কুষ্টিয়ার মিরপুরে কেয়ারটেকারের মরদেহ উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার মিরপুরে মনির হোসেন মনি (৮০) নামে এক বৃদ্ধ কেয়ারটেকারের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

শনিবার (২৯ জুন) দুপুরে উপজেলার বিজনগর গ্রাম থেকে মরদেহটি উদ্ধার করা হয়। মরদেহের হাত এবং পা পোড়ানো ছিল এবং মাথায় আঘাতের চিহ্ন পাওয়া গেছে।

নিহত বৃদ্ধের নাম মনির হোসেন মনি ওই এলাকার মৃত আকুব্বরের ছেলে এবং স্থানীয় আব্দুর রাজ্জাক মিঠুর বাড়ির কেয়ারটেকার হিসেবে দায়িত্ব পালন করতেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, পাঁচ বছরের বেশি সময় ধরে এই বাড়ীর কেয়ারটেকার হিসেবে কাজ করেন তিনি। একাই থাকতেন ওই ঘরে।

স্থানীয়দের বরাত দিয়ে মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তফা হাবিবুল্লাহ জানান, কুষ্টিয়ার মিরপুর উপজেলার বিজনগর গ্রামের আব্দুর রাজ্জাক পরিবার নিয়ে ঢাকায় থাকেন। তার বাড়িতে দীর্ঘদিন ধরে কেয়ারটেকার হিসেবে দেখাশোনা করতেন বৃদ্ধ মনি। ওই বাড়ির বাইরের একটি ঘরে তিনি থাকতেন।

আজ শনিবার দুপুরে স্থানীয়রা মনিকে দেখতে না পেয়ে জানালা দিয়ে ঘরের ভেতর বিছানা মনিরের রক্তাক্ত মরদেহ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়। খবর পেয়ে পুলিশ মরদেহ উদ্ধার করে মর্গে পাঠায়।

ওসি মোস্তফা হাবিবুল্লাহ আরও বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এটি একটি পরিকল্পিত হত্যাকাণ্ড। নিহতের হাত ও পা পোড়ানো ছিল এবং মাথায় আঘাতের চিহ্ন পাওয়া গেছে। কারা এবং কি কারণে এই হত্যাকাণ্ড ঘটিয়েছে সেসব বিষয় জানার জন্য কাজ করছে পুলিশ। মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কুষ্টিয়া জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

খড়ের গাদায় আগুন লাগায় যুবককে কুপিয়ে হত্যা, আহত ১০



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ত্রিশালে খড়ের গাদায় আগুন দেয়া নিয়ে দ্বন্দ্বে কুপিয়ে মিলন মিয়া (৪০) নামে এক যুবককে হত্যার ঘটনা ঘটেছে। এই আহত হয়েছে নারী-পুরুষসহ ১০ জন।

সোমবার (১ জুলাই) সকাল ৮টার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে মারা যায়।

এর আগে ওই দিন ভোররাত ৩টার দিকে উপজেলার হরিরাপুর ইউনিয়নের চাউলাদি নামাপাড়া সরকার বাড়ি এলাকায় এই ঘটনা ঘটে। নিহত মিলন মিয়া ওই এলাকার মন্তাজ উদ্দিন গুইল্লার ছেলে। মন্তাজ উদ্দিন গুইল্লা শ্বশুর নাজিম উদ্দিন সরকারের বাড়িতে বসবাস করেন।

ত্রিশাল থানার ইনচার্জ (ওসি) মো. কামাল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয় ইউপি সদস্য আব্দুল মজিদ দুলাল বলেন, স্থানীয় ভুট্টু ও হাবু রেজু সাহার সাথে দীর্ঘদিন যাবত জমি নিয়ে বিরোধ চলে আসছে। ঘটনার দিন রাত আড়াইটার নিহত মিলন মিয়ার মামা ভুট্টুর খড়ের গাদায় কে বা আগুন ধরিয়ে দেয়। এ কারণে ভুট্টু মিয়া হাবু রেজু সাহাকে সন্দেহ করে গালাগালি করতে থাকেন। এতে হাবু রেজু সাহা ক্ষিপ্ত হয়ে তার লোকজন দেশিয় অস্ত্র নিয়ে ভুট্টু মিয়ার পরিবার ও মিলন মিয়ার উপর হামলা করে। এতে মিলন মিয়াসহ ভুট্টুর পরিবারের ১১ জন আহত হয়।

এসময় স্থানীয়রা টের পেয়ে আহতদের উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। সেখানে মিলন মিয়ার অবস্থার অবনতি হলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করেন। সেখান থেকে ঢাকা নেয়ার পথে মিলন মিয়া মারা যায়। পরে মিলন মিয়ার মরদেহ গাড়িতে করে নিয়ে বিকালে ত্রিশাল থানায় নিয়ে আসেন তার স্বজনরা।

ত্রিশাল থানার ইনচার্জ (ওসি) কামাল হোসেন বলেন, মরদেহ করে ময়নাতদন্তের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে বলেও জানান তিনি।

;

যশোরে একলাখ নিষিদ্ধ আফ্রিকান মাগুর জব্দ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে পোনা পরিবহনকারীকে জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে পোনা পরিবহনকারীকে জরিমানা করা হয়।

  • Font increase
  • Font Decrease

যশোরে এক লাখ নিষিদ্ধ আফ্রিকান মাগুর জব্দসহ পোনা পরিবহনকারীকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (০১ জুলাই) দুপুর ১২টায় রাজার হাট বাজার হতে সিনিয়র মৎস্য অফিসার রিপন কুমার ঘোষের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

তাৎক্ষনিকভাবে ঘটনাস্থানে সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান উপস্থিত হয়ে মৎস্য সুরক্ষা আইনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে পোনা পরিবহনকারীকে ৩ হাজার টাকা জরিমানাসহ আফ্রিকান মাগুরের পোনা রোটেনন প্রয়োগে ধ্বংস করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, কোতোয়ালী থানার এসআই।

সিনিয়র মৎস্য অফিসার রিপন কুমার ঘোষ বলেন, যশোর জেলার সদর উপজেলার বসুন্দিয়া ইউনিয়নের জয়ন্তা গ্রাম থেকে আফ্রিকান মাগুরের পোনা পরিবহন করে। এ সময় গোপন সংবাদের ভিত্তিতে রাজারহাটে অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত ১ লাখ আফ্রিকান মাগুরের পোনা জব্দ করা হয়। এ পোনা ২'শ কেজি মত হবে।মাছের পোনা পরিবহনকারীকে ৩ হাজার টাকা জরিমানা করে পোনাগুলো রোটেনন প্রয়োগে ধ্বংস করা হয়েছে। এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

;

চুয়াডাঙ্গা চেম্বারের তালিকায় ভুয়া ভোটার: নির্বাচন বাতিলের দাবি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
ছবি: সংগৃহীত, চুয়াডাঙ্গা চেম্বারের নির্বাচনে ভুয়া ভোটার বিরুদ্ধে অভিযোগপত্র

ছবি: সংগৃহীত, চুয়াডাঙ্গা চেম্বারের নির্বাচনে ভুয়া ভোটার বিরুদ্ধে অভিযোগপত্র

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচনে ভুয়া ভোটার তালিকাভুক্ত থাকায় এর নির্বাচন বাতিল এবং প্রশাসক নিয়োগের দাবি জানিয়েছেন সংগঠনের কয়েকজন সদস্য।

বাণিজ্য মন্ত্রণালয়ে দেওয়া অভিযোগে তারা জানিয়েছেন, কতিপয় নেতার অধীনে থাকা কর্মচারীদের স্যালারি টিআইএন ব্যবহার করে সংগঠনের সদস্য নন, এমন কাউকে কাউকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রকৃতপক্ষে তাদের কোনো ব্যবসা-প্রতিষ্ঠান নেই। সবাই কর্মচারী। বিভিন্ন প্রতিষ্ঠানে পিওন, ড্রাইভার, সেলসম্যান ও ম্যানেজার হিসেবে কর্মরত রয়েছেন তারা।

অভিযোগে জানা যায়, ২০২৪-২৫ ও ২০২৫-২৬ মেয়াদের নির্বাচনের জন্য ৩ জুন প্রকাশিত খসড়া ভোটার তালিকা অনুযায়ী ৬শ ৯৯ জন সাধারণ ভোটারের মধ্যে ২শ ৬৭ জন অসঙ্গতিপূর্ণও ভুয়া ভোটারের নাম রয়েছে।

এ ছাড়া ২শ ৫০ জন সহযোগী ভোটারের মধ্যে ১শ ৪৭ জন অসঙ্গতিপূর্ণও ভুয়া ভোটারের নাম অন্তর্ভুক্ত হয়েছে। এ অবস্থায় সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে দাবি করেছেন ব্যবসায়ীরা।
এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে অভিযোগ দিয়েছেন চেম্বার সদস্য সাইফুল হাসান জোয়াদ্দার, আলাউদ্দিন হেলা ও মুন্সি আলমগীর হান্নান।

তারা জানিয়েছেন, নিয়মনীতির তোয়াক্কা না করে বৈধ কোনো কাগজপত্র ছাড়াই কর্মচারীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। তারা বলছেন, এ তালিকায় ৩ শতাধিক ভুয়া ভোটারের নাম যুক্ত করা হয়েছে।

প্রকৃত ব্যবসায়ীদের সংগঠনে ভুয়া ভোটারের অন্তর্ভুক্তি অবাধ, সুষ্ঠু নির্বাচনের জন্য তারা চুয়াডাঙ্গা চেম্বারের নির্বাচন বাতিল ও প্রশাসক নিয়োগের দাবি করেছেন।

চেম্বারের এ তিন সদস্য সংবাদিকদের কাছে অভিযোগ করে জানান, গত ১০ বছর ধরে চুয়াডাঙ্গা চেম্বারের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয় না। ১৫ মে চুয়াডাঙ্গা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির দ্বিবার্ষিক সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয় ৩ জুন এবং ৫ জুন খসড়া ভোটার তালিকার ওপর আপত্তি দাখিলের সময় নির্ধারণ করা হয়। তফসিলে আগামী ৩ আগস্ট নির্বাচন অনুষ্ঠানের দিন নির্ধারণ করা হয়েছে।

ভুয়া ভোটারদের তালিকা থেকে বাদ দিতে সবরকম আইনি ব্যবস্থাও নেবেন বলে জানিয়েছেন তারা।

;

সাদিক এগ্রোতে দুদকের অভিযান, মিলেছে নিষিদ্ধ ব্রাহমা জাতের গরু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: সাদিক এগ্রোতে নিষিদ্ধ ব্রাহমা জাতের গরু

ছবি: সাদিক এগ্রোতে নিষিদ্ধ ব্রাহমা জাতের গরু

  • Font increase
  • Font Decrease

ঢাকার জেলার সাভারে সাদিক এগ্রোর একটি খামারে দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি দল অভিযান চালিয়েছে। অভিযান শেষে ওই খামার থেকে নিষিদ্ধ ৭টি ব্রাহমা জাতের গরুর বাছুর ও ৫টি গাভির বিষয়ে তথ্য পেয়েছেন বলে দাবি করেছেন দুদক কর্মকর্তারা।

এসময় আলোচিত ১৫ লাখ টাকার ছাগলটিও দেখতে পেয়েছেন তাঁরা। এ অভিযানের আগে দুদক কর্মকর্তারা সাভারের কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামার থেকে নিষিদ্ধ ব্রাহমা জাতের গরুর বেশ কিছু নথিপত্র সংগ্রহ করেন।

আলোচিত ১৫ লাখ টাকার ছাগল

সোমবার (১ জুলাই) বেলা দেড়টার দিকে সাভারের ভাকুর্তা ইউনিয়নের ভাঙ্গাব্রিজ এলাকার সাদিক এগ্রো ফার্মের খামারে দুদকের সহকারী পরিচালক আবুল কালাম আজাদের নেতৃত্বে ৯ সদস্যের একটি দল অভিযান চালায়।

অভিযানের সময় খামারটিতে আলোচিত ১৫ লাখ টাকার ছাগলটি দেখতে পান তারা। এছাড়া খামারে থাকা নথিতে ৫টি ব্রাহমা জাতের গাভীর বিষয়ে তথ্য ও ৭টি ব্রাহমা জাতের গরুর বাছুরের সন্ধান পান।

এর আগে দলটি সাভারে কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামারে থেকে ২০২১ সালে আমেরিকা থেকে অবৈধভাবে আমদানি করায় কাস্টমস কর্তৃপক্ষের হাতে ১৮ টি নিষিদ্ধ ব্রাহমা জাতের গরু আটকের পর কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামারের হেফাজতে দেয়া গরুর কাগজপত্র সংগ্রহ করেন।

দুদকের সহকারী পরিচালক আবুল কালাম আজাদ বলেন, ২০২১ সালে ১৮ টি ব্রাহমা-জাতের গরু আমেরিকা থেকে অবৈধভাবে আমদানি করা হয়েছিলো। তখন এয়ারপোর্টে কাস্টমস কর্তৃপক্ষ গরুগুলো আটক করেন। এরপর গরুগুলো সভারের কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামারে রাখা হয়। চলতি বছরের রোজার মধ্যে ওই গরুগুলো বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের মাধ্যমে জবাই করে সুলভ মূল্যে বিক্রয়ের কথা ছিলো। তবে আমাদের কাছে অভিযোগ এসেছে গরুগুলো জবাই করে সুলভ মূল্যে বিক্রি না করে বেশি দামে বিক্রি করে দেয়া হয়েছে।

সাদিক এগ্রোতে দুদকের অভিযান

তিনি বলেন, সাভারের সাদিক এগ্রোর খামারটিতে অভিযান চালিয়ে ৭টি ব্রাহমা প্রজাতির বাছুর ও খামারের রেজিস্ট্রার খাতা থেকে ৫টি গাভীর বিষয়ে তথ্য পাওয়া গেছে। এসকল নথিপত্র আমরা জব্দ করেছি। এখন প্রতিবেদন তৈরি করে কমিশনের কাছে জমা দিবো। এরপর কমিশনের নির্দেশনা অনুসারে ব্যবস্থা নেয়া হবে। আমরা সাদিক এগ্রোর আরো দু'টি খামারের তথ্য পেয়েছি।

খামারের দায়িত্বে থাকা ব্যবস্থাপক জাহিদ খান বলেন, দুদকের স্যারেরা খামারে ব্রাহমা জাতের গরু আছে কিনা সেটি তদন্ত করে দেখেছেন। এছাড়া আমাদের তিনটি খাতা নিয়ে গেছেন।

;