টসের জয় শ্রীলঙ্কার, বোলিংয়ে বাংলাদেশ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বছরটা টি-টোয়েন্টি বিশ্বকাপের হওয়ায় ঘরের মাঠে লঙ্কান সিরিজ শুরু হয়েছিল টি-টোয়েন্টি দিয়েই। সেখানে ২-১ ব্যবধানে হেরে সিরিজ হাতছাড়া হয় নাজমুল হোসেন শান্তর দলের। তবে পারফর্ম বিচারে ভালো ক্রিকেট খেলেই সিরিজ শেষ করেছে স্বাগতিকরা। টি-টোয়েন্টি সিরিজের পর এবার শান্ত-লিটনদের মিশন ওয়ানডের। এতে সিরিজের এই প্রথম ম্যাচ দিয়ে চলতি বছরে প্রথম ওয়ানডে ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। 

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে টসে জিতেছে শ্রীলঙ্কা। সেখানে আগে ব্যাটিংয়ে সিদ্ধান্ত নিয়েছে সফরকারীরা। 

একদিনের ম্যাচে এই সিরিজে দলে ফিরেছেন মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ ও তানজিদ হাসান তামিম। এদের মধ্যে আজকের ম্যাচের একাদশে ফিরেছে মুশফিক ও মিরাজ। 

বাংলাদেশ একাদশ: লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব। 

   

এমবাপের মনে আজীবন থেকে যাবে পিএসজি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দিন তিনেক আগে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে কিলিয়ান এমবাপে বলেছেন যে, চলতি মৌসুম শেষে পিএসজিতে আর থাকছেন না তিনি। রবিবার রাতে ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে নিজের শেষ ম্যাচটিও খেলে ফেলেছেন বিশ্বকাপজয়ী এই তারকা ফরোয়ার্ড। মাঠভর্তি সমর্থক ও সতীর্থদের কাছ থেকেও পেয়েছেন বিদায়ী সংবর্ধনা।

মঙ্গলবার রাতে প্যারিসে এক পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে ফ্রান্সের বর্ষসেরা ফুটবলারের খেতাব জিতেছেন এমবাপে। অর্থাৎ চলতি মৌসুমে সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে ফ্রান্স জাতীয় দলের ফুটবলারদের মধ্যে সবচেয়ে ভালো ছিল কিলিয়ান এমবাপের পারফরম্যান্স। তাই তার নামেই লেখা হয়েছে এই বিশেষ পুরষ্কারটি।

সাত বছর পিএসজি জার্সিতে খেলছেন এমবাপে। জিতেছেন একের অধিক একক ও দলীয় শিরোপা। চলতি মৌসুমেও পিএসজির হয়ে নিজেদের লিগে মোট ৪৪টি গোল করেছেন ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ড। এ নিয়ে টানা পঞ্চমবারের মতো লিগ আ-এর সেরা খেলোয়াড়ের পুরষ্কার জিতলেন তিনি।

পুরষ্কার পাওয়ার পর মঞ্চে দাঁড়িয়ে তিনি বলেছেন, ‘লিগ আ আজীবনই আমার জীবনের গুরুত্বপূর্ণ একটি অধ্যায় হয়ে থাকবে। এখান থেকেই আমি আমার ক্যারিয়ারে উন্নতি ঘটিয়েছি। আমার জীবনের এই অধ্যায়টা শেষ হতে চলেছে। তবে আমি আশাবাদী যে সামনে আরও দারুণ কিছু আমার জন্য অপেক্ষা করছে।‘

;

চোটে পড়া তাসকিনকে যে কারণে রাখা হয়েছে স্কোয়াডে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে চোট পেয়েছিলেন টাইগার পেসার তাসকিন আহমেদ। এর আগেও এরকম নজির আছে যে বিশ্বকাপের ঠিক আগে চোটে পড়ে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন তিনি। এবারও সেরকম কিছুর শঙ্কাই করছিল ক্রিকেট বোর্ড এবং তাসকিনের সমর্থকরা।

তবে সব শঙ্কা উড়িয়ে বিশ্বকাপের দলে জায়গা পেয়ে গেছেন দেশের অন্যতম সেরা এই পেসার। শুধু তাই নয়, অধিনায়ক নাজমুল শান্তর পাশাপাশি সহ-অধিনায়কের ভূমিকায় দেখা যাবে তাসকিনকে।

বিশ্বকাপের আগে তাসকিন পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন কিনা এ বিষয়ে নিয়ে আছে সংশয়। তবে তার পাঁজরের চোট নিয়েই তাকে দলে রেখেছেন নির্বাচকরা। প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু এই বিষয়ে বলেন, ‘আমরা আশা করছি বিশ্বকাপ চলার কোনো একটা পর্যায়ে তিনি সুস্থ হয়ে যাবেন। সে আলোকেই তাকে দলভুক্ত করা হয়েছে।’

আইসিসির নিয়মানুসারে বিশ্বকাপের প্রাথমিক দল থেকে চূড়ান্ত দলে পরিবর্তন করা যাবে সবশেষ ২৫ মে। এরপর বিশ্বকাপের দলে পরিবর্তন আনতে হলে আইসিসির ইভেন্ট কমিটির অনুমোদন লাগবে। নির্বাচকরা মূলত সে সুযোগটাই নিয়েছেন। 

লিপু আরও জানান, ‘আপনারা আইসিসির নিয়ম জানেন। ইঞ্জুর্ড ক্রিকেটার ক্যারি করা যায়। বিশ্বকাপের সময় যদি আশানুরূপ রিকভারি না হয়, তখন তাকে রিপ্লেস করতে পারবেন। মেডিক্যাল রিপোর্টে যেমনটা বলা হয়েছে, তাতে বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্র সিরিজে তার খেলাটা প্রায় অসম্ভব। দলের সঙ্গে যারা ট্র্যাভেল রিজার্ভ হিসেবে যাবে, তারা সেখানে সেই সিরিজে খেলবে।’

;

প্রথমবারের মতো বিশ্বকাপে পাঁচ নতুন টাইগার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে আজ (মঙ্গলবার) মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিসিবির প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু ঘোষণা করলেন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের স্কোয়াড। যেখানে তাসকিনকে সহ-অধিনায়ক করে ১৫ সদস্যের দলে আছেন প্রথমবারের মতো বিশ্বকাপে সুযোগ পাওয়া একের অধিক ক্রিকেটার।

নাজমুল হোসেন শান্তর অধীনে বেশ তারুণ্য নির্ভর দলই এবার যাচ্ছে বিশ্বকাপে। প্রথমবারের মতো বিশ্বকাপে সুযোগ পেয়েছেন পাঁচজন তরুণ ক্রিকেটার। বাংলাদেশের বিশ্বকাপ দলে সুযোগ পাওয়াটা তাদের জন্য যেমন আনন্দের, তেমন চ্যালেঞ্জেরও। নিজেদের সর্বোচ্চটা দিয়েই মাঠে খেলতে নামবেন তারা।

নতুনদের এই তালিকায় আছেন ওপেনার তানজিদ হাসান তামিম, উইকেটরক্ষক ব্যাটার জাকের আলী অনিক, দুই স্পিনার তানভীর ইসলাম ও রিশাদ হোসেন এবং পেসার তানজিম হাসান সাকিব। এদের মধ্যে তানজিদ তামিম শেষ ওয়ানডে বিশ্বকাপে সবগুলো ম্যাচ খেলেছেন। তবে পেসার তানজিম সাকিব সুযোগ পেয়েছিলেন মাত্র দুই ম্যাচে খেলার। আর বাকি তিনজনের দেশের জার্সিতে এটিই হতে যাচ্ছে প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট।

;

সাকিবের সঙ্গে প্রতিযোগিতায় বাদ সাইফউদ্দিন



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ বিরতির পর জিম্বাবুয়ে সিরিজ দিয়ে জাতীয় দলে ফিরেছিলেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। স্বপ্ন দেখছিলেন আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার। তবে শেষ পর্যন্ত তার স্বপ্ন ভেঙেছে বিশ্বকাপের দল ঘোষণার পর। যেখানে ১৫ সদস্যের মূল দল কিংবা রিজার্ভে থাকা আরও দুই জনের কোথায় জায়গা হয়নি তার।

সাইফউদ্দিনের জায়গায় মূল স্কোয়াডে রাখা হয়েছে তানজিম হাসান সাকিবকে। আর রিজার্ভে জায়গা নিয়েছেন হাসান মাহমুদ। বিসিবির ঘোষিত বাংলাদেশের বিশ্বকাপ দলে চমক বলতে এতটুকুই। প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু অবশ্য খুব বেশি সাইফউদ্দিনের বাদ পড়াকে চমক হিসেবে দেখছেন না। ঠিক কি কারণে বিশ্বকাপ দলে জায়গা হলো না সেই কারণও স্পষ্ট করেছেন তিনি। জানিয়েছেন সাইফউদ্দিনের লড়াইটা ঠিক কার সঙ্গে চলছিল, আর কোথায় পিছিয়ে পড়েছেন তিনি।

সাইফউদ্দিনের জন্য বিশ্বকাপের টিকিট পাওয়া শেষ সুযোগ কাজে লাগানোর সিরিজ ছিল জিম্বাবুয়ে। সেই সিরিজে তাসকিনের সঙ্গে মিলে সর্বোচ্চ ৮ উইকেটও শিকার করেছিলেন তিনি। তবে বাকিদের থেকে যে জায়গাটাই তিনি পিছিয়ে পড়েছেন তা হলো বেশি রান খরচ। জিম্বাবুয়ে সিরিজে চার ম্যাচে ৮ উইকেট পেলেও সাইফউদ্দিন ওভার প্রতি খরচ করেছেন ৯.৩১ রান। জিম্বাবুয়ের দুর্বল ব্যাটিং লাইনআপের বিপক্ষে সাইফউদ্দিনের এত বেশি রান খরচ করাই বিশ্বকাপ দল থেকে বাদ পড়ার কারণ হিসেবে জানিয়েছেন লিপু।

সাইফউদ্দিনকে দলে না রাখা নিয়ে লিপু বলেন, ‘দুটো রাস্তা ছিল আমাদের সামনে– প্রথমত দলে থাকা ফিট ক্রিকেটারদের মধ্যে থেকে নির্বাচন, দ্বিতীয়ত বাকিদেরও পরখ করে দেখা। আমরা চোট থেকে ফেরা সাইফউদ্দিনের পারফরম্যান্স দেখতে চেয়েছিলাম, তার ওপর অবশ্যই আমাদের আস্থা ছিল। তবে এই (জিম্বাবুয়ে) সিরিজে আমাদের আস্থার জায়গায় কিছুটা এগিয়ে তানজিম সাকিব। সে কারণে সাইফউদ্দিনকে রাখা হয়নি।’

তিনি আরও বলেন, ‘সাকিবকে আমরা শ্রীলঙ্কা সিরিজেও দেখেছি। তার একাগ্রতা ও আগ্রাসন খুব ভালো। তার সঙ্গে সাইফউদ্দিনের প্রতিযোগিতা চলছিল। সে জায়গায় সাকিব উৎরে গেছে। হাসান মাহমুদকেও আমরা ক্যারি করতে হচ্ছে, তবে আশা করি তাকে খেলানো লাগবে না।’

;