টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোর শেষ ষোলোতে আজ মাঠে নামবে ফ্রান্স ও বেলজিয়াম। এদিকে আছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের ম্যাচ, স্লোভেনিয়ার বিপক্ষে। এছাড়া টিভিতে যা যা থাকছে।

ইউরো (শেষ ষোলো)
ফ্রান্স-বেলজিয়াম
রাত ১০টা, টি স্পোর্টস

পর্তুগাল-স্লোভেনিয়া
রাত ১টা, টি স্পোর্টস

কোপা আমেরিকা
যুক্তরাষ্ট্র-উরুগুয়ে
আগামীকাল সকাল ৭টা, টি স্পোর্টস

বলিভিয়া-পানামা
আগামীকাল সকাল ৭টা, টি স্পোর্টস/টি স্পোর্টস ডিজিটাল

আন্তর্জাতিক হ্যান্ডবল সিরিজে চ্যাম্পিয়ন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪
ছবি: বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর হ্যান্ডবল দল

ছবি: বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর হ্যান্ডবল দল

  • Font increase
  • Font Decrease

মালদ্বীপে অনুষ্ঠিত “আন্তর্জাতিক ফ্রেন্ডলি হ্যান্ডবল সিরিজ-২০২৪” এ ডিএসসি হ্যান্ডবল ক্লাব, ভেলিদো ইউনাইটেড ক্লাব ও মালদ্বীপ অনূর্ধ্ব-২০ জাতীয় হ্যান্ডবল দলকে ৩-০ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী পুরুষ হ্যান্ডবল দল। গত ২৬ জুন শুরু হওয়া আন্তর্জাতিক হ্যান্ডবল সিরিজটি শেষ হয় ৩০ জুন।

মঙ্গলবার (২ জুলাই) বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সদর দপ্তরে এই অর্জনে খেলোয়াড়, কোচ, প্রতিনিধি দলের প্রধান উপমহাপরিচালক প্রশিক্ষণ মো. জিয়াউল হাসানসহ সংশ্লিষ্ট সকলকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়। শুভেচ্ছা জানান বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল একেএম আমিনুল হক।

একেএম আমিনুল হক বলেন, দ্বিপাক্ষিক সিরিজটিতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী হ্যান্ডবল দলের অসাধারণ কৃতিত্ব আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে বাংলাদেশের মর্যাদা ও ভাবমূর্তি উজ্জ্বল করেছে। ক্রীড়াক্ষেত্রে এই সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের প্রভাব দ্বিপাক্ষিক আরো বিভিন্ন অঙ্গনে সুদূরপ্রসারী ভূমিকা রাখবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন। আন্তর্জাতিক অঙ্গনে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর হ্যান্ডবল দলকে অংশগ্রহণের ‍সুযোগ প্রদানের জন্য মহাপরিচালকের প্রতি বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান খেলোয়াড়বৃন্দ ও সংশ্লিষ্টরা।

এদিকে পাঁচ দিনব্যাপী তিন ম্যাচের এই সিরিজর প্রথম ম্যাচে মালদ্বীপ ডিএসসি হ্যান্ডবল ক্লাবকে ৪১-২৭ গোলে, দ্বিতীয় ম্যাচে ভেলিদো ইউনাইটেড ক্লাবকে ৪০-২৯ গোলে ও তৃতীয় ম্যাচে মালদ্বীপ অনূর্ধ্ব-২০ জাতীয় হ্যান্ডবল দলকে ৪৫-২৪ গোলে পরাজিত করে সিরিজ জয় করে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী পুরুষ হ্যান্ডবল দল। মোঃ রবিউল আওয়াল, মোঃ সাকির সামি ইমন ও মোঃ রাকিবুল হাসান যথাক্রমে তিনটি ম্যাচে সেরা খেলোয়াড় নির্বাচিত হন।

প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপের ক্রীড়া, ফিটনেস ও বিনোদন মন্ত্রী আব্দুল্লাহ রাফিউ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাই কমিশনার রিয়ার এ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ, মালদ্বীপ হ্যান্ডবল ফেডারেশনের সভাপতি আহমেদ মুজতবা ও ডিএসসি হ্যান্ডবল ক্লাবের সভাপতি কর্ণেল আহমেদ জুবায়ের। আরো ছিলেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী প্রতিনিধি দলের প্রধান উপমহাপরিচালক (প্রশিক্ষণ) মো. জিয়াউল হাসান, পিএএমএস ও টিম লিডার পরিচালক (ক্রীড়া ও সংস্কৃতি) দেওয়ান মাতলুবুর রহমান।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী ক্রীড়া প্রতিনিধিদলের প্রধান উপমহাপরিচালক (প্রশিক্ষণ) মোঃ জিয়াউল হাসান, এসময় প্রধান অতিথি ও বিশেষ অতিথিগণকে মহাপরিচালক, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করেন। মালদ্বীপের পক্ষ থেকেও প্রতিনিধি দল প্রধানকে সম্মননা স্মারক প্রদান করা হয়।

;

‘ক্যারিয়ার নিয়ে আপাতত কোনো প্ল্যান নেই’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ তো বটেই, এমনকি সব দল মিলিয়েও অন্যতম সিনিয়র ক্রিকেটার ছিলেন সাকিব আল হাসান। রোহিত শর্মার পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের সবকটি আসরেই খেলেছেন তিনি। স্বাভাবিকভাবেই সাকিবের কাছে সমর্থকদের প্রত্যাশা ছিল বেশি। তবে সেই সাকিব প্রত্যাশার ছিটেফোঁটাও পূরণ করতে পারেননি বোলিং কিংবা ব্যাটিংয়ে। ডাচদের বিপক্ষে ব্যাট হাতে ৬৪ রানের ইনিংস ছাড়া পুরো আসরজুড়েই ব্যর্থ হয়েছেন সাকিব।

সাকিবের মতো নিষ্প্রভ ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদও। তাই স্বাভাবিকভাবেই দাবি উঠেছে এই দুই সিনিয়র ক্রিকেটারের অবসর নেওয়ার। এই দাবি আরও জোরাল হয়েছে ভারতকে বিশ্বকাপ জেতানোর পর রোহিত-কোহলির মতো পরীক্ষিত পারফর্মার অবসর নেওয়ায়। সাকিব নিজে অবসর নিয়ে কি কিছু ভেবেছেন; যুক্তরাষ্ট্রের উদ্দেশে দেশ ছাড়ার আগে বিমানবন্দরে এসব প্রশ্ন ছুড়ে দেওয়া হয়েছিল সাকিবের কাছে। যেখানে নিজেকে যাচাই করতে সময় নিয়েছেন সাকিব।

যুক্তরাষ্ট্রে মেজর লিগ ক্রিকেট, এরপর কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগ খেলবেন সাকিব। এরপর দেশে ফিরে পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলার কথা রয়েছে তার। সাকিব তাই আপাতত সে সব নিয়েই ভাবছেন। অবসর নিয়ে ভাববেন এই ম্যাচগুলোতে নিজের পারফরম্যান্স দেখার পর।

দেশ ছাড়ার আগে অবসর নিয়ে সাকিব বলেন, ‘নিজের ক্যারিয়ার নিয়ে কোনো প্ল্যান নেই। এখন আপাতত প্ল্যান হচ্ছে, সামনে দুটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আছে মেজর লিগ আর গ্লোবাল টি-টোয়েন্টি। পরপর দুটি টুর্নামেন্ট খেলে দেখি নিজের কী অবস্থা। এরপর আন্তর্জাতিক সিরিজ আছে, পাকিস্তানের সঙ্গে টেস্ট সিরিজ। তো, আপাতত প্ল্যান এটুকুই। খুব বেশি প্ল্যান করিনি।’

সাকিব আরও বলেন, ‘আসলে নিজের অবস্থা বোঝার দরকার আছে। আসলে এখন আর অমন সময় নেই যে তিন বছর চার বছর ধরে প্ল্যান করার। তিন মাস-ছয় মাসের প্ল্যান করাটাই ভালো। আপাতত পাকিস্তান সিরিজ পর্যন্ত প্ল্যান আছে।’

;

মাটি খাওয়ার কারণ জানালেন রোহিত

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের ফাইনাল ম্যাচ ততক্ষণে শেষ। ভারতীয় দলের সবাই তখন শিরোপা নিয়ে উদযাপনে ব্যস্ত। ঠিক তখনই এক অদ্ভুত কাণ্ড করলেন ভারতের সদ্য বিশ্বকাপজয়ী অধিনায়ক রোহিত শর্মা। ফাইনাল ম্যাচটি যে পিচে হয়েছে সেখানে গেলেন এবং একটু মাটি আঙুল দিয়ে তুলে নিয়ে মুখের ভেতর নিয়ে নিলেন!

পরদিন আইসিসির সামাজিক যোগাযোগমাধ্যমে এই ভিডিও প্রকাশ পেতেই শুরু হয়ে যায় আলোচনার ঝড়। কেন এই কাজ করেছিলেন রোহিত? ঠিক কোন ভাবনা থেকে এই আজব কাজটি করলেন তিনি? এই প্রশ্ন ছড়িয়ে পড়ে অন্তর্জালে। সেই প্রশ্নের জবাবটা ভারতীয় ক্রিকেট বোর্ডের এক ভিডিওতে দিলেন রোহিত নিজেই।

তিনি বলেন, ‘আগে থেকে কিছুই ঠিক করিনি। এই মুহূর্তটা উপভোগ করছিলাম। পিচটা আমাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়েছে। এই মাঠ, এই পিচ আমি ভুলতে পারব না। তাই এর একটা অংশ আমি নিজের কাছে রাখতে চেয়েছিলাম। এই মুহূর্তগুলো খুবই স্পেশাল। আমার স্বপ্ন সত্যি হয়েছিল। আমি কিছু একটা নিয়ে যেতে চাইছিলাম। সেই কারণেই মাটি খেয়েছিলাম।’

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়েছিল ভারত। তবে এক পর্যায়ে মনে হচ্ছিল প্রোটিয়ারা বুঝি ম্যাচটা বের করেই নিচ্ছে। ৩০ বলে ৩০ রান দরকার ছিল তাদের। সে পরিস্থিতি থেকে শেষমেশ ম্যাচটা ৭ রানে জিতেছে ভারত। 

ম্যাচটা এখনও মন থেকে মুছে ফেলতে পারছেন না রোহিত, ‘বিশ্বাস করাটা কঠিন। স্বপ্ন-স্বপ্ন মনে হচ্ছে। সত্যিই আমরা বিশ্বকাপ জিতেছি, কিন্তু সেটা বিশ্বাস করতে পারছি না। এটাই আবেগ। মনের মধ্যে এটাই চলছে।’

উদযাপনের মধ্যমণি রোহিত, মাঝে শুয়ে আছেন, চোখেমুখে তৃপ্তির ছাপ। এমন এক ছবি পোস্ট করেছিলেন সামাজিক যোগাযোগমাধ্যমে। রোহিত জানালেন, এটাই এখন তার মানসিক পরিস্থিতি। তিনি বলেন, ‘এই ছবিটাই বুঝিয়ে দেয় আমার মানসিক অবস্থা কী। অনেক কথা বলতে ইচ্ছে করছে, কিন্তু মুখে কিছুই আনতে পারছি না। ওই শনিবারটা আমার কাছে কী, সেটা আমি ভাষায় প্রকাশ করতে পারব না। দ্রুতই আমি সেসব নিয়ে বলব। তবে এখন আমি আর সবার মতোই স্বপ্নের জগতে আছি।’

;

তাসকিনের ঘুম কাণ্ড প্রসঙ্গে যা বললেন সাকিব



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ সফর শেষ করে শুক্রবার দেশে ফিরেছে বাংলাদেশ দল। এরমধ্যেই হঠাৎ করেই আলোচনায় এসেছে তাসকিন আহমেদের নাম। বিশ্বকাপে সুপার এইটের গ্রুপপর্বে ভারতের বিপক্ষে ম্যাচের আগে একাদশে ছিলেন না এই টাইগার পেসার। তার না থাকার কারণ ছিল ঘুম। যা নিয়েই এখন হচ্ছে নানা আলোচনা-সমালোচনা। বিতর্কিত এই আলাপে এবার নিজের মত দিয়েছেন জাতীয় দলের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান।

ভারতের বিপক্ষে কেন একাদশে ছিলেন না তাসকিন আহমেদ? সত্যিই কি সেদিন ঘুমের কারণে টিম বাস মিস করেছিলেন তাসকিন? এসব নিয়ে সাধারণ জনগণের মধ্যে ভিন্নধর্মী আলোচনার জন্ম নিয়েছে, তাসকিনকেও হতে হচ্ছে সমালোচিত। বিষয়টি পরিষ্কার করতে এবার এটি নিয়ে যুক্তরাষ্ট্র যাওয়ার পথে বিমানবন্দরে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন সাকিব। তাসকিনের ঘুম কাণ্ডের বিষয়টির সত্যতাও নিশ্চিত করেছেন তিনি।

ঠিক কি হয়েছিল ওই দিন? তা নিয়ে সাকিব বলেন, ‘টিমের বাস একটা নির্দিষ্ট সময়ে ছাড়ে। ক্রিকেটে আমরা যারা প্লেয়ার আছি তাদের একটা রুলস, নরমালি বাস কখনোই অপেক্ষা করে না। কেউ হয়ত এরকম মিস করলে পরে গাড়ি নিয়ে আসে বা ম্যানেজারের গাড়ি থাকে বা ট্যাক্সি থাকে। ওয়েস্ট ইন্ডিজ যেহেতু একটা ডিফিকাল্ট জায়গা, সেখানে পরিবহনের সাপোর্ট অনেক কঠিন ছিল।’

তাসকিন টিম বাস মিস করলেও পরে ম্যাচে নামার আগে তাসকিনকে দেখা গেছে জাতীয় সঙ্গীত গাওয়ার জন্য বাকি ক্রিকেটারদের সঙ্গে লাইনে দাঁড়াতে। তাসকিন তাহলে ঠিক কখন মাঠে এসেছিল? এমন প্রশ্নে সাকিব বলেন, ‘যখন তাসকিন পৌঁছেছিল মাঠে, তখন অলমোস্ট টস হওয়ার ৫-১০ মিনিট আগে। ম্যাচের খুব কাছাকাছি সময়ে। স্বাভাবিকভাবে ওই সময়ে কঠিন ছিল টিম ম্যানেজমেন্টের জন্য সিলেক্ট করা ওকে। কোন অবস্থাতে থাকে এরকম পরিস্থিতিতে একজন খেলোয়াড়, তার জন্যেও বিষয়টা কঠিন।’

তাসকিন বিষয়টি নিয়ে পরে বাকিদের কাছে ক্ষমা চেয়েছেন বলেও জানান সাকিব। বলেন, ‘স্বাভাবিকভাবে তাসকিন পরে পুরো দলের কাছে ক্ষমা চেয়েছে। সবাই বিষয়টা স্বাভাবিকভাবে নিয়েছে। মানুষের ক্ষেত্রে ভুল হতেই পারে, অনেক সময় না চাইতেও ভুল হয়। এই ভুল সবারই হয়ে থাকে। সে বিষয়টা স্বীকার করেছে এবং তারপর ওখানে শেষ হয়ে গেছে।’

;