দেশে ফিরলেন ৪৩ হাজার হজযাত্রী, মৃত্যু বেড়ে ৫৮



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
দেশে ফিরলেন ৪৩ হাজার হজযাত্রী/ছবি: সংগৃহীত

দেশে ফিরলেন ৪৩ হাজার হজযাত্রী/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৌদি আরব থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত দেশে ফিরেছেন ৪৩ হাজার ৮৩ হজযাত্রী। এদিকে এ বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৫৮ জন বাংলাদেশি হজযাত্রীর মৃত্যুর খবর পাওয়া গেছে।

বুধবার (০৩ জুলাই) ভোরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্কের প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, সৌদি আরব থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত ৪৩ হাজার ৮৩ জন হজযাত্রী দেশে ফিরেছেন। সৌদি থেকে ১০৯টি ফ্লাইটে এসব হজযাত্রী বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৪১টি, সৌদি এয়ারলাইন্স ৪২টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ২৬টি ফ্লাইট পরিচালনা করে।

হজ শেষে গত ২০ জুন থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হয়। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ জন হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।

এদিকে চলতি বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৫৮ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর মধ্যে পুরুষ ৪৫ জন এবং নারী ১৩ জন। তাদের মধ্যে মক্কায় ৪৬ জন, মদিনায় চারজন, মিনায় ছয়জন ও জেদ্দায় দুইজন মারা গেছেন।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে যদি মারা যান, তাহলে তার মরদেহ সৌদি আরবে দাফন করা হয়। নিজ দেশে আনতে দেওয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না। মক্কায় হজ যাত্রী মারা গেলে মসজিদুল হারামে নামাজে জানাজা হয়।

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরবে গেছেন। আগামী বছর (২০২৫) বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে সৌদি আরব।

নোয়াখালীতে কাভার্ডভ্যান চাপায় ভাই-বোনের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
সোনাইমুড়ী থানা, ছবি: সংগৃহীত

সোনাইমুড়ী থানা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর সোনাইমুড়ীতে কাভার্ডভ্যান চাপায় ব্যাটারিচালিত অটোরিকশা আরোহী ভাই-বোনের মৃত্যু হয়েছে।

শুক্রবার (৫ জুলাই) দুপুর পৌনে ১টার দিকে উপজেলার বেগমগঞ্জ টু সোনাইমুড়ী আঞ্চলিক মহাসড়কের বগাদিয়া উত্তর ব্রিজ সংলগ্ন মদিনা মসজিদের সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহত মো.ইয়াছিন (১৭) ও বিউটি আক্তার (২৪) উপজেলার বজরা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের বগাদিয়া গ্রামের বশির উল্যার নতুন বাড়ির মৃত বশির উল্যার সন্তান।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার সকালে অন্তঃসত্ত্বা বিউটি ছোট ভাই ইয়াছিনকে নিয়ে ডাক্তার দেখাতে উপজেলার সোনাইমুড়ী বাজারে যায়। দুপুর পৌনে ১টার দিকে ডাক্তার দেখিয়ে ব্যাটারিচালিত অটোরিকশা যোগে ভাই-বোন বাড়ির উদ্দেশে রওয়ানা করেন। যাত্রা পথে অটোরিকশাটি বেগমগঞ্জ টু সোনাইমুড়ী আঞ্চলিক মহাসড়কের বগাদিয়া উত্তর ব্রিজ সংলগ্ন এলাকায় পৌঁছালে পেছনে না দেখে সড়কের কাটা দিয়ে আকস্মিক অটোরিকশা চালক রিকশাটি বাম দিক থেকে ডান দিকে ঢুকিয়ে দেয়। ওই সময় বেগমগঞ্জগামী কাভার্ভভ্যান তাদের চাপা দিলে ঘটনাস্থলে ভাই-বোনের মৃত্যু হয়। পরে স্থানীয় লোকজন তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করে।

চন্দ্রগঞ্জ হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমিন বলেন, শুক্রবার সকালে কুমিল্লা থেকে বেগমগঞ্জের উদ্দেশে ছেড়ে আসা একটি কাভার্ডভ্যান অটোরিকশাকে চাপা দেয়। এতে ঘটনাস্থালেই ভাই বোনের মৃত্যু হয়। ঘটনার পরপরই ঘাতক চালকরা পালিয়ে যায়। খবর পেয়ে ঘটনাস্থল থেকে হাইওয়ে পুলিশ কাভার্ড ভ্যান ও অটোরিকশা জব্দ করে থানায় নিয়ে আসে। এ ঘটনায় নিয়মিত মামলা প্রক্রিয়াধীন।

;

স্পেশাল ট্রেনে চড়ে চট্টগ্রাম থেকে কক্সাবাজার আসবেন স্পিকার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ছবি: সংগৃহীত

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারে আসবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আগামী ১৯ জুলাই সকাল ৭টায় চট্টগ্রাম থেকেই ‘ঈদ স্পেশাল ট্রেন-৯’ -এ সুপার সেলুন কোচে করে তিনি এই ভ্রমণ করবেন। রেলমন্ত্রীর পর সরকারের প্রথম কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তি এই রুটে ট্রেনে ভ্রমণ করছেন।

স্পিকারের একান্ত সচিব (অতিরিক্ত সচিব) এমএ কামাল বিল্লাহ জানান, স্পিকার শিরীন শারমিন চৌধুরী ১৯ জুলাই নিজেই কক্সবাজারে ট্রেনে করে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। আগামী ১৮-২০ জুলাই চট্টগ্রাম-কক্সবাজার জেলা সফর করবেন তিনি। ১৮ জুলাই চট্টগ্রাম সফর করবেন। ১৯ জুলাই চট্টগ্রাম থেকে কক্সবাজার যাবেন বিশেষ সেলুন কোচে করে।

চট্টগ্রাম রেলের বিভাগীয় ব্যবস্থাপক সাইফুল ইসলাম চৌধুরী বলেন, কক্সবাজার স্পেশাল ট্রেনে করে কক্সবাজার যাবেন স্পিকার। সেজন্য বিশেষ সেলুন কোচ সংযোজন করা হয়েছে। সকাল ৭টায় চট্টগ্রাম স্টেশন থেকে ট্রেনটি ছেড়ে যাবে।

;

এক মাসেও সন্ধান মেলেনি নিখোঁজ যুবকের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বরিশাল
নিখোঁজ অভিষেক ঘোষে

নিখোঁজ অভিষেক ঘোষে

  • Font increase
  • Font Decrease

নিখোঁজের এক মাস পরেও অভিষেক ঘোষের (২৬) সন্ধান মেলেনি। এ ঘটনায় থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। একমাত্র ছেলেকে খুঁজে না পেয়ে পাগলপ্রায় নিখোঁজ তরুণের বাবা-মা। অভিষেক বরিশালের গৌরনদী উপজেলা বিল্বগ্রাম এলাকার মৃণাল কান্তি ঘোষের ছেলে।

শুক্রবার (৫ জুলাই) দুপুরে নিখোঁজ যুবকের পিতা মৃণাল কান্তি ঘোষ জানান, গত ২ জুন বাসা থেকে বের হয়ে নিখোঁজ হয় অভিষেক। এরপর বিভিন্ন স্থানে খুঁজেও তাকে পাওয়া যায়নি। একমাত্র সন্তানকে খুজে পেতে ৪ জুন থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে।

তিনি আরও জানান, অভিষেক একটু বাউল প্রকৃতির ছেলে। ছেলেকে খুঁজে পেতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন। বরিশাল গৌরনদী মডেল থানার ওসি (তদন্ত) মাজহারুল ইসলাম জানান, পুলিশের পক্ষ থেকে তাকে উদ্ধারের চেষ্টা চলছে।

;

বরিশালে আটক কিশোর গ্যাংয়ের দুই সদস্যকে ছেড়ে দেয়ার অভিযোগ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
অস্ত্রসহ কিশোর গ্যাং আটকের পর ছেড়ে দেওয়ার অভিযোগ

অস্ত্রসহ কিশোর গ্যাং আটকের পর ছেড়ে দেওয়ার অভিযোগ

  • Font increase
  • Font Decrease

কিশোর গ্যাং দমনে সরকার কঠোর অবস্থানে থাকলেও তার প্রভাব পড়েনি বরিশালের গৌরনদীতে। স্থানীয় আওয়ামী লীগ নেতারা গৌরনদীতে কিশোর গ্যাংয়ের উপদ্রবের বিষয়টি বিভিন্ন সভা সমাবেশে বলে আসলেও দমনের পরিবর্তে কিশোর গ্যাং সদস্যদের ধারালো অস্ত্রসহ আটকের পর ছেড়ে দেওয়ার অভিযোগ উঠেছে থানা পুলিশের বিরুদ্ধে।

বরিশাল গৌরনদী পৌরসভার ৭নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আহাদ মিয়া রাসেল জানান, বৃহস্পতিবার (৪ জুলাই) রাতে পৌর এলাকার দক্ষিণ বিজয়পুর থেকে ইমন সরদার ও হাফিজুল নামের দুই কিশোর গ্যাংয়ের সদস্যকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ। বিষয়টি আমি থানার ওসি (তদন্ত) মাজহারুল ইসলামকে জানিয়েছি। পরবর্তীতে রহস্যজনকভাবে তাদের ছেড়ে দেয়া হয়।

গৌরনদী মডেল থানার এএসআই সুজন জানান, দক্ষিণ বিজয়পুর এলাকা থেকে ধারালো ক্ষুরসহ দুইজনকে আটকের পর এসআই দেলোয়ার হোসেনের জিম্মায় দিয়ে আমি ঘটনাস্থল ত্যাগ করি। এরপর কি হয়েছে তা জানা নেই। এসআই দেলোয়ার হোসেন জানান, সন্দেহভাজন হিসেবে দুইজনকে আটক করা হয়েছিলো। তাদের কাছে কিছু পাওয়া যায়নি।

ওসি (তদন্ত) মাজহারুল ইসলাম জানান, সন্দেহভাজন হিসেবে তাদের আটক করা হয়েছিলো। তাদের কাছে কিছু পাওয়া যায়নি। পরে মুচলেকা রেখে আটককৃতদের ছেড়ে দেওয়া হয়েছে।

;