রংপুর বৃক্ষমেলায় নজর কাড়ছে অর্ধলাখ টাকার বনসাই

  • স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, রংপুর
  • |
  • Font increase
  • Font Decrease

বৃক্ষমেলায় নজর কাড়ছে অর্ধলাখ টাকার বনসাই

বৃক্ষমেলায় নজর কাড়ছে অর্ধলাখ টাকার বনসাই

রংপুরে সবুজের সমারোহে বৃক্ষমেলায় দিন দিন আনাগোনা বাড়ছে দর্শনার্থীদের। বিশেষ করে বৃক্ষমেলায় ক্রেতা ও দর্শনার্থীদের নজর কাড়ছে অর্ধলাখ টাকার বিভিন্ন প্রজাতির বনসাই। প্রজাতি ও আকারভেদে একেকটি বনসাইয়ের দাম ৩৫ হাজার টাকা থেকে ৭০ হাজার টাকা। বনসাই দেখার আগ্রহ নিয়ে প্রতিদিনই মেলায় ক্রেতা ও দর্শনার্থীরা ভিড় বাড়ছে।

১৫ দিন ব্যাপী বৃক্ষমেলা রংপুর জিলা স্কুলে ৫৬টি স্টলে শোভা পাচ্ছে বিভিন্ন প্রজাতি বনসাই। সেগুলোর মধ্যে নজর কাড়ছে অডোনিয়াম বনসাই। দেখতে ছোট হলেও গাছটির বয়স ২৫ বছর। রংপুর নগরীর শালবন মিস্ত্রি পাড়ার শিয়ালের মোড়ের সততা নার্সারির স্বত্বাধিকারী আলমগীর হোসেন আলম অতি যত্ন করে দীর্ঘ ২৫ বছর ধরে এই গাছটিকে আগলে রেখেছেন। রংপুর বিভাগীয় এই বৃক্ষমেলায় আনা বনসাইটির দাম হাঁকা হয়েছে ৭০ হাজার টাকা। এছাড়াও রয়েছে ছোট-বড় বিভিন্ন প্রজাতির দৃষ্টিনন্দন বনসাই।

বিজ্ঞাপন
 বৃক্ষমেলায় নজর কাড়ছে অর্ধলাখ টাকার বনসাই

বৃক্ষ মেলায় সততা নার্সারি স্টলের মিজান বলেন, ‘এবারই প্রথম বৃক্ষমেলায় অডোনিয়াম প্রজাতির বনসাইটি বিক্রির জন্য স্টলে সাজানো হয়েছে। গাছটি আকর্ষণীয় করতে অনেক পরিশ্রম করতে হয়েছে। যেকোনো দর্শনার্থী গাছটি দেখে আগে কয়েকটা ছবি তুলছেন। মনে হচ্ছে, আমার স্টলে থাকা অন্য গাছগুলোর আকর্ষণ সব কেড়ে নিয়েছে এই গাছটি। এ ছাড়া স্টলে ২৫ থেকে ৩০ প্রজাতির বনসাই রয়েছে। এর মধ্যে ২০ বছর বয়সী তেঁতুল, একই বয়সী চায়না বট, পাঁচ বছর বয়সী দেশি শেওড়া, ২১ বছর বয়সী পাকুড়সহ বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে।’

চারিদিকে বিভিন্ন স্টলে আনা হয়েছে দুর্লভ প্রজাতির ভিয়েতনামের পিংপং লঙ্গানগাছ। এটির দাম হাঁকা হয়েছে ৪ হাজার টাকা। এছাড়াও তাদের কাছে রয়েছে অ্যাভোকাডো, রামবুটান, ম্যানিলা চেরি চারা।

নার্সারির মালিক মো. রেজওয়ান বলেন, বছরজুড়ে বৃক্ষপ্রেমীরা মেলার জন্য অপেক্ষা করেন। আমরাও অতি যত্নে গাছগুলোকে তৈরি করি তাদের উপহার দেয়ার জন্য। ক্রেতা ও দর্শনার্থীদের ভিড়ে মেলা সবসময় জমজমাট থাকছে , এটি দেখে খুব ভালো লাগছে। তবে এবার জায়গা কম হওয়ায় বড় গাছ নিয়ে আসা সম্ভব হয়নি।

বনসাইয়ের চারা কিনতে আসা ক্রেতা আফসানা বলেন, তিনদিন আগে মেলায় এসে বনসাইয়ের চারা দেখে গেছি আজ কিনলাম। তবে এ বছর গাছের দাম বেশি মনে হচ্ছে। গাছ অনেক রাখা হয়েছে চারপাশে অজস্র গাছ চোখ জুড়ানো সৌন্দর্য।

উল্লেখ্য, ১৫ দিনব্যাপী রংপুরে বিভাগীয় বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষমেলা চলবে ২৯ অক্টোবর পর্যন্ত।