বিরতির আগে সমতায় ব্রাজিল-কলম্বিয়া



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকার ডি গ্রুপের শ্রেষ্ঠত্বের লড়াই নিশ্চিত করতে আজ মুখোমুখি হয়েছে ব্রাজিল আর কলম্বিয়া। লড়াইয়ে দুই দলই লড়ছে সমানতালে। প্রথমার্ধ শেষে ম্যাচটা আছে ১-১ সমতায়।

স্যান ফ্র্যান্সিসকোর লেভিস স্টেডিয়ামে আজ সকালে শুরু থেকেই কলম্বিয়া চেষ্টা করেছে ব্রাজিলের ওপর ছড়ি ঘোরানোর। হামেস রদ্রিগেজের ফ্রি কিক লক্ষ্যভ্রষ্ট না হলে ম্যাচের শুরুর দশ মিনিটেই এগিয়ে যেতে পারত দলটা। 

তার আগে ভিনিসিয়াস হলুদ কার্ড দেখেন প্রতিপক্ষকে ফাউল করে। যার ফলে তিনি ব্রাজিলের হয়ে কোয়ার্টার ফাইনালে খেলতে পারবেন না। 

ম্যাচের ১২ মিনিটে ফ্রি কিক পায় ব্রাজিল। সেখান থেকে রাফিনিয়া গোল করে এগিয়ে দেন ব্রাজিলকে। 

এরপর ফ্রি কিক থেকে এক বার ব্রাজিলের জালে বল জড়িয়েছিল কলম্বিয়াও। তবে কর্নার নেওয়ার সময় দাভিনসন সানচেজ অফসাইডে ছিলেন, তাই দীর্ঘ ভিএআর যাচাইয়ের পরেও গোলটা পায়নি কলম্বিয়া। লিড টিকে থাকে ব্রাজিলেরই।

কলম্বিয়া একটা গোলের জন্য ব্রাজিলের ওপর চাপ সৃষ্টি করেই গেছে এরপর। হামেস রদ্রিগেজের ফ্রি কিক ঠেকান অ্যালিসন বেকার। তবে বিরতির আগে দানিয়েল মুনোজের শটটা ঠেকাতে পারেননি তিনি।

দারুণ দুই পাসে ব্রাজিলের রক্ষণ ভেঙে বলটা মুনোজের পায়ে দেন জন করদোবা। গোলরক্ষককে একা পেয়ে গোল করতে ভুল করেননি তিনি। ফলে বিরতির ঠিক আগে সমতা ফেরায় কলম্বিয়া। 

এই ম্যাচের আগে কলম্বিয়ার পয়েন্ট ছিল ৬ আর ব্রাজিলের ৪। এই ম্যাচ যে দলই জিতবে, গ্রুপ সেরা হয়ে কোয়ার্টার ফাইনালে যাবে সে দল। 

স্পেনকে টুর্নামেন্টের সেরা দল বললেন জার্মান অধিনায়ক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরো চ্যাম্পিয়নশিপের চলতি আসরে গ্রুপপর্ব ও শেষ ষোলো পর্ব মিলিয়ে আসরে এখন পর্যন্ত শুধু স্পেনই জিতেছে চারটি ম্যাচ। পরিসংখ্যান দেখেই বলা যাচ্ছে এবারের আসরের এখন পর্যন্ত সেরা দল কারা। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে নামার আগে সেটি অনায়াসের মেনে নিল প্রতিপক্ষ স্বাগতিক জার্মানিও। স্পেনকে সেরা তকমা দিয়ে তাই তাদের বিপক্ষে সতর্ক অবস্থানে থাকার পরিকল্পনার কথা জানালেন জার্মান অধিনায়ক ইলকায় গুন্দোয়ান। 

স্পেনের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে তাই গুন্দোয়ান বলেন, ‘এখন পর্যন্ত তারা টুর্নামেন্টের সেরা দল। আমি তাদের খেলার ধরন পছন্দ করি। সবসময় অনেক বেশি সময় বল দখলে রাখার বড় ভক্ত আমি। তবে বলের দখল যখন আমাদের কাছে থাকবে তখন তারা কেমন প্রতিক্রিয়া দেখায়, সেটা আমরা দেখব।’

আসরের চার ম্যাচের চারটিতে না জিতলেও অপরাজিত যাত্রা ধরে রেখেছে জার্মানি। গ্রুপপর্বের সেই ম্যাচে শেষ ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে কেবল ১-১ ব্যবধানে ড্র করেছিল স্বাগতিকরা। এতে দাপুটে ফর্মে রয়েছে তারাও। তবে এবার লড়াই যখন তর্কসাপেক্ষে আসরের সবচেয়ে শক্তিশালী দলের সঙ্গে তখন যেন কিছুটা নড়েচড়েই বসছে জার্মানরা।

এদিকে স্পেনের দুই তরুণ তারকাকে নিয়ে আলাদা করেই যেন ছক কষছে জার্মানদের। লামিনে ইয়ামাল ও নিকো উইলিয়ামসের রুখতে তাই দলীয় প্রচেষ্টার কথায় ভাবছেন গুন্দোয়ান। ‘আমরা কেবল দলীয় প্রচেষ্টায় তাদের থামাতে পারি। এই টুর্নামেন্টে দুজনেই (ইয়ামাল ও উইলিয়ামস) দুর্দান্ত খেলছে। তাদের কীভাবে থামানো যায়, তা জানা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

আজ (শুক্রবার) থেকেই শুরু হচ্ছে ইউরোর কোয়ার্টার ফাইনাল। সেখানে প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে লড়বে জার্মানি। স্টুর্টগার্টে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত দশটায়।

;

দায়িত্ব ছাড়লেন ইকুয়েডরের কোচ ফেলিক্স সানচেজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকায় চলতি আসরের কোয়ার্টার ফাইনাল ম্যাচে আজ (শুক্রবার) সকালে আর্জেন্টিনা মুখোমুখি হয়েছিল ইকুয়েডরের। যেখানে ১-১ সমতার পর টাইব্রেকারে ৪-২ গোলের জয় তুলে নিয়ে সেমিফাইনালের টিকিট কেটেছেন লিওনেল মেসিরা। একইসাথে আশাভঙ্গ হয়েছে ইকুয়েডরের। এই হারের পর নিজের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন ইকুয়েডর কোচ ফেলিক্স সানচেজ।

ইকুয়েডর ফুটবল ফেডারেশন তাদের আনুষ্ঠানিক বিবৃতিতে বলেছে, ‘এফইএফ জানাচ্ছে, আজ ফেলিক্স সানচেজের সম্মতির ভিত্তিতে তাঁর সঙ্গে চুক্তিভিত্তিক সম্পর্কের ইতি টানার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফেলিক্স এবং তাঁর কোচিং স্টাফের পেশাদারত্ব ও কাজের জন্য ধন্যবাদ জানাই এবং ভবিষ্যতে তাঁদের সফলতা কামনা করি।’

২০২৩ সালের মার্চে চার বছরের চুক্তিতে ইকুয়েডরের কোচের দায়িত্বে এসেছিলেন স্প্যানিশ এই কোচ।  এর আগে ২০১৭ থেকে ২০২২ পর্যন্ত কাতার জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্বে পালন করেছেন সানচেজ। ২০১৯ এশিয়ান কাপ জয়ের পাশাপাশি কাতারকে ২০২২ বিশ্বকাপের চূড়ান্ত পর্বেও তুলেছিলেন তিনি।

;

হঠাৎ অসুস্থ হয়ে হাসপাতালে নাফিজ ইকবাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও দলের লজিস্টিক ম্যানেজার হিসেবে দায়িত্বরত ছিলেন নাফিজ ইকবাল। পরে দলের সঙ্গেই দেশে ফিরে ছুটিতে ছিলেন নিজ বাড়ি চট্টগ্রামে। সেখানেই আজ (শুক্রবার) হঠাৎ অসুস্থ চিকিৎসাধীন রয়েছেন হাসপাতালে।

নাফিজের পারিবারিক সূত্র বার্তা২৪-কে জানিয়েছে, স্ট্রোকজনিত শারীরিক সমস্যা নিয়ে চট্টগ্রামের এভার কেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে তাকে। চট্টগ্রাম থেকে এয়ার এম্বুলেন্সে করে তাকে রাজধানীর শ্যামলীর স্পেশালাইজড হাসপাতালে তাকে নিয়ে আসা হচ্ছে।

দিন কয়েক আগে মাথা ব্যথার উপসর্গ নিয়ে চিকিৎসকের কাছে গিয়েছিলেন নাফিজ ইকবাল। এর মধ্যেই শুক্রবার সকালে চট্টগ্রামে নিজ বাসায় একটু বেশি অসুস্থবোধ করায় তাকে সঙ্গে সঙ্গে তাকে নেওয়া হয় হাসপাতালে।

জাতীয় দলের সাবেক অধিনায়ক, বিসিবির পরিচালক এবং নাফিজ ইকবালের চাচা আকরাম খান দেশবাসীর কাছে তার দ্রত সুস্থতার জন্য দোয়া চেয়েছেন।

;

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের সূচি জানাল পিসিবি 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগস্টে বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়েই ঘরের মাঠে ২০২৪-২৫ মৌসুমে যাত্রা শুরু করবে পাকিস্তান। শান্তদের বিপক্ষে সিরিজসহ এই মৌসুমে মোট তিনটি সিরিজের সূচি প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড, পিসিবি। 

বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট ম্যাচের সিরিজ খেলবে পাকিস্তান। আগামী ২১ আগস্ট সিরিজের প্রথম টেস্টটি হবে রাওয়ালপিন্ডিতে। দ্বিতীয় টেস্টটি শুরু হবে আগামী ৩০ আগস্ট, করাচিতে। 

পাকিস্তানের বিপক্ষে তাদের মাটিতে সবশেষ ২০২০ সালে টেস্ট সিরিজ খেলেছিল বাংলাদেশ। সেবারও সিরিজে ছিল দুটি টেস্ট এবং ভেন্যু ছিল সেই রাওয়ালপিন্ডি ও করাচি। তবে করোনা মহামারীর সেই প্রকোপ শুরু হয়ে যাওয়ায় সেবার সিরিজে স্রেফ একটি টেস্টই হয়েছিল। সেই ম্যাচে পাকিস্তানের কাছে ইনিংস ও ৪৪ রানের ব্যবধানে হেরেছিল তৎকালের মমিনুল হকের নেতৃত্বাধীন দলটি। 

পাকিস্তানের বিপক্ষে এখন পর্যন্ত ১৩টি টেস্ট খেলেছে বাংলাদেশ। যেখানে তারা জয়ের দেখা পায়নি একটিতেও। ড্রও করতে পেরেছিল কেবল একটি টেস্টেই।

বাংলাদেশের বিপক্ষে ছাড়াও এই মৌসুমে নিজেদের মাঠে অক্টোবর মাসে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ ও আগামী বছরের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান। এছাড়াও আগামী ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়নস ট্রফির একদম আগ মুহূর্তে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা মিলিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাবর আজমরা।

;