স্পেনকে টুর্নামেন্টের সেরা দল বললেন জার্মান অধিনায়ক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরো চ্যাম্পিয়নশিপের চলতি আসরে গ্রুপপর্ব ও শেষ ষোলো পর্ব মিলিয়ে আসরে এখন পর্যন্ত শুধু স্পেনই জিতেছে চারটি ম্যাচ। পরিসংখ্যান দেখেই বলা যাচ্ছে এবারের আসরের এখন পর্যন্ত সেরা দল কারা। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে নামার আগে সেটি অনায়াসের মেনে নিল প্রতিপক্ষ স্বাগতিক জার্মানিও। স্পেনকে সেরা তকমা দিয়ে তাই তাদের বিপক্ষে সতর্ক অবস্থানে থাকার পরিকল্পনার কথা জানালেন জার্মান অধিনায়ক ইলকায় গুন্দোয়ান। 

স্পেনের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে তাই গুন্দোয়ান বলেন, ‘এখন পর্যন্ত তারা টুর্নামেন্টের সেরা দল। আমি তাদের খেলার ধরন পছন্দ করি। সবসময় অনেক বেশি সময় বল দখলে রাখার বড় ভক্ত আমি। তবে বলের দখল যখন আমাদের কাছে থাকবে তখন তারা কেমন প্রতিক্রিয়া দেখায়, সেটা আমরা দেখব।’

আসরের চার ম্যাচের চারটিতে না জিতলেও অপরাজিত যাত্রা ধরে রেখেছে জার্মানি। গ্রুপপর্বের সেই ম্যাচে শেষ ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে কেবল ১-১ ব্যবধানে ড্র করেছিল স্বাগতিকরা। এতে দাপুটে ফর্মে রয়েছে তারাও। তবে এবার লড়াই যখন তর্কসাপেক্ষে আসরের সবচেয়ে শক্তিশালী দলের সঙ্গে তখন যেন কিছুটা নড়েচড়েই বসছে জার্মানরা।

এদিকে স্পেনের দুই তরুণ তারকাকে নিয়ে আলাদা করেই যেন ছক কষছে জার্মানদের। লামিনে ইয়ামাল ও নিকো উইলিয়ামসের রুখতে তাই দলীয় প্রচেষ্টার কথায় ভাবছেন গুন্দোয়ান। ‘আমরা কেবল দলীয় প্রচেষ্টায় তাদের থামাতে পারি। এই টুর্নামেন্টে দুজনেই (ইয়ামাল ও উইলিয়ামস) দুর্দান্ত খেলছে। তাদের কীভাবে থামানো যায়, তা জানা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

আজ (শুক্রবার) থেকেই শুরু হচ্ছে ইউরোর কোয়ার্টার ফাইনাল। সেখানে প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে লড়বে জার্মানি। স্টুর্টগার্টে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত দশটায়।

দ্বিতীয় দফায় দক্ষিণ কোরিয়ার কোচ হলেন হং 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০১৩ সালে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার জাতীয় দলের কোচ হয়ে আসেন দেশটির সাবেক ফুটবলার হং মায়ুং-বো। তবে ২০১৪ বিশ্বকাপের ব্রাজিল আসরে গ্রুপপর্বে বিদায়ের পর দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন তিনি। তবে এক দশক আবারও তার হাতে জাতীয় দলের দায়িত্ব দিল কোরিয়া ফুটবল অ্যাসোসিয়েশন (কেএফএ)। 

ইয়নহাপ নিউজ এজেন্সির সূত্রমতে, জাতীয় দলের সঙ্গে আগামী ২০২৭ এশিয়ান কাপ পর্যন্ত চুক্তি সেরেছেন হং।

এর আগে প্রথম দফায় ২০১৩ থেকে ২০১৪ পর্যন্ত ১৯ ম্যাচে দক্ষিণ কোরিয়ার ডাগআউটে ছিলেন হং। ২০১৪ বিশ্বকাপের গ্রুপপর্বে তিনটি ম্যাচের দুটি হার এবং একটি ড্র করে বিদায় নিয়েছিল এশিয়ার দলটি। আর এতেই দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন হং। 

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইয়ুর্গেন ক্লিনসম্যানকে বরখাস্তের পর পাঁচ মাস প্রধান কোচ ছাড়াই ছিল জাতীয় দলটি। অবশেষে ফুরাল সেই অপেক্ষা। হং-য়ের হাতে প্রাথমিক দায়িত্ব হিসেবে থামবে ২০২৬ বিশ্বকাপের মূলপর্বে দলকে নিয়ে যাওয়া। ইতিমধ্যেই বিশ্বকাপ বাছাইয়ের তৃতীয় রাউন্ডে উঠে গেছে তারা। 

;

বিশ্বকাপ জিতে পুরস্কার হিসেবে দ্রাবিড়-রোহিতরা কে পাচ্ছেন কত টাকা?



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফি জয়ের পর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন দলের প্রত্যেক ক্রিকেটারকে ১ কোটি রুপি করে দিয়েছিল বিসিসিআই। কোচিং স্টাফদের পুরষ্কার সরূপ দেওয়া হয়েছিল ৩০ লাখ রুপি করে। ২০১১ সালেও ধোনির নেতৃত্বে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল ভারত। ঘরের মাটিতে সেই শিরোপার জয়ের পর দলের খেলোয়াড়েরা পেয়েছিলেন ২ কোটি, সাপোর্ট স্টাফরা ৫০ লাখ এবং নির্বাচক প্যানেলের সদস্যরা পেয়েছিলেন ২৫ লাখ রুপি করে। ২০০৭ সালে প্রথম আসরেই টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী পুরো দলকে ১২ কোটি রুপি পুরস্কার দিয়েছিল দেশটির ক্রিকেট দলকে। তবে এবার আগের সব সংখ্যা ছাড়িয়ে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ১২৫ কোটি রুপি পুরষ্কার পেল রোহিত শর্মার দলটি।

গত ২৯ জুন বার্বাডোজে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে টুর্নামেন্টের দ্বিতীয় শিরোপা জেতে রোহিত-কোহলিরা। এর পরপরই ১২৫ কোটির রুপির বিশাল পুরষ্কার ঘোষণা করে বিসিসিআই। ভারতীয় গণমাধ্যমের সূত্রমতে, এবার চূড়ান্ত হলো কে পাচ্ছেন কত রুপি করে।

রোহিত-কোহলিসহ দলের মূল ১৫ জন ক্রিকেটার সবাই পাবেন ৫ কোটি রুপি করে। ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের সূত্রমতে, দলের কোচ রাহুল দ্রাবিড়ও পাবেন ৫ কোটি রুপি।

তবে দ্রাবিড় বাদে কোচিং স্টাফরা পাবেন সমান আড়াই কোটি রুপি করে। তিনজন ফিজিও, তিনজন থ্রোডাউন স্পেশালিস্ট, দুজন  মালিশকারী এবং স্ট্রেংথ অ্যান্ড কন্ডিশনিং কোচ, এদের সবাই পাবেন ২ কোটি রুপি করে। বাকি ১ কোটি রুপি করে পাবেন রিভার্ভে থাকা ক্রিকেটাররা এবং দলের নির্বাচক প্যানেলের সদস্যরা। 

;

আইপিএল ও টেস্টের জন্য নির্দিষ্ট উইন্ডো চান কামিন্স 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আধুনিক ক্রিকেটে এখন সবচেয়ে জনপ্রিয় টি-টোয়েন্টি ফরম্যাট। যার মধ্যে আর্থিক দিক বিবেচনায় আরও বেশি জনপ্রিয় ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টগুলো। যার শুরুটা হয়েছিল আইপিএল দিয়ে। তবে একে একে এখন বিপিএল, পিএসএল, এসএটোয়েন্টি, এলপিএল, আইএল টি-টোয়েন্টি ছাড়া আরও কয়েক লিগ নিয়ে বেশ সমাদৃত ফ্রাঞ্চাইজি ক্রিকেট। তবে এতে বিপত্তি এসেছে আন্তর্জাতিক ক্রিকেটের গ্রহণযোগ্যতা নিয়ে। অনেকে তো ফ্রাঞ্চাইজি ক্রিকেটে বেশি মনোযোগ দিতে অল্প বয়সেই বিদায় বলে দিচ্ছেন কোনো এক ফরম্যাটকে। যার মধ্যে এগিয়ে টেস্টটাই। লম্বা সময়ের এই ম্যাচ খেলতে কি তবে এতোটাই এসে পড়ল অনীহা? 

তবে অজি অধিনায়ক প্যাট কামিন্সের কাছে টেস্ট ক্রিকেটের গুরুত্ব এখনও বেশির কাতারে। তাই তো আইপিএল ও টেস্টের জন্য আলাদা একটি করে উইন্ডো চাইলেন তিনি। তার এমন প্রস্তাবে সমর্থন জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের সিইও জনি গ্রেভ। এমনকি বাতলে দিয়েছেন একটি সমাধানও। লন্ডনের লর্ডসে চলমান এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কানেক্টস সিম্পোজিয়ামে ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে উঠে আসে এসব আলোচনা। 

সবশেষ আইপিএলে কামিন্সকে সানরাইজার্স হায়দরাবাদ দলে ভেড়ায় ২০ কোটি রুপিতে। তবে কামিন্সের কাছে ফ্রাঞ্চাইজি ক্রিকেটে এমন আর্থিক বিষয় আন্তর্জাতিক ক্রিকেটের জন্য ড্র-ব্যাক। সেসব প্রসঙ্গে তুলে কামিন্স বলেন, ‘কিছু দেশে আন্তর্জাতিক ক্রিকেটের আবেদনের চেয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট বেশি লোভনীয়। আমি যদি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে চাই, তাহলে অস্ট্রেলিয়ার প্রায় অর্ধেক বা তিন ভাগের এক ভাগ ম্যাচই আমি মিস করে ফেলব।’

কামিন্সের সূত্র ধরে তাই একটা সমাধান দিয়ে দিলেন জনি গ্রেভ। ‘ব্যাপারটা এভাবে হতে পারে যে, সিডনি বা ওয়েলিংটনে একটা টেস্ট শুরু হলো। এর পর একটা শুরু হলো কলকাতা বা ঢাকায়। পরেরটি লর্ডসে বা নিউল্যান্ডসে। আর সবশেষ কেনিংটন ওভাল। তাহলে আটটা টেস্ট দল ২৪ ঘণ্টার মধ্যে চারটা টেস্টে অংশ নিয়ে ফেলবে।’

গত বছর ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট এসএটোয়েন্টির জন্য শক্তিশালী নিউজিল্যান্ডের বিপক্ষে এক আনাড়ি অনভিজ্ঞ দল পাঠিয়েছিল দক্ষিণ আফ্রিকা। এতে টেস্টকে অসম্মানের সূত্র ধরে সমালোচনায় নেমেছিলেন সাবেক ক্রিকেটাররা। তবে এমন মারপ্যাঁচে পড়তে চান না কামিন্স। তাই তো ক্রিকেটারদের সিধান্ত নেওয়ার সুবিধার্থে আইপিএল ও টেস্টের সময়কালকে আলাদা করার প্রস্তাব রাখেন এই অজি বিশ্বকাপজয়ী অধিনায়ক। 

;

সাকিবের ‘মন্দের-ভালো’ পারফর্মের দিনে লস অ্যাঞ্জেলেসের হার 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লস অ্যাঞ্জেলেস নাইট রাইডার্সের হয়ে মেজর লিগ ক্রিকেটে সাকিবের শুরুটা খুব একটা খারাপ হয়েছিল না। গত শনিবার আসরের শুরু ম্যাচেই জয় পায় লস অ্যাঞ্জেলেস। সেখানে ব্যাট হাতে ১৮ রানের পর বল হাতে একটি উইকেটও নিয়েছিলেন দেশসেরা এই অলরাউন্ডার। তবে আসরে ফ্রাঞ্চাইজিটির দ্বিতীয় ম্যাচে সান ফ্রান্সিসকো ইউনিকর্নসের বিপক্ষে ব্যাট হাতে বেশ ছন্দে ফেরেন সাকিব। ২৬ বলে করে ৩৫ রান। তবে বল হাতে ছিলেন পুরোদস্তুর নিষ্প্রভ। পাননি কোনো উইকেট। এতেই সাকিবের মন্দের-ভালো এই পারফর্মের দিনে তার দলের বিপক্ষে ৬ উইকেটের অনায়াস জয় পেয়েছে সান ফ্রান্সিসকো। 

আগের ম্যাচে টেক্সাস সুপার কিংসের জয়ে ১২ রান জিতে আসর শুরু করেছিল লস অ্যাঞ্জেলেস। তবে তালিকার শীর্ষে ওঠার ম্যাচে ধাক্কা খেল সুনীল নারাইনের দলটি। 

ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় সান ফ্রান্সিসকো। সেখানে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৬৫ রানের চ্যালেঞ্জিং পুঁজি পায় লস অ্যাঞ্জেলেস। 

সেই লক্ষ্য তাড়ায় শুরুতেই ধাক্কা খায় সান ফ্রান্সিসকো। দলীয় ১৫ রানের মাথায় সাজঘরে ফেরেন তাদের বিধ্বংসী ওপেনার জ্যাক ফ্রেজার-ম্যাগার্ক। তবে দ্বিতীয় উইকেটে ফিন অ্যালেন ও ম্যাথু শর্টের ১১৬ রানের অসাধারণ এক জুটিতেই জয়ের কাছে পৌঁছে যায় কোরি অ্যান্ডারসনের দলটি। পরে ৬ বলের ব্যবধানে অ্যালেন ও শর্ট সাজঘরে ফিরলেও ৬ উইকেট ও ২৮ বল হাতে রেখেই সহজ জয় তুলে নেয় সান ফ্রান্সিসকো। 

সেখানে লস অ্যাঞ্জেলেসের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন স্পেনসার জনসন। তবে সাকিব ছিলেন একেবারেই নিস্প্রভ। ছিলেন বেশ খরুচেও। ২ ওভার বল করে দিয়েছেন ২৭ রান। পাননি কোনো উইকেট। 

;