গার্ড অব অনার নিয়ে অবসরে মাহমুদউল্লাহ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মাহমুদউল্লাহ রিয়াদকে গার্ড অব অনার দেন সতীর্থরা

মাহমুদউল্লাহ রিয়াদকে গার্ড অব অনার দেন সতীর্থরা

  • Font increase
  • Font Decrease

দুই দিন আগেই টেস্ট থেকে অবসর নেওয়ার কথা জানান মাহমুদউল্লাহ রিয়াদ। চতুর্থ দিনে এনিয়ে চললো নানা গুঞ্জন। রোববার সকালে হারারে টেস্টের পঞ্চম ও শেষ দিনের খেলা শুরুর আগে সত্যতা মিলল খবরের।

বাংলাদেশের ক্রিকেটাররা মাঠে দুই পাশে সারিবদ্ধভাবে দাঁড়ালেন। সতীর্থদের করতালি আর অভিবাদনের মাঝে মাঠে ঢুকলেন মাহমুদউল্লাহ। জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টের শেষ দিনই তারকা এ অলরাউন্ডারের টেস্ট ক্যারিয়ারের শেষ দিন হয়ে গেল।

যদিও আনুষ্ঠানিক ঘোষণা এখনও ৩৫ বছরের মাহমুদউল্লাহ দেননি। তবে টেস্টের তৃতীয় দিনেই সতীর্থদের কাছে অবসরের ইচ্ছের কথা জানান তিনি । সতীর্থদের দেওয়া ‘গার্ড অব অনার’ এ আসল খবরের চিত্র ফুটে উঠেছে।

টিভি ধারাভাষ্যকাররাও একই কথাই জানালেন। এই ম্যাচের মধ্য দিয়েই রিয়াদ লাল বলের ক্রিকেটে ফেরেন তিনি দীর্ঘ প্রায় ১৬ মাস পর। ফিরেই খেললেন ১৫০ রানের চমৎকার এক ক্রিকেটীয় ইনিংস।

   

এমবাপের বিদায়ী ও শিরোপা উৎসবের ম্যাচে পিএসজির হার 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দিন দুয়েক আগেই কিলিয়ান এমবাপে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেন তার পিএসজি ছাড়ার বিষয়। গত রাতে পিএসজির ঘরের মাঠে পার্ক দ্য প্রিন্সেসে তুলুজের বিপক্ষে ম্যাচটিই ছিল এমবাপের শেষ ম্যাচ। সঙ্গে লিগ ওয়ান শিরোপা জয়ের উৎসব। কেননা লিগের আগেই ম্যাচে তিন ম্যাচ বাকি থাকতে শিরোপা জেতে লুইস এনরিকের দল। তবে এমবাপে বিদায়ী আর লিগ শিরোপার জয়ের ম্যাচটা শেষ হলো সাদা-কালো ক্যানভাসের মতোন। কেননা তুলুজের বিপক্ষে ম্যাচটিতে ৩-১ ব্যবধানের হেরেছে বর্তমান চ্যাম্পিয়নরা। 

উদযাপন মুহূর্তের ম্যাচগুলো যেন এভাবেই বাজভাবে শেষ হয়। কথা পিএসজি কোচ এনরিকের সুর থেকে মেলানো। ম্যাচশেষে তিনি বলেন, ‘উদযাপনের সঙ্গে ম্যাচগুলো সাধারণত খারাপভাবেই শেষ হয। ফুটবলের, এটি ফুটবলের পেশাদার হিসাবে আমার অভিজ্ঞতা।’ 

ঘরের মাঠে বিদায়ী ম্যাচের শুরুটা রাঙিয়েই তুলেছিলেন এমবাপে। ম্যাচের অষ্টম মিনিটেই তুলুজের জালে বল জড়ান এই ফরাসি তারকা ফরোয়ার্ড। তবে উদযাপনের শেষ সেখানেই। ১৩ মিনিটেই সমতা ফেরায় তুলুজ এবং দ্বিতীয়ার্ধে আরও দুটি গোল দেয় সফরকারীরা। 

লিগে আরও দুটি ম্যাচ বাকি পিএসজির। শিরোপা নিশ্চিত করা দলটির ৩২ ম্যাচ শেষে পয়েন্ট ৭০। এই ম্যাচের হারে অবশ্য সমীকরণে আসেনি কোনো বদল। ম্যাচ শেষে তাই দল মেতেছে শিরোপা উৎসবেই।  

পিএসজির হয়ে সাত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩০৭ ম্যাচে ২৫৬ গোল করেছেন এমবাপে। অ্যাসিস্ট করেছেন ১০৮টি।

;

ইউনাইটেডকে হারিয়ে ফের শীর্ষে আর্সেনাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগের চলতি আসরে শিরোপার লড়াইয়ে রোমাঞ্চ যেন কমছেই না। শীর্ষের দুই দল আর্সেনাল ও ম্যানচেস্টার সিটি কেউই কাউকে ছাড় দিচ্ছে না। যার যার ম্যাচে জয় তুলে নিয়ে টেবিল টপার হওয়ার দাপট দেখাচ্ছে দুই দলই।

রবিবার রাতে ম্যানচেস্টার ইউনাইটেডকে ১-০ গোলে হারিয়ে আবারও পয়েন্ট তালিকার শীর্ষস্থান নিজেদের নামে করে নিল আর্সেনাল। গতরাতের এই জয়ের পর ৩৭ ম্যাচ শেষে গানারদের পয়েন্ট ৮৬। এক ম্যাচ কম খেলা সিটির পয়েন্ট ৮৫।

এদিন ঘরের মাঠে শুরু থেকেই আর্সেনালকে চাপা রাখার চেষ্টা করে ইউনাইটেড। তবে চাপ সামলিয়ে বেশ ছন্দেই খেলতে থাকে পচেত্তিনোর শিষ্যরা। ২০তম মিনিটে কাই হাভার্টজের বাড়ানো বল নৈপুণ্যের সঙ্গে ইউনাইটেডের জালে জড়ান লিয়ান্দ্রো ট্রোসার্ড।

এগিয়ে গিয়ে যেন ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের কাছে নিয়ে নেয় সফরকারীরা। বেশকিছু আক্রমণে দিশেহারা করে তোলে ইউনাইটেডের রক্ষণভাগ ও গোলরক্ষককে। সাগতিকরাও পাল্টা আক্রমণের সুযোগ তৈরি করে, তবে কাঙ্ক্ষিত গোলের দেখা না পাওয়ায় নিজেদের মাঠেই হারের স্বাদ হজম করতে হয় এরিক টেন হাগের দলকে।

লিগে আর্সেনালের বাকি আর একটিমাত্র ম্যাচ। সেখানে জয় তুলে নিলে তাদের পয়েন্ট হবে ৮৯। অপরদিকে সিটির পয়েন্ট ৮৫, হাতে বাকি দুই ম্যাচ। যেগুলোয় জিতলে ৯১ পয়েন্টের সঙ্গে টানা দ্বিতীয়বার লিগ শিরোপা উঁচিয়ে ধরবে গার্দিওলার শিষ্যরা।

;

ফখর-রিজওয়ানের তাণ্ডবে সিরিজে সমতা ফেরাল পাকিস্তান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিরিজ বাঁচিয়ে রাখতে এই ম্যাচে জয় ছাড়া বিকল্প ছিল না বাবর আজমদের কাছে। জয় ছিনিয়ে নিতেই মাঠে নেমেছিল সফরকারীরা সেটি তাদের পারফরম্যান্সই বলে দেয়। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৯ বল হাতে রেখেই ৭ উইকেটের দাপুটে জয় পেয়েছে পাকিস্তান। এতে সিরিজে ১-১ সমতা ফেরাল তারা।

ডাবলিনে এদিন টসে জিতে শুরুতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠান পাকিস্তানের অধিনায়ক বাবর। ওপেনিং জুটির ব্যর্থতার পর দলের হাল আইরিশ উইকেটরক্ষক ব্যাটার লর্কান টাকার। খেলেন ৩৪ বলে ৫১ রানের দারুণ এক ইনিংস। শেষে গ্যারেথ ডেলানির ১০ বলে ২৮ রানের ক্যামেও ইনিংসের পর আয়ারল্যান্ডের দলীয় সংগ্রহ দাঁড়ায় ১৯৩ রান।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারে ওপেনার সাইম আইয়ুব ও দ্বিতীয় ওভারে অধিনায়ক বাবর আজম সাজঘরে ফেরত যান। পাকিস্তানকে চাপে ফেলার পথেই ছিল স্বাগতিক বোলাররা। তবে পাকিস্তানের আরেক ওপেনার মোহাম্মদ রিজওয়ান যেন ছিলেন অন্য মেজাজে। উইকেটের আরেক প্রান্তে ফখর জামানকে সঙ্গে নিয়ে গড়েন ১৪০ রানের জুটি।

মূলত রিজওয়ান-ফখর জুটির তাণ্ডবেই ম্যাচ ফসকে যায় স্বাগতিকদের হাত থেকে। শেষে ফখর সাজঘরে ফেরত গেলে ১০ বলে ৩০ রানের ঝোড়ো একটি ইনিংস খেলার মাধ্যমে দলকে জয়ের বন্দরে পৌঁছে নেন আজম খান। ৪৬ বলে অপরাজিত ৭৫ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলার মাধ্যমে ম্যাচসেরা হন রিজওয়ান।

সিরিজে নির্ধারনী ম্যাচটি মাঠে গড়াবে আগামীকাল মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৮টায়।

সংক্ষিপ্ত স্কোরঃ

আয়ারল্যান্ডঃ ১৯৩/৭ (২০ ওভার); টাকার ৫১, ডেলানি ২৮*; শাহিন ৩-৪৯, আব্বাস ২-৩৩।

পাকিস্তানঃ ১৯৫/৩ (১৬.৫ ওভার); ফখর ৭৮, রিজওয়ান ৭৫*; হোয়াইট ১-৩৯, গ্রাহাম ১-৩২।

ফলাফলঃ পাকিস্তান ৭ উইকেটে জয়ী।

ম্যাচসেরাঃ মোহাম্মদ রিজওয়ান।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএল

গুজরাট-কলকাতা
রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

ইংলিশ প্রিমিয়ার লিগ

অ্যাস্টন ভিলা-লিভারপুল
রাত ১টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

লা লিগা

বার্সেলোনা-সোসিয়েদাদ
রাত ১টা, র‍্যাবিটহোল

;