হাসির খোরাক হয়েছে রোনালদোর কান্না



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দলগত শক্তিমত্তা কিংবা তারকা খেলোয়াড়দের সংখ্যা, সবদিকেই স্লোভেনিয়ার চেয়ে ঢের এগিয়ে ছিল পর্তুগাল। ৩৯ বছর বয়সী ক্রিশ্চিয়ানো রোনালদো শেষ ষোলোর এই ম্যাচে পুরো ম্যাচ জুড়েই সেরকম প্রভাব বিস্তার করতে পারেননি যেমনটা তার থেকে ভক্ত ও দর্শকরা আশা করেছিল। এমনকি অতিরিক্ত সময়ে পেনাল্টির সুযোগ পেয়েও দলকে জেতাতে পারেননি।

মূল ম্যাচে পেনাল্টি মিস করলেও পরে যদিও টাইব্রেকারে গোল করেছেন পর্তুগিজ গোলরক্ষকের দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে ম্যাচটিতে শেষ পর্যন্ত জয়ও তুলে নিয়েছে পর্তুগাল। তবে অতিরিক্ত সময়ে রোনালদোর সেই কান্না হৃদয় ছুঁয়েছে বেশিরভাগ ফুটবল সমর্থকেরই। তার এই কান্না দ্বারাই বোজাহ যায় ফুটবলের প্রতি তার অগাধ ভালোবাসা এবং দলকে এগিয়ে না নিতে পারার তীব্র যন্ত্রণা।

তবে ইন্টারনেট জগতে আরেক পক্ষ রোনালদোর এই কান্না নিয়েই করছে মশকরা, রোনালদোর চোখের জল নিয়ে তারা করছে হাসি-তামাশা। মাঠের মধ্যে এরকম অভিজ্ঞ একজন তারকা ফুটবলার, যিনি কিনা আবার দলের অধিনায়ক, তার এরকম পরিস্থিতিতে কান্না করা নিয়ে উঠছে নানা সমালোচনা, অনেকে বলছেন অনেক কথা। যেগুলোর বেশিরভাগই রোনালদোকে হেয় করে বলা হচ্ছে।

একজন ফুটবল দর্শক সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, ‘ম্যাচ চলাকালে এভাবে কান্না করতে পারেন না আপনি।’।

আরেকজন লিখেছেন, ‘ক্রিস্টিয়ানো রোনালদো মাঝমাঠে বসে বাচ্চা একটি মেয়ের মতো কাঁদছেন।’

একজন তার এক্স অ্যাকাউন্টে রোনালদোর কান্না নিয়ে লিখেছেন, ‘আমি দুঃখিত। কিন্তু ক্রিস্টিয়ানো রোনালদোর এই কান্নার চেয়ে মজার আর কিছু হতে পারে না।’

আরেক ফুটবলপ্রেমী রোনালদোর কাঁদার ছবি পোস্ট দিয়েছে তাতে লিখেছেন, ‘রোনালদো কাঁদছেন। কারণ, রোনালদো বুঝে ফেলেছেন যে তিনি শেষ হয়ে গেছেন।’

মূল ম্যাচে রোনালদোর পেনাল্টি মিস করা এবং ফ্রিকিক মিস করা নিয়েও আছে মিশ্র প্রতিক্রিয়া। একজন এই প্রসঙ্গে লিখেছেন, ‘রোনালদো পেনাল্টি মিস করেছেন। তার বিদায়ের সময় এসে গেছে!’

মাঠে খেলার প্রতি রোনালদোর আবেগ দেখিয়ে কাঁদার জন্য এরকম হাসির পাত্র এর আগেও তাকে হতে হয়েছিল। ২০১৬ ইউরো ফাইনালে ম্যাচের শুরুর দিকেই চোট পেয়ে মাঠ ছাড়ার সময় এভাবেই কষ্টে কেঁদেছিলেন তিনি। এছাড়াও একই বছর টানা দ্বিতীয়বার কোপা আমেরিকার ফাইনাল হেরে মাঠেই কাঁদছিলেন লিওনেল মেসি, তার সেই কান্নার ছবি নিয়েও কম ট্রল হয়নি। একজন ফুটবল সমর্থক হিসেবে খেলোয়াড়দের আবেগ নিয়ে এই ধরণের ঠাট্টাগুলো একদমই কাম্য নয় বলেই মনে করেন বেশিরভাগ ফুটবলপ্রেমীরা।

যেমন হতে পারে আর্জেন্টিনার একাদশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের লড়াই শুরু আগামীকাল (শুক্রবার) সকালে। নকআউট পর্বের প্রথম ম্যাচেই মাঠে নামবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তাদের সামনে প্রতিপক্ষ ইকুয়েডর। 

কাকতালীয়ভাবে ২০২১ সালের আসরেও একই দৃশ্যের দেখা মিলেছিল। সেবারও কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ছিল ইকুয়েডর। 

এবারের ম্যাচের আগে বড় প্রশ্ন ছিল আর্জেন্টিনা লিওনেল মেসিকে পাবে কি না। সে প্রশ্নের জবাব মিলে গেছে। মেসিকে নিয়েই মাঠে নামতে যাচ্ছে আর্জেন্টিনা, জানিয়েছেন গাস্তন এদুল। তার সঙ্গে আক্রমণভাগে থাকবেন লাওতারো মার্তিনেজ। 

অনুশীলনে আজ স্কালোনি তার সব খেলোয়াড়কেই পেয়েছেন, সেখানে ছিলেন মেসিও। পেরুর বিপক্ষে ২-০ গোলে জয়ের ম্যাচে ছিলেন না তিনি। 

আর্জেন্টিনা আগের ম্যাচে অনেকটা খর্বশক্তির দল নিয়ে মাঠে নেমেছিল। তবে আগামীকাল কোয়ার্টার ফাইনালে আবারও পুরো শক্তির দল নিয়েই মাঠে নামতে যাচ্ছে বিশ্বচ্যাম্পিয়নরা।

আর্জেন্টিনা একাদশঃ

এমি মার্তিনেজ, মলিনা, রোমেরো, লিসান্দ্রো, তালিয়াফিকো, ডি পল, অ্যালেক্সিস, এনজো, নিকো গঞ্জালেস, মেসি, লাওতারো।

;

ইউনাইটেডের সঙ্গে চুক্তি বাড়ালেন টেন হাগ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গেল মৌসুমটা একদমই যাচ্ছেতাই কেটেছে ম্যানচেস্টার ইউনাইটেডের। ইংলিশ প্রিমিয়ার লিগে তারা ৮ নম্বর অবস্থানে থেকে শেষ করেছে। পরিস্থিতি এমন হয়েছিল যে, বেশিরভাগ সমর্থক এবং দর্শকরা ধরেই নিয়েছিলেন যে চাকরি হারাতে চলেছেন দলটির কোচ এরিক টেন হাগ। তবে সেটি তো হয়নি বরং সবাইকে অবাক করে দিয়ে কোচের মেয়াদ বাড়িয়েছে রেড ডেভিলরা। অন্তত ২০২৬ সাল পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডের দায়িত্ব টেন হাগের হাতে তুলে দিয়েছে ক্লাবটি।

২০২২ সালে তিন বছরের চুক্তিতে ইউনাইটেডে যোগ দেন টেন হাগ। এসেই প্রথমে দল থেকে বাদ দেন দলের তারকা এবং সময়ের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোকে। যা নিয়ে তখন ব্যাপক সমালোচনার মুখেও পড়তে হয়েছিল তাকে। তবে এরপরও নিজের সিদ্ধান্তে স্থির থেকে দলকে সাফল্য এনে দিয়েছিলেন টেন হাগ। তার কারণে সে সময় ওল্ড ট্রাফোর্ড ছাড়তে বাধ্য হয়েছিল রোনালদো।

তার অধীনে সবশেষ মৌসুমে ভরাডুবি দেখতে হলেও নিজের মেয়াদকালে ইউনাইটেডকে দুটি শিরোপা জিতিয়েছেন টেন হাগ। তার অধীনে লিগ কাপ ও এফএ কাপ জিতেছে ইউনাইটেড। যেই সাফল্যকেই নিজেদের উন্নতির মাপকাঠি হিসেবে বিবেচনায় নিয়েছে ক্লাব কর্তারা। ফের তার হাতেই তুলে দেওয়া হয়েছে রেড ডেভিলদের ভাগ্য।

টেন হাগের মেয়াদ বাড়ানো নিয়ে ক্লাবের স্পোর্টিং ডিরেক্টর ড্যান অ্যাশওর্থে বলেন, ‘দুই মৌসুমে দুটি ট্রফি জেতার মাধ্যমে এরিক নিজেকে ইউরোপিয়ান ফুটবলের অন্যতম ধারাবাহিক সফল কোচ হিসেবে তুলে ধরতে পেরেছেন। ক্লাবের পর্যালোচনায় সর্বশেষ মৌসুমে উন্নতির জায়গা স্পষ্ট হয়ে উঠেছে। যে কারণে ক্লাব এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে এগিয়ে যেতে এবং ভালো ফল পেতে এরিকই আমাদের জন্য সেরা কোচ। এখন আমাদের আরও ধারাবাহিক হওয়া দরকার।’

বাদ পড়ার বদলে উল্টো মেয়াদ বাড়ায় বেশ খুশি টেন হাগ। বলেন, ‘আমাদের অবশ্যই মেনে নিতে হবে যে ম্যানচেস্টার ইউনাইটেডের প্রত্যাশার মানে পৌঁছাতে এখনো অনেক কঠোর পরিশ্রম করা বাকি, যার অর্থ, ইংলিশ ও ইউরোপিয়ান ট্রফির জন্য লড়াই করা।’

;

মেসিকে খেলানোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন স্কালোনি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুক্রবার সকাল ৭টায় ইকুয়েডরের বিপক্ষে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে মাঠে নামছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এই ম্যাচে মেসি খেলবেন কিনা তা নিয়ে রয়েছে শঙ্কা। কেননা, গ্রুপপর্বে সবশেষ ম্যাচে চোটের কারণে মাঠে নামেননি মেসি। তাই শঙ্কা থাকছে এ ম্যাচেও। তবে আশার কথা, দলের সঙ্গে অনুশীলন করেছেন মেসি। তবে অনুশীলন করলেও মেসির জন্য শেষ পর্যন্ত অপেক্ষা করতে চান প্রধান কোচ লিওনেল স্কালোনি। মেসিকে নিয়ে সতর্ক হয়ে সিদ্ধান্ত নিতে চান তিনি।

ইকুয়েডরের বিপক্ষে শুরুর একাদশে মেসি খেলছেন কিনা এ নিয়ে স্কালোনি বলেন, ‘আমি এখনো তার অবস্থা নিয়ে কথা বলিনি। আমার মনে হয় শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করাই ভালো। অবশ্যই কথা বলব; কারণ, ম্যাচের এক দিন আগে এবং (সুস্থ হয়ে উঠতে) তার পুরো সময়টাই পাওয়া উচিত। যতটা সম্ভব অনুশীলনও করে নিতে পারছে। অনুশীলনের আগে কথা বলে তারপর সিদ্ধান্ত নেব।’

জুলিয়ান আলভারেজ এবং দারুণ ছন্দে থাকা লাওতারো মার্তিনেজকে একসঙ্গে দেখা যাবে কিনা এমন প্রশ্নে স্কালোনি বলেন, ‘দুজনকে খেলানো হতেই পারে। আজ ট্রেনিং সেশনে আমরা এটা নিয়ে কথা বলব। ট্রেনিং সেশন শেষে এ ব্যাপারে সিদ্ধান্ত নেব। একসঙ্গে খেলানোর সম্ভাবনা আমি উড়িয়ে দিচ্ছি না।’

এবারের কোপা আমেরিকায় বলতে গেলে আর্জেন্টিনাকে একাই টানছেন লাওতারো মার্তিনেজ। সবশেষ ম্যাচেও করেছেন জোড়া গোল। সব মিলিয়ে আসরে তার গোল সংখ্যা ৪টি। আলাদাভাবে তাই মার্তিনেজের প্রশংসা করতে ভুলেননি স্কালোনি, ‘সে এবারের কোপায় দারুণ করছে। শুধু ভালো নয়, সে সুযোগের অপেক্ষা করেছে এবং সুযোগ কাজে লাগিয়ে। এটাই আমাকে সবচেয়ে খুশি করছে।’

;

রোহিত-কোহলিদের বরণ করতে মুম্বাইয়ের রাজপথে জনস্রোত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপ আবারও নিজেদের ঘরে তুলে নিয়েছে ভারত। আনন্দ-উদযাপনটা তাই ভিন্ন মাত্রায় করা হবে এটাই স্বাভাবিক। কিন্তু ঘূর্ণিঝড় বেরিলের কারণে বার্বাডোজের হোটেল থেকেই বের হতে পারেননি রোহিত-কোহলিরা। দেশে ফেরত আসতে পারছিলেন না, ফলে দেশবাসী শিরোপার জয়ের আনন্দটাও ঠিকমতো উদযাপন করতে পারছিলেন না।

দীর্ঘ ১০৫ ঘণ্টার অপেক্ষার পর অবশেষে দেশে ফিরল অধরা সেই ট্রফি, ফিরে আসলো বিশ্বচ্যাম্পিয়নরা। দিল্লিতে নেমেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে যান ক্রিকেটাররা। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে মুম্বাইয়ের বিমান ধরেন ক্রিকেটাররা।

ক্রিকেটারদের জন্য মুম্বাই বিমানবন্দরে বিশেষ হুডখোলা বাসের ব্যবস্থা করে বিসিসিআই। সেই বাসে করে ওয়াংখেড়ে স্টেডিয়ামে রওনা দেন ক্রিকেটাররা। ক্রিকেটারদের স্বাগত জানাতে বিমানবন্দরের ভিতরে ও বাইরে লাখ লাখ সমর্থক জড়ো হতে থাকেন। দীর্ঘ ১১ বছরের বিশ্বকাপ খরা কাটানোর আনন্দে যোগ দিয়েছে পুরো দেশ।

ভারতীয় দল মুম্বাই বিমানবন্দরে নামার আগেই শুরু হয় স্টেডিয়ামে ঢোকার জন্য হুড়োহুড়ি। আচমকা বৃষ্টি নামলে সবাই দৌড়ে স্টেডিয়ামে ঢোকার চেষ্টা করেন। এতে ভেঙে পড়ে ব্যারিকেড, ফলে ভিড় সামলাতে হিমশিম খাচ্ছিল পুলিশ।

রোহিতেরা তখনও মুম্বাই বিমানবন্দরে পৌঁছাননি। তার আগেই ওয়াংখেড়ে স্টেডিয়াম দর্শকে পরিপূর্ণ হয়ে যায়। বিমান নামার অনেক আগে থেকেই ভিড় জমে মুম্বাইয়ের রাস্তায়, রোহিত শর্মাদের স্বাগত জানাতে নেমে আসেন লাখ লাখ মানুষ। ফলে মেরিন ড্রাইভের রাস্তা অবরুদ্ধ হয়ে যায়। মানুষের ভিড়ের কারণে পুরো রাস্তা বন্ধ হয়ে যায়। পাশেই ওয়াংখেড় ক্রিকেট স্টেডিয়াম। বিশ্বকাপ জয়ের সেলেব্রেশনের জন্য ছাদখোলা বাসে করে সেখানে যাবে রোহিত শর্মার দল। এর আগে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পরেও বাসে করে ট্রফি প্যারেড করেছিল মহেন্দ্র সিং ধোনিরা।

উল্লেখ্য, মুম্বাইয়ে আজ সকাল থেকেই গুড়িগুড়ি বৃষ্টি পড়ছে। তবুও বৃষ্টি উপেক্ষা করে এত মানুষের ঢল নেমেছে স্টেডিয়াম সংলগ্ন মেরিন ড্রাইভ রোডে। দীর্ঘ ১১ বছর পর আইসিসি ইভেন্টের শিরোপা খরা দূর হয়েছে ভারতীয় দলের।

;