তিস্তা ব্যারাজের বাঁধে ধস, আতঙ্কে সাধারণ মানুষ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
তিস্তা ব্যারাজের বাঁধে ধস, আতঙ্কে সাধারণ মানুষ। ছবি: বার্তা২৪.কম

তিস্তা ব্যারাজের বাঁধে ধস, আতঙ্কে সাধারণ মানুষ। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের পাশে লালমনিরহাটের হাতীবান্ধা শহর রক্ষা চন্ডিমারী বাঁধে ধস দেখা দিয়েছে। প্রতি বছরেই তিস্তা নদীর পানি বাড়লেই ভাঙন আতঙ্ক দেখা দেয়। মূলত শুষ্ক মৌসুমে অবৈধভাবে বালু উত্তোলনই নদী ভাঙনের অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। নদীর পাড় ভাঙছে। তীর রক্ষা বাঁধে ধস নামছে।

বাঁধের পাশ থেকে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে এমন অবস্থার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ স্থানীদের। একাধিকবার পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের বিষয়টি জানালে তারা শুধু পরিদর্শন করে যাচ্ছেন। প্রয়োজনীয় কোনো ব্যবস্থা গ্রহণ করছেন না। ফলে দ্রুত সময়ের মধ্যে ওই বাঁধ মেরামত করা না গেলে বাঁধ ভেঙে যেতে পারে। এতে তিস্তা নদীর গতিপথ উল্টো দিকে চলে যাওয়ার শঙ্কা রয়েছে।

জানা গেছে, তিস্তা ব্যারাজের ফ্লাড বাইপাসের পাশে সাধুর বাজার থেকে দক্ষিণ দিকে হাতীবান্ধা শহর রক্ষার্থে একটি বাঁধ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড। ওই বাঁধটি এলাকায় চন্ডিমারী বাঁধ নামে পরিচিত। সেই বাঁধের ৬০/৭০ ফুট অংশ ধসে যাচ্ছে। জিও ব্যাগ পানিতে ভেসে যাচ্ছে কয়েক দিন ধরে। পানি কমে যাওয়ার ফলে ভাঙন বেড়ে গেছে কয়েক গুণ।

তিস্তাপাড়ের লোকজনের অভিযোগ, গতকাল বৃহস্পতিবার সরেজমিনে পরিদর্শন করেন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা। কিন্তু এখনো জরুরি কাজ শুরু না হওয়ার কারণে তারা আতঙ্কিত হয়ে পড়েছেন। এই বাঁধ ভেঙে গেলে তিস্তা নদীর গতিপথ পরিবর্তন হয়ে উল্টো দিকে যাবে। এতে হাতীবান্ধা শহরে তিস্তা নদীর পানি ঢুকে পড়ার শঙ্কা রয়েছে। তাই দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

ওই এলাকার হাসান মিয়া বলেন, গতবারও এখানে ভাঙন শুরু হয়েছিল। পরে কয়েকটি জিও ব্যাগ ফেলে নিয়ন্ত্রণ করেছেন। কিন্তু শুষ্ক মৌসুমে তারা আর কোনো ব্যবস্থা গ্রহণ করেনি।

স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য আক্কাস আলী জানান, তিনি পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন। নির্বাহী প্রকৌশলী পরিদর্শন করেছেন। দ্রুত কাজ শুরু হবে।

পানি উন্নয়ন বোর্ডের তিস্তা ব্যারাজের ডালিয়ার নির্বাহী প্রকৌশলী আসফাউদ দৌলা বার্তা২৪.কমকে জানান, স্থানীয়রা বলার পরেই ওই স্থানে কর্মকর্তাদের পাঠানো হয়েছিল। তিস্তার পানি বৃদ্ধি হওয়ার ফলে হঠাৎ করে ভাঙন দেখা দিয়েছে। ইতোমধ্যে জরুরি ভিত্তিতে জিও ব্যাগ ফেলা শুরু হয়েছে। আশা করছি ওই স্থানে বড় ধরনের ক্ষতি হবে না।

নৌকা ডুবির ৮ দিন পর শিক্ষার্থীর মরদেহ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বান্দরবান
ছবি: সাঙ্গু নদী

ছবি: সাঙ্গু নদী

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের থানচির সাঙ্গু নদীতে নৌকা ডুবে নিখোঁজ দুই স্কুল শিক্ষার্থীর মধ্যে শান্তি রানি ত্রিপুরা (১০) নামে এক শিক্ষার্থীর মরদেহ ৮ দিন পর উদ্ধার করেছেন স্থানীয়রা। তবে এখনো আরেক শিক্ষার্থীর নিখোঁজ রয়েছে।

সোমবার (৮ জুলাই) বিকাল চারটার দিকে তিন্দু ইউনিয়নের সাঙ্গু খালের ক্র‍্যক্ষ্যং পাড়া নদীর ঘাট থেকে ওই শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত শান্তি রানি ত্রিপুরা (১০) দুই নম্বর তিন্দু ইউপির পাঁচ নম্বর ওয়ার্ড হরিশ চন্দ্রপাড়া এলাকার মুতিজং ত্রিপুরার মেয়ে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে তিন্দু ইউনিয়নের চেয়ারম্যান ভাগ্যচন্দ্র ত্রিপুরা বলেন, সাঙ্গু নদীতে ৮ দিন ধরে নিখোঁজ শিক্ষার্থীদের খোঁজাখুঁজি করা হয়। পরে সোমবার বিকালে ক্র‍্যক্ষ্যং পাড়া নদীর ঘাটে এক শিক্ষার্থীর মরদেহ ভেসে উঠলে উদ্ধার করে স্থানীয়রা। তবে এখনো ফুলবানী ত্রিপুরা (৯) নামে আরেক শিক্ষার্থী নিখোঁজ রয়েছে। তাকেও উদ্ধারের চেষ্টা চলছে।

তিনি আরও বলেন, নিহত শিক্ষার্থীর মরদেহ হাসপাতালে নেওয়ার পর মিশনে দাফন করা হবে।

উল্লেখ্য, সোমবার (১ জুলাই) বান্দরবানের থানচিতে স্কুলে যাওয়ার সময় সাঙ্গু নদীতে ইঞ্জিনচালিত নৌকা উল্টে দুই স্কুল শিক্ষার্থী নিখোঁজ হয়।

;

হাজীগঞ্জ পৌরসভার ১১৭ কোটি টাকার বাজেট ঘোষণা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁদপুর
বাজেট ঘোষণা করেন মেয়র আ. স. ম মাহবুব-উল-আলম লিপন।

বাজেট ঘোষণা করেন মেয়র আ. স. ম মাহবুব-উল-আলম লিপন।

  • Font increase
  • Font Decrease

চাঁদপুরের হাজীগঞ্জ পৌরসভার ২০২৪-২০২৫ অর্থ বছরের জন্য ১১৭ কোটি ৩৮ লাখ ৬০ হাজার ২৫০ টাকা রাজস্ব ও উন্নয়ন বাজেট ঘোষণা করা হয়েছে।

সোমবার (০৮ জুলাই) বিকালে পৌরসভার নতুন সম্মেলন কক্ষে কোনো প্রকার করারোপ ছাড়াই প্রস্তাবিত এই বাজেট ঘোষণা করেন মেয়র আ. স. ম মাহবুব-উল-আলম লিপন।

২০২৪-২৫ অর্থ বছরে রাজস্ব বাজেট ধরা হয়েছে ৩০ কোটি ৩ লাখ ৪৬ হাজার ২৫০ টাকা, উন্নয়ন বাজেটের পরিমান ৮৭ কোটি ৩৫ লাখ ১৪ হাজার টাকা ধরা হয়েছে। বাজেটে মোট আয় ধরা হয়েছে ১’শ ১৭ কোটি ৩৮ লাখ ৬০ হাজার ২শ' ৫০ টাকা। ব্যয় ধরা হয়েছে ১শ' ১২ কোটি ৭০ লাখ ১৫ হাজার টাকা। সর্বমোট উদ্বৃত্ত ৪ কোটি ৬৮ লাখ ৪৫ হাজার ২৫০ টাকা।

রাজস্ব বাজেট আয় ধরা হয়েছে ৩০ কোটি ৩ লাখ ৪৬ হাজার ২শ' ৫০ টাকা। রাজস্ব ব্যয় ধরা হয়েছে ২৮ কোটি ৬১ লাখ ৭৫ হাজার টাকা। সর্বমোট উদ্বৃত্ত্ব ১ কোটি ৪১ লাখ ৭১ হাজার ২শ' ৫০ টাকা।

উন্নয়ন বাজেট আয় ধরা হয়েছে ৮৭ কোটি ৩৫ লাখ ১৪ হাজার টাকা, ব্যয় ধরা হয়েছে ৮৪ কোটি ০৮ লাখ ৪০ হাজার টাকা। সর্বমোট উদ্ধৃত্ব ৩ কোটি ২৬ লাখ ৭৪ হাজার টাকা।

বাজেট ঘোষণায় মেয়র বলেন, জলাবদ্ধতা নিরসনের ড্রেনেজ ব্যবস্থা, স্বাস্থ্য ও শিক্ষাখাতে বরাদ্দকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। তবে পৌর এলাকার ময়লা-আবর্জনার জন্য স্থান না পাওয়ায় বজ্য ব্যবস্থাপনা পরিকল্পিতকাজের ব্যাহত হচ্ছে।

পৌর প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলামের সভাপতিত্বে ও হাজীগঞ্জ পৌর বাজার পরিদর্শক খাজা সফিউল বাসার রুজমনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, প্যানেল মেয়র-১ ও ৪নং ওয়ার্ড কাউন্সিলর জাহিদুল আজহার আলম, সাংবাদিক খালেকুজ্জামান শামীম, মহিউদ্দিন আল আজাদসহ আরও অনেকে।

এ সময় সকল ওয়ার্ড কাউন্সিলর, পৌর কর্মকর্তা ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

;

বরিশালে ১১ দফা দাবীতে বিক্ষোভ মিছিল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: বরিশালে ১১ দফা দাবীতে বিক্ষোভ মিছিল

ছবি: বরিশালে ১১ দফা দাবীতে বিক্ষোভ মিছিল

  • Font increase
  • Font Decrease

দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখা, শ্রমিক কর্মচারীসহ সকল শ্রমজীবী মানুষদের রেশনিং সুবিধা প্রদান করা ও শ্রমিকদের চাঁদা বা প্রিমিয়াম বিহীন পেনশন সুবিধা প্রদানসহ ১১ দফা দাবী আদায়ের লক্ষ্যে নগরীতে শ্রমিক সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৮ জুলাই) বেলা ১১ টায় নগরীর সদর রোডে শ্রমিক-কর্মচারী সমন্বয় পরিষদের ব্যানারে এ কর্মসূচি পালিত হয়। সমন্বয় পরিষদের সভাপতি এসএম জাকির হোসেনের সভাপতিত্বে ও সহ-সভাপতি আলাউদ্দিন মোল্লার সঞ্চলনায় সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মানিক মৃধা, সিনিয়র সহ-সভাপতি মোসলেম সিকদার, শেখ আবুল হাসেম মাস্টার, নান্নু মিয়া, শায়লা শারমিন প্রমুখ।

সমাবেশ শেষে ২৫টি সংগঠনের নেতৃবৃন্দদের সমন্বয়ে নগরীর বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল বের করা হয়।

;

নড়াইলে আন্তঃজেলা ডাকাতসহ আটক ৮, স্বর্ণালংকার উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নড়াইল
নড়াইলে আন্তঃজেলা ডাকাতসহ আটক ৮

নড়াইলে আন্তঃজেলা ডাকাতসহ আটক ৮

  • Font increase
  • Font Decrease

নড়াইলের কালিয়া উপজেলার নড়াগাতী এলাকায় ৬ ডাকাতকে আটক করেছে নড়াগাতী থানা পুলিশ। এসময় ডাকাতির কাজে ব্যবহার করা দেশীয় অস্ত্রশস্ত্র, ডাকাতি করা ১১ ভরি স্বর্ণালংকারসহ অন্যান্য মালামাল উদ্ধার করা হয়েছে।

সোমবার (০৮ জুলাই) দুপুরে জেলা পুলিশের সম্মেলন কক্ষে পুলিশ সুপার মোহা. মেহেদী হাসান সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার মোহা. আনোয়ার হোসেন, তারেক আল মেহেদী, দোলন মিয়া, নড়াগাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে পুলিশ সুপার জানান, গত ০২ জুলাই দিনগত রাত আড়াইটার দিকে নড়াগাতি থানার নলামারা গ্রামের মফিজুর চৌধুরীর বাড়িতে ডাকাতি হয়। ডাকাতরা নগদ অর্থ, স্বর্ণালংকার, মোটরসাইকেলসহ অন্যান্য মালামাল লুট করে নিয়ে যায়। এ ঘটনায় ০৭ জুলাই নড়াগাতী থানায় মামলা হলে পুলিশ ডাকাতদের চিহ্নিত করতে নানা ধরনের কৌশল অবলম্বন করে।

গত ৭ জুলাই রাতে একই এলাকায় ২য় দফায় ডাকাতি করার প্রস্তুতি নিলে পুলিশ তাদের অস্ত্রসহ গ্রেফতার করে। আটককৃতরা হলেন-খুলনা জেলার তেরখাদা উপজেলার নলিয়ারচর গ্রামের তারা ভূঁইয়ার ছেলে গোলাম রসুল (৩৪), একই গ্রামের জলিল মোল্লার ছেলে জাকির হোসেন মোল্যা (৪৫), একই উপজেলার আটলিয়া গ্রামের দাউদ আলীর ছেলে রাকিবুল ইলাম (৩৩), গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার ফলসী ফুকরা গ্রামের শাহেদ আলী মোল্লার ছেলে আল-আমীন (৩১), একই গ্রামের বালাম শেখের ছেলে তারিকুল ইসলাম (৩২) এবং নড়াইল জেলার নড়াগাতী থানার কালো শশি ভৌমিকের ছেলে অরুণ ভৌমিক (৫২)।

আটককৃতদের মধ্যে গোলাম রসুলের নামে বিভিন্ন থানায় ৭টি ডাকাতি ও ১টি অস্ত্র আইনে মামলা এবং জাকির হোসেনের নামে বিভিন্ন থানায় ১টি ডাকাতি ও ২টি চুরির মামলা রয়েছে। এছাড়া লুণ্ঠিত স্বর্ণ কেনার অপরাধে কাশিয়ানী উপজেলার রামদিয়া বাজারের পূজা জুয়েলার্সের মালিক অমৃত বালা (৩৯) ও নড়াগাতী থানার বড়দিয়া বাজারের অপূর্ব জুয়েলার্সের মালিক অপরেশ শিকদারকে (৩৫) আটক করা হয়েছে।

;