২৩ মিনিটেই ফেডারেশন কাপের সেমিতে পুলিশ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

৯০ মিনিটের ম্যাচ শেষ মাত্র ২৩ মিনিটেই। ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালে শেখ জামাল-বসুন্ধরা কিংসের লড়াই আক্ষরিক অর্থেই ছিল এমন। ম্যাচে ২৩ মিনিটেই প্রতিপক্ষের জালে তিন গোল দিয়েছি বাংলাদেশ পুলিশ। যেই গোলের একটিও বাকি সময়ের মধ্যে শোধ দিতে পারেনি শেখ জামাল। আর তাতে ৩-০ গোলের জয়ে সেমিফাইনালে উঠে যায় পুলিশ।

এ জয়ে ফেডারেশন কাপে তৃতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত হলো পুলিশের। এর আগে শেষ চার নিশ্চিত করেছে মোহামেডান স্পোর্টিং ক্লাব ও বসুন্ধরা কিংস। চতুর্থ দল হিসেবে শেষ চারের দৌড়ে আছে আবাহনী লিমিটেড ও ফর্টিস এফসি। মঙ্গলবার সেমির টিকিট কাটতে মাঠে নামবে এই দুই দল।

শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে এদিন কিছু বুঝে উঠার আগেই গোল হজম করে বসে শেখ জামাল। ম্যাচ শুরুর ২ মিনিটের মাথায় পুলিশকে এগিয়ে নেন উজবেকিস্তানের শকিবভ। এরপর পুলিশ দ্বিতীয় দফায় গোল উদযাপন সারে ম্যাচের ৮ মিনিটে। দলের ব্যবধান দ্বিগুণ করেন শাহ কাজেম কিরমানি।

এরপর ম্যাচের ২৩ মিনিটে প্রতিপক্ষের দুর্বল রক্ষণের সুযোগ নিয়ে শেখ জামালকে ম্যাচ থেকে ছিটকে দেয় আজমত আবদুলেভ। ৩-০ তে পিছিয়ে পড়ে শেখ জামাল। এরপর বাকি সময় চেষ্টা করেও একটি গোল শোধ দিতে পারেনি তারা। বরং একাধিকবার গোল হজম করা থেকে বেঁচেছে দলটি। আর তাতেই শেষ হয়ে গিয়েছে শেখ জামালের ফেডারেশ কাপের যাত্রা।

   

৬১ বছর পর শিরোপা উঁচিয়ে ধরল আতালান্তা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিজেদের ক্লাব ইতিহাসে সবশেষ ৬১ বছর ধরে কোনো শিরোপারই দেখা পায়নি ইতালিয়ান ক্লাব আতালান্তা। ২০২৩-২৪ চলতি মৌসুমের উয়েফা ইউরোপা লিগের ফাইনালে জায়গা করার পর তাদের সামনে লক্ষ্য ছিল এই ট্রফিখরাটা কাটানো। অপরদিকে বায়ার লেভারকুসেন ছিল ট্রেবল গড়ার পথে, তার সঙ্গে চলতি মৌসুমে নিজেদের ৫২তম ম্যাচ জিতে অপরাজিত থাকার রেকর্ডটি আরও লম্বা করার লক্ষ্যও ছিল।

শেষ পর্যন্ত লেভারকুসের জয়রথ থামিয়ে ম্যাচটি জিতে নেন আতালান্তা। এর মাধ্যমে বিগত ৬১ বছরে প্রথমবার কোনো শিরোপার স্বাদ পেল তারা। এর আগে ১৯৬৩ সালে ইতালিয়ান কাপের শিরোপা ঘরে তুলেছিল তারা।

আয়ারল্যান্ডের আভিভা স্টেডিয়ামে আতালান্তার জয়ের নায়ক নাইজেরিয়ান উইংগার আদেমোলা লুকমান। তিনি একাই হ্যাটট্রিক করে চলতি মৌসুমের অন্যতম পরাশক্তি লেভারকুসেনকে রুখে দেন।

ম্যাচের শুরু থেকেই বল দখলে আধিপত্য দেখাতে থাকে জার্মান জায়ান্টরা। কিন্তু ১২তম মিনিটে প্রথম গোলটি হজম করে তারা। আকষ্মিক আক্রমণে ২৬তম মিনিটে আবারও লেভারকুসেনের জালে বল জড়ান লুকমান।

চলতি মৌসুমে একের অধিকবার দুই গোলে পিছিয়ে থেকেই ম্যাচ নিজেদের নামে করে নেওয়ার নজির ছিল জাবি আলোনসোর দলের। সমর্থকরা সে আশাতেই ছিল যে এবারও ঘুরে দাঁড়াবে অপ্রতিরোধ্য লেভারকুসেন। কিন্তু আতালান্তা সেরকমটা হতে দেয়নি। উল্টো ৭৫তম মিনিটে নিজের এবং দলের হয়ে তৃতীয় গোলটিও আদায় করে ফেলেন নাইজেরিয়ান ফরোয়ার্ড লুকমান।

লেভারকুসেনের এই জয়যাত্রায় বাঁধা দিয়ে নিজেরা ৬১ বছর পর শিরোপা জয়ের আনন্দে মাতে আতালান্তা। অপরাজিত থাকার রেকর্ডে ভাটা পড়লেও লেভারকুসেনের সামনে রয়েছে জার্মান কাপের ফাইনাল, যেখানে তাদের প্রতিপক্ষ কাইজারস্লাটার্ন। আপাতত সেই ম্যাচকে ঘিরেই মনোনিবেশ করতে চায় জার্মান ক্লাবটি।

;

বেঙ্গালুরুকে বাদ করে দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এবারের আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু প্লে-অফে খেলবে এমনটাই বেশিরভাগ সমর্থক আশা করছিল না। কারণ আসর শুরুর আট ম্যাচের মধ্যে সাতটিতেই হেরে পয়েন্ট তালিকার তলানিতে ছিল তারা, সবার আগে বাদ পড়বে কোহলিরা এমনটাই ধরে রেখেছিল সবাই। কিন্তু অনেক সমীকরণের বাঁধা পেরিয়ে প্রত্যাবর্তনের গল্প লিখে দেখিয়েছে বেঙ্গালুরু। যদিও শেষ পর্যন্ত ফাইনালে খেলার এবং শিরোপা জেতার স্বপ্ন থেকে আরও একবার বঞ্চিত থাকতে হয়েছে তাদের।

আইপিএলের প্লে-অফে এলিমিনেটর ম্যাচে বেঙ্গালুরুকে ৪ উইকেটে হারিয়েছে রাজস্থান রয়্যালস। আরও একবার খালি হাতেই বিদায় নিতে হলো বিরাট কোহলিকে। দ্বিতীয় কোয়ালিফাইয়ারে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে লড়বে রাজস্থান।

বুধবার রাতে আহমেদাবাদের মাঠে টসে জিতে শুরুতে বেঙ্গালুরুকে ব্যাটিংয়ে পাঠায় রাজস্থান। ব্যাট হাতে এদিন জ্বলে উঠতে পারেননি কোহলিদের কেউই। নির্ধারিত ওভার শেষে তাদের দলীয় সংগ্রহ দাঁড়ায় ১৭২ রানে।

জবাবে ব্যাট হাতে নেমে সাবলীল সূচনা করেন রাজস্থানের দুই ওপেনার। যদিও বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে পারেননি তারাও। শেষে দলীয় প্রচেষ্টায় চার উইকেট এবং এক ওভার হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় রাজস্থান। রাজস্থানের এই জয়ে আরও একবার শিরোপা জয়ের স্বপ্নভঙ্গ হয় বেঙ্গালুরু সমর্থক ও বিরাট কোহলির।

২৪মে রাত ৮টায় দ্বিতীয় কোয়ালিফায়ারে হায়দরাবাদের মুখোমুখি হবে রাজস্থান। তাদের মধ্যে যে জিতবে সে দল আগামী ২৬মে কলকাতার বিপক্ষে ফাইনাল ম্যাচের লড়াইয়ে নামবে।

সংক্ষিপ্ত স্কোরঃ

বেঙ্গালুরুঃ ১৭২/৮ (২০ ওভার); পাতিদার ৩৪, কোহলি ৩৩; আভেশ ৩-৪৪, অশ্বিন ২-১৯।

রাজস্থানঃ ১৭৪/৬ (১৯ ওভার); যশস্বী ৪৫, পরাগ ৩৬; সিরাজ ২-৩৩, কার্ন ১-১৯।

ফলাফলঃ রাজস্থান ৪ উইকেটে জয়ী।

ম্যাচসেরাঃ রবীচন্দ্রন অশ্বিন।

;

বাংলাদেশের ম্যাচ ছাড়াও টিভিতে যা থাকছে আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে আজ মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে রাত ৯টায়। এছাড়াও টিভিতে যা যা থাকছে। 

২য় টি-টোয়েন্টি

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র

রাত ৯টা, নাগরিক টিভি

মেয়েদের ১ম ওয়ানডে

ইংল্যান্ড-পাকিস্তান

সন্ধ্যা ৬টা, সনি স্পোর্টস টেন ৫

সৌদি প্রো লিগ 

আল হিলাল-আল তাই

রাত ১২টা, সনি স্পোর্টস টেন ৩

আল রিয়াদ-আল নাসর

রাত ১২টা, সনি স্পোর্টস টেন ২

আল ইত্তিহাদ-দামাক

রাত ১২টা, সনি স্পোর্টস টেন ১

;

এলপিএলে মুস্তাফিজের দলের চুক্তি বাতিল, মালিক গ্রেপ্তার



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) দল ডাম্বুলা থান্ডার্স কিনে নিয়েছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক তামিম রহমান। তবে টুর্নামেন্ট মাঠে গড়ানোর আগেই শ্রীলঙ্কায় গ্রেপ্তার করা হয়েছে তাকে। এছাড়া তার দল ডাম্বুলা থান্ডার্সের সঙ্গে চুক্তি বাতিল করেছে এলপিএল কর্তৃপক্ষ।

ডাম্বুলা থান্ডার্সে খেলার কথা ছিল বাংলাদেশের তারকা পেসার মুস্তাফিজুর রহমানের। তাকে সরাসরি চুক্তিতে দলে ভিড়িয়েছিল তারা। দলটির সঙ্গে এলপিএল চুক্তি বাতিল করায় এখন তার খেলা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

জানা গেছে, আজ (বুধবার) কলম্বোতে ফ্লাইটে চড়ার আগে তাকে গ্রেপ্তার করে কলম্বো পুলিশ। তার বিরুদ্ধে এলপিএলে দুর্নীতি বা ফিক্সিংয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে।

এবারের আসরে মুস্তাফিজ ছাড়াও ইব্রাহিম জাদরান, ইফতিখার আহমেদের মতো বিদেশী ক্রিকেটারদের দলে ভিড়িয়েছিল ডাম্বুলা। লঙ্কান ক্রিকেটারদের মধ্যে  ছিলেন দিলশান মাদুশঙ্কা, নুওয়ান থুশারা, আকিলা দানঞ্জয়া, দানুশকা গুনাথিলাকা, নুয়ান প্রদীপরা।

তামিম রহমানকে গ্রেপ্তার এবং ডাম্বুলার সঙ্গে চুক্তি বাতিলের বিষয়ে দেয়া এক বিবৃতিতে শ্রীলঙ্কান ক্রিকেট জানিয়েছে, ‘যদিও মিঃ রহমানের বিরুদ্ধে অভিযোগের সুনির্দিষ্ট বিষয়গুলি অস্পষ্ট, তবে লঙ্কা প্রিমিয়ার লিগের সততা এবং মসৃণ কার্যকারিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন সিদ্ধান্তের লক্ষ্য হল এলপিএলের মূল্যবোধ এবং খ্যাতি বজায় রাখা, নিশ্চিত করা যে সমস্ত অংশগ্রহণকারীরা আচার-আচরণ এবং ক্রীড়াঙ্গনের সর্বোচ্চ মান মেনে চলবেন। এলপিএল ব্যবস্থাপনা কমিটি এই পরিণতি মোকাবেলা করার জন্য এবং আসন্ন মরসুমে ন্যূনতম ব্যাঘাত নিশ্চিত করার জন্য নিষ্ঠার সাথে কাজ করছে।’

;