পদ্মা নদীর তীর রক্ষা বাঁধের ব্লক ধস, হুমকিতে শিক্ষা প্রতিষ্ঠান

  • সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- বার্তা২৪.কম

ছবি- বার্তা২৪.কম

রাজবাড়ীর সদর উপজেলার পদ্মা নদীর তীরবর্তী উড়াকান্দা ও পূর্ব উড়াকান্দা এলাকার বেড়ি বাঁধের পাশের কয়েকটি স্থানে সিসি ব্লক ধসে পড়ার উপক্রম হয়েছে। এসব স্থানে নীচ থেকে বালুভর্তি জিওব্যাগ ধসে যাওযায় বাঁধের উপরের সিসি ব্লক সরে যাচ্ছে। ফলে হুমকীতে রয়েছে স্কুল, মাদ্রাসা ও আশেপাশের বাড়িঘর।

বেড়ি বাঁধের ধসের কারণে সদর উপজেলার উড়াকান্দা সরকারি প্রথমিক বিদ্যালয় ও পূর্ব উড়াকান্দা সরকারি প্রথমিক বিদ্যালয়, মোল্লাবাড়ি জামে মসজিদ, বায়তুল আহাদ জামে মসজিদসহ আশেপাশের বাড়িঘর রয়েছে হুমকীর মুখে।

বিজ্ঞাপন

বেড়ি বাঁধের পাশের একাধিক বাসিন্দারা জানান, তারা বেড়ি বাঁধের পাশেই বাড়ি করে আছেন। বেশ  কয়েক দিন ধরে বেড়ি বাঁধের পাশের সিসি ব্লক ফাঁকা হয়ে সরে গেছে। সেগুলো পদ্মা নদীতে চলে গেছে। ফলে ভাঙন ঝুঁকিতে রয়েছে তারা। নতুন সরকারের কাছে তারা দাবি জানিয়েছেন এগুলোর দ্রুত মেরামতের।

পূর্ব উড়াকান্দা বেড়ী বাঁধের পাশে অবস্থিত পূর্ব উড়াকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক জেসমিন পারভীন বলেন, পদ্মার তীরবর্তী আমাদের স্কুলটি হওয়ায় আমরা সবসময় ভাঙ্গন আতঙ্কে থাকি। এটি সরিয়ে অন্যত্র নেওয়ার কথা থাকলেও এখনো সরানো সম্ভব হয়নি।এখান থেকে স্কুলটি অতি তাড়াতাড়ি অন্যত্র সরানো উচিত।

বিজ্ঞাপন

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী এম এ শামীম বলেন, ঝুঁকিপূর্ণ স্থান দেখে গত জুনে কাজ বাস্তবায়নে বরাদ্দ চেয়ে আবেদন করা হয়েছে। পূর্বউড়াকান্দা স্কুল সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকার ৩৮ কিলোমিটার অংশে ঠিকাদারী প্রতিষ্ঠান মামুন গ্রুপ সেখানে জিওব্যাগ ফেলে সংস্কার কাজে নিয়োজিত রয়েছেন। এতে করে সেখানে খরচ বাবদ ২৪ থেকে ২৫ লাখ টাকা ব্যয় হবে বলেও তিনি জানান।