মালয়েশিয়া প্রবাসীর মালামাল আত্মসাৎ: গ্রেফতার ৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: বার্তা২৪, মালয়েশিয়া প্রবাসীর মালামাল আত্মসাৎ করায় ৩ জনকে গ্রেফতার করেছে বরিশালের কাউনিয়া থানার পুলিশ

ছবি: বার্তা২৪, মালয়েশিয়া প্রবাসীর মালামাল আত্মসাৎ করায় ৩ জনকে গ্রেফতার করেছে বরিশালের কাউনিয়া থানার পুলিশ

  • Font increase
  • Font Decrease

মালয়েশিয়া থেকে সহকর্মীর পাঠানো স্বর্ণালংকার ও মোবাইল ফোন তার স্বজনকে না দিয়ে নিজেরা আত্মসাৎ করায় তিনজনকে গ্রেফতার করেছে বরিশাল পুলিশ।

যাদের গ্রেফতার করা হয়েছে, তারা হলেন, সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের দক্ষিণ লামছড়ি গ্রামের বাসিন্দা খলিলুর রহমান প্যাদা, তার মালয়েশিয়া প্রবাসী ছেলে জাবেদ হোসেন ইমন (২০) ও অপর ছেলে কাউসার হোসেন।

শনিবার সকালে বরিশালের সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের লামচরি গ্রাম থেকে তাদের গ্রেফতার করা হয়।

এ বিষয়ে বরিশালের কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসাদুজ্জামান জানিয়েছেন, গ্রেফতারদের দুপুরে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে। তিনি জানান, গ্রেফতারদের কাছ থেকে মালয়েশিয়া প্রবাসীর পাঠানো স্বর্ণালংকার ও মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

মামলার বাদী ঢাকার নবাবগঞ্জ এলাকার বাসিন্দা আরিফুল ইসলাম জানান, তার ফুফাতো ভাই ফয়সাল আহমেদ শুভ্র বিগত ছয় বছর ধরে মালয়েশিয়া থাকেন। সেখানে ইমন ছিলেন তার সহকর্মী।

গত ২২ জুন তিনি (ইমন) দেশে ফেরেন। শুভ্র তার কাছে ৯৩ দশমিক ৯৮ গ্রাম ওজনের ৮ লাখ ৮৩ হাজার টাকার স্বর্ণালংকার ও একটি দামি মোবাইল ফোন পাঠান। সেই মালামালগুলো হজরত শাহজালাল বিমানবন্দর থেকে বাদী আরিফুল ইসলামের সংগ্রহ করার কথা ছিল। সেগুলো সংগ্রহের জন্য তিনি বিমানবন্দরে এলে কৌশলে ইমন সেখান থেকে পালিয়ে যান।

পরবর্তীতে ইমনের ঠিকানা সংগ্রহ করে তার গ্রামের বাড়িতে গিয়ে আরিফুল ইসলাম স্বর্ণালংকার ও মোবাইল ফোন চাইলে ইমন সেগুলো এয়ারপোর্টে আসা স্বজনকে দিয়েছেন বলে জানান। এরপর এ ঘটনায় আরিফুল ইসলাম কাউনিয়া থানায় মামলা দায়ের করেন।

যশোরে একলাখ নিষিদ্ধ আফ্রিকান মাগুর জব্দ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে পোনা পরিবহনকারীকে জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে পোনা পরিবহনকারীকে জরিমানা করা হয়।

  • Font increase
  • Font Decrease

যশোরে এক লাখ নিষিদ্ধ আফ্রিকান মাগুর জব্দসহ পোনা পরিবহনকারীকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (০১ জুলাই) দুপুর ১২টায় রাজার হাট বাজার হতে সিনিয়র মৎস্য অফিসার রিপন কুমার ঘোষের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

তাৎক্ষনিকভাবে ঘটনাস্থানে সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান উপস্থিত হয়ে মৎস্য সুরক্ষা আইনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে পোনা পরিবহনকারীকে ৩ হাজার টাকা জরিমানাসহ আফ্রিকান মাগুরের পোনা রোটেনন প্রয়োগে ধ্বংস করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, কোতোয়ালী থানার এসআই।

সিনিয়র মৎস্য অফিসার রিপন কুমার ঘোষ বলেন, যশোর জেলার সদর উপজেলার বসুন্দিয়া ইউনিয়নের জয়ন্তা গ্রাম থেকে আফ্রিকান মাগুরের পোনা পরিবহন করে। এ সময় গোপন সংবাদের ভিত্তিতে রাজারহাটে অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত ১ লাখ আফ্রিকান মাগুরের পোনা জব্দ করা হয়। এ পোনা ২'শ কেজি মত হবে।মাছের পোনা পরিবহনকারীকে ৩ হাজার টাকা জরিমানা করে পোনাগুলো রোটেনন প্রয়োগে ধ্বংস করা হয়েছে। এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

;

চুয়াডাঙ্গা চেম্বারের তালিকায় ভুয়া ভোটার: নির্বাচন বাতিলের দাবি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
ছবি: সংগৃহীত, চুয়াডাঙ্গা চেম্বারের নির্বাচনে ভুয়া ভোটার বিরুদ্ধে অভিযোগপত্র

ছবি: সংগৃহীত, চুয়াডাঙ্গা চেম্বারের নির্বাচনে ভুয়া ভোটার বিরুদ্ধে অভিযোগপত্র

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচনে ভুয়া ভোটার তালিকাভুক্ত থাকায় এর নির্বাচন বাতিল এবং প্রশাসক নিয়োগের দাবি জানিয়েছেন সংগঠনের কয়েকজন সদস্য।

বাণিজ্য মন্ত্রণালয়ে দেওয়া অভিযোগে তারা জানিয়েছেন, কতিপয় নেতার অধীনে থাকা কর্মচারীদের স্যালারি টিআইএন ব্যবহার করে সংগঠনের সদস্য নন, এমন কাউকে কাউকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রকৃতপক্ষে তাদের কোনো ব্যবসা-প্রতিষ্ঠান নেই। সবাই কর্মচারী। বিভিন্ন প্রতিষ্ঠানে পিওন, ড্রাইভার, সেলসম্যান ও ম্যানেজার হিসেবে কর্মরত রয়েছেন তারা।

অভিযোগে জানা যায়, ২০২৪-২৫ ও ২০২৫-২৬ মেয়াদের নির্বাচনের জন্য ৩ জুন প্রকাশিত খসড়া ভোটার তালিকা অনুযায়ী ৬শ ৯৯ জন সাধারণ ভোটারের মধ্যে ২শ ৬৭ জন অসঙ্গতিপূর্ণও ভুয়া ভোটারের নাম রয়েছে।

এ ছাড়া ২শ ৫০ জন সহযোগী ভোটারের মধ্যে ১শ ৪৭ জন অসঙ্গতিপূর্ণও ভুয়া ভোটারের নাম অন্তর্ভুক্ত হয়েছে। এ অবস্থায় সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে দাবি করেছেন ব্যবসায়ীরা।
এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে অভিযোগ দিয়েছেন চেম্বার সদস্য সাইফুল হাসান জোয়াদ্দার, আলাউদ্দিন হেলা ও মুন্সি আলমগীর হান্নান।

তারা জানিয়েছেন, নিয়মনীতির তোয়াক্কা না করে বৈধ কোনো কাগজপত্র ছাড়াই কর্মচারীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। তারা বলছেন, এ তালিকায় ৩ শতাধিক ভুয়া ভোটারের নাম যুক্ত করা হয়েছে।

প্রকৃত ব্যবসায়ীদের সংগঠনে ভুয়া ভোটারের অন্তর্ভুক্তি অবাধ, সুষ্ঠু নির্বাচনের জন্য তারা চুয়াডাঙ্গা চেম্বারের নির্বাচন বাতিল ও প্রশাসক নিয়োগের দাবি করেছেন।

চেম্বারের এ তিন সদস্য সংবাদিকদের কাছে অভিযোগ করে জানান, গত ১০ বছর ধরে চুয়াডাঙ্গা চেম্বারের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয় না। ১৫ মে চুয়াডাঙ্গা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির দ্বিবার্ষিক সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয় ৩ জুন এবং ৫ জুন খসড়া ভোটার তালিকার ওপর আপত্তি দাখিলের সময় নির্ধারণ করা হয়। তফসিলে আগামী ৩ আগস্ট নির্বাচন অনুষ্ঠানের দিন নির্ধারণ করা হয়েছে।

ভুয়া ভোটারদের তালিকা থেকে বাদ দিতে সবরকম আইনি ব্যবস্থাও নেবেন বলে জানিয়েছেন তারা।

;

সাদিক এগ্রোতে দুদকের অভিযান, মিলেছে নিষিদ্ধ ব্রাহমা জাতের গরু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: সাদিক এগ্রোতে নিষিদ্ধ ব্রাহমা জাতের গরু

ছবি: সাদিক এগ্রোতে নিষিদ্ধ ব্রাহমা জাতের গরু

  • Font increase
  • Font Decrease

ঢাকার জেলার সাভারে সাদিক এগ্রোর একটি খামারে দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি দল অভিযান চালিয়েছে। অভিযান শেষে ওই খামার থেকে নিষিদ্ধ ৭টি ব্রাহমা জাতের গরুর বাছুর ও ৫টি গাভির বিষয়ে তথ্য পেয়েছেন বলে দাবি করেছেন দুদক কর্মকর্তারা।

এসময় আলোচিত ১৫ লাখ টাকার ছাগলটিও দেখতে পেয়েছেন তাঁরা। এ অভিযানের আগে দুদক কর্মকর্তারা সাভারের কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামার থেকে নিষিদ্ধ ব্রাহমা জাতের গরুর বেশ কিছু নথিপত্র সংগ্রহ করেন।

আলোচিত ১৫ লাখ টাকার ছাগল

সোমবার (১ জুলাই) বেলা দেড়টার দিকে সাভারের ভাকুর্তা ইউনিয়নের ভাঙ্গাব্রিজ এলাকার সাদিক এগ্রো ফার্মের খামারে দুদকের সহকারী পরিচালক আবুল কালাম আজাদের নেতৃত্বে ৯ সদস্যের একটি দল অভিযান চালায়।

অভিযানের সময় খামারটিতে আলোচিত ১৫ লাখ টাকার ছাগলটি দেখতে পান তারা। এছাড়া খামারে থাকা নথিতে ৫টি ব্রাহমা জাতের গাভীর বিষয়ে তথ্য ও ৭টি ব্রাহমা জাতের গরুর বাছুরের সন্ধান পান।

এর আগে দলটি সাভারে কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামারে থেকে ২০২১ সালে আমেরিকা থেকে অবৈধভাবে আমদানি করায় কাস্টমস কর্তৃপক্ষের হাতে ১৮ টি নিষিদ্ধ ব্রাহমা জাতের গরু আটকের পর কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামারের হেফাজতে দেয়া গরুর কাগজপত্র সংগ্রহ করেন।

দুদকের সহকারী পরিচালক আবুল কালাম আজাদ বলেন, ২০২১ সালে ১৮ টি ব্রাহমা-জাতের গরু আমেরিকা থেকে অবৈধভাবে আমদানি করা হয়েছিলো। তখন এয়ারপোর্টে কাস্টমস কর্তৃপক্ষ গরুগুলো আটক করেন। এরপর গরুগুলো সভারের কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামারে রাখা হয়। চলতি বছরের রোজার মধ্যে ওই গরুগুলো বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের মাধ্যমে জবাই করে সুলভ মূল্যে বিক্রয়ের কথা ছিলো। তবে আমাদের কাছে অভিযোগ এসেছে গরুগুলো জবাই করে সুলভ মূল্যে বিক্রি না করে বেশি দামে বিক্রি করে দেয়া হয়েছে।

সাদিক এগ্রোতে দুদকের অভিযান

তিনি বলেন, সাভারের সাদিক এগ্রোর খামারটিতে অভিযান চালিয়ে ৭টি ব্রাহমা প্রজাতির বাছুর ও খামারের রেজিস্ট্রার খাতা থেকে ৫টি গাভীর বিষয়ে তথ্য পাওয়া গেছে। এসকল নথিপত্র আমরা জব্দ করেছি। এখন প্রতিবেদন তৈরি করে কমিশনের কাছে জমা দিবো। এরপর কমিশনের নির্দেশনা অনুসারে ব্যবস্থা নেয়া হবে। আমরা সাদিক এগ্রোর আরো দু'টি খামারের তথ্য পেয়েছি।

খামারের দায়িত্বে থাকা ব্যবস্থাপক জাহিদ খান বলেন, দুদকের স্যারেরা খামারে ব্রাহমা জাতের গরু আছে কিনা সেটি তদন্ত করে দেখেছেন। এছাড়া আমাদের তিনটি খাতা নিয়ে গেছেন।

;

ডেঙ্গুতে প্রাণ গেল আরও একজনের, আক্রান্ত ৫১



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও একজনের মৃত্যু হয়েছে। এসময় আক্রান্ত হয়েছেন আরও ৫১ জন।

সোমবার (০১ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের ডেঙ্গুবিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। এসময় আক্রান্ত হয়েছেন আরও ৫১ জন। আক্রান্তদের মধ্যে বরিশালে বিভাগে তিন জন, চট্টগ্রাম বিভাগে ১৭ জন, ঢাকা বিভাগে ২৫ জন (এরমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ছয় জন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ১১ জন)। খুলনা বিভাগে দুই জন, ময়মনসিংহ বিভাগে এক জন, রাজশাহী বিভাগে এক জন, রংপুর বিভাগে দুই জন রয়েছেন।

চলতি বছরের ০১ জুলাই পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে তিন হাজার ৭০২ জন। এর মধ্যে দুই হাজার ২৪৬ জন পুরুষ এবং এক হাজার ৪৫৬ জন নারী রয়েছেন।

দেশে গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন মোট ৫৩ ডেঙ্গুরোগী। চলতি বছরে মোট ছাড়পত্র পেয়েছেন তিন হাজার ৪৩৯ জন।

২০২৩ সালের ০১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট এক হাজার ৭০৫ জনের মৃত্যু হয়, পাশাপাশি ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন মোট তিন লাখ ২১ হাজার ১৭৯ জন।

;