সিএমপিতে ৩২তম কমিশনার সাইফুল ইসলামের যোগদান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
উপ-মহাপরিদর্শক মো. সাইফুল ইসলাম।

উপ-মহাপরিদর্শক মো. সাইফুল ইসলাম।

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ৩২তম কমিশনার হিসেবে যোগদান করেছেন উপ-মহাপরিদর্শক মো. সাইফুল ইসলাম।

বৃহস্পতিবার (০৪ জুলাই) সিএমপির সদর দফতরে তিনি যোগদান করলে সিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা নবনিযুক্ত কমিশনারকে ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেন।

পরবর্তীতে দামপাড়ার সিএমপি সদর দফতরে পুলিশের একটি চৌকশ দল সশস্ত্র সালাম প্রদান করেন। এরপর নবনিযুক্ত সিএমপি কমিশনার দামপাড়া পুলিশ লাইন্সের জনক চত্বরে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন- সিএমপি'র অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) আ স ম মাহাতাব উদ্দিন, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) প্রকৌশলী আবদুল মান্নান মিয়া, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মাসুদ আহাম্মদ, উপ-পুলিশ কমিশনার (সদর) মো. আব্দুল ওয়ারীশ প্রমুখ।

এর আগে ২৩ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-সচিব সিরাজাম মুনিরা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) পুলিশের উপ-মহাপুলিশ পরিদর্শক (ডিআইজি) মো. সাইফুল ইসলামকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার হিসেবে পদায়ন করা হয়।

সিএমপি কমিশনার মো. সাইফুল ইসলাম পাবনা জেলার একটি সম্ভ্রান্ত পরিবারের সন্তান। তিনি ১৯৯৫ সালে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি ২০০১ সালে ২০তম বিসিএস-এর মাধ্যমে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। সিএমপিতে যোগদানের পূর্বে তিনি এমআরটি পুলিশের ডিআইজি হিসেবে কর্মরত ছিলেন।

তিনি বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার ও চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। এছাড়াও তিনি বরিশাল ও বরগুনা জেলার পুলিশ সুপার হিসেবেও দায়িত্ব পালন করেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি উপ-পুলিশ কমিশনার (বন্দর) হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

জলবায়ুর ঝুঁকি মোকাবিলায় শেখ হাসিনার ভূমিকা বিশ্বে অন্যতম: পররাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

  • Font increase
  • Font Decrease

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকা বিশ্বে বাংলাদেশকে অন্যতম নেতৃত্বের আসনে আসীন করেছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোববার (৭ জুলাই) সকালে রাজধানীর ন্যাশনাল ডিফেন্স কলেজে ‘আন্তর্জাতিক পরিমন্ডলে জলবায়ু আলোচনায় বাংলাদেশের ভূমিকা’ শীর্ষক বক্তৃতায় তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত ক্লাইমেট ভালনারেবল ফোরাম-সিভিএফ এর প্রেসিডেন্ট হিসেবে বাংলাদেশের ভূমিকা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। বঙ্গবন্ধুকন্যার নির্দেশে প্রণীত মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা বিশ্বের অনেক দেশের জন্য উদাহরণ।

সেশনে উপস্থিত ছিলেন ১৭টি দেশ থেকে ৩৩ জন বিদেশিসহ মোট ৯৫ জন। তার মধ্যে ব্রিগেডিয়ার জেনারেল ৩৪ জন, যুগ্মসচিব ১৪ জন, বাংলাদেশ বিমান বাহিনীর ৬ জন, বাংলাদেশ নৌবাহিনীর ৬ জনসহ পুলিশের ডিআইজি ২ জন। সেশন শেষে সিভিল ও সেনা কর্মকর্তাদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ড. হাছান মাহমুদ।

;

ইঞ্জিন বিকলের দুই ঘণ্টা পর ছেড়ে গেল তিস্তা এক্সপ্রেস



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের গফরগাঁওয়ে দেওয়ানগঞ্জগামী আন্তঃনগর তিস্তা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন বিকলের দুই ঘণ্টা পর গন্তব্যের উদ্দেশে ছেড়ে যায়।

রোববার (৭ জুলাই) বেলা ১২টার দিকে গফরগাঁও স্টেশন থেকে দেওয়ানগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যায় ট্রেনটি। 

গফরগাঁও রেলওয়ে স্টেশনের স্টেশন মাষ্টার সেলিম আল হারুন এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ঢাকা থেকে ছেড়ে আসা দেওয়ানগঞ্জগামী তিস্তা এক্সপ্রেস ট্রেনটি গফরগাঁও রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে গিয়ে প্রায় দুই কিলোমিটার দূরে বাগুয়া এলাকায় ইঞ্জিন বিকল হয়ে যায়। পরে তিস্তা এক্সপ্রেস ট্রেনকে পুশব্যাক করে গফরগাঁও স্টেশনে নিয়ে আসে। ময়মনসিংহ থেকে রিলিফ ইঞ্জিন এসে প্রায় দুই ঘণ্টা পর ট্রেনটিকে নিয়ে যায়। রেল যোগাযোগ স্বাভাবিক রয়েছে।

;

ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ শিক্ষার্থীদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ শিক্ষার্থীদের

ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ শিক্ষার্থীদের

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে কোটা বাতিল করে মেধাভিত্তিক নিয়োগের দাবিতে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় ও সরকারি বিএম কলেজের শিক্ষার্থীরা।

রোববার (৭ জুলাই) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের সামনের গেট সংলগ্ন মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেছে শিক্ষার্থীরা। এছাড়া বিএম কলেজের শিক্ষার্থীরা বরিশাল নথুল্লাবাদ মহাসড়ক অবরোধ করে বন্ধ করে দেয়।

এর আগে, বেলা ১১টায় ববির গ্রাউন্ড ফ্লোরে বিক্ষোভ সমাবেশ শেষে মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করেন শিক্ষার্থীরা। এসময় ববির চার আবাসিক হলের সামনে গিয়ে শিক্ষার্থীদের আন্দোলনে যোগ দেওয়ার আহ্বান জানায় আন্দোলনকারীরা। এরপর মহাসড়কে অবস্থান নেয় সাধারণ শিক্ষার্থীরা। এ কারণে মহাসড়কের দুই পাশে শতশত যানবাহন আটকে যাত্রীদের চরম ভোগান্তি হয়।

এ সময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা প্রতিবন্ধী ও অনগ্রসর জাতিগোষ্ঠীর কোটা বাদে সব কোটা পদ্ধতি বাতিলের দাবি জানান।

বক্তারা বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলায় কোটা পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে বৈষম্য করা হচ্ছে। তাই আমরা প্রতিবন্ধী ও অনগ্রসর জাতিগোষ্ঠীর কোটা বাদে সব কোটা বাতিলের দাবিতে লাগাতার আন্দোলন করছি। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে অবিলম্বে কোটা পদ্ধতি বাতিল সময়ের দাবি। যদি কোটা পদ্ধতি বাতিল না হয় তবে সাধারণ শিক্ষার্থীরা যোগ্য চাকরি থেকে বঞ্চিত হবে। তাই বৈষম্যমূলক কোটা বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানায় শিক্ষার্থীরা।

বরিশাল নগর পুলিশের বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রহমান মুকুল বলেন, মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা বিক্ষোভ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাজ করছে বলেও জানান তিনি।

এদিকে বিএম কলেজ শিক্ষার্থী তানজিলা আক্তার বলেন, আমাদের দাবি যতক্ষণ না মেনে নেওয়া হবে আমরা রাজপথ ছাড়বো না।

এর আগে, সারাদেশের সঙ্গে একযোগে সোমবার বিক্ষোভ সমাবেশ, মঙ্গলবার, বুধ ও বৃহস্পতিবার মহাসড়ক অবরোধ করেছিলেন ববি শিক্ষার্থীরা। আজ আবার নতুন করে বিক্ষোভ মিছিল করে সরকারি বিএম কলেজের শিক্ষার্থীরা।

;

সাতক্ষীরায় কোটি টাকার সোনার বারসহ আটক ১



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
সাতক্ষীরায় কোটি টাকার সোনার বারসহ আটক ১

সাতক্ষীরায় কোটি টাকার সোনার বারসহ আটক ১

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরা সদর উপজেলার ভোমরা সীমান্ত এলাকা থেকে ১ কেজি ৬৭ গ্রাম ৫০০ মিলিগ্রাম ওজনের একটি সোনার বারসহ মো. মাসুদ রানা (২৬) নামের এক পাচারকারীকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

রোববার (৭ জুলাই) সকাল সাড়ে ৭টার দিকে ভোমরা সীমান্তের লক্ষীদাড়ি এলাকা থেকে তাকে আটক করা হয়।

আটক মাসুদ রানা লক্ষীদাড়ি গ্রামের মো. শহিদুল ইসলামের ছেলে।

বিজিবির সাতক্ষীরা ৩৩ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. আশরাফুল হক জানান, ভারতে সোনা পাচারের গোপন সংবাদের ভিত্তিতে বিজিবির একটি দল হাবিলদার মো. শহিদুল ইসলামের নেতৃত্বে সীমান্তের লক্ষীদাড়ি এলাকায় অবস্থায় নেয়। সকাল সাড়ে ৭টার দিকে ওই এলাকায় সন্দেহজনকভাবে ঘোরাঘুরি করতে থাকা মাসুদ রানাকে আটক করা হয়। এসময় তাকে তল্লাশি করে বড় একটি সোনার বার উদ্ধার করা হয়। যার ওজন ১ কেজি ৬৭ গ্রাম ৫০০ মিলিগ্রাম, যার বাজার মূল্য প্রায় ১ কোটি ৭ লাখ ৩৩ হাজার ৭১৩ টাকা।

এ ব্যাপারে সাতক্ষীরা সদর থানায় মামলা করে সোনার বারটি সাতক্ষীরা ট্রেজারি অফিসে জমার দেওয়া হচ্ছে।

;