২০২৪-২৫ অর্থবছরের অর্থবিল উপস্থাপন



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দ্বাদশ জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট অনুমোদন করতে অর্থ বিল উপস্থাপিত হয়েছে। বিল উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। আগামীকাল নতুন অর্থবছরের বাজেট পাস হবে জাতীয় সংসদে। সোমবার (১ জুলাই) থেকে এই বাজেট কার্যকর হবে।

শনিবার (২৯ জুন) বিকেলে জাতীয় সংসদে বাজেট অধিবেশনে বিল উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড শিরীন শারমীন চৌধুরী।

নতুন অর্থবছরের ২০২৪-২৫ বাজেট প্রস্তাবের ওপর ১১ দিন সাধারণ আলোচনা শেষে আজ এই বিল উপস্থাপিত হয়। ফলে নতুন অর্থবছরে ১৫ শতাংশ কর দিয়ে অপ্রদর্শিত টাকা সাদা করার সুযোগ থাকছে। এছাড়াও ব্যক্তির সর্বোচ্চ করহার ৩০ শতাংশের পরিবর্তে আগের মতই ২৫ শতাংশ থাকছে।

সর্বজনীন পেনশন স্কিমের আওতায় পেনশন বাবদ যেকোনো আয় এবং পেনশন স্কিমে প্রদত্ত যেকোনো পরিমাণ চাঁদা করের আওতামুক্ত থাকবে। কোম্পানি, তহবিল ও ট্রাস্ট কর্তৃক অর্জিত মূলধনি আয়ের উপরও ১৫ শতাংশ কর বসছে।

নতুন বিল অনুযায়ী একাধিক ব্যাক্তিগত গাড়ির ক্ষেত্রে পরিবেশ সারচার্জ দিতে হবে, কোনো সরকারি প্রতিষ্ঠান বা কোম্পানির জন্য এই বিধান প্রযোজ্য হবে না বলে অর্থবিলে সংশোধন আনা হয়েছে। এছাড়াও কেবল সিটি করপোরেশনে অবস্থিত কোনো কমিউনিটি সেন্টার, কনভেনশন হল ভাড়া নিলে আয়কর রিটার্ন জমার প্রমাণ দেখানো বাধ্যতামূলক করা হয়েছে।

এছাড়া নতুন অর্থবিলে রয়েছে ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট, বাজেটের মঞ্জুরি দাবি এবং দায়যুক্ত ব্যয় নির্দিষ্টকরণ সম্পর্কে সাধারণ আলোচনা করা হবে। এদিন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রস্তাব করবেন সরকারের আর্থিক প্রস্তাবাবলি কার্যকর করা এবং কতিপয় আইন সংশোধন করে আনীত বিলটি (অর্থ বিল, ২০২৪) অবিলম্বে বিবেচনার জন্য গ্রহণ করা হোক। এরপর অর্থমন্ত্রী প্রস্তাব করবেন সরকারের আর্থিক প্রস্তাবাবলি কার্যকর করা এবং কতিপয় আইন সংশোধনকল্পে আনীত বিলটি (অর্থ বিল, ২০২৪) পাস করা হোক। পরে সংসদ সদস্যদের হ্যাঁ ভোটে বিলটি পাশ হয়েছে।

এর আগে চলতি মাসে গত ৬ জুন আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার সাত লাখ ৯৭ হাজার কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবছরের চেয়ে এবারের বাজেটের আকার বাড়ছে চার দশমিক ছয় শতাংশ। এটি দেশের ৫৩তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৫তম ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা থাকছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাকি দুই লাখ ৫৬ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা থাকবে। দুই লাখ ৬৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ইতোমধ্যে অনুমোদন দেওয়া হয়েছে।

সিলেটে সড়ক দুর্ঘটনায় দম্পতি নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিলেট-ভোলাগঞ্জ বঙ্গবন্ধু মহাসড়কে সড়ক দুর্ঘটনায় এক দম্পতি নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন।

সোমবার (০১ জুলাই) সন্ধ্যায় সিলেট সদর উপজেরার ধোপাগুল এলাকায় সিলেট-ভোলাগঞ্জ বঙ্গবন্ধু মহাসড়কে ট্রাক ও প্রাইভেটকারের সংঘর্ষে তারা নিহত হন।

নিহতরা হলেন- মৌলভীবাজারের জুড়ি উপজেলার বড়ধামাই গ্রামের আবদুল মালেকের ছেলে আবদুস সবুর মিয়া (২৭) ও তার স্ত্রী রাহেনা আক্তার (২২)।

আহত তিনজন হলেন-আল ফরহাদ মতিন (৪০), আল ফরহাদ মতিনের স্ত্রী জেসমিন বেগম ও তাদের ১০ বছরের শিশুকন্যা ইকরা। আহতদের সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন, সিলেট মেট্রোপলিটন পুলিশের বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নুনু মিয়া।

তিনি জানান, পুলিশ নিহতদের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠিয়েছে।

;

অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরি করায় ব্যবসায়ীকে জরিমানা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি: মিষ্টি তৈরি করায় ব্যবসায়ীকে জরিমানা

ছবি: মিষ্টি তৈরি করায় ব্যবসায়ীকে জরিমানা

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার মিরপুরে নোংরা এবং অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরি করা এবং বেশি দামে বিক্রির অপরাধে উজ্জ্বল মিষ্টান্ন ভাণ্ডার নামে এক প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (১ জুলাই) দুপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নিয়মিত বাজার মনিটরিং এ তদারকি করা হয়।

অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর কুষ্টিয়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সুচন্দন মন্ডল।

এসময় তিনি জানান, নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে মিরপুর উপজেলায় বিউটি সুপার মার্কেটে উজ্জ্বল মিষ্টান্ন ভাণ্ডারে নিয়ে দেখতে পাওয়া যায়, সেখানে পোড়া তেল দিয়ে সিংগাড়া এবং জিলাপি ভাজা হচ্ছে, নোংরা এবং অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরি করা হচ্ছে এবং মিষ্টির মাঝে বিভিন্ন ধরনের পোকা দেখতে পায়। নোংরা এবং অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরি করা এবং বেশি দামে বিক্রির অপরাধে হোটেল মালিককে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৩ ধারা অনুযায়ী ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

অভিযানে মিরপুর উপজেলা স্যানেটারি ইন্সপেক্টর জনাব সেলিনা আখতার সহ আইনশৃঙ্খলাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

;

বর্ণাঢ্য আয়োজনে ‘কোচ কাঞ্চন একাডেমি’র সপ্তম বর্ষে পদার্পণ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
‘কোচ কাঞ্চন একাডেমি’র সপ্তম বর্ষে পদার্পণ

‘কোচ কাঞ্চন একাডেমি’র সপ্তম বর্ষে পদার্পণ

  • Font increase
  • Font Decrease

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সপ্তম বর্ষে পদার্পণ করেছে কোচ কাঞ্চন একাডেমি। রোববার (৩০ জুন) সন্ধ্যায় রাজধানীর আলোকি কনভেনশন সেন্টারে “অন করি হ্যাপিনেস, ভাল রাখি বাংলাদেশ” শীর্ষক এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দেশে ১০ লাখ উদ্যোক্তা তৈরি আর কোটি মানুষের মাঝে হ্যাপিনেস ছড়িয়ে দেওয়ার প্রত্যয়ে গড়ে উঠা প্রতিষ্ঠান ‘কোচ কাঞ্চন একাডেমি’। সাফল্যের সঙ্গে ছয় বছর পার করে রোববার, ৩০ জুন সপ্তম বর্ষে পদার্পণ করেছে প্রতিষ্ঠানটি।

এ উপলক্ষ্যে রোববার সন্ধ্যায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের নিয়ে কেক কেটে হ্যাপিনেস সেলিব্রেশন শুরু করেন কোচ কাঞ্চন নামে সর্বমহলে পরিচিত প্রতিষ্ঠানটির কর্ণধার মুহাম্মদ ইলিয়াস কাঞ্চন।

এসময় টেন মিনিটস স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক, ক্যারিয়ার এন্ড প্রফেশনাল ট্রেইনার গোলাম সামদানি ডন, লেখক মার্ক অনুপম মল্লিক, সেলস লিডারশীপ ট্রেইনার ইউসুফ ইফতি, ক্যারিয়ার কোচ ট্রেইনিং সলিউশনস-এর প্রধান নির্বাহী কর্মকর্তা জামাল উদ্দিন জেমি, বিক্রয় প্রশিক্ষক রাজিব আহমেদ, পাবলিক স্পিকার সোলাইমান আহমেদ জিসান, কিডস টাইম-এর প্রতিষ্ঠাতা ওয়ালিউল্লাহ ভূঁইয়া, ভার্চুয়াল বিজনেস গ্রুপ ‘কওমি উদ্যোক্তা’র অ্যাডমিন মাওলানা রোকন রাইয়ান, ইন্সপায়ার বাংলাদেশের প্রতিষ্ঠাতা ইমরান ফাহাদসহ ইন্ড্রাস্ট্রির অন্যান্য লিডার ও বিজনেস আইকনরা উপস্থিত ছিলেন।

আগামী এক বছরে ১০ লাখ উদ্যোক্তাকে বিনামূল্যে প্রশিক্ষণের ঘোষণা দেন কোচ কাঞ্চন। তিনি বলেন, “আমরা একটি হ্যাপিয়ার, হেলদিয়ার ও বেটার ওয়ার্ল্ড গড়ার মিশনে বদ্ধপরিকর। দেশে ১০ লাখ দক্ষ উদ্যোক্তা গড়া, কোটি মানুষের মাঝে হ্যাপিনেস ছড়িয়ে দেওয়া, সেই মিশনেরই অংশ। কোচ কাঞ্চন একাডেমি নামের একটি বিন্দু ৭ বছরে পা দিয়ে আজ এক সিন্ধুর নাম। এটা সম্ভব হয়েছে শুধু মানুষের ভালবাসা, অনুপ্রেরণা ও সবসময় পাশে থাকায়। ৭ বছরে পদার্পণ করে আমরা আরও সমৃদ্ধ, আরও পরিপূর্ণ, আরও বেশি দায়িত্ব কাঁধে নেয়ার জন্য প্রস্তুত। সামনের দিনেও উদ্যোক্তাসহ সকলের জন্য আরও ভালো কিছু নিয়ে হাজির হবো ইনশাআল্লাহ।”

২০১৮ সালে যাত্রা শুরুর পর এখন পর্যন্ত কোচ কাঞ্চন একাডেমি ৫০ হাজার ব্যক্তি কিংবা উদ্যোক্তাকে ব্যক্তি পর্যায়ে হ্যাপিনেস, ব্রেইন মাস্টারিং এবং বিজনেস গ্রোথ ও মার্কেটিং স্ট্র্যাটেজিসহ বিভিন্ন প্রশিক্ষণ দিয়েছে। এই প্রশিক্ষণ কঠিন সময়কে সুখী মুহুর্তে রূপান্তরিত করা, সুপার চার্জিং পদ্ধতিতে ব্যবসার উন্নতি সাধন করা এবং উদ্যোক্তাদের আট থেকে নয় অঙ্কের ভবিষ্যতের ব্যবসা গড়ে তুলতে সহযোগিতা করেছে। কোচ কাঞ্চনের বই পড়েছেন ৫০ হাজারেরও বেশি পাঠক।

;

বান্দরবানে চুরি যাওয়া ৬০টি মোবাইল ও নগদ টাকা উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বান্দরবান
ছবি: এপিবিএন ২ এর কার্যালয়ে হারিয়ে যাওয়া মোবাইল ও টাকা মালিকদের নিকট হস্তান্তর

ছবি: এপিবিএন ২ এর কার্যালয়ে হারিয়ে যাওয়া মোবাইল ও টাকা মালিকদের নিকট হস্তান্তর

  • Font increase
  • Font Decrease

বান্দরবানে বিভিন্ন সময় হারিয়ে ও চুরি যাওয়া মোবাইল ও বিকাশে প্রতারিত হওয়া নগদ টাকা উদ্ধার করেছে আমর্ড পুলিশ ব্যাটালিয়ন এপিবিএন-২। হারিয়ে যাওয়া ৬০টি মোবাইল ফোন ও বিকাশে প্রতারিত হওয়া ২ লক্ষ ২৬ হাজার ৩৬০ টাকা প্রকৃত মালিকদেরকে বুঝিয়ে দেয়া হয়।

সোমবার (১ জুলাই) দুপুরে মেঘলা এপিবিএন-২ এর কার্যালয়ে হারিয়ে যাওয়া এসব মোবাইল ও টাকা মূল মালিকদের নিকট হস্তান্তর করেন এপিবিএন-২ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি আলী আহাম্মদ খান।

এপিবিএন-২ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি আলী আহাম্মদ খান বলেন, দীর্ঘদিন ধরে এপিবিএন পাহাড়ে আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি মানুষের চুরি যাওয়া মোবাইল ও বিকাশ, নগদে প্রতারিত হওয়া টাকা উদ্ধার করে মালিকদের নিকট হস্তান্তর করে আসছে। এ ধরণের কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এপিবিএন-২, রিয়ার হেডকোয়ার্টার্স, মেঘলা, বান্দরবানের সহ-অধিনায়ক (পুলিশ সুপার) মোঃ আমিনুল ইসলাম, পুলিশ পরিদর্শক (নিঃ) এ এস এম সামছুদ্দিন, অপারেশন শাখার ইনচার্জ এসআই মাইকেল বনিক এবং সাইবার ক্রাইম সেলের ইনচার্জ এএসআই কামরুল হাসান।

;