একজন নোবেল বিজয়ী সামান্য এমডি’র জন্য এতো লালায়িত কেন: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌজন্য: ফোকাস বাংলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌজন্য: ফোকাস বাংলা

  • Font increase
  • Font Decrease

পদ্মা সেতুতে বিনিয়োগ করার জন্য এডিবি, বিশ্বব্যাংকের মতো বিদেশি অনেক সংস্থাই এগিয়ে এসেছিল। কিন্তু একটি ব্যাংকের এমডি (ব্যবস্থাপনা পরিচালক) পদের জন্য বিদেশি বিনিয়োগ আটকে যায়। এই পদ নিয়েই যত জটিলতা যত সমস্যা। ব্যাংকের আইন অনুযায়ী একজন ২০ বছর পর্যন্ত এমডি থাকতে পারবে। ইতোমধ্যে তার বয়স ৭০ হয়ে গেছে। অতিরিক্ত সময় থেকে ফেলেছেন। তাহলে সে আর ব্যাংকের এমডি পদে থাকেন কিভাবে। একজন নোবেল বিজয়ী সামান্য এমডির জন্য এতো লালায়িত কেন? এই প্রশ্নের উত্তর কখনো পেলাম না।

তিনি বলেন, এই পদের জন্য বড় বড় দেশের অ্যাম্বাসেডর আমার অফিসে এসে আমার অফিসারদের সাথে উচ্চস্বরে কথা বলে। তাদেরকে বলে এমডির পদ না থাকলে বিদেশি অর্থায়ন বন্ধ হয়ে যাবে। এমডির পদের জন্য হিলারি ক্লিনটন, শেরি ব্লেয়ার আমাকে ফোন করেছেন। এছাড়াও বিভিন্ন দেশের প্রতিনিধিরা আসলো। আমি শুধু তাদেরকে বলেছি এই এমডি পদে কী মধু আছে? 

শুক্রবার (৫ জুলাই) পদ্মা সেতু প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি একথা বলেছেন।

পদ্মা সেতুর উত্তর থানা সংলগ্ন মাঠে এই সমাপনী অনুষ্ঠান ও সুধী সমাবেশের আয়োজন করা হয়েছে। এই একই মাঠে পদ্মা সেতুর উদ্বোধন ও রেল সংযোগ প্রকল্পের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছিল।

প্রধানমন্ত্রী বলেন, আগে যারা কথায় কথায় খবরদারি করতো, পদ্মা সেতু নির্মাণের পর তাদের মানসিকতা বদলে গেছে। এই সেতুর জন্য দক্ষিণাঞ্চলের মানুষের আর্থসামাজিক দ্বার উন্মোচিত হয়েছে।

এই অনুষ্ঠানের আয়োজন নিয়ে সরকার প্রধান বলেন, সাধারণত কোনো প্রকল্পের শেষে সমাপনী অনুষ্ঠান হয় না। কিন্তু পদ্মাসেতুর ওপর দিয়ে অনেক ঝড় গেছে। এই সেতুর সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাতেই এই আয়োজন।

তিনি বলেন, পদ্মা সেতু আমাদের গর্বের সেতু। একটি সিদ্ধান্ত আমাদের ভাবমূর্তি পালটে দিয়েছে। বিশ্ববাসী এখনামাদের সমীহ করে চলে। 

হাজীগঞ্জ পৌরসভার ১১৭ কোটি টাকার বাজেট ঘোষণা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁদপুর
বাজেট ঘোষণা করেন মেয়র আ. স. ম মাহবুব-উল-আলম লিপন।

বাজেট ঘোষণা করেন মেয়র আ. স. ম মাহবুব-উল-আলম লিপন।

  • Font increase
  • Font Decrease

চাঁদপুরের হাজীগঞ্জ পৌরসভার ২০২৪-২০২৫ অর্থ বছরের জন্য ১১৭ কোটি ৩৮ লাখ ৬০ হাজার ২৫০ টাকা রাজস্ব ও উন্নয়ন বাজেট ঘোষণা করা হয়েছে।

সোমবার (০৮ জুলাই) বিকালে পৌরসভার নতুন সম্মেলন কক্ষে কোনো প্রকার করারোপ ছাড়াই প্রস্তাবিত এই বাজেট ঘোষণা করেন মেয়র আ. স. ম মাহবুব-উল-আলম লিপন।

২০২৪-২৫ অর্থ বছরে রাজস্ব বাজেট ধরা হয়েছে ৩০ কোটি ৩ লাখ ৪৬ হাজার ২৫০ টাকা, উন্নয়ন বাজেটের পরিমান ৮৭ কোটি ৩৫ লাখ ১৪ হাজার টাকা ধরা হয়েছে। বাজেটে মোট আয় ধরা হয়েছে ১’শ ১৭ কোটি ৩৮ লাখ ৬০ হাজার ২শ' ৫০ টাকা। ব্যয় ধরা হয়েছে ১শ' ১২ কোটি ৭০ লাখ ১৫ হাজার টাকা। সর্বমোট উদ্বৃত্ত ৪ কোটি ৬৮ লাখ ৪৫ হাজার ২৫০ টাকা।

রাজস্ব বাজেট আয় ধরা হয়েছে ৩০ কোটি ৩ লাখ ৪৬ হাজার ২শ' ৫০ টাকা। রাজস্ব ব্যয় ধরা হয়েছে ২৮ কোটি ৬১ লাখ ৭৫ হাজার টাকা। সর্বমোট উদ্বৃত্ত্ব ১ কোটি ৪১ লাখ ৭১ হাজার ২শ' ৫০ টাকা।

উন্নয়ন বাজেট আয় ধরা হয়েছে ৮৭ কোটি ৩৫ লাখ ১৪ হাজার টাকা, ব্যয় ধরা হয়েছে ৮৪ কোটি ০৮ লাখ ৪০ হাজার টাকা। সর্বমোট উদ্ধৃত্ব ৩ কোটি ২৬ লাখ ৭৪ হাজার টাকা।

বাজেট ঘোষণায় মেয়র বলেন, জলাবদ্ধতা নিরসনের ড্রেনেজ ব্যবস্থা, স্বাস্থ্য ও শিক্ষাখাতে বরাদ্দকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। তবে পৌর এলাকার ময়লা-আবর্জনার জন্য স্থান না পাওয়ায় বজ্য ব্যবস্থাপনা পরিকল্পিতকাজের ব্যাহত হচ্ছে।

পৌর প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলামের সভাপতিত্বে ও হাজীগঞ্জ পৌর বাজার পরিদর্শক খাজা সফিউল বাসার রুজমনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, প্যানেল মেয়র-১ ও ৪নং ওয়ার্ড কাউন্সিলর জাহিদুল আজহার আলম, সাংবাদিক খালেকুজ্জামান শামীম, মহিউদ্দিন আল আজাদসহ আরও অনেকে।

এ সময় সকল ওয়ার্ড কাউন্সিলর, পৌর কর্মকর্তা ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

;

বরিশালে ১১ দফা দাবীতে বিক্ষোভ মিছিল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: বরিশালে ১১ দফা দাবীতে বিক্ষোভ মিছিল

ছবি: বরিশালে ১১ দফা দাবীতে বিক্ষোভ মিছিল

  • Font increase
  • Font Decrease

দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখা, শ্রমিক কর্মচারীসহ সকল শ্রমজীবী মানুষদের রেশনিং সুবিধা প্রদান করা ও শ্রমিকদের চাঁদা বা প্রিমিয়াম বিহীন পেনশন সুবিধা প্রদানসহ ১১ দফা দাবী আদায়ের লক্ষ্যে নগরীতে শ্রমিক সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৮ জুলাই) বেলা ১১ টায় নগরীর সদর রোডে শ্রমিক-কর্মচারী সমন্বয় পরিষদের ব্যানারে এ কর্মসূচি পালিত হয়। সমন্বয় পরিষদের সভাপতি এসএম জাকির হোসেনের সভাপতিত্বে ও সহ-সভাপতি আলাউদ্দিন মোল্লার সঞ্চলনায় সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মানিক মৃধা, সিনিয়র সহ-সভাপতি মোসলেম সিকদার, শেখ আবুল হাসেম মাস্টার, নান্নু মিয়া, শায়লা শারমিন প্রমুখ।

সমাবেশ শেষে ২৫টি সংগঠনের নেতৃবৃন্দদের সমন্বয়ে নগরীর বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল বের করা হয়।

;

নড়াইলে আন্তঃজেলা ডাকাতসহ আটক ৮, স্বর্ণালংকার উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নড়াইল
নড়াইলে আন্তঃজেলা ডাকাতসহ আটক ৮

নড়াইলে আন্তঃজেলা ডাকাতসহ আটক ৮

  • Font increase
  • Font Decrease

নড়াইলের কালিয়া উপজেলার নড়াগাতী এলাকায় ৬ ডাকাতকে আটক করেছে নড়াগাতী থানা পুলিশ। এসময় ডাকাতির কাজে ব্যবহার করা দেশীয় অস্ত্রশস্ত্র, ডাকাতি করা ১১ ভরি স্বর্ণালংকারসহ অন্যান্য মালামাল উদ্ধার করা হয়েছে।

সোমবার (০৮ জুলাই) দুপুরে জেলা পুলিশের সম্মেলন কক্ষে পুলিশ সুপার মোহা. মেহেদী হাসান সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার মোহা. আনোয়ার হোসেন, তারেক আল মেহেদী, দোলন মিয়া, নড়াগাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে পুলিশ সুপার জানান, গত ০২ জুলাই দিনগত রাত আড়াইটার দিকে নড়াগাতি থানার নলামারা গ্রামের মফিজুর চৌধুরীর বাড়িতে ডাকাতি হয়। ডাকাতরা নগদ অর্থ, স্বর্ণালংকার, মোটরসাইকেলসহ অন্যান্য মালামাল লুট করে নিয়ে যায়। এ ঘটনায় ০৭ জুলাই নড়াগাতী থানায় মামলা হলে পুলিশ ডাকাতদের চিহ্নিত করতে নানা ধরনের কৌশল অবলম্বন করে।

গত ৭ জুলাই রাতে একই এলাকায় ২য় দফায় ডাকাতি করার প্রস্তুতি নিলে পুলিশ তাদের অস্ত্রসহ গ্রেফতার করে। আটককৃতরা হলেন-খুলনা জেলার তেরখাদা উপজেলার নলিয়ারচর গ্রামের তারা ভূঁইয়ার ছেলে গোলাম রসুল (৩৪), একই গ্রামের জলিল মোল্লার ছেলে জাকির হোসেন মোল্যা (৪৫), একই উপজেলার আটলিয়া গ্রামের দাউদ আলীর ছেলে রাকিবুল ইলাম (৩৩), গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার ফলসী ফুকরা গ্রামের শাহেদ আলী মোল্লার ছেলে আল-আমীন (৩১), একই গ্রামের বালাম শেখের ছেলে তারিকুল ইসলাম (৩২) এবং নড়াইল জেলার নড়াগাতী থানার কালো শশি ভৌমিকের ছেলে অরুণ ভৌমিক (৫২)।

আটককৃতদের মধ্যে গোলাম রসুলের নামে বিভিন্ন থানায় ৭টি ডাকাতি ও ১টি অস্ত্র আইনে মামলা এবং জাকির হোসেনের নামে বিভিন্ন থানায় ১টি ডাকাতি ও ২টি চুরির মামলা রয়েছে। এছাড়া লুণ্ঠিত স্বর্ণ কেনার অপরাধে কাশিয়ানী উপজেলার রামদিয়া বাজারের পূজা জুয়েলার্সের মালিক অমৃত বালা (৩৯) ও নড়াগাতী থানার বড়দিয়া বাজারের অপূর্ব জুয়েলার্সের মালিক অপরেশ শিকদারকে (৩৫) আটক করা হয়েছে।

;

অবরোধে স্থবির ঢাকা, হেঁটে গন্তব্যে যাচ্ছে মানুষ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
হেঁটে গন্তব্যে যাচ্ছে মানুষ

হেঁটে গন্তব্যে যাচ্ছে মানুষ

  • Font increase
  • Font Decrease

কোটাবিরোধী আন্দোলনকারীদের ডাকা বাংলা ব্লকেডে রাজধানীজুড়ে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। একদিকে দীর্ঘ যানজট অন্যদিকে গরমে হাঁসফাঁস করছে নগরবাসী। এতে সীমাহীন ভোগান্তিতে পড়েছেন নগরবাসী।

সোমবার (৮ জুলাই) বিকেল ৫টায় সরেজমিনে দেখা গেছে, শাহবাগ, গুলিস্থান, মহাখালী, আগারগাঁও, আসাদগেট, পান্থপথ, কলাবাগান, মগবাজার, কারওয়ান বাজার, বাংলামোটর ও সায়েন্সল্যাবসহ বিভিন্ন সড়কে তীব্র যানজট। গাড়ি চলতে না পারায় অনেককে বাস থেকে নেমে গন্তব্যে হেঁটে রওনা দিতেও দেখা যায়। আর বাসগুলো বন্ধ করে চালক ও সহকারীরা ভেতরে অবস্থান করতে দেখা যায়।

কারওয়ান বাজার মোড় অবরোধ

তুহিন শেখ নামে এক চাকরিজীবী বলেন, কাজ শেষে বাসায় গিয়ে একটু আরাম করবো। কিন্তু অবরোধের মুখে পড়ে বাস আটকে। তাই এখন বাস থেকে নেমে হাঁটা শুরু করেছি। অবরোধ ছাড়ার জন্য অপেক্ষা করলে রাত পর্যন্ত বসে থাকতে হবে। সেজন্য পায়ে হেঁটে কিছুদূর আগানোর চেষ্টা করছি।

অবরোধে কর্মজীবী মানুষের ভোগান্তি

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত মো. আরিফুজ্জামান। তিনি বলেন, গত দুই দিন থেকেই সকালে অফিসে যাওয়ার পথে যানজটে পড়তে হচ্ছে। এখন অফিস শেষ করে বাসায় ফেরার পথে বাসে বসে থাকতে হচ্ছে। কোনো আন্দোলন হলেই এভাবে রাস্তা বন্ধ করে ভোগান্তি যেন নিয়মিত দৃশ্য হয়েছে ঢাকার।

রাসেল সরকার বিকেল ৫টার দিকে প্রাইভেটকারে মতিঝিল থেকে খিলক্ষেতের দিকে যাচ্ছিলেন। কিছু দূর যেতেই অবরোধের মুখে পড়েন। পরে রুট বদলে অন্য পথে যাওয়ার চেষ্টা করছেন।

হাতে ব্যাগ, মাথায় বস্তা নিয়ে গন্তব্যে যাচ্ছেন তিনি

ব্যক্তিগত গাড়ি করে বাসায় ফিরছিলেন আফসানা আজাদ তানি। তিনি গতকালও এই একই অবস্থা হয়েছে। অফিস থেকে ঘরে ফেরার সময় চরম ভোগান্তি পোহাতে হয়েছে। এর আসলে একটি সমাধান করা উচিত। প্রতিদিন এমন অবস্থা হলে কর্মজীবী মানুষের ভোগান্তি হয়। কর্তৃপক্ষের বিষয়টি নিয়ে সমাধানের পথে হাঁটা উচিত।

সামাজিক যোগাযোগ অনেকেই যানজটের ভোগান্তি নিয়ে পোস্ট দিয়েছেন। সেখানে পোস্টদাতারা পরামর্শ দিচ্ছেন কোন রাস্তা এড়িয়ে চলতে হবে।

;