কুমিল্লায় ছেলের হাতে মা খুন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ‌কুমিল্লা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কু‌মিল্লার লাকসা‌মে টাকা না পে‌য়ে ক্ষিপ্ত হ‌য়ে দা দিয়ে কুপিয়ে মাকে হত্যার অভিযোগ উঠেছে ছেলের বিরুদ্ধে। মানসিক ভারসাম্যহীন ওই ছেলেকে আটক করেছে পুলিশ।

শুক্রবার (৫ জুন) বেলা সা‌ড়ে ৩টার দিকে উপজেলার এলাইচ গ্ৰামে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন লাকসাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সাহাব উদ্দিন খান।

ওসি জানান, আটক মানসিক প্রতিব‌ন্ধী আহসানুজ্জামান বাহার ওর‌ফে পাগলা বাহার (৬০) জন্মগতভা‌বে মান‌সিক ভারসাম‌্যহীন। প্রায়ই টাকার জন্য ঘ‌রের জিনিসপত্র ভাঙচুর করতো সে। শুক্রবার নামাজের পরে বাসায় এসে বসত বাড়িতে থাকা দা দিয়ে মা নূরজাহান বেগমকে (৯০) কু‌পি‌য়ে হত‌্যা ক‌রে।

ওসি আরও জানান, এ ঘটনায় এক‌টি মামলা প্রক্রিয়াধীন র‌য়ে‌ছে।

চার দিনের সফরে চীনে প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

চার দিনের সফরে চীনের রাজধানী বেইজিংয়ে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট (বিজি-১৭০১) সোমবার (৮ জুলাই) সন্ধ্যা ৬টায় প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের নিয়ে বেইজিং ক্যাপিটাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে অবতরণ করে।

এর আগে, বাংলাদেশ সময় বেলা ১১টা ৫ মিনিটে বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

প্রধানমন্ত্রীর এই সফর দু’দেশের মধ্যকার সম্পর্ককে ‘কৌশলগত অংশীদারিত্ব’ থেকে ‘কৌশলগত বিস্তৃত সহযোগিতা অংশীদারিত্বে’ উন্নীত করবে বলে আশা করা হচ্ছে।

৮-১১ জুলাই বেইজিংয়ে অবস্থানকালে প্রধানমন্ত্রী ১০ জুলাই চীনের প্রেসিডেন্ট শি জিংপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক এবং চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সাথে একটি প্রতিনিধি পর্যায়ের বৈঠক করবেন।

মঙ্গলবার (৯ জুলাই) থেকে শুরু হওয়া বেইজিংয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চার দিনের এই দ্বিপাক্ষিক সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে ২০টি থেকে ২২টি সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, এই সফরকালে অর্থনৈতিক ও ব্যাংকিং খাতে সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, ডিজিটাল অর্থনীতি, অবকাঠামোগত উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনায় সহায়তা, ৬ষ্ঠ ও ৯ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মাণ, বাংলাদেশ থেকে কৃষিপণ্য রপ্তানি ও দু’দেশের জনগণের মধ্যে যোগাযোগের সমঝোতা স্মারকগুলো সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

ড. হাছান বলেন, সফরকালে দুই দেশের বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধনেরও ঘোষণা করা হবে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ২০১৬ সালের অক্টোবরে বাংলাদেশ সফরে এসেছিলেন। সে সময় উভয় দেশ কৌশলগত অংশীদারিত্বে পৌঁছেছিল।বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বশেষ ২০১৯ সালের জুলাই মাসে বেইজিং সফর করেছিলেন। এর আগেও তিনি বিভিন্ন সময়ে চীন সফর করেছেন।
দুই দেশ আগামী বছর প্রথম কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তী উদযাপন করবে।

গত ২১-২২ জুন তার সর্বশেষ ভারত সফরের ১৫ দিনের মধ্যেই বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই চীন সফর।

শেখ হাসিনার চীন সফরের দ্বিতীয় দিনে ৯ জুলাই এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) প্রেসিডেন্ট জিন লিকুন বাংলাদেশের প্রধানমন্ত্রীর বাসস্থানের সভাকক্ষে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এরপর প্রধানমন্ত্রী চীনের বেইজিংয়ের সাংগ্রি-লা সার্কেলে চীনের ওয়ার্ল্ড সামিট উইং-এ বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য, ব্যবসা ও বিনিয়োগের সুযোগ-সুবিধা বিষয়ক শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

একই দিন বিকেলে, বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপল-এ প্রধানমন্ত্রী ও কনসাল্টেটিভ পার্টির প্রেসিডেন্টের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী পরে তিয়েনানমেন স্কয়ারে পিপলস হিরোদের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করবেন।

সন্ধ্যায় তিনি বেইজিংয়ে বাংলাদেশ হাউসে প্রধানমন্ত্রীর সম্মানে চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত আয়োজিত নৈশভোজে যোগ দেবেন। ১০ জুলাই বাংলাদেশের প্রধানমন্ত্রী ও চীনের স্টেট কাউন্সিলের প্রিমিয়ার লি কিয়াং-এর নেতৃত্বে একটি প্রতিনিধি পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠক গ্রেট হল অব দ্য পিপল-এ অনুষ্ঠিত হবে।

এ সময় তাদের উপস্থিতিতে সমঝোতা স্মারক (এমওইউ) সহ বেশ কিছু নথিতে সই করা হবে। পরে তিনি একই স্থানে চীনের স্টেট কাউন্সিলের প্রধানমন্ত্রী আয়োজিত মধ্যাহ্ন ভোজসভায় যোগ দিবেন।

বিকেলে, বাংলাদেশের প্রধানমন্ত্রী বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপল-এ চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন।

চীন সফর শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রী বেইজিং ক্যাপিটাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে (বিজি১৭০৪) বেইজিং সময় ১১ জুলাই বেলা ১১টায় দেশের উদ্দেশে রওনা হবেন।

ফ্লাইটটি একই দিন বাংলাদেশ সময় দুপুর ২টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

;

বাংলা ব্লকেড: মিন্টো রোডে যান চলাচল বন্ধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
মিন্টো রোডে যান চলাচল বন্ধ, ছবি: বার্তা২৪.কম

মিন্টো রোডে যান চলাচল বন্ধ, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কোটা পদ্ধতি সংস্কার দাবিতে শিক্ষার্থীদের বাংলা ব্লকেড ঢাকা ভিআইপি সড়ক মিন্টো রোডে যান চলাচল বন্ধ করে দিয়েছেন শিক্ষার্থীরা।

সোমবার (৮ জুলাই) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শাহবাগের সড়ক বন্ধ করে দিয়ে শিক্ষার্থীদের একটি অংশ ফার্মগেট অভিমুখে আরেকটি হোটেল ইন্টারকন্টিনেন্টাল ও মিন্টো রোডের সড়কে যান চলাচল বন্ধ করে দিয়ে কোটা প্রত্যাহারের দাবিতে স্লোগান দিতে থাকে।

রাজধানীর ভিআইপি এলাকা মিন্টো রোডে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিব, পুলিশ প্রধানের বাড়ি ও মন্ত্রীপরিষদের বাড়িসহ প্রধান বিচারপতির বাড়ি রয়েছে। 

এদিকে মিন্টো রোডে শিক্ষার্থীরা অবস্থান করায় আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি বাড়ানো হয়েছে। সড়কের পাশে প্রস্তুত করা হয়েছে জলকামানসহ সাজোয়া যান।

;

পুলিশি ব্যারিকেড ভেঙে ফার্মগেট অবরোধ শিক্ষার্থীদের



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ফার্মগেট অবরোধ শিক্ষার্থীদের

ফার্মগেট অবরোধ শিক্ষার্থীদের

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কারের দাবিতে ফার্মগেট অবরোধ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

সোমবার (৭ জুলাই) বিকেল সাড়ে ৪টায় পুলিশের দুই দফা ব্যারিকেড ভেঙে কয়েক হাজার শিক্ষার্থী ফার্মগেট এলাকায় অবস্থান নিয়েছে।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর কারওয়ান বাজারে পুলিশি ব্যারিকেড ভেঙে ফার্মগেটের অভিমুখে শিক্ষার্থীরা। মাইকে বারবার কারওয়ান বাজার অবস্থানের ঘোষণা দেওয়া হলেও একটি গ্রুপ ফার্মগেটের দিকে রওনা দিয়েছে।

রোববার (৭ জুলাই) আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, আজ (রোববার) আমরা শাহবাগ থেকে কারওয়ান বাজার পর্যন্ত গিয়েছি। কাল ফার্মগেট পার হয়ে যাব। তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, কোনো আবাসিক হলে বাধা দেওয়া হলে আমাদের জানাবেন। আমরা সম্মিলিতভাবে সেই হল ঘেরাও করব।

প্রসঙ্গত, ৫ জুন সরকারি দফতর, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং বিভিন্ন করপোরেশনের চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে (৯ম থেকে ১৩তম গ্রেড) মুক্তিযোদ্ধা কোটা বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দেন উচ্চ আদালত। ওই দিন থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিপুলসংখ্যক শিক্ষার্থী আন্দোলনে নামেন। এ অবস্থায় আদালতের ওই রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে আবেদনটির ওপর শুনানির জন্য আজ ৪ জুলাই দিন নির্ধারণ করা হয়েছিল। তবে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে আবেদনটির ওপর শুনানি হয়, আপাতত আগের মতোই বহাল থাকছে মুক্তিযোদ্ধা কোটা। তাই পূর্ব ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী আজও হচ্ছে কোটা সংস্কার আন্দোলন।

;

ঈশ্বরগঞ্জে ফার্মাসিস্ট দিয়ে চলেছে উপস্বাস্থ্য কেন্দ্র



উপজেলা করেসপন্ডেন্ট, গৌরীপুর (ময়মনসিংহ)
ছবি: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের রাজিবপুর ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্র/বার্তা২৪.কম

ছবি: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের রাজিবপুর ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্র/বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রতিদিন অন্তত ৭০/৮০ জন রোগী স্বাস্থ্যকেন্দ্রে আসেন চিকিৎসা সেবা নিতে। কিন্ত চিকিৎসক না থাকায় তাদের প্রত্যেককেই ফিরতে হয় আশাহত হয়ে। অন্যান্য জনবল সংকটের পাশাপাশি নেই প্রয়োজনীয় যন্ত্রপাতি। রয়েছে অব্যবস্থাপনা ও তদারকির অভাব। এমন চিত্র ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের রাজিবপুর ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের।

জানা গেছে, রাজিবপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে চারটি পদ রয়েছে। একজন করে মেডিকেল অফিসার, উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, ফার্মাসিস্ট ও এমএলএমএস। এরমধ্যে চার বছর ধরে মেডিকেল অফিসারের পদটি খালি। এলএমএস পদও শূন্য। আর উপসহকারি কমিউনিটি মেডিকেল অফিসার পদ থাকলে দায়িত্ব পালন করেন অনিয়িমত জানিয়েছেন স্থানীয়রা।

খোঁজ নিয়ে দেখা গেছে, রাজিবপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের দরজা-জানালা ভাঙা। দুতলায় কেউ না থাকায় ময়লা অবর্জনায় ভরপুর। এছাড়াও নেই প্রয়োজনীয় আসবাবপত্র। এখানে চিকিৎসা নিতে রোগীদের চিকিৎসা সেবা দেন ফার্মাসিস্ট তোফায়েল।

তিনি জানান, স্বাস্থ্যকেন্দ্রটিতে প্রতিদিন ৭০/৮০ জন রোগী চিকিৎসা সেবা নিতে আসে। তিনি চার বছর ধরে এখানে কর্মরত। এরমধ্যে কোনো মেডিকেল অফিসারকে দেখেননি।

স্থানীয়রা জানান, স্বাস্থ্যকেন্দ্রটি উপসহকারি কমিউনিটি মেডিকেল অফিসার থাকলেও মাসে চার/পাঁচ দিনের বেশি তিনি আসেন না।

স্থানীয় বাসিন্দা আব্দুল জলিল (৪৫) জানান, তিনি এসেছেন গ্যাস্ট্রিকের ঔষুধ নিতে। সাথে প্যারাসিটিমলও নিবেন। চিকিৎসক না দেখিয়ে কেন নিজেই নাম ধরে ঔষুধ নিবেন এমন প্রশ্ন কররে তিনি বলেন,‘এইনো কারে কইয়াম,কোনো ডাক্তর তো নাই। তাই ঠেহা (প্রাথমিক) কাম সারি আরকি।'

বেদেনা বেগম( ৫০) বলেন, 'শইলডা জালাপোড়া করে, হাতপাও চাবায়। রাইতে ঘুমায়তাম পারিনা। সদরে গিয়া যে ডাক্তর দেহাইয়াম হেইডার যোগাড় নাই। অহন তো দেহি এই হসপিটালে ডাক্তর নাই। অহন কিতা করবাম। অহন নিজেই কইছি আইরন ও ভিটামিনের বড়ি দিতো।'

এ ব্যাপারে রাজিবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল আলী ফকির জানান,এই হাসপাতালের উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মজনু মিয়া গত কিছুদিন আগে সরকারী ঔষুধ নিয়ে পালানোর সময় জনতা হাতে নাতে ধরে। কিন্তু কর্তৃপক্ষকে জানালেও কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

এছাড়া ফার্মাসিস্ট সপ্তাহে ২/৩দিন আসলেও ঘন্টাখানেক ওষুধ দিয়ে চলে যায়। এ ঘটনা তিনি উপজেলা সমন্বয় সভায় উপস্থাপন করেছেন।

এ ব্যাপারে ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সোমাইয়া হোসেন লিয়া জানান, চার বছর ধরে ওই স্বাস্থ্যকেন্দ্রে নিয়মিত কোন চিকিৎসক নেই। পরপর দুজন চিকিৎসক নিয়োগ পেলেও উচ্চতর প্রশিক্ষণ এর কারণ দেখিয়ে তারা চলে যান। আর উপসহকারি কমিউনিটি অফিসার মজনু মিয়ার অনিয়মিত থাকার বিষয়ে বলেন, এ বিষয়ে খোঁজ নেবো।

;