ক্যারিবিয়ান অঞ্চলের সর্বোচ্চ সম্মাননায় ভূষিত ক্লাইভ লয়েড  

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড। আপনি ক্রিকেট বোদ্ধা বা ক্রিকেট নিয়ে ভালো জানাশোনা থাকলেও এই নামটি আপনার বেশ ভালোভাবেই মনে থাকার কথা। ক্যারিবীয়দের টানা দুইবারের বিশ্বকাপ জেতানো এই সাবেক অধিনায়ক ক্রিকেটের সোনালি অধ্যায়ের অন্যতম এক অনুচ্ছেদ। তাঁকে এবার অনন্য সম্মাননায় ভূষিত করলো ওয়েস্ট ইন্ডিজ। ক্লাইভ লয়েড পেলেন অর্ডার অব দ্য ক্যারিবিয়ান কমিউনিটির (ওসিসি) পুরষ্কার। যা ক্যারিবিয়ান অঞ্চলের সর্বোচ্চ সম্মাননার খেতাব। 

বিজ্ঞাপন

রোববার কনফারেন্স অব দ্য হেডস অব দ্য ক্যারিবিয়ান কমিউনিটি, ক্যারিকমের ৪৭তম নিয়মিত সভার উদ্বোধনী অনুষ্ঠানে তাকে এই সম্মাননায় ভূষিত হন লয়েড।

পুরষ্কার গ্রহণ করে অনুষ্ঠানে সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এই ক্যারিবীয় কিংবদন্তি। লয়েড বলেন, ‘আপনাদের মাঝে উপস্থিত থাকতে পেরে এবং আমাকে অর্ডার অব দা ক্যারিবিয়ান কমিউনিটির যোগ্য হিসেবে বিবেচনায় করায় আমি সম্মানিত বোধ করছি। এই অঞ্চলের প্রতি আমার কাজের জন্য এই স্বীকৃতি দেওয়ায় আমি কৃতজ্ঞ।’

লয়েডের নেতৃত্বে ১৯৭৫ সালের পর ১৯৭৯ বিশ্বকাপও জেতে ওয়েস্ট ইন্ডিজ। সত্তর ও আশি, এই দুই দশকেই ক্রিকেটের ক্যারিবীয়দের আধিপত্যে অন্যতম চলক ছিলেন লয়েড। তার নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ টেস্ট খেলেছে ৭৪টি, সেখানে তারা হেরেছে কেবল ১২ ম্যাচে। লয়েডের জাতীয় দলে খেলার সময়েই টানা ১১ সিরিজ জয় ও টানা ১৭ সিরিজে অপরাজিত থাকার অনন্য কৃতিত্ব গড়েছিল ক্যারিবীয়রা। 

ওয়েস্ট ইন্ডিজের লয়েড ৮৭ ওয়ানডে ও টেস্ট খেলছেন ১১০টি। কোনো ক্যারিবীয় ক্রিকেটার হিসেবে ১০০ টেস্ট খেলার মাইফলক তিনিই সবার আগে ছুঁয়েছিলেন। 

এদিকে লয়েডকে সম্মাননা দেওয়ার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের সভাপতি ড. কিশোর শ্যালো। সেখানে লয়েডের প্রশংসায় তিনি বলেন, ‘এই পুরস্কার এমন একজন মানুষের প্রতি যোগ্য নিবেদন, যিনি শুধু ক্রিকেটেই উৎকর্ষের প্রতীক নন, এই বিশ্ব এবং ক্যারিবিয়ানদের জন্যও নেতৃত্ব ও অনুপ্রেরণার স্তম্ভ।’