বরিশালে সম্প্রীতি সমাবেশ আর আলোর মিছিলে দুর্গোৎসব শুরু 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বরিশাল
মিছিলে যোগ দেন বরিশাল সিটি মেয়র, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

মিছিলে যোগ দেন বরিশাল সিটি মেয়র, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বরিশালে সম্প্রীতি সমাবেশ ও আলোর মিছিল অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৪ অক্টোবর) বিকেলে নগরীর অশ্বিনী কুমার হল থেকে আলোর মিছিল বের করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। বরিশাল পূজার ভ্যান সামাজিক সংগঠনের সভাপতি ভানু লাল দে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান, জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমান। মুফতি মাওলানা ডা. এম এ ছালাম, স্বামী বিজিতাত্মানন্দ মাহারাজ, রেভ আলবার্ট হালদার ও সংগঠনটির প্রতিষ্ঠাতা সাংবাদিক অপূর্ব অপুসহ অন্যান্যরা।

এ সময় বক্তারা বলেন, 'গোটা বাংলাদেশে রয়েছে অসাম্প্রদায়িকতা নজিরবিহীন উদাহরণ। বিশেষ করে বরিশালে রয়েছে হিন্দু, মুসলিম, বৌদ্ধ ও খ্রিস্টান সকলের মাঝে আন্তরিকতার সেতুবন্ধন।'

সমাবেশ শেষে মোমবাতি প্রজ্বলন করে অশ্বিনী কুমার হল চত্বর থেকে বের হওয়া আলোর মিছিল নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

   

রংপুরে ট্রাক্টরের ধাক্কায় নিহত ২



স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,রংপুর
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

রংপুরের পীরগঞ্জে ট্রাক্টরের ধাক্কায় এক যাত্রীসহ ব্যাটারিচালিত অটো ভ্যানচালক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন।

বুধবার (২৬ জুন) সকালে বিষয়টি নিশ্চিত করেন পীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারুল ইসলাম।

নিহতরা হলেন- পীরগঞ্জের উপজেলার ছাতুয়া গ্রামের মোফাজ্জল হোসেনের ছেলে ভ্যানচালক আব্দুর রহমান (৫৫) ও একই উপজেলার বিছনা গ্রামের আব্দুর রহিমের স্ত্রী ফাতেমা বেওয়া (৭৫)।

এর আগে মঙ্গলবার (২৫ জুন) সন্ধ্যায় পীরগঞ্জ উপজেলার নবাবগঞ্জ-দিনাজপুর আঞ্চলিক মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, মঙ্গলবার সন্ধ্যার দিকে ব্যাটারিচালিত অটো চার্জারভ্যানে যাত্রী নিয়ে খালাশপীর থেকে বাড়ি ফিরছিলেন ভ্যানচালক আব্দুর রহমান। উপজেলার গোপীনাথপুর নামক স্থানে পৌঁছালে চার্জারভ্যানকে পেছন থেকে ধাক্কা দেয় একটি ট্রাক্টর। এতে ঘটনাস্থলেই ভ্যানচালক আব্দুর রহমানের মৃত্যু হয়।

এ ঘটনায় গুরুতর আহত ভ্যানের যাত্রী ফাতেমা বেওয়াকে স্থানীয় লোকজন উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানে রাত ১০টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এদিকে, দুর্ঘটনাস্থল থেকে মাহিন্দ্র ট্রাক্টরটি জব্দ করেছে পুলিশ। ট্রাক্টরচালক ও তার সহকারী পলাতক রয়েছে।

পীরগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারুল ইসলাম জানান, নিহতদের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। সড়ক পরিবহন ২০১৮ আইনে চালকের বিরুদ্ধে মামলা হয়েছে।

;

লালমনিরহাটে বিএসএফের গুলিতে এক বাংলাদেশি নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লালমনিরহাট জেলার কালিগঞ্জ উপজেলার লোহাকুচি সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষা বাহিনী বিএসএফের গুলিতে এক বাংলাদেশি নিহত হয়েছেন।

বুধবার (২৬ জুন) ভোরে উপজেলার গোড়ল ইউনিয়নের লোহাকুচি গ্রামের ৯১৯ নম্বর সীমান্ত পিলার এলাকায় এ ঘটনা ঘটে।

বিজিবি ও এলাকাবাসী সূত্রে জানা যায়, বুধবার গভীর রাতে ৪-৫ জনের একদল বাংলাদেশী গরু পারাপারকারী জেলার কালীগঞ্জ উপজেলার লোহাকুচি সীমান্তের ৯১৯নং সীমানা পিলার দিয়ে ভারতের ভিতরে প্রবেশ করে। এ সময় ভারতের কোচবিহার জেলার সিতাই থানার ৭৮বিএসএফের ওয়েষ্ট চামটা ক্যাম্পের টহলরত বিএসএফ সদস্যরা তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে গুলিবিদ্ধ হয়ে মারা যান নুরুল ইসলাম (৬০)। পরে অন্যরা তার মরদেহ নিয়ে আসে। খবর পেয়ে উপজেলার গোড়ল তদন্ত কেন্দ্রের পুলিশ মরদেহ উদ্ধার করে।

নিহত ব্যক্তির নাম নুরুল ইসলাম (৬০)। তিনি ওই ইউনিয়নের লোহাকুচি গ্রামের মৃত্যু মইনুদ্দিনের ছেলে।

লালমনিরহাট ১৫বিজিবি অধিনায়ক লে.কর্ণেল মোফাজ্জল হোসেন আকন্দ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান,এ বিষয়ে পতাকা বৈঠকের আহবান জানানো হয়েছে।

;

সারা দেশে বৃষ্টির আভাস, কমতে পারে তাপমাত্রা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুধবার সারা দেশে বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও ভারি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সেইসঙ্গে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলে আভাস দেয়া হয়েছে।  

মঙ্গলবার (২৫ জুন) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, বুধবার (২৬ জুন) রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রাজশাহী, ঢাকা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা বিভাগের দু-এক জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি বর্ষণেরও আশঙ্কা রয়েছে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজ করতে পারে।

লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

আগামী পাঁচ দিনে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

;

আবাসিকে বাড়ছে গ্যাসের দাম! কমিশনে প্রস্তাব তুলছে বিইআরসি



সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: গ্যাসের চুলা

ছবি: গ্যাসের চুলা

  • Font increase
  • Font Decrease

মিটারবিহীন আবাসিক গ্রাহকের জন্য গ্যাসের বরাদ্দ বাড়ানোর আবেদন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের সভায় তোলার সিদ্ধান্ত হয়েছে। ১ বছর আগে করা ওই আবেদনের বিষয়ে কমিশন দ্বিধাবিভক্ত রয়েছে এমন তথ্য দিচ্ছেন জ্বালানি সংশ্লিষ্টরা। এদিকে যাচাই-বাছাই কমিটি তাদের রিপোর্টে বলেছে, এ দফা গ্যাসের বরাদ্দ কিংবা পরিমাণ বাড়লে বেড়ে যাবে গ্যাসের দামও। তারা বলছে, গ্যাসের পরিমাণ বাড়িয়ে দিলে দাম পুনঃনির্ধারণ করতে হবে। তবে বিকল্প প্রস্তাবে বলা হয়েছে, গ্যাসের দর কমিয়ে দিয়ে ভলিয়ম বাড়াতে হবে।

বর্তমানে মিটারবিহীন আবাসিক গ্রাহকদের কাছ থেকে একটি নির্দিষ্ট পরিমাণ ব্যবহার ধরে গ্যাসের বিল আদায় করা হয়। গ্রাহক ব্যবহার করুক, কিংবা না করুক অথবা বেশি ব্যবহার করুক কিংবা কম, একটি নির্ধারিত অংকের বিলই তাদের দিতে হয়। কিন্তু তিতাস গ্যাস বিদ্যমান এক চুলাবিশিষ্ট ইউনিটে ৫৫ ঘনমিটার (৯৯০ টাকা) বরাদ্দ থেকে বাড়িয়ে ৭৬.৬৫ ঘনমিটার এবং দুই চুলাবিশিষ্ট ইউনিটে ৬০ ঘনমিটার (১০৮০ টাকা) থেকে বাড়িয়ে ৮৮.৪৪ ঘনমিটার বরাদ্দ করার আবেদন দিয়েছে। বলা হচ্ছে, বরাদ্দের পরিমাণ বেড়ে গেলে স্বাভাবিকভাবেই দামও বেড়ে যাবে।

বিইআরসি সর্বশেষ গ্যাসের দাম বৃদ্ধির আদেশ দেয় ২০২২ সালের ৫ জুন। ওই আদেশ দেওয়ার আগে মার্চে গণশুনানি গ্রহণ করে। তখন বিতরণ কোম্পানিগুলোর প্রিপেইড মিটার ব্যবহারকারি গ্রাহকদের পরিসংখ্যানে দেখা যায় গড়ে এক চুলা ৪০ এবং দুই চুলা সর্বোচ্চ ৫০ ঘনমিটার ব্যবহার করছে। প্রিপেইড গ্রাহকের ব্যবহারের পরিসংখ্যানের উপর ভিত্তি করে এক চুলা ৭৩.৪১ ঘনমিটার ও দুই চুলা ৭৭.৪১ ঘনমিটার থেকে কমিয়ে যথাক্রমে ৫৫ ও ৬০ ঘনমিটার করা হয়।

বিইআরসির সেই আদেশের ১০ মাস পর আপত্তি জানায় তিতাস। আর তিতাসের আবেদনের প্রায় ১ বছর পর কমিশনের সভায় তোলা হচ্ছে বিষয়টি।

তিতাস তার আবেদনে বলেছে, মিটারবিহীন কমবেশি ২৫ লাখ গ্রাহকের বিপরীতে কোনো সমীক্ষা বা তথ্য বিশ্লেষণ না করেই ঘনমিটারের পরিমাণ নির্ধারণ করেছে বিইআরসি। এতে কারিগরি ঝামেলা বেড়েছে এবং সরকারি লাভজনক প্রতিষ্ঠান তিতাস আর্থিক ক্ষতির মুখে পড়েছে।

তবে তিতাসের এমন অভিযোগ অস্বিকার করে আসছে বিইআরসি।

কমিশনের তৎকালীন সদস্য (২০২২) মকবুল ই-এলাহী চৌধুরী বার্তা২৪কমকে বলেন, তিতাস গ্যাসের অভিযোগ সত্য নয়। তাদের যে সাড়ে ৩ লাখ প্রিপেইড মিটার ছিল সেখানে দেখা গেছে গড়ে ৪৫ ঘনমিটারের কম ব্যবহৃত হয়েছে। প্রিপেইড মিটারের বিলের তথ্য দেখলেই বুঝতে পারা যায়। বিষয়টির জন্য রকেট সায়েন্স জানা দরকার হয় না।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান নুরুল আমিন বার্তা২৪.কমকে বলেন, কার্যক্রম চলছে, বিভিন্ন মিটারের তথ্য নেওয়া হয়েছে. সেসব তথ্য যাচাই-বাছাই করতে সময় লেগেছে।

বিষয়টি কমিশনের মিটিংয়ের এজেন্ডায় আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এই মুহুর্তে মনে পড়ছে না।

গণশুনানির বিষয়ে ভাবা হচ্ছে কি-না, এক প্রশ্নের জবাবে বলেন, বিষয়টি কমিশনে উঠলে তারপর বলা যাবে। আগেই কিছু বলা যাচ্ছে না। আর আগেই কোন মন্তব্য করা ঠিক হবে না।

তিতাস দাবি করে আসছে মিটারবিহীন গ্রাহকরা বেশি গ্যাস পুড়ছে। তবে মিটার ব্যবহারকারী গ্রাহকদের তথ্যচিত্র তা বলে না।

এখানে তিতাসের বক্তব্য হচ্ছে, মিটার ব্যবহারকারী গ্রাহক সাশ্রয়ী হচ্ছেন। গ্যাসের প্রিপেইড মিটার স্থাপন করা গেলে এই সংকট থাকে না। প্রথম দিকে গ্যাসের প্রি-পেইড মিটার স্থাপনে বেশ তোড়জোড় ছিল। এখন যতটা পারা যায় বিলম্বিত করার কৌশলী অবস্থান নিয়েছে বিতরণ কোম্পানিগুলো।

প্রথম দিকে তারা বলেছিলেন আবাসিকে অনেক বেশি গ্যাস পুড়ছে, মিটার স্থাপন করলে তাদের রাজস্ব বেড়ে যাবে। কিন্তু লালমাটিয়া (২০১৬ সালে) এলাকায় প্রথম যখন মিটার বসানো হলো তার রেজাল্ট এলো উল্টো। দেখা গেলো প্রি-পেইড মিটার ব্যবহারকারিদের বিল আসছে দেড়’শ থেকে আড়াই’শ টাকা। যাদের মিটার নেই তাদের কাছ থেকে তখন বিল আদায় করা হচ্ছিল দুই চুলা সাড়ে ৪’শ টাকা।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ২০১৬ সালে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে বলেছিলেন, প্রি-পেইড মিটার স্থাপনের পাইলট প্রকল্পের রেজাল্ট ভালো। দুই চুলায় মাসে ৩৩ ঘনমিটার গ্যাস সাশ্রয় হচ্ছে।

বিইআরসি ২০১৮ সালে গ্যাসের দাম বৃদ্ধির আদেশে প্রি-পেইড মিটার স্থাপনের দ্রুত করার আদেশ দেয়। গ্রাহক যাতে নিজেরা মার্কেট থেকে মিটার কিনে স্থাপন করতে পারে সেই সুবিধা উন্মুক্ত করার সিদ্ধান্ত হয়। দীর্ঘ প্রতিক্ষার পর প্রণীত নীতিমালায় বলা হয়েছে গ্রাহক নিজের পছন্দমতো দোকান থেকে মিটার কিনে বিতরণ কোম্পানিতে জমা দেবেন। বিতরণ কোম্পানিগুলো পরীক্ষা করে গ্রাহকের আঙ্গিনায় স্থাপন করবে। তবে নানা মারপ্যাচ দিয়ে আটকে রাখা হয়েছে। কোম্পানিগুলো বাজারের চেয়ে কয়েকগুণ বেশি দামে মিটার কিনেই নিজেরাই স্থাপন করছে, তাও চলছে ঢিমেতালে। তারা দুই দিকে ব্যবসা করতে চায়। এক গ্রাহকের পকেট কাটা, অন্যদিকে প্রকল্পের নামে বেশিদামে মিটার কিনে ব্যক্তি বিশেষে অনৈতিক সুবিধা নেওয়া।

বিইআরসির একজন দায়িত্বশীল কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বার্তা২৪.কমকে বলেছেন, তিতাস এখন শুধু ভলিয়ম বাড়িয়ে দেওয়ার অনুরোধ করেছে। যদিও টেকনিক্যালি এটা সম্ভব নয়। তিনি আরও বলেন, দেশে বর্তমানে ৪৪ লাখের মতো আবাসিক গ্রাহক রয়েছে। তারমধ্যে ৫ লাখের মতো প্রিপেইড মিটার ব্যবহার করেন। ৩৯ লাখ গ্রাহকের কমবেশি ২৮ ঘনমিটার হিসাবে পরিমাণ বেড়ে গেলে মাসে হয় ১০ কোটি ৯২ লাখ ঘনমিটার। এই পরিমাণ গ্যাস তারা বিক্রি দেখাতে চায়। গ্যাস কোম্পানিগুলো চুরি ঠেকাতে পারছে না। সেই চুরির গ্যাস আবাসিকের উপর দিয়ে চালিয়ে দিতে চায়। যে কারণে শুধু পরিমাণ বাড়াতে আব্দার করেছে।

অন্যদিকে ২০২২ সালের গ্যাসের দাম বৃদ্ধির প্রজ্ঞাপনে বিইআরসি আরেকটি ঐতিহাসিক আদেশ দিয়েছে। সেখানে বলা হয়েছে বিশ্বের কোথাও গ্যাসের সিস্টেম লস ২ শতাংশের উপরে নেই। সিস্টেম লস ২ শতাংশের নিচে নামিয়ে আনতে হবে। এখানেই হিমশিম খাচ্ছে কোম্পানিগুলো। কোন কোন এলাকায় ৩০ থেকে ৪০ শতাংশ পর‌্যন্ত সিস্টেম লস রয়েছে। তারা চুরি না ঠেকিয়ে বিকল্প পথে হাটতে চাইছে। গ্যাসের পরিমাণ বৃদ্ধির প্রস্তাবের কোনই যৌক্তিকতা নেই। ওই প্রস্তাব বাছাইয়ে আটকে যাওয়ার কথা।

;