রোমাঞ্চ ছড়িয়ে ভারত-শ্রীলঙ্কার আরও এক ‘টাই’

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

পেন্ডুলামের মতো দুলছিল ম্যাচের ভাগ্যটা। একবার মনে হচ্ছিল শ্রীলঙ্কা, আরও একবার মনে হচ্ছিল ভারতই বুঝি সিরিজের প্রথম ওয়ানডেটা জিততে চলেছে। তবে শেষমেশ তার কোনোটাই হলো না। দুই দলের কেউই জেতেনি।

৪৬০ রানের লো স্কোরিং থ্রিলারের দেখা মিলল প্রেমাদাসা স্টেডিয়ামে। দুই দলই রান করেছে তার অর্ধেক-অর্ধেক। অর্থাৎ ম্যাচটা শেষ হলো ‘টাই’তে থেকে। এর আগে শেষ টি-টোয়েন্টিও মূল ম্যাচে ফল দেখেনি, সুপার ওভার পর্যন্ত গড়িয়েছিল খেলা। ওয়ানডেতে সুপার ওভারের নিয়ম নেই। তাই সমতাও ভাঙা হলো না আর।

বিজ্ঞাপন

কলম্বোতে টসে জিতে আগে ব্যাটিংয়ে নেমে শুরুতেই চাপে পড়ে লঙ্কানরা। ইনিংসের তৃতীয় ওভারেই সাজঘরে ফেরেন ওপেনার আভিশকা ফার্নান্দো।

পরে কুশল মেন্ডিসকে নিয়ে চাপ কাটিয়ে উঠার কিছুটা ইঙ্গিত দিয়েছিলেন আরেক ওপেনার পাথুম নিসাঙ্কা। তবে দলীয় বোলিং নৈপুণ্যের সামনে পুরো নাজেহাল টপ-মিডল অর্ডাররা। ১০১ রানের তারা হারায় ৫ উইকেট। যেখানে ৫৬ রানই ছিল নিসাঙ্কার একার।

পরে দ্বিতীয় অংশে থিতু হন ভেল্লালাগে। এবং তার সময় উপযোগী ৬৭ রানের দারুণ এক ইনিংসে চড়েই শেষ পর্যন্ত চ্যালেঞ্জিং পুঁজি পায় শ্রীলঙ্কা।

জবাবে ভারতকে দারুণ এক শুরু এনে দিয়েছিলেন রোহিত শর্মা। ৪৭ বলে খেলেছিলেন ৫৮ রানের ইনিংস। ওপেনিং জুটি থেকে এসেছিল ৭৫ রান। তবে এরপর ভারত আর ছন্দটা ধরে রাখতে পারেনি। একটা মাঝারি মাপের জুটি হয়েছে, তো এরপর উইকেট খুইয়েছে একাধিক।

এমন একবার দুবার নয়, তিন বার দেখেছে ইনিংসটা। ওপেনিং জুটির পর ১২ রান তুলতে ৩ উইকেট খুইয়েছে। এরপর বিরাট কোহলি-শ্রেয়াস আইয়ারের ৪৩ রানের জুটির পর ২ রানে দুই উইকেট খুইয়েছে। লোকেশ রাহুল আর অক্ষর পাটেলের ৬৭ রানের জুটির পর ৮ রানে ২ উইকেট হারিয়েছে দলটা। মাঝে স্রেফ কুলদীপ যাদবের উইকেটটাকেই ব্যতিক্রম ধরা যায়। শেষ দুই উইকেটও একই রানে হারিয়েছে ভারত।

তবে তার ঠিক আগে শিভম দুবে জোর চেষ্টাই করেছিলেন একা একা ম্যাচটা জেতানোর। তবে নবম ব্যাটার হিসেবে তিনি ২৫ রান করে আউট হন, এরপর আরশদীপ সিংরা আর একটা রান নিতে পারেননি। পরের বলেই আরশদীপ বিদায় নেন শেষ ব্যাটার হিসেবে। খুব কাছে এসেও জয়টা তুলে নিতে পারেনি ভারত। টাইতেই সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে।