বকেয়া বেতনের দাবিতে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
বকেয়া বেতনের দাবিতে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ

বকেয়া বেতনের দাবিতে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ

  • Font increase
  • Font Decrease

নরসিংদীতে দুই মাসের ওভারর্টাইম এবং বকেয়া বেতন-বোনাস পরিশোধের দাবিতে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেছে নরসিংদীর থার্মেক্স গ্রুপের আদুরী গার্মেন্টস শ্রমিকরা।

রোববার (৩০ জুন) বেলা সাড়ে তিনটা থেকে মহাসড়কের শিবপুর উপজেলার কারারচর (বড়ইতলায়) ফ্যাক্টরীর সামনেই অবরোধ করে রাখে তারা। সড়কের উপর কাঠের আসবাবপত্র দিয়ে অগ্নিসংযোগও করা হয়।

এসময় শ্রমিকরা দাবি করেন, গত দুই মাস ধরেই ওভারটাইমের বকেয়া পরিশোধ করছেন না কর্তৃপক্ষ। ঈদের আগেও দেই, দিচ্ছি করে আর তা পরিশোধ করেননি। বরং দাবি উঠলেই নানা ওযুহাতে শ্রমিকদের ছাটাই করা হতো। এসবের প্রতিবাদেই আজ ফুঁসে উঠে শ্রমিকরা।

এদিকে সড়ক অবরোধ করে আন্দোলন করায় ঢাকা-সিলেট মহাসড়কের দুই প্রান্তে অন্তত পাঁচ কিলোমিটার এলাকাজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। এসময় দূরপাল্লার যাত্রীরা চরম দুর্ভোগের শিকার হয়। কিছু কিছু যাত্রী এ সময় বাস থেকে নেমে পায়ে হেঁটে কয়েক কিলোমিটার রাস্তা পার হতে দেখা যায়।

শ্রমিকরা জানায়, আমাদের দুই মাসের ওভারটাইমের বকেয়া পড়ে আছে। কর্তৃপক্ষ সেই বকেয়ার টাকা দিবেন বলে জানায়। কিন্তু আমরা নিতে গেলে আর আমাদেরকে দেওয়া হয় না। এজন্য আজকে আমরা আন্দোলনে নেমেছি।

নরসিংদীর অতিরিক্ত পুলিশ সুপার শামসুল আরেফিন বলেন, শ্রমিকদের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেছে। আমরা দু-পক্ষের সাথেই আলোচনা করেছি। পরে শ্রমিকরা অবরোধ প্রত্যাহার করে নেয়।

গার্মেন্টস মালিক আবদুল কাদির মোল্লা দু-এক দিনের মধ্যে শ্রমিকদের বকেয়া পরিশোধের অঙ্গীকার করেন।

শহীদ বুদ্ধিজীবীর সংখ্যা আরও বাড়তে পারে: মুক্তিযুদ্ধমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
শহীদ বুদ্ধিজীবীর সংখ্যা আরও বাড়তে পারে: মুক্তিযুদ্ধমন্ত্রী

শহীদ বুদ্ধিজীবীর সংখ্যা আরও বাড়তে পারে: মুক্তিযুদ্ধমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রাণালয়ের সর্বশেষ গেজেট অনুযায়ী দেশে শহীদ বুদ্ধিজীবীর সংখ্যা ৫৬০ জন। এই তালিকার সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে মুক্তিযুদ্ধমন্ত্রী আ,ক, ম মোজাম্মেল হক।

মঙ্গলবার (২ জুলাই) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরে বাজেট অধিবেশনে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আব্দুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এই তথ্য জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

মুক্তিযুদ্ধমন্ত্রী বলেন, এই পর্যন্ত চারটি ধাপে শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রকাশ করা হয়েছে। তার মধ্যে ২০২১ সালে ১৯১ জন, ২০২২ সালে ১৪৩ জন, ফেব্রুয়ারি ২০২৪ প্রকাশ করা হয় ১০৮ জন ও সবশেষ চতুর্থ পর্বে চলতি বছরের এপ্রিলে ১১৮ জনের নাম প্রকাশ করে মন্ত্রণালয়।

মন্ত্রী আরও বলেন, শহীদ বুদ্ধিজীবীর তালিকা প্রণয়ন একটি ধারাবাহিক চলমান প্রক্রিয়া। এ বিষয়ে একটি জাতীয় কমিটির কার্যক্রম চলমান রয়েছে। জাতীয় কমিটির সদস্যগণ এবং শহীদ বুদ্ধিজীবীদের তথ্য সংগ্রহ, যাচাই-বাছাই ও গেজেট প্রকাশ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত এ কার্যক্রম চলমান থাকবে। এর মধ্যে তালিকার বাইরে থাকা শহিদ বুদ্ধিজীবীদের চিহ্নিত করে একটি পূর্ণাঙ্গ তালিকা তখন প্রকাশ করা হবে।

;

মালয়েশিয়ায় কর্মী পাঠাতে ব্যর্থতা, দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠক, ছবি: বার্তা২৪.কম

স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠক, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মালয়েশিয়ায় গমনে বাংলাদেশি কর্মীদের প্রেরণে ব্যর্থতার কারণ অনুসন্ধানে দ্রুত ব্যবস্থা গ্রহণ ও বিষয়টি নিষ্পত্তির জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে সুপারিশ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার (২ জুলাই) জাতীয় সংসদ ভবনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠকে এই সুপারিশ করা হয়।

বৈঠক কমিটির সভাপতি ইমরান আহমদের সভাপতিত্বে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, মুহিবুর রহমান মানিক, আব্দুল মোতালেব, মহিউদ্দিন আহমেদ, নিজাম উদ্দিন হাজারী, মোঃ মাজহারুল ইসলাম, মোঃ আবুল কালাম আজাদ, মোঃ সিরাজুল ইসলাম মোল্লা এবং শাম্মী আহমেদ বৈঠকে অংশগ্রহণ করেন।

স্থায়ী কমিটির বৈঠকে মালয়েশিয়ার শ্রমবাজারের সাম্প্রতিক সমস্যা ও সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে প্রতিবেদন পেশ, মধ্যপ্রাচ্যের দেশসমূহে অবস্থানরত বাংলাদেশের কর্মীদের সামগ্রিক নিরাপত্তা ও কর্মপরিবেশ বিষয়ে প্রতিবেদন নিয়ে আলোচনা হয়। শেষে মালয়েশিয়ায় কর্মীদের প্রেরণে ব্যর্থতার কারণ অনুসন্ধানের কমিটির প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের মাধ্যমে দ্রুততার সঙ্গে বিষয়টি নিষ্পত্তির জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

একইসঙ্গে কমিটি মধ্যপ্রাচ্যের দেশসমূহে অবস্থানরত বাংলাদেশের কর্মীদের সামগ্রিক নিরাপত্তা ও কর্মপরিবেশ সৃষ্টির লক্ষ্যে কূটনৈতিক তৎপরতা এবং আন্তঃমন্ত্রণালয় বৈঠক করার অনুরোধ জানানো হয়।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক, বিভিন্ন বিভাগ ও সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

;

বগুড়ায় ফের ট্রেন লাইনচ্যুতের ঘটনায় তদন্ত কমিটি গঠন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বগুড়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বগুড়ায় আবারও ট্রেনের বগি লাইনচ্যুত হয়েছে। এ নিয়ে গত এক সপ্তাহের মধ্যে তিনবার ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটলো। একের পর এক ট্রেন দুর্ঘটনার ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ম্যানেজার।

মঙ্গলবার (২ জুলাই) ওই কমিটির সদস্য ট্রেন পরীক্ষক আব্দুল মান্নান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, রেলওয়ে লালমনিরহাট অঞ্চলের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার আব্দুস সালাম এদিন সকালে সহকারী পরিবহন কর্মকর্তা ফারুকুল ইসলামকে আহ্বায়ক করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেন।

এর আগে মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে সুখানপুকুর স্টেশনে ‘ফোর নাইনটি কলেজ ট্রেনের’পেছনের দুইটি বগি লাইনচ্যুত হয়। ট্রেনটি বোনারপাড়া থেকে সান্তাহার যাওয়ার সময় সুখানপুকুর স্টেশনে যাত্রাবিরতী করার জন্য ২ নম্বর লাইনে প্রবেশ করার পরপরই এই ঘটনা ঘটে। এ সময় আতঙ্কে যাত্রীরা ট্রেন থেকে হুড়োহুড়ি করে নামতে গিয়ে কয়েকজন আহত হন। তবে স্টেশনের ১ নম্বর লাইনটি সচল থাকায় ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।

ট্রেন পরীক্ষক আব্দুল মান্নান বলেন, ৩৫ বছরেরও পুরাতন বগিগুলো বারবার লাইনচ্যুত হচ্ছে। এর বেশিরভাগই মেয়াদোত্তীর্ণ। এছাড়াও প্রতিটি স্টেশনের লুক লাইনের (রেল ত্রুসিংয়ের জন্য ব্যবহৃত) অবস্থা জরাজীর্ণ। রেল লাইনগুলোতে পাথর না থাকায় স্লিপার্সগুলো মাটিতে বসে গেছে। বর্ষাকালে মাটি নরম থাকায় এ সমস্যা আরও বেড়েছে।

উল্লেখ্য, এর আগে গত ৩০ জুন রাত পৌনে ৯ টার দিকে একই রুটে গাবতলী স্টেশনে প্রবেশের সময় সান্তাহার থেকে বোনারপাড়া গামী ‘ফোর নাইনটি কলেজ ট্রেনটি’লাইন চ্যুত হয়েছিল। মূল লাইনে এ ঘটনা ঘটায় সেদিন রাতে তিন ঘন্টা ট্রেন চলাচল বন্ধ ছিল। এর আগে ২৫ জুন সকাল সাড়ে ৮ টায় সুখান পুকুর স্টেশনে প্রবেশকালে একই ট্রেন লাইনচ্যুত হয়। এর ১৫ মিনিটের ব্যবধানে সকাল পৌনে ৯ টায় গাবতলী- সুখানপুকুর স্টেশনের মাঝামাঝি লালমনিরহাট গামী পদ্মরাগ ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে পড়ে। সেই দিন দেড় ঘন্টা সান্তাহার -বোনারপাড়া রুটে ট্রেন চলাচল বন্ধ ছিল।

;

উন্নয়ন প্রকল্পে এডিবির ২২ হাজার ৩৫৫ কোটি টাকার বিনিয়োগ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
উন্নয়ন প্রকল্পে এডিবির ২২ হাজার ৩৫৫ কোটি টাকার বিনিয়োগ

উন্নয়ন প্রকল্পে এডিবির ২২ হাজার ৩৫৫ কোটি টাকার বিনিয়োগ

  • Font increase
  • Font Decrease

স্থানীয় সরকার বিভাগের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ২২ হাজার ৩৫৫ কোটি টাকা বিনিয়োগ রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

সমবায়মন্ত্রী বলেন, এডিবির সাথে আমাদের বহু প্রকল্পে কাজ চলছে। এডিবির একটি বড় বিনিয়োগ অংশীদার স্থানীয় সরকার মন্ত্রণালয়। এই বন্যায় আশ্রয়কেন্দ্রগুলোতে তাদের বিনিয়োগ আসে। সিলেটে গত বছরের বন্যায় যেসব রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়েছিল, সেগুলোর জন্য এবং পানি সমস্যার সমাধানে তারা বিনিয়োগ করেছে।

মঙ্গলবার (২ জুলাই) বিকেলে সচিবালয়ে নিজ দপ্তরে এডিবির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের আগে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, এডিবি ছাড়াও বিভিন্ন দাতাসংস্থার কাছ থেকে ১১ বিলিয়ন ডলারের ঋণপ্রস্তাব রয়েছে। রোহিঙ্গা সম্প্রদায় যেসব অঞ্চলে আশ্রয় নিয়েছে, সেখানকার হোস্ট কমিউনিটির (আশ্রয়দাতা) জন্যও বিনিয়োগ করেছে এডিবি। পৌর এলাকার বর্জ্য ব্যবস্থাপনায় তাদের বিনিয়োগে আমরা কাজ করছি। এছাড়া, জলবায়ু ও দুর্যোগ প্রতিরোধ, পানি সম্পদ ব্যবস্থাপনা প্রকল্প, বাংলাদেশ জরুরি সহায়তা প্রকল্পসহ বিভিন্ন ক্ষেত্রে আমরা এডিবির সঙ্গে কাজ করছি। ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প চলছে। 

তাজুল ইসলাম বলেন, এসব প্রকল্পের অগ্রগতি নিয়ে দু’পক্ষের মধ্যে আজ আলোচনা চলছে। এসব প্রকল্পে এডিবির ২২ হাজার ৩৫৫ কোটি টাকা বিনিয়োগ রয়েছে। ঘূর্ণিঝড় রেমালে যোগাযোগ ব্যবস্থার যে ক্ষতি হয়েছে, সেগুলোর উন্নয়নেও এডিবির বিনিয়োগ থাকবে। সবমিলিয়ে ১০টি প্রকল্পে বিনিয়োগ করবে আন্তর্জাতিক দাতা সংস্থাটি।

তিনি বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়া সিলেটের রাস্তাঘাট উন্নয়নে তিন হাজার কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছিল। সেটি এসব প্রকল্পের বাইরে। গত বছর এই প্রকল্প নেওয়া হয়েছিল।

এডিবি যে ঋণ দিচ্ছে, সেটি সফট লোন, যার সুদহার দুই শতাংশের নিচে বলেও জানান তাজুল ইসলাম। তিনি বলেন, বিভিন্ন দাতা সংস্থার কাছ থেকে ১১ বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব রয়েছে। আমরা সেগুলো বুঝেশুনে নেব, যাতে তা দিয়ে আয় করা সম্ভব হয়। যেমন, বিশ্বব্যাংকের সঙ্গে একটি প্রকল্পের বিষয়ে কিছুদিন আলোচনা হয়েছে, সেখানে আমরা পয়েন্ট টু-ফাইভে নেগোশিয়েশন করেছি। 

;