জাতীয় কবিকে শ্রদ্ধাঞ্জলি

  • স্টাফ করেসপেন্ডন্ট,বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বিদ্রোহী কবির সমাধিতে শ্রদ্ধা  সব শ্রেণি পেশার মানুষের। ছবি: মেহেদী হাসান।

বিদ্রোহী কবির সমাধিতে শ্রদ্ধা সব শ্রেণি পেশার মানুষের। ছবি: মেহেদী হাসান।

 

ঢাকা: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকীতে কবির সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে সব শ্রেণি পেশার মানুষ।

বিজ্ঞাপন

সোমবার (২৭ আগস্ট) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে কবির কবরে এই শ্রদ্ধা নিবেদন করে তারা।

সকাল সাড়ে ৬টায় কবি পরিবারের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান কবির নাতনি খিলখিল কাজীসহ পরিবারের সদস্যরা। পরে তারা কবির আত্মার শান্তি কামনায় মোনাজাতে অংশ নেন।

১৮৯৯ সালের ২৪ মে (১১ জ্যৈষ্ঠ ১৩০৬ বঙ্গাব্দ) পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন কাজী নজরুল ইসলাম। শৈশবেই স্বজন হারানো ‘দুখু মিয়া’ দারিদ্র্য আর সব বাধা ঠেলে একসময় বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা হয়ে ওঠেন।

১৯৪২ সালে দুরারোগ্য রোগে আক্রান্ত হয়ে ক্রমশ বাকশক্তি হারান নজরুল। স্বাধীনতার পরপরই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসুস্থ কবিকে ভারত থেকে বাংলাদেশে নিয়ে আসেন। নজরুল হন বাংলাদেশের জাতীয় কবি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/27/1535353537326.jpg

১৯৭৬ সালের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (তৎকালীন পিজি হাসপাতাল) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় কবি নজরুল ইসলামের। শেষ ইচ্ছা অনুযায়ী তাকে সমাহিত করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে।

তার ৪২তম মৃত্যুবার্ষিকীর সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, নজরুল ইনস্টিটিউট, বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, আওয়ামী লীগ, ছাত্রলীগ বিএনপিসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে কবির কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

শ্রদ্ধা জানাতে এসে খিলখিল কাজী সাংবাদিকদের বলেন, ‘আজ আমরা সবাই কবির ৪২তম প্রয়াণদিবস পালন করছি, কিন্তু কবিকে শুধু বাংলার মধ্যে সীমাবদ্ধ করে রাখা হয়েছে। বিদ্রোহী কবিকে বিশ্ববাসীর কাছে তুলে ধরতে হবে; ছড়িয়ে দিতে তার জীবনী ও সাহিত্যকে ইংরেজিতে অনুবাদ করতে হবে।

ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/27/1535353557898.jpg

এসময় তিনি বলেন, ‘জাতীয় কবি অসাম্প্রদায়িক মানবতাবাদী চেতনায় সমৃদ্ধ ছিলেন। তার মহাপ্রয়াণে এটাই শপথ নিব বাংলাদেশে যে সাম্প্রদায়িকতা বিষবৃক্ষ; এখন ডালপালা বিস্তার করে আছে। দেশের জনগণকে সঙ্গে নিয়ে এই সাম্প্রদায়িকতার বিষবৃক্ষকে আমরা উৎপাটিত করব।

বিএনপির পক্ষে নজরুলের কবরে ফুল দিতে এসেছিলেন বিএনপি‘র স্থায়ী কমিটির সদস্য মঈন খান।

শ্রদ্ধাঞ্জলি শেষে তিনি বলেন, ‘আজকে আমাদের প্রয়োজন রয়েছে তেমনি একজন বিদ্রোহী কবির। কবি নজরুল যেমন ব্রিটিশদের বিরুদ্ধে তার তরবারি উন্মুক্ত করেছিলেন কলমের মধ্যদিয়ে। আজকে যেন সেই কলমের মধ্যে দিয়ে বাংলাদেশের বিদ্যমান অনাচারের প্রতিবাদ করে সত্যিকার গণতন্ত্রকামী বাংলাদেশ পুনরায় গড়ে তুলব।’