অস্ট্রেলিয়ার বিপক্ষে ডি মারিয়ার খেলা অনিশ্চিত

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
অস্ট্রেলিয়ার বিপক্ষে ডি মারিয়ার খেলা অনিশ্চিত

অস্ট্রেলিয়ার বিপক্ষে ডি মারিয়ার খেলা অনিশ্চিত

  • Font increase
  • Font Decrease

শেষ ষোলোতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। এর মধ্যে ডি মারিয়াকে নিয়ে শোনা গেল দুঃসংবাদ। চলমান কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে ডান পায়ের উরুতে ব্যথা অনুভব করেন ডি মারিয়া। যার কারণে কোচ তাকে দ্বিতীয়ার্ধে তুলে নেন।

এই চোটে শনিবার (৩ ডিসেম্বর) রাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে নকআউট পর্বের ম্যাচে অনিশ্চিত তিনি।

এর আগে ২০১৪ বিশ্বকাপের ফাইনালে ডি মারিয়ার অনুপস্থিতির কারণে ভুগতে হয়েছিল আর্জেন্টিনাকে।

পোল্যান্ডের বিপক্ষে ম্যাচ শেষে কোচ লিওনেল স্কালোনি বলেছিলেন, সে ভালো আছে সবমিলিয়ে। সে উরুর উপরে কিছুটা ব্যথা অনুভব করে। এটা বাড়ার আগেই তাকে আমরা তুলে নেই। সবাই জানে সে আমাদের জন্য কত গুরুত্বপূর্ণ খেলোয়াড়। এমন খেলোয়াড়কে মাঠে খেলিয়ে ইনজুরিতে পরানোর ঝুঁকি আমরা নিতে পারি না।

অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে ম্যাচ-পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ডি মারিয়াকে এই ম্যাচে পাওয়া যাবে কি না, এমন প্রশ্নে স্কালোনির উত্তরে পরিষ্কার কোনো ধারণা পাওয়া যায়নি।

তিনি বলেন, “গতকাল আমরা পুরোদমে অনুশীলন করিনি। মূলত আমরা অস্ট্রেলিয়া দলটাকে নিয়ে বিশ্লেষণ করেছি। আজ অনুশীলনের পর একটা পরিষ্কার ধারণা পাব। ডি মারিয়া ও অন্য ফুটবলারদের মূল্যায়ন করার পর সিদ্ধান্ত নেব। যদি ফিট থাকে, তাহলে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে।”

   

ঘুরে দাঁড়ানোর ম্যাচে শুরুতে ব্যাটিংয়ে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ৪৪ রানের ব্যবধানে হেরেছে বাংলাদেশ। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি তাই হয়ে দাঁড়িয়েছে সিরিজের ঘুরে দাঁড়ানোর। আর সেই ম্যাচে টসে জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

এর আগে প্রথম ম্যাচে, বাজে ফিল্ডিংয়ের পর ব্যাটিংয়েও ভরাডুবি হয়েছিল বাংলাদেশের। আর সে কারণেই জ্যোতির ফিফটির পরও কোনো রকম প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি স্বাগতিকরা। ১৪৬ রানের জবাবে বাংলাদেশ শেষ পর্যন্ত তুলতে পারে ৮ উইকেটে ১০১ রান।

ঘুরে দাঁড়ানোর ম্যাচে অবশ্য একাদশেও বদল এনেছে বাংলাদেশ। স্বর্ণা আক্তারের জায়গায় একাদশে সুযোগ পেয়েছেন রিতু মনি। এছাড়া বাকিরা থাকছেন একাদশে। বদল এসেছে ভারতের একাদশেও। ইয়াস্তিকা ভাটিয়ার জায়গায় সুযোগ পেয়েছেন হেমালতা।

বাংলাদেশ একাদশ: নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক ও উইকেটরক্ষক), নাহিদা আক্তার, দিলারা আক্তার দোলা, সোবহানা মোস্তারি, মুর্শিদা খাতুন, রিতু মনি, রাবেয়া, ফাহিমা খাতুন, মারুফা আক্তার, সুলতানা খাতুন, ফারিহা ইসলাম তৃষ্ণা।

ভারত একাদশ: হরমনপ্রীত কর (অধিনায়ক), স্মৃতি মান্ধানা, হেমালতা, দীপ্তি শর্মা, শেফালি ভার্মা, সাজনা সঞ্জীবন, রিচা ঘোষ, পূজা বস্ত্রকর, রেণুকা সিং ঠাকুর, শ্রেয়াঙ্কা পাতিল, রাধা যাদব।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

আর্চারকে নিয়ে ইংল্যান্ডের বিশ্বকাপ দল ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের দল চূড়ান্ত করেছে টি-টোয়েন্টির বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। দলে ডাক পেয়েছেন দীর্ঘ সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকা পেসার জফরা আর্চার। এছাড়া ক্রিস জর্ডানও দলে ফিরেছেন। নতুন মুখ হিসেবে যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজের বিমান চড়বেন স্পিনার টম হার্টলি।

তবে ইংল্যান্ড বিশ্বকাপ দলে সবচেয়ে বড় চমক হয়ে এসেছে অলরাউন্ডার ক্রিস ওকসের অনুপস্থিতি। সাদা বলের ক্রিকেট ইংল্যান্ড দলে নিয়মিত মুখ ছিলেন ওকস। তবে এবার তাকে বিশ্বকাপের জন্য বিবেচনা করেননি ইংল্যান্ডের নির্বাচকরা। পেস বোলিং অলরাউন্ডার হিসেবে দলে সুযোগ পেয়েছে জর্ডান। আর ইংল্যান্ডের সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক স্যাম কারেন তো রয়েছেনই।

জর্ডান সবশেষ ইংল্যান্ডের জার্সিতে খেলেছিলেন গত বছরের সেপ্টেম্বরে। অন্যদিকে আর্চার তো আরও লম্বা সময় ধরে অনুপস্থিত ছিলেন। কনুইয়ের চোটে গত বছরের মে থেকেই মাঠের বাইরে সময় কেটেছে তার।

আগামী ৩১ মে বিশ্বকাপের জন্য ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে যাবে ইংল্যান্ড দল। ৪ জুন স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের বিশ্বকাপ মিশন।

ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল

জস বাটলার (অধিনায়ক), ফিল সল্ট, উইল জ্যাকস, জনি বেয়ারস্টো, বেন ডাকেট, হ্যারি ব্রুক, লিয়াম লিভিংস্টোন, মঈন আলি, স্যাম কারেন, ক্রিস জর্ডান, টম হার্টলি, আদিল রশিদ, জফরা আর্চার, মার্ক উড, রিস টপলি।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

প্রোটিয়াদের বিশ্বকাপ দলে নেই ডুসেন



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের জার্সি উন্মোচনের একদিন পরই দল ঘোষণা করল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের বিশ্বকাপ দলে রয়েছে বড় চমক। চলতি বছর দুর্দান্ত ছন্দে থাকা রাসি ফন ডার ডুসেনের জায়গা হয়নি সে দলে। দলে ডাক পেয়েছেন অনভিষিক্ত ওটনিল বার্টম্যান ও রায়ান রিকেলটন।

এইডেন মার্করামের নেতৃত্বে দলে অন্যসব পরিচিত মুখদের জায়গা হয়েছে। আইপিএল মাতানো হাইনরিখ ক্লাসেন থেকে শুরু করে ট্রিস্টান স্টাবসরাও চড়বেন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের বিমানে।

দলের পেস ব্যাটারির নেতৃত্ব থাকবেন কাগিসো রাবাদ, আনরিখ নরকিয়ারা। অন্যদিকে দুই স্পিনিং অলরাউন্ডার কেশব মহারাজ এবং তাবরাইজ শামসিদেরও দলে রেখেছে দক্ষিণ আফ্রিকা।

এছাড়া স্কোয়াডে না থাকলেও দলের সঙ্গে ট্রাভেলিং রিজার্ভ হিসেবে দলের সঙ্গে থাকবেন নান্দ্রে বার্গার ও লুঙ্গি এনগিডি।

তবে ডুসেনের দলে না থাকা বড় এক চমক হয়েই এসেছে। চলতি বছর সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে তার রান ১০২৩। ৩২ ম্যাচে ১৪৬ স্ট্রাইক রেটে এই রান তুলেছেন তিনি। বিশ্বকাপের দলে না রাখলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপের ঠিক আগে টি-টোয়েন্টি

দুই নতুন মুখের মধ্যে ৩১ বছর বয়সী ডানহাতি পেসার বার্টম্যানের এখনো কোনো ফরম্যাটেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি। রিকেলটন অবশ্য এরই মধ্যে ৪ টেস্ট ও দুটি ওয়ানডে খেলেছেন। তবে  টি-টোয়েন্টিতে এখনো দেশের জার্সি গায়ে মাঠে নামা হয়নি তার।

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াড

এইডেন মার্করাম (অধিনায়ক), ওটনিল বার্টম্যান, জেরাল্ড কোয়েটজি, কুইন্টন ডি কক, বর্ন ফরচুইন, রিজা হেন্ড্রিকস, মার্কো ইয়ানসেন, হাইনরিখ ক্লাসেন, কেশব মহারাজ, ডেভিড মিলার, আনরিখ নরকিয়া, কাগিসো রাবাদা, রায়ান রিকেলটন, তাবরাইজ শামসি, ট্রিস্টান স্টাবস

রিজার্ভ: নান্দ্রে বার্গার, লুঙ্গি এনগিডি

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

গাঙ্গুলির রেকর্ড ভাঙলেন ফিল সল্ট



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি আইপিএলে দুর্দান্ত ফর্মে আছেন ইংলিশ ব্যাটার ফিলিপ সল্ট। প্রতি ম্যাচেই কলকাতার হয়ে ওপেনার হিসেবে নেমে ব্যাট হাতে তান্ডব চালাচ্ছেন তিনি। অথচ এই সল্ট ছিলেন আইপিএলের নিলামে অবিক্রিত। জেসন রয় নিজের নাম সরিয়ে নেওয়ার সুবাদে আইপিএলে খেলার সুযোগ হয়েছিল সল্টের।

কলকাতা নাইট রাইডার্সের হয়ে চলতি আসরে এখন পর্যন্ত তিনি খেলেছেন নয় ম্যাচ। ১৮০.৬৪ স্ট্রাইক রেট ও ৪৯ গড়ের সঙ্গে তার মোট রান ৩৯২। ঘরের মাঠ ইডেন গার্ডেন্সে তার ব্যাট থেকে এসেছে মোট ৩৪৩ রান। এতে তিনি ভেঙেছেন কলকাতার সাবেক অধিনায়ক ও ভারতের কিংবদন্তি ব্যাটার সৌরভ গাঙ্গুলির রেকর্ড।

এর আগে কলকাতা নাইট রাইডার্সের সকল ক্রিকেটারের মধ্যে ইডেনে এক মৌসুমে সর্বোচ্চ রান করার রেকর্ডটি ছিল গাঙ্গুলির। ২০১০ সালে ইডেন গার্ডেন্সে মোট ৭ ইনিংসে তার রান ছিল ৩৩১। গতরাতে দিল্লির বিপক্ষে ৩৩ বলে ৬৮ রানের ঝোড়ো ইনিংস খেলার পথে সল্ট ভেঙে দিয়েছেন গাঙ্গুলির এই অনন্য রেকর্ড।

বর্তমানে দিল্লি ক্যাপিটালসের কোচের দায়িত্বে আছেন কলকাতার কিংবদন্তি সৌরভ গাঙ্গুলি। নিজের সাবেক দলের সঙ্গে ম্যাচ হারের পরও তিনি প্রশংসায় করেছেন কলকাতার পারফরম্যান্স, বিশেষ করে সল্টের ব্যাটিংকে।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;