মেসিরূপী মারাদোনা, ৮৬ যেন ফিরে এলো!

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মেসিরূপী মারাদোনা, ৮৬ যেন ফিরে এলো!

মেসিরূপী মারাদোনা, ৮৬ যেন ফিরে এলো!

  • Font increase
  • Font Decrease

কিছু কিছু ছবি থাকে যা ইতিহাসে নিজের ছাপ ফেলে দিয়ে যায়। সেই একটি ছবি দশকের পর দশক মানুষের মনে গেঁথে থাকে। মানুষ সেই ছবিটার মুহূর্তকেই যেন আবার নতুন করে উপভোগ করতে চায়, সেই মুহূর্তে বাঁচতে চায়। এমনই এক ছবি হল ১৯৮৬-র বিশ্বকাপ জয়ের পর সতীর্থদের কাঁধে চড়ে উল্লাসে মাতা মারাদোনার। সেই ছবি মারাদানো হওয়ার ইচ্ছে ছিল লিওনেল মেসিরও।

মেসির সতীর্থরাও চাইতেন, মেসিকে সেই মুহূর্ত ‘উপহার’ দিতে। ২০২২ সালে কাতারের লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনার জয়ের পর মারাদোনার সেই মুহূর্ত ফিরে এলো। সতীর্থ, বন্ধু আগুয়েরোর কাঁধে চেপে বিশ্বকাপের ট্রফি মাথার ওপর তুললেন মেসি। উঠল তার নামের জয়ধ্বনি।

অনেকেই মনে করেছিলেন ১৯৮৬ সালে মারাদোনার সেই দৃশ্যের পুনরাবৃত্তি ঘটবে না। তবে মেসি পুনরাবৃত্তি ঘটালেন সেই মুহূর্তের। ৩৬ বছর পর শুধু বিশ্বকাপই জিতলেন না, নিজেকে কার্যত মারাদোনার সমকক্ষ করে তুললেন মেসি। এ মেসি আজ ‘রাজপুত্র’ নন, তিনিই রাজা।

ব্যক্তিগত ভাবে ফুটবল বিশ্বের সব সম্মান তার ঝুলিতে ছিল। এমন কী, এর আগে বিশ্বকাপ না জিতলেও ‘গোল্ডেন বল’ জিতেছিলেন ২০১৪ সালে। তবে ক্যারিয়ারের শেষ লগ্নে এসে নিজের সবটা উজার করে দিয়ে বিশ্বকাপটাও জিতলেন।

নেদারল্যান্ডসের বিরুদ্ধে বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে তো অনেকেই মনে করেছিলেন, মেসির মধ্যে হয়ত মারাদোনার ‘ভুত’ ঢুকেছে। না, খেলার জন্য নয়। সে তো গত ১৬ বছর ধরেই মেসির তুলনা হয়ে আসছে মারাদোনার সঙ্গে। তবে ‘শান্ত’ মেসির ‘রাগ’ দেখেই মেসির মধ্যে মারাদোনার ‘ছায়া’ দেখতে পেয়েছিলেন অনেকে।

এদিকে আর্জেন্টিনার দলে ছিলেন না মেসির বন্ধু আগুয়েরো। হৃদরোগের কারণে ফুটবলই ছেড়ে দিয়েছেন তিনি। তবে কাপ জিততে মরিয়া আর্জেন্টিনা সেই আগুয়েরোকে দলের সঙ্গেই রেখেছিল। এমন কী রিপোর্ট অনুযায়ী, তিনি মেসির সঙ্গে একই ঘরে ঘুমাচ্ছিলেন। সেই আগুয়েরোই মেসিকে কাঁধে তুলে নিয়ে ১৯৮৬-র ছবির পুনরাবৃত্তি ঘটালেন। মারাদোনা নিজের দলকে কাঁধে করে টেনে নিয়ে বিশ্বকাপ জিতিয়েছিলেন। মেসিও তাই করলেন।

মরক্কোর কাছে নাটকীয়ভাবে হারল আর্জেন্টিনা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যোগ করা সময়ের শেষ মিনিটে গোল। তাতে সবাই ধরেই নিয়েছিলেন ম্যাচটা বুঝি ২-২ গোলে ড্রই করে বসেছে আর্জেন্টিনা। তবে সেই গোল বাতিল হলো ২ ঘণ্টা পর। ফলে মরক্কোর কাছে ২-১ গোলে হার দিয়ে অলিম্পিকে নিজেদের যাত্রা শুরু করল আর্জেন্টিনা।
গতকাল সেঁত এতিয়েঁনে ম্যাচের দুই অর্ধে মরক্কোর সুফিয়ান রাহিমি করেন জোড়া গোল। ৬৮ মিনিটে গোল করে আর্জেন্টিনাকে ম্যাচে ফেরান গিউলিয়ানো সিমিওনে। এরপর যোগ করা সময়ে মেদিনা মরক্কোর জালে বল জড়ান।
এরপরই মরক্কান সমর্থকরা ক্ষুব্ধ হয়ে মাঠে নেমে আসেন। যার ফলে খেলা বন্ধ রেখে দুই দলকে নিয়ে যাওয়া হয় ড্রেসিং রুমে। তখন বেশ কিছু আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানায়, ২-২ গোলে ড্র নিয়ে মাঠ ছেড়েছে দুই দল।
নাটকের শুরু এরপর। ম্যাচটা আসলে শেষ হয়নি তখনও। পরিস্থিতি ঠাণ্ডা হলে ফাঁকা গ্যালারিতে ২ ঘণ্টা পর আবারও মাঠে গড়ায় ম্যাচটা। ভিএআর যাচাইয়ে দেখা যায় মেদিনা বলটা পেয়েছিলেন অফসাইডে থেকে। ফলে গোলটা খাতা থেকে কেটে নেওয়া হয়। পরে আরও ৩ মিনিট খেলা হলেও গোলের দেখা পায়নি আর্জেন্টিনা। ফলে ম্যাচটা হারতে হয় ২-১ গোলে।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

টিভিতে আজ যেসব খেলা দেখবেন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফুটবল
প্যারিস অলিম্পিক
মেয়েদের ফুটবল
রাত ৯টা, স্পোর্টস ১৮-১

ক্রিকেট
মেজর লিগ ক্রিকেট
নিউইয়র্ক-টেক্সাস
সকাল ৬টা ৩০ মি., সনি স্পোর্টস ৫

দ্য হান্ড্রেড
ম্যানচেস্টার-ওয়েলশ (নারী)
রাত ৮টা, সনি স্পোর্টস ৫
ম্যানচেস্টার-ওয়েলশ (পুরুষ)
রাত ১১টা ৩০ মি., সনি স্পোর্টস ৫

গ্লোবাল টি-টোয়েন্টি
টরন্টো-ভ্যানকুবার
রাত ২টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

সাগরিকার হ্যাটট্রিকে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফেব্রুয়ারিতে দেশের মাটিতে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব ১৯ নারী চ্যাম্পিয়নশিপের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতা বনেছিলেন। মোসাম্মৎ সাগরিকা এবার জানান দিলেন, জাতীয় দলের জন্যও প্রস্তুত তিনি। তার হ্যাটট্রিকে ভর করে বাংলাদেশ আজ ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে ভুটানকে।
ভুটানের বিপক্ষে এর আগে ৪ ম্যাচে ২০ গোল করেছে বাংলাদেশ, হজম করেনি এক গোলও। সেই ভুটান আজ গোলের দেখা পেয়ে যায় প্রথমে।
বাংলাদেশের রক্ষণের ভুলে গোল পেয়ে যান পেমা শেরিং। সেই এক গোলের জবাব প্রথমার্ধে দিতে পারেনি সফরকারীরা।
দিল দ্বিতীয়ার্ধে। বেঞ্চ থেকে উঠে আসা সাগরিকা করলেন একে একে তিনটি গোল। সঙ্গে সাবিনা খাতুন আর ঋতুপর্ণা চাকমারাও নাম লেখালেন স্কোরশিটে।
তবে সাবিনা আর ঋতুপর্ণাদের সামনে আরও গোটা দুই সুযোগ এসেছিল বটে। কিন্তু দুজনে তা কাজে লাগাতে পারেননি। ফলে বাংলাদেশকে ৫-১ গোলের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয়।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

মরক্কোর বিপক্ষে হার এড়াল আর্জেন্টিনা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মরক্কোর বিপক্ষে ম্যাচ দিয়ে অলিম্পিক যাত্রা শুরু করেছে আর্জেন্টিনা। তবে তাদের এ সূচনাটা ভালো হয়নি আদৌ। মরক্কোর কাছে যে হারতে বসেছিল ২ বারের অলিম্পিক সোনাজয়ীরা!

শেষমেশ অবশ্য সে হার এড়িয়েছে আর্জেন্টিনা। ২-২ গোলের ড্র নিয়ে অলিম্পিকের প্রথম ম্যাচে মুখরক্ষা করেছে লা আলবিসেলেস্তেরা।

সেঁত এতিয়েঁনে আজ প্রথমার্ধের শেষ মুহূর্তে গোল হজম করে আর্জেন্টিনা। গোলটা আসে সুফিয়ান রাহিমির কাছ থেকে। দ্বিতীয়ার্ধের শুরুতে আবারও সেই সুফিয়ান গোল করে বসেন। আর তাতেই আর্জেন্টিনা ২-০ গোলে পিছিয়ে পড়ে।

সেই গোল খেয়েই যেন নিজেদের ফিরে পেল আকাশী-সাদারা। ৬৮ মিনিটে গিউলিয়ানো সিমিওনের গোলে ম্যাচে ফেরে দলটা। একেবারে শেষ বাঁশির ঠিক আগে গিয়ে সমতাসূচক গোলটা করলেন ক্রিশ্চিয়ান মেদিনা। ২-২ গোলের স্বস্তির এক ড্র নিয়ে মাঠ ছাড়ে কোচ হাভিয়ের মাসচেরানোর দল। 

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;