পাসপোর্ট জালিয়াতি চক্রের মূল হোতা গ্রেফতার

  • স্টাফ করেসপেন্ডন্ট,বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

ঢাকা: পাসপোর্ট জালিয়াতির মাধ্যমে বিদেশে প্রেরণকারী প্রতারক চক্রের মূল হোতা আব্দুল কাদিরকে গ্রেফতার করেছে সিআইডি।

রোববার (২৬ আগস্ট) সিআইডির সহকারি পুলিশ সুপার (এএসপি-মিডিয়া) শারমিন জাহান বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করেন। শারমিন জাহান বলেন, ঈদের একদিন আগে তাকে গ্রেফতার করা হয়।

বিজ্ঞাপন

সিআইডি সুত্রে জানা যায়, প্রতারক চক্রের সদস্যরা লাখ লাখ টাকার বিনিময়ে পাসপোর্ট জাল করে মানুষকে বিদেশে পাঠানোর নামে প্রতারণা করে আসছে। সিআইডির অর্গানাইজড ক্রাইম শাখা সম্প্রতি এরকমই এক প্রতারক চক্রের প্রধান কাদির মিয়া ওরফে আব্দুল কাদিরকে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থেকে গ্রেফতার করেছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, আব্দুল কাদির প্রায় ১৮ বছর কুয়েতে বসবাস করার পর বিগত ২০০৭ সালে দেশে ফিরে আসে। দীর্ঘদিন বিদেশে থাকার সুবাদে সে বিদেশ ফেরত বাংলাদেশি নাগরিকদের নিকট হতে প্রথমে পাসপোর্ট সংগ্রহ করে। তারপর সেই পাসপোর্টধারীর চেহারার সাথে যার মিল রয়েছে, এরকম লোকদের বিদেশে পাঠানোর প্রলোভন দেখাত। এভাবে, সহজ সরল লোকদের ভুল বুঝিয়ে সংগৃহীত পাসপোর্ট এর নাম ঠিকানা ব্যবহার করে নতুন কাউকে প্রতারণার মাধ্যমে বিদেশে প্রেরণ পূর্বক লাখ  লাখ  টাকা হাতিয়ে নেয়।

অন্যদিকে এমন একটি  ঘটনায় প্রতারণার শিকার আব্দুল ওহাব নামের একজন ব্যক্তি  বিমান বন্দর থানায় ২০১৬ সালে এই চক্রের বিরুদ্ধে একটি মামলা রুজু করেন। মামলাটির তদন্ত ভার সিআইডির অর্গানাইজড ক্রাইম গ্রহণ করার পরে, চক্রটির মূল হোতা কাদির মিয়াকে গ্রেফতার করার চেষ্টা করে আসছিল  সিআইডি।