রোনালদোর কান্না, রোনালদোর তৃপ্তি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ক্রিশ্চিয়ানো রোনালদো

ক্রিশ্চিয়ানো রোনালদো

  • Font increase
  • Font Decrease

সবশেষ ১৩ পেনাল্টির যার মিস হয়নি একটিও, ক্যারিয়ারে পেনাল্টি থেকে দেড় শতাধিক গোল করার অবিশ্বাস্য কীর্তি যার, সেই ক্রিশ্চিয়ানো রোনালদো কাল পেনাল্টি মিস করেছেন। মহাগুরুত্বপূর্ণ গোলের সুযোগ হাতছাড়া করে দলকে বিদায়ের পথে ঠেলে দিয়েছিলেন আরও একটু।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে স্লোভেনিয়ার বিপক্ষে অতিরিক্ত সময়ের প্রথমার্ধের অন্তিম মুহূর্তে এই মিসের পর কান্নায় ভেঙে পড়েন রোনালদো। সংক্ষিপ্ত বিরতির এই সময়ে যখন সবাই পরের মিনিট পনেরোর জন্যে প্রস্তুতি নেয়, তখন সতীর্থরা হতাশ রোনালদোকে সান্ত্বনার জন্যে ছুটছেন। কেউ রাখছিলেন মাথায় হাত, কেউ পিঠে; ইস্পাতসম দৃঢ়তা যার ক্যারিয়ারজুড়ে ম্যাচ চলাকালে তাকে এমন ভেঙে পড়তে দেখা যায়নি আগে।

ম্যাচের ১০৫তম মিনিটের ওই পেনাল্টি মিস যতটা না রোনালদোর, তারচেয়ে বেশি কৃতিত্ব স্লোভেনিয়ার গোলরক্ষক ইয়ান ওবলাকের। মাঠে রোনালদোর সাথে যুদ্ধ যার একের পর এক, সেখানে তিনি তাকে ধরতে পেরেছেন ভালোভাবেই। ডানদিকে ঝাঁপিয়ে পড়ে যে শট রুখেছেন, বলা যায় গোলপোস্টে ওবলাকই ছিলেন বলে এমনটা সম্ভব হয়েছে।

রোনালদো-ওবলাকের ছিল কাল ২১তম মুখোমুখি লড়াই। আগের ২০ সাক্ষাতে রোনালদো গোল পেয়েছেন ১১টি। অধিকাংশ ফল নির্ধারক। তবে সবচেয়ে উল্লেখযোগ্য নিশ্চিতভাবেই ২০১৬ সালের চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি, যেখানে ৭২ হাজার দর্শকের সামনে আতলেতিকো মাদ্রিদের ইয়ান ওবলাককে টাইব্রেকারে পরাস্ত করে রিয়াল মাদ্রিদ জিতেছিল ক্লাব পর্যায়ের ইউরোপ সেরার ট্রফি।

রোনালদো-ওবলাক যুদ্ধে জয়-পরাজয়ের ব্যবধান সমান; ৬ জয়ের বিপরীতে ৬ পরাজয়। গতকালের ম্যাচের আগে স্লোভেনিয়া ও পর্তুগাল একবারই মুখোমুখি হয়েছিল, সেই ম্যাচে পর্তুগাল হেরেছিল ২-০ গোলে।

ক্লাব ও জাতীয় দলে ৮৯৫ গোলের অবিশ্বাস্য রেকর্ডধারী রোনালদো পেনাল্টি মিস করলেও ইউরো থেকে ছিটকে পড়েনি পর্তুগাল মূলত গোলরক্ষক দিয়েগো কস্তার অতিমানবীয় নৈপুণ্যে। পর্তুগিজ এই গোলরক্ষক টাইব্রেকারে স্লোভেনিয়ার নেওয়া তিনটি শটই রুখে দিয়েছেন। বিপরীতে ম্যাচের সময় রোনালদোর পেনাল্টি ঠেকিয়ে দেওয়া ইয়ান ওবলাক পারেননি একটিও।

পেনাল্টি মিস সত্ত্বেও দল যে আস্থা হারায়নি তার ওপর সে প্রমাণ মিলেছে টাইব্রেকারে প্রথম শট রোনালদো নেওয়ায়। মুহূর্তে ভেঙে পড়া রোনালদো কীভাবে ফিরে আসেন, সে প্রমাণ দিয়েছেন তিনি টাইব্রেকারে লক্ষ্যভেদ করে। এরপর বাকি দুই গোল করেন ব্রুনো ফের্নান্দেস আর বার্নাদো সিলভা। গোল করে তৃপ্তির হাসি হেসেছেন, কান্না থেকে উত্তরণের হাসি।

পেনাল্টি মিসে খাদের কিনারে দলের চলে যাওয়া সত্ত্বেও পুরো ১২০ মিনিট এই মহাতারকার ওপর আস্থা রেখেছিলেন কোচ রবের্তো মার্তিনেস। গোলের জন্যে হাহাকার, হতাশা, কান্না সবগুলো দেখেছেন তিনি ইতিবাচকভাবেই। ম্যাচ শেষে বললেনও তাই। ক্রিশ্চিয়ানো আমাদের জন্য উদাহরণ। অসাধারণ তার আবেগের প্রকাশ। আশপাশে কী হচ্ছে এটা পাত্তা দেওয়ার তার দরকার নাই। আমি নিশ্চিত ছিলাম যে, টাইব্রেকারে প্রথম শটটি তাকেই নিতে হবে এবং আমাদেরকে জয়ের পথ দেখাতে হবে…।

কাতার বিশ্বকাপে তৎকালীন কোচ ফের্নান্দো সান্তোসকে পাশে পাননি রোনালদো। ইউরোতে এসে কোচ রবের্তো মার্তিনেসকে পাশে পাচ্ছেন তিনি।

আগামী ৬ জুলাই কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের মুখোমুখি হবে পর্তুগাল। স্লোভেনিয়ার চাইতে কঠিন প্রতিপক্ষ ফ্রান্স। শেষের শুরুতে থাকা ঊনচল্লিশের রোনালদোর ইউরো ও জাতীয় দলের যাত্রার সমাপ্তি নাকি সম্ভাবনার, উত্তর মেলানোর দিন!

বিসিবির কোচ হলেন রাজিন, তুষার, তারেক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তিন সাবেক ক্রিকেটারকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। তাদেরকে দেওয়া হয়েছে পাইপলাইনে থাকা ক্রিকেটারদের প্রস্তুত করতে। দায়িত্ব পাওয়া এই তিন ক্রিকেটার হলেন– রাজিন সালেহ, তুষার ইমরান ও তারেক আজিজ খান। বিসিবির সবশেষ বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাজিন সালেহ ও তুষার ইমরান নিয়োগ পেয়েছেন ব্যাটিং কোচ হিসেবে। তারেক আজিজকে নেওয়া হয়েছে বোলিং কোচ হিসেবে।

বাংলাদেশের হয়ে ২৪টি টেস্ট ও ৪৩টি ওয়ানডে খেলা সাবেক ব্যাটার রাজিন এই চুক্তি অনুযায়ী দিনপ্রতি পাবেন সাত হাজার টাকা। তার এই চুক্তি তিন মাসের। তিনি ইতোমধ্যেই কাজ শুরু করেছেন। বর্তমানে রাজশাহীতে কাজ করছেন তিনি। এরপর তিনি এইচপি দলের সঙ্গে অস্ট্রেলিয়াও যাবেন।

৫টি টেস্ট ও ৪১টি ওয়ানডেতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা তুষার ইমরান আর ৩টি টেস্ট ও ১০টি ওয়ানডে তারেক আজিজের চুক্তি দীর্ঘমেয়াদী। আগামী ৩ বছরের জন্য নিয়োগ পেয়েছেন তারা। দুজনেই এ সময় মাসে পাবেন ১ লাখ ৩০ হাজার টাকা করে। তারাও ইতোমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন। 

এদিকে নাদিফ চৌধুরীকেও বিসিবি দায়িত্ব দিয়েছে। মাসে ৬০ হাজার টাকা বেতনে বয়সভিত্তিক ক্রিকেটের নির্বাচক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে তাকে।

;

বাবর-আফ্রিদিদের নির্লজ্জ বলছেন শেহজাদ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভয়াবহ ভরাডুবি দেখতে হয়েছে পাকিস্তানকে। যা নিয়ে দেশটিতে ক্রিকেটারদের যেতে হচ্ছে ব্যাপক সমালোচনার মধ্যে দিয়ে। আর এই অবস্থায় দেশটির ১২ ক্রিকেটারকে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার অনুমতি দিয়েছে পিসিবি। যা নিয়ে এবার ক্রিকেটার ও পিসিবিকে ধুয়ে দিয়েছেন দেশটির ক্রিকেটার আহমেদ শেহজাদ। ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা ওই ক্রিকেটারদের নির্লজ্জ বলেছেন তিনি।

বিশ্বকাপে গ্রুপপর্ব থেকেই বিদায় নিতে হয়েছে পাকিস্তানকে। হারতে হয়েছে যুক্তরাষ্ট্রের মতো দলের বিপক্ষেও। এরপরও এই ক্রিকেটারদের শাস্তি না দিয়ে কেন লিগ খেলার সুযোগ করে দেওয়া হলো সেই প্রশ্ন তুলেছেন শেহজাদ। বলেন, ‘বিশ্বকাপে অত্যন্ত হতাশাজনক পারফরম্যান্সের পর পিসিবি ১২ জন খেলোয়াড়কে সারা বিশ্বের লিগে খেলার অনুমতি দিয়েছে। এই খেলোয়াড়দের কোন লজ্জা নেই; তারা পাকিস্তানের হয়ে পারফর্ম না করলেও এখন তারা যথারীতি লিগ ক্রিকেট খেলবে। পিসিবির এমন সিদ্ধান্ত কি সঠিক?’

বিশ্বকাপ ব্যর্থতার পর পিসিবি প্রধান মহসিন নকভি বলেছিলেন দলে বড় অস্ত্রোপচার চালাবেন তিনি। বিশ্বকাপের পর দলে ব্যাপক পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিলেন তিনি। তবে সেটা এখন পর্যন্ত না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন শেহজাদ। ২০১৯ সালে সবশেষ পাকিস্তানের হয়ে খেলা শেহজাদ পিসিবির ওপর ক্ষোভ ঝেড়েছেন এখনও অস্ত্রোপচার না কারায়।

পিসিবির দিকে আঙুল তুলে শেহজাদ বলেন, ‘পিসিবি চেয়ারম্যান যে বড় অস্ত্রোপচারের প্রতিশ্রুতি দিয়েছিলেন তার কি হলো? কেন এখনও অস্ত্রোপচার শুরু হয়নি? ম্যানেজার ও প্রধান কোচ ব্যর্থতার প্রতিবেদন দাখিল করেছে। অথচ, খেলোয়াড়দের বিরুদ্ধে এখনো ব্যবস্থা নেওয়া হয়নি, কিন্তু কেন? এই খেলোয়াড়রা পাকিস্তানের হয়ে খেলতে কম আগ্রহী এবং শুধুমাত্র লিগ চুক্তির কথা চিন্তা করে।’

শেহজাদ আরও বলেন, ‘আমরা পাকিস্তানে ঘরোয়া ক্রিকেট খেলার জন্য বিভিন্ন লিগের চুক্তি প্রত্যাখ্যান করেছিলাম কিন্তু এই খেলোয়াড়দের কোন লজ্জা নেই। তারা বিশ্বকাপে খারাপ খেলার পরও লিগ খেলার অনুমতি চেয়েছে। যা লজ্জাজনক কাজ। পিসিবি নিশ্চিত করা উচিত যে গ্রুপিংয়ে জড়িত খেলোয়াড়দের দল থেকে সরিয়ে দেওয়া হয়। এই খেলোয়াড়দের জাতির কাছে ক্ষমা চাওয়া উচিত ছিল কিন্তু তাদের কোনো অনুশোচনা নেই। কারণ তারা ভক্তদের অনুভূতির কথা চিন্তা করে না।’

;

ভিনিকে পেনাল্টি না দেওয়ার সিদ্ধান্ত ভুল ছিল, কনমেবলের স্বীকারোক্তি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কলম্বিয়ার বিপক্ষে ড্র করে ব্রাজিল কোপা আমেরিকার ডি গ্রুপ থেকে গ্রুপ রানার্স আপ হয়ে শেষ আটে চলে গেছে। এই ম্যাচের পর কোচ দরিভাল জুনিয়র জানিয়েছিলেন, ম্যাচে না পাওয়া এক পেনাল্টিই ম্যাচের নিয়তি গড়ে দিয়েছে। এবার তার সুরে কথা বলল কনমেবলও। তারা জানিয়েছে, গতকালকের ম্যাচে রেফারির পেনাল্টি না দেওয়াটা ভুল সিদ্ধান্ত ছিল।

গতকাল লেভিস স্টেডিয়ামে কলম্বিয়ার মুখোমুখি হয়েছিল সেলেসাওরা। ১২ মিনিটে রাফিনিয়ার দারুণ ফ্রি কিক থেকে গোল পেয়ে যায় দলটা। এরপর ব্যবধান আরও বাড়তে পারত। ৪২ মিনিটে ভিনিসিয়াসকে নিজেদের বক্সে ফেলে দেন কলম্বিয়ান ডিফেন্ডার দানিয়েল মুনোজ। তখনই পেনাল্টির দাবি তুলেছিলেন ভিনি। তবে রেফারি তাতে সায় দেননি। এমনকি ভিএআর দেখে এসেও সিদ্ধান্ত নেন পেনাল্টি না দেওয়ার। 

এরপর ব্রাজিল শিবির থেকে প্রতিবাদ এসেছে এই সিদ্ধান্তের। এবার কনমেবলও জানাল, সে সিদ্ধান্ত ভুল ছিল। দক্ষিণ আমেরিকার ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি একটি ভিডিওবার্তায় বলেছে, ‘বক্সে বল দখল করতে গিয়ে লড়াইয়ে ডিফেন্ডারের পা বল ছোঁয়নি। সংঘর্ষ হয়েছে, আর যে সিদ্ধান্তটা দেওয়া হয়েছে, তা মোটেও যৌক্তিক ছিল না। রেফারি এটা দেখতে ব্যর্থ হয়েছেন, ভিএআরও ব্যর্থ হয়েছে।’

সে ম্যাচের পর ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র বলেছিলেন ওই পেনাল্টিটা পেলে ফলটা অন্যরকমও হতে পারত। তিনি বলেন, ‘সে মুহূর্তে ২-০ হয়ে যেতে পারত স্কোরলাইনটা। এরপর আমরা গোল খেয়ে বসলাম। আমার মনে হয় ওটাই পার্থক্য গড়ে দিয়েছে। স্টেডিয়ামে সম্ভবত রেফারি আর ভিএআরের কাছেই মনে হয়নি এটা যে পেনাল্টি ছিল। এতে ব্রাজিলের বেশ ক্ষতিই হয়েছে।’

;

বিশ্বজয়ের সাড়ে চার দিন পর দেশে ফিরলেন রোহিতরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এই স্বপ্নটা বহুবার দেখেছেন রোহিত শর্মা-বিরাট কোহলিরা, একটা বিশ্বকাপ নিয়ে দেশের মাটিতে নামবেন কোনো একদিন। দেশের মানুষকে ভাসাবেন পরমানন্দে।

বিশ্বকাপ জেতার সাধটা গেল শনিবারে পূরণ হয়ে গেলেও হ্যারিকেন বেরিলের কারণে দুই দিন দেরি হলো দেশে ফিরতে। অবশেষে আজ সকালে রোহিত শর্মা, বিরাট কোহলিরা ঘরে ফিরলেন টি-টোয়েন্টির বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে।

আজ বৃহস্পতিবার ভারতীয় সময় সকাল ৬টা ৫ মিনিটে দিল্লি বিমান বন্দরে নামে ভারতীয় দল। এখন বর্ষা মৌসুম চলছে, তার ওপর এত ভোর!

তা স্বত্বেও দেখানে ছিল ভক্তদের ভিড়। রোহিতদের বরণ করে নিতে হাজির হয়েছিলেন সেখানে। 

বেরিলের প্রভাবে ক্যারিবীয় সব বিমানবন্দর বন্ধ ছিল। সে কারণে নির্ধারিত সূচিতে ভারত ফিরতে পারেনি দেশে। তাদের জন্য এয়ার ইন্ডিয়ার সঙ্গে যোগাযোগ করে বিমানের ব্যবস্থা করে বিসিসিআই। গতকাল বুধবার ভারতীয় সময় দুপুর ২টায় বার্বাডোজ থেকে দেশের পথে যাত্রা শুরু করে দলটা।

দেশে নেমে প্রথমেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করবেন রোহিতরা। এরপর থাকবে বিজয় প্যারেড। সেটা হবে মুম্বাইতে। আজ সন্ধ্যায় সেই মুম্বাইতেই আরেকটি বিশেষ অনুষ্ঠানে বরণ করে নেওয়া হবে তাদের। 

;