ডেঙ্গু প্রতিরোধে সকলকে দায়িত্ব নেওয়ার আহ্বান মেয়র টিটুর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ময়মনসিংহ
মতবিনিময় সভায় মসিক মেয়র, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

মতবিনিময় সভায় মসিক মেয়র, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

ডেঙ্গু প্রতিরোধে সকলকে দায়িত্ব নিয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) মেয়র মো. ইকরামুল হক টিটু।

তিনি বলেছেন, 'আমাদের পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে সবাইকে এগিয়ে আসতে হবে। নিজেদের বাড়ির আঙিনা সবসময় পরিষ্কার রাখতে হবে। মশার যে সমস্ত প্রজননস্থল রয়েছে সেগুলো যেন আমরা নির্মূল করতে পারি, সেজন্য সকলকে একযোগে জোরালো পদক্ষেপ নিতে হবে। সবার সহযোগিতা ছাড়া ইচ্ছে করলেই হাজার হাজার কর্মী নিয়োগ দিয়েও এই কাজটি বাস্তবায়ন করা সম্ভব নয়।'

বৃহস্পতিবার (১ আগস্ট) বিকেলে সিটি করপোরেশন মিলনায়তনে এক মত বিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

সিটি করপোরেশনের উদ্যোগে নগরীর সকল পেশাজীবী, সামাজিক, স্বেচ্ছাসেবী, সাংস্কৃতিক সংগঠন ও এনজিও প্রতিনিধিদের সঙ্গে মশক নিধন ও পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদারকরণ বিষয়ক এ মতবিনিময় সভা করেন মেয়র।

ডেঙ্গু প্রতিরোধে সকলকে দায়িত্ব নেওয়ার আহ্বান মেয়র টিটুর

সবার আগে নিজেদের সচেতন হওয়ার আহ্বান জানিয়ে ইকরামুল হক টিটু বলেন, 'সিটি করপোরেশন যদি সর্বশক্তি দিয়ে ৩৩ ওয়ার্ডে একযোগে কাজ করে তবুও পার্শ্ববর্তী যে ইউনিয়নগুলো রয়েছে সেই জায়গাগুলো কিন্তু অরক্ষিত থেকেই যাচ্ছে। সেজন্য আমাদের সকলের দায়িত্ব নিয়ে কাজগুলো করতে হবে। একে অপরকে সচেতন করতে হবে।'

যারা রাস্তায় যত্রতত্র ময়লা আবর্জনা ফেলে পরিবেশ নষ্ট করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার ঘোষণাও দেন মেয়র টিটু।

তিনি বলেন, 'যারা রাস্তায় যত্রতত্র ময়লা-আবর্জনা ও নির্মাণ সামগ্রী ফেলে প্রতিবন্ধকতার সৃষ্টি করছে তাদেরকে মাইকিংয়ের মাধ্যমে প্রথমে সচেতন করা হবে। এরপরও কাজ না হলে আগামী ২০ আগস্টের পর থেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কঠোর ব্যবস্থা গ্রহণ করব। এ বিষয়ে কাউকে ছাড় দেওয়া হবে না।'

সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেনের সঞ্চালনায় এ মতবিনিময় সভায় এডিস মশা নিধনে ও ডেঙ্গু প্রতিরোধে বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরসহ বিভিন্ন সামাজিক, স্বেচ্ছাসেবী, সাংস্কৃতিক সংগঠন ও এনজিও প্রতিনিধিদের কাছ থেকে নানা পরামর্শ গ্রহণ করেন সিটি মেয়র।

   

এক মঞ্চে আওয়ামী লীগ, বিএনপি ও জাপার তরুণ নেতারা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
এক মঞ্চে তিন দলের নেতারা, ছবি: বার্তা২৪.কম

এক মঞ্চে তিন দলের নেতারা, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঝুঁকিমুক্ত নিরাপদ পথচারী পারাপারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ৬১ নং ওয়ার্ডের নয়াপাড়া আবেদীন ভবন সংলগ্ন, জিয়া সরণি মিনি কালভার্ট নির্মাণ করার জন্য একযোগে আহবান জানিয়েছেন প্রধান তিন দলের তরুণ নেতারা।

বুধবার (২৬ জুন) ঢাকা রিপোর্টারস ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে তারা এই আহ্বান জানান।

তারা জানান, গত মে মাস থেকে ‘জিয়া সরণি মিনি কালভার্ট নির্মাণ’ বিষয়ে অ্যাডভোকেসি কার্যক্রম শুরু করে, যা ৬১ নং ওয়ার্ডবাসীদের দীর্ঘদিনের দাবি। এই কার্যক্রমের আওতায় ফেলোগন পারস্পরিক ও নিজ নিজ দলের স্থানীয় নেতৃবৃন্দের সহায়তায় দক্ষিণ সিটি করপোরেশনের নোয়াপাড়া নাগরিকদের সাথে কালভার্ট নির্মাণের বিষয়ে বিভিন্ন স্থানে কথা বলেন এবং সমস্যা সমাধানে স্থানীয়দের কাছ থেকে প্রায় তিন'শ গণস্বাক্ষর সংগ্রহ করেন।

ইউএসএআইডি'র অর্থায়নে আর্ন্তজাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল’র ‘স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ ইন বাংলাদেশ" প্রকল্পের আওতায় এই তরুণ নেতারা ইয়ং লিডার ফেলোশিপ (ওয়াইএলএফপি) প্রোগ্রামে ২৪ তম ব্যাচে অংশ নিয়েছেন। এই ফেলোশিপ কার্যক্রমের অংশ হিসেবে স্থানীয় সমস্যা সমাধানে ভিন্ন ভিন্ন দলের হলেও তারা একসাথে কাজ করছেন বলেও তারা জানান।

তারা বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ৬১ নং ওয়ার্ডের এই মিনি কালভারটা নির্মাণে খুবই জরুরী হয়ে পড়েছে। মানুষ এখানে প্রতিনিয়ত দুর্ঘটনার কবলে পড়ছে। এছাড়াও এলাকাবাসীর বিভিন্ন দুর্ভোগ পোহাতে হচ্ছে। এলাকাবাসীর এই দুর্ভোগের হাত থেকে রক্ষার জন্য মিনি কালভার্টি খুবই জরুরি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ যুব মহিলা লীগ প্রচার ও প্রকাশনা সম্পাদক রেহেনা আক্তার আশা, বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দল কেন্দ্রীয় কমিটির সদস্য সালেহা আক্তার, যুবদলের সাবেক দফতর সম্পাদক অ্যাডভোকেট আজিজুর রহমান, জাতীয় পার্টি কেন্দ্রীয় কমিটি সদস্য আফসানা ইয়াসমিন প্রমুখ।

;

কারওয়ান বাজারে তিন ছিনতাইকারী গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
কারওয়ান বাজারে তিন ছিনতাইকারী গ্রেফতার, ছবি: বার্তা২৪.কম

কারওয়ান বাজারে তিন ছিনতাইকারী গ্রেফতার, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর কারওয়ানবাজার এলাকায় ছিনতাইয়ের অভিযোগে চাকুসহ তিন জনকে গ্রেফতার করেছে তেজগাঁও থানা পুলিশ।

বুধবার (২৬ জুন) সকালে ছিনতাইয়ের অভিযোগে চক্রের তিন সদস্যকে গ্রেফতার করা হয়েছে বলে জানায় তেজগাঁও থানার অফিসার ইনচার্জ মো. মহসীন ।

গ্রেফতারকৃতরা হলেন- মোঃ শাকিল (২৯), সজিব (১৯), এবং মোঃ মালেক (৩৩)।

পুলিশ জানায়, গ্রেফতারকৃত ব্যক্তিরা রাজধানীর কাওরানবাজার, তেজগাঁও ও এর আশেপাশের এলাকায় সাধারণ মানুষের মোবাইল, মানিব্যাগ টান দেন, এসময় ধরা পড়লে ব্লেড দিয়ে মেরে পালিয়ে যায়।

এমনই এক ঘটনায় তেজগাঁওয়ে চাকু ও ব্লেডসহ ৩ ছিনতাইকারীকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার (২৫ জুন) তেজগাঁও থানার কারওয়ান বাজার শুঁটকিপট্টি খান হোটেলের সামনে থেকে তাদের গ্রেফতার করা হয়। 

গ্রেফতার তিনজনই চিহ্নিত ছিনতাইকারী। তারা কারওয়ান বাজার কেন্দ্রিক ছিনতাই করে থাকেন। মূলত বাজারে আসা লোকজনই তাদের প্রধান টার্গেট। এসব লোক গাড়িতে করে আসা কিংবা যাওয়ার সময় তারা ছোঁ মেরে মোবাইল অথবা মানিব্যাগ টান দিয়ে নিয়ে যান। আবার বাজার শেষে হেঁটে যাওয়ার সময়ও হাত থেকে টান মেরে মোবাইল অথবা মানিব্যাগ নিয়ে পালিয়ে যান।

মঙ্গলবার (২৫ জুন) তারা ছিনতাইয়ের উদ্দেশে কারওয়ান বাজার শুঁটকিপট্টি খান হোটেলের সামনে অবস্থান করছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। পরে তাদের শরীর তল্লাশি করে দুইটি চাকু এবং একটি ব্লেড উদ্ধার করা হয়। তারা এর আগেও একাধিকবার গ্রেফতার হয়েছিলেন। কিন্তু জামিনে বের হয়ে তারা আবারও একই অপরাধে জড়িয়ে পড়েন। গ্রেফতার শাকিলের বিরুদ্ধে ৪ টি, সজিবের বিরুদ্ধে ৫ টি এবং মালেকের বিরুদ্ধে ৩টি মামলা রয়েছে।

;

হবিগঞ্জে ট্রাকচাপায় পুলিশ সদস্য নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলায় ডিউটিরত অবস্থায় ট্রাকচাপায় নিহত হয়েছেন হাইওয়ে থানা পুলিশের কনস্টেবল রবিউল হক (২৫)। বুধবার (২৬ জুন) ভোর সাড়ে ৫টায় শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার সামনে এ দুর্ঘটনা ঘটে।

পুলিশ জানায়, ঢাকা-সিলেট মহাসড়কের শায়েস্তাগঞ্জ বিরামচর এলাকায় প্রতিদিনের মতো হাইওয়ে থানার সামনে চেকপোস্ট বসানো হয়। ভোর সাড়ে ৫টার দিকে ঢাকাগামী একটি ট্রাক (ঢাকা মেট্রো ট-২০-৪৬৬৭) চেকপোস্ট অমান্য করে সড়কে দাঁড়িয়ে থাকা পুলিশ কনস্টেবল রবিউল হককে চাপা দেয়। এতে তিনি ঘটনাস্থলেই মারা যান।

নিহত রবিউল হক চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার আলমপুর গ্রামের ছায়দুল হকের ছেলে।

এ সময় ট্রাকচালক চাপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার চাকপাড়া গ্রামের মাজেদ মিয়ার ছেলে কামাল (৫২), একই এলাকার নুরুল ইসলামের ছেলে রমজান (১৮) ও মো. মনিরুল ইসলামকে (২৬) আটক করা হয়।

শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তৈমুর ইসলাম বিষয়টি নিশ্চিত করছেন।

;

প্রশাসনিক অবহেলা, অবজ্ঞায় সুন্দরবনের মধু ভারতের জিআই পণ্য



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

প্রশাসনিক অবহেলা, অবজ্ঞা, অন্যায়ের ফলে সুন্দরবনের মধু ভারতের জিআই (জিওগ্রাফিক্যাল ইনডিকেশন- ভৌগলিক নির্দেশক) পণ্য হয়েছে বলে মন্তব্য করেছেন সিপিডির (সেন্টার ফর পলিসি ডায়লগ) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

বুধবার (২৬ জুন) দুপুরে রাজধানীর ধানমণ্ডির সিপিডি সেন্টারে সুন্দরবনের মধু ভারতে জিআই পণ্যের স্বীকৃতি পাওয়া নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, সুন্দরবনের মধু ভারতের চেয়ে ২/৩ গুণ বেশি উৎপাদন হয় বাংলাদেশে। আমরা যদি মূল উৎপাদনকারী হই, তাহলে ভারত কীভাবে একক উৎপাদনকারী হয়!

অতীতের নির্দেশনা উল্লেখ করে সিপিডির ফেলো বলেন, ২০১৭ সালের ৭ আগস্ট বাগেরহাটের ডিসি সুন্দরবনের মধুকে বাংলাদেশের জিআই পণ্য হিসেবে রেজিস্ট্রেশনের জন্য শিল্প মন্ত্রণালয়ে পাঠিয়েছিলেন। কিন্তু এখনো তা রেজিস্ট্রেশন হয়নি। এই দায় আমরা কাকে দেবো! অথচ ভারত আমাদের চার বছর পর ২০২১ সালে আবেদন করে তারা জিআই স্বত্ব পেয়ে গেছে।

ভারতের বাজার অনেক বড় উল্লেখ করে দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেওয়ার পরেও বাজারে আমাদের প্রতিযোগিতা করতে কষ্ট হবে। কারণ, তাদের বাজার অনেক বড়। তাই, তাদের অনেক ক্ষেত্রে উৎপাদন খরচও অনেক কম হয়।

এ সময় তিনি আরো বলেন, জিআই পণ্যের স্বীকৃতি দিতে কিছু লিস্ট করা হয়েছে কিন্তু এটাও কিন্তু পূর্ণাঙ্গ নয়। সার্ভে করে আমাদের পণ্য যেগুলি আছে, সেগুলি জিআইয়ের অধীনে আনার জন্য কার্যক্রম গ্রহণ করতে হবে।

ভৌগোলিক পণ্যকে সুরক্ষা দিতে অভিন্ন আইনি কাঠামোতে যেতে হবে জানিয়ে দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বর্তমানে থাকা পদ্ধতি পূর্ণাঙ্গ সুরক্ষা দেবে না। যেমন, বাসমতি চাল এক দেশে সুরক্ষা দেয়নি। এটি ভারত, পাকিস্তানে আছে। সে ক্ষেত্রে লেভেলিং করায় সমস্যা হচ্ছে।

নিজেদের পণ্যের ওপর গুরুত্ব দিতে হবে জানিয়ে ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, আমাদের সবগুলো পণ্যকে সম্পূর্ণ তালিকাভুক্ত করতে হবে। পূর্ণাঙ্গ ও পর্যাপ্ত তালিকা প্রস্তুত করতে হবে। এটা খুব দ্রুততার সঙ্গে করা সম্ভব।

এসময় তিনি দেশের জিআই পণ্যকে আন্তর্জাতিকীকরণের ক্ষেত্রে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি করার প্রতি গুরুত্ব দিয়ে বলেন, আমাদের জিআই পণ্যের ক্ষেত্রে ইউরোপীয় আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করতে হবে। লিসবন-জেনেভা আইনের অধীনে অংশ নিতে হবে।

তিনি বলেন, ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্যের জন্য এখন সময় এসেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ব্যবস্থা আত্মস্থ করা। তবে আসল কথা হচ্ছে, ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি লাগবে।

বিষয়টিকে অনতিবিলম্ব সচিব ও মন্ত্রী পর্যায়ে আগামী যে কোনো বৈঠকে উত্থাপন করার প্রতি জোর দিয়ে তিনি আরো বলেন, সামনে যদি ভারতীয় প্রধানমন্ত্রী বাংলাদেশে আসেন তাহলে সেখানেও এটিকে উত্থাপন করা অবশ্যই উচিত।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, দুর্বলতর অর্থনীতিকে সুরক্ষা দেয় আইনি কাঠামো। বাংলাদেশ যদি এলডিসি থেকে উত্তরণকে টেকসই করতে চায়, তাহলে অবশ্যই মেধাস্বত্বকে সংরক্ষণ করতে হবে। কারণ, এর সঙ্গে যুক্ত সমাজের দুর্বলতর পিছিয়ে থাকা ব্যক্তিরা।

তিনি বলেন, বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনী কোনো জায়গায় বিকশিত হতে পারে না যদি মেধাস্বত্ব সুরক্ষিত করা না হয়! এখন মেধাস্বত্ব সম্পর্কে দৃষ্টিভঙ্গি পাল্টানোর সময় এসেছে। বিদেশি বিনিয়োগ আসবে না যদি মেধাস্বত্ব আইনে সুরক্ষা না থাকে। এটা যে শুধু বিদেশিদের জন্য শুধু তা নয়, বাংলাদেশে হাজার হাজার ফ্রিল্যান্সার আছেন, তাদের সুরক্ষা কী! তাদেরও সুরক্ষা দিতে হবে। নতুন উদ্ভাবকদের সুরক্ষা দেওয়ার জন্যও মেধাস্বত্ব সুরক্ষা দিতে হবে।

এসময় আরো বক্তব্য রাখেন- সিপিডির সম্মানীয় ফেলো প্রফেসর মোস্তাফিজুর রহমান ও সিপিডি নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

;