অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরি করায় ব্যবসায়ীকে জরিমানা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি: মিষ্টি তৈরি করায় ব্যবসায়ীকে জরিমানা

ছবি: মিষ্টি তৈরি করায় ব্যবসায়ীকে জরিমানা

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার মিরপুরে নোংরা এবং অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরি করা এবং বেশি দামে বিক্রির অপরাধে উজ্জ্বল মিষ্টান্ন ভাণ্ডার নামে এক প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (১ জুলাই) দুপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নিয়মিত বাজার মনিটরিং এ তদারকি করা হয়।

অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর কুষ্টিয়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সুচন্দন মন্ডল।

এসময় তিনি জানান, নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে মিরপুর উপজেলায় বিউটি সুপার মার্কেটে উজ্জ্বল মিষ্টান্ন ভাণ্ডারে নিয়ে দেখতে পাওয়া যায়, সেখানে পোড়া তেল দিয়ে সিংগাড়া এবং জিলাপি ভাজা হচ্ছে, নোংরা এবং অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরি করা হচ্ছে এবং মিষ্টির মাঝে বিভিন্ন ধরনের পোকা দেখতে পায়। নোংরা এবং অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরি করা এবং বেশি দামে বিক্রির অপরাধে হোটেল মালিককে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৩ ধারা অনুযায়ী ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

অভিযানে মিরপুর উপজেলা স্যানেটারি ইন্সপেক্টর জনাব সেলিনা আখতার সহ আইনশৃঙ্খলাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

ওষুধের গুণগতমান নিশ্চিত করে জনগণের স্বাস্থ্য সুরক্ষা করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ওষুধের গুণগতমান নিশ্চিত করে জনগণের স্বাস্থ্য সুরক্ষা করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

ওষুধের গুণগতমান নিশ্চিত করে জনগণের স্বাস্থ্য সুরক্ষা করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, ওষুধের গুণগতমান নিশ্চিত করার মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলের জনগণের স্বাস্থ্য সুরক্ষা করতে হবে। নিম্নমানের ও ভেজাল ওষুধের অব্যাহত স্বাস্থ্য ঝুঁকি থেকে জনগণকে রক্ষা করতে হলে এর কোন বিকল্প নেই।

বুধবার (৩ জুলাই) সকালে সাউথ ইস্ট এশিয়া রেগুলেটরি নেটওয়ার্কের সদস্য রাষ্ট্রসমূহের বার্ষিক সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এই সভা অনুষ্ঠিত হয়।

দক্ষিণ-পূর্ব এশিয়া রেগুলেটরি নেটওয়ার্ক (এসইএআরএন) হচ্ছে ডব্লিউএইচও’র দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলের দেশগুলোর জাতীয় নিয়ন্ত্রক কর্তৃপক্ষের একটি স্বেচ্ছাসেবী সংস্থা।

অনুষ্ঠানে ডা. সামন্ত লাল সেন আরো বলেন, সাউথ ইস্ট এশিয়া রেগুলেটরি নেটওয়ার্কের সমাবেশে বক্তব্য দেয়াটা আমার জন্য সম্মানের। সদস্য রাষ্ট্রগুলোর এই সমাবেশ আমাদেরকে একত্রিত করে অভিজ্ঞতা বিনিময় এবং আমাদের অঞ্চলে ওষুধের অপব্যবহার নিয়ন্ত্রণকে শক্তিশালী করার জন্য একটি মূল্যবান সুযোগ এনে দিয়েছে।

তিনি বলেন ‘আমরা সবাই জানি, ওষুধের নিরাপত্তা, কার্যকারিতা এবং গুণগতমান নিশ্চিত করার মাধ্যমে জনগণের স্বাস্থ্য সুরক্ষা করতে হবে। এই প্রচেষ্টায় যে সাধারণ চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হই, তার মধ্যে রয়েছে নিম্নমানের এবং ভেজাল ওষুধের অব্যাহত ঝুঁকি।’

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, সাউথ ইস্ট এশিয়া রেগুলেটরি নেটওয়ার্কে কাজ করার মাধ্যমে আমরা এই চ্যালেঞ্জগুলোকে কার্যকরভাবে মোকাবেলা করতে পারি। এই জন্য আমরা আমাদের যৌথ দক্ষতা, সম্পদ এবং সর্বোত্তম অনুশীলনকে কাজে লাগাতে পারি। তথ্য আদান-প্রদান, সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে আমরা আমাদের নিয়ন্ত্রক ব্যবস্থাকে উন্নত করতে পারি।

ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা।

অনুষ্ঠানে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. আহমেদুল কবীর বক্তৃতা করেন।

এতে সদস্য দেশসমূহের মধ্যে বাংলাদেশ, ভুটান, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং পূর্ব তিমুরের প্রতিনিধি ও পর্যবেক্ষকগণ সভায় অংশগ্রহণ করেন।

;

সাগরে মাছ ধরতে গিয়ে কুতুব‌দিয়ার এক জেলে নি‌খোঁজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সাগ‌রে বৈ‌রি আবহাওয়ায় মাছ ধর‌তে গি‌য়ে কুতুব‌দিয়ার ম‌নির উ‌দ্দিন (২০) না‌মের এক জে‌লে নি‌খোঁ‌জের খবর পাওয়া গে‌ছে।

মঙ্গলবার (২ জুলাই) গভীর রাতে কোন এক সময় ম‌নির বোট থে‌কে প‌ড়ে ডু‌বে যায় ব‌লে জানা গে‌ছে। ম‌নির উ‌দ্দিন উপ‌জেলার উত্তর ধূরুং ইউনিয়নের আকবর বলী পাড়ার মৃত নুরুল আল‌মের পুত্র।

চট্টগ্রা‌মের বো‌টের মা‌লিক কাইছার জানান, গত সোমবার নোয়াখালীর উত্তর হা‌তিয়া চেয়ারম‌্যান ঘাট থে‌কে সাগ‌রে মাছ ধর‌তে যায়। ওই বো‌টে ম‌নির উ‌দ্দিন (২০) চাকরি করত। বো‌টের মা‌ঝি মঙ্গলবার মোবাই‌লে জানায়, রা‌তের বেলা দূুর্যোগ আবহাওয়ায় অজ্ঞা‌তে ম‌নির বোট থে‌কে প‌ড়ে যায়। তা‌কে এখনো পর্যন্ত পাওয়া যায়‌নি। খবর‌টি প‌রিবা‌রের কা‌ছে ফো‌নে জা‌নি‌য়ে উদ্ধার তৎপরতা চালা‌চ্ছে ব‌লেও জানান তি‌নি।

স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউ‌পি) সদস‌্য মোহাম্মদ ই‌লিয়াছ ব‌লেন, ম‌নির উ‌দ্দি‌নের নি‌খোঁ‌জের খবর পে‌য়ে তার প‌রিবা‌রের সদস‌্যদের সা‌থে থানায় আসেন। সাধারণ ডা‌য়েরি করার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

;

রাজবাড়ীতে বন্দুকসহ সম্রাট বাহিনীর সদস্য ইমন গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজবাড়ীর পাংশায় তিনটি একনলা বন্দুকসহ সম্রাট বাহিনীর সক্রিয় সদস্য মো. ইমন মণ্ডলকে (১৯) গ্রেফতার করেছে পুলিশ। সে পাংশার কলিমহর ইউনিয়নের পূর্বপাড়া গ্রামের জিন্নাহ মণ্ডলের ছেলে।

বুধবার (৩ জুলাই) দুপুরে গ্রেফতারকৃত আসামির নিজ এলাকায় অভিযান চালিয়ে পাংশা থানা পুলিশ তাকে গ্রেফতার করে।

পাংশা মডেল থানা পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে কলিমহর পূর্বপাড়ায় ইমনের বসত বাড়িতে অভিযান পরিচালনা করে তাকে গ্রেফতার করা হয়।

জিজ্ঞাসাবাদে ইমন পুলিশের নিকট স্বীকার করে, তার কাছে সম্রাট বাহিনীর তিনটি অবৈধ অস্ত্র রয়েছে। সেই অস্ত্রগুলো তার চাচা নাছির উদ্দিন মণ্ডলের পুকুরের উত্তর -পশ্চিম কোনায় ঘাসের ভিতর লুকিয়ে রেখেছে। এরপর সেখান থেকে ইমন মণ্ডলের জিম্মায় থাকা দেশীয় তৈরি ৩টি সচল একনলা বন্দুক উদ্ধার করা হয়।

এ বিষয়ে ইমনের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা রুজু করা হয়েছে বলে জানায় পুলিশ।

;

কক্সবাজারে বন্যার পানিতে মাছ ধরতে গিয়ে শিশুর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
নিহত শিশু মো. রাকিব (৭)/ ছবি: সংগৃহীত

নিহত শিশু মো. রাকিব (৭)/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কয়েকদিনের টানা বর্ষণে কক্সবাজারের উখিয়া উপজেলায় সৃষ্ট বন্যার পানিতে মাছ ধরতে গিয়ে জালে আটকে মো. রাকিব (৭) নামের এক শিশুর মৃত্যু হয়েছে।

বুধবার (৩ জলাই) বিকাল চারটার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহত শিশু রাকিব উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের পূর্ব মরিচ‍্যা এলাকার আলি আকবরের ছেলে।

হলদিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

জানা গেছে, বাড়ির পাশে রাস্তার কালভার্টের নিচে মাছ ধরার জন‍্য তার বাবার পাতানো জালে মাছ লেগেছে কি না দেখতে যায় রাকিব। একপর্যায়ে পানির স্রোতের সঙ্গে সে জালের ভেতর ঢুকে আটকা পড়ে এবং জাল থেকে বের হতে না পেরে সেখানেই মারা যায়। পরে স্থানীয়রা দেখতে পেয়ে তাকে মৃত অবস্থায় উদ্ধার করে।

;