বাংলাদেশের ক্যাচ মিসের মহড়ায় অস্ট্রেলিয়ার বিশাল সংগ্রহ



স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
একমাত্র উইকেটটি নেন সালমা খাতুন, ছবি: সংগৃহীত

একমাত্র উইকেটটি নেন সালমা খাতুন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কিভাবে ক্যাচ ফেলতে হয় তার একটা ‘নজির’ তৈরি করল বাংলাদেশের নারী দল অস্ট্রেলিয়ার বিপক্ষে এই ম্যাচে। সব মিলিয়ে চারটি ক্যাচ মাটিতে ফেলেন বাংলাদেশের ফিল্ডাররা। ক্যাচ মিসের এই সুযোগ এবং বাংলাদেশের বাজে বোলিং-এই দুই’য়ের যোগফলে অস্ট্রেলিয়ার স্কোরবোর্ডে জমা হলো ১৮৯ রানের বিশাল স্কোর।

টি-টোয়েন্টিতে এতো বেশি রান তাড়া করে জেতার রেকর্ড নেই বাংলাদেশের। আর তাই বলাই যেতে পারে বিশ্বকাপের মঞ্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই ম্যাচে বোলিংয়েই সেঁধিয়ে গেল বাংলাদেশ! ১৮৯ রান তাড়া করে এই ম্যাচ জিততে হলে বাংলাদেশ নারী দলকে ব্যাট হাতে নাটকীয় কিছু করে দেখাতে হবে।

ক্যানবেরায় ফ্লাডলাইটের আলোর এই ম্যাচে টসে জিতে অস্ট্রেলিয়া ব্যাটিং বেছে নেয়। শুরু থেকেই অস্ট্রেলিয়া মারকাটারি ভঙ্গিতে ব্যাট চালায়। ৬ ওভারে কোনো ক্ষতি ছাড়া অস্ট্রেলিয়ার স্কোরবোর্ডে জমা হয় ৫৩ রান। ১০.৪ ওভারে ১০০ রান পুরো হয় তাদের। ওপেনিংয়ে ১৫৩ রানের রেকর্ড জুড়ি গড়ে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টিতে এটিই তাদের ওপেনিং জুটির নতুন রেকর্ড।

১৭ নম্বর ওভারের শেষ বলে ম্যাচে প্রথম সাফল্য পায় বাংলাদেশ। সালমা খাতুনের এক ওভারে দুটো ক্যাচ মাটিতে পড়ার পর সেই ওভারের শেষ বলে অ্যালিসা হিলি আউট হলেন। কিন্তু ততক্ষণে মারকুটো এই ব্যাটার তুলে ফেলেছেন ৫৩ বলে ৮৩ রানের ঝলমলে ইনিংস। আরেক ওপেনার বেথ মুনিও ৫৮ বলে করলেন হার না মানা ৮১ রান।

ওয়ানডাউনে নেমে অ্যাসলে গার্ডনারের ব্যাট থেকে আসে ৮ বলে অপরাজিত ২২ রান।

দলের ছয় বোলারের সবাই পিটুনি খান। স্পিনার খাজিদা তুল কুবরা রান খরচায় সবাইকে ছাড়িয়ে যান। ২ ওভারে তার ব্যয় ২৯ রান। জাহানারা আলমের ৪ ওভারে খরচায় দাঁড়ায় ৪০ রান।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া নারী দল: ১৮৯/১ (২০ ওভারে; হিলি ৮৩, মুনি ৮১*, গার্ডনার ২২*; সালমা ১/৩৯)।

   

বিশ্বকাপ খেলাটা ভাগ্যের ব্যাপারঃ তানজিদ তামিম



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেদের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে ‘গ্রিন রেড স্টোরি’ শিরোনামে ধারাবাহিক বিশেষ সাক্ষাৎকার প্রকাশ করছে বিসিবি। সেখানে নিজের ছোটবেলার, বর্তমানের এবং দলের সার্বিক অবস্থা নিয়ে কথা বলেছেন টাইগার ওপেনার তানজিদ হাসান তামিম।

তামিমের পরিবার তাকে নিয়ে খুব গর্বিত, এমনটা বলে নিজেই আনন্দমাখা হাসি হেসেছেন তিনি- ‘আমার বাবা-মা, পরিবার এবং বন্ধুবান্ধবরা আমাকে নিয়ে গর্ববোধ করে। এটা অনেক আনন্দের।‘

বাংলাদেশের অন্যতম সেরা ওপেনার তামিম ইকবাল, তিনি ওপেনিং ব্যাটার ছিলেন, তানজিদ তামিমও একই পজিশনে খেলেন। সিনিয়র তামিমের নাম থেকেই কি তার নামকরণ করা হয়েছে কিনা এ বিষয়ে জিজ্ঞেস করলে তিনি বলেন, ‘আমার দাদা আর দাদি মিলে আমার এই নামটা দিয়েছেন, তখন তারা আসলে এই জিনিসটা ভেবে দেয়নাই।‘

নিজের শৈশব ও কৈশোরকাল প্রসঙ্গে বলেছেন তামিম, ‘সব বাবা-মা চায় তার ছেলে পড়াশোনা করে ভাল কিছু হবে, ডাক্তার-ইঞ্জিনিয়ার হবে। আমার বাবা-মাও সেই স্বপ্নটাই দেখেছিল। গ্রাম থেকে তাই শহরে নিয়ে আসছিল পড়াশোনার জন্য। খেলাধুলার প্রতি ঝোঁক ছিল, তাই পড়াশোনার পর বাকি সময়টা আমি মাঠে খেলা করে কাটিয়েছি। আমি জানিনা কিভাবে কি হইসে বাট ছোটবেলায় খেলাধুলার ওই নেশাটা আজকে আমাকে এই পর্যায়ে নিয়ে আসছে।‘

বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়ন দলের অংশ হওয়াটা তামিমের জন্য অত্যন্ত গর্বের। এ সম্পর্কে তিনি বলেন, ‘যখন আমরা ওয়ার্ল্ডকাপ জিতি সেটার মধ্যে অন্যরকম ফিলিংস আছে, আমার মনে হয় যে ওয়ার্ল্ড কাপ জেতাটা সবচেয়ে গর্বের। ওয়ার্ল্ডকাপ খেলাটাও একটা লাকের ব্যাপার। আমি অনেক লাকি ছিলাম যে খেলতে পারসি।‘

নির্দিষ্ট কোনো লক্ষ্য নিয়ে তামিম মাঠে নামেন না। তবে প্রতি ম্যাচেই তার ইচ্ছা থাকে নিজের সর্বোচ্চটা দিয়েই সে ম্যাচে পারফর্ম করা, ‘আমি কখনো সেরকম গোল সেট করিনা। ম্যাচ বাই ম্যাচ খেলার ট্রাই করি। সামনেও চেষ্টা করব ম্যাচ বাই ম্যাচ আগানোর এবং প্রত্যেক ম্যাচেই নিজের বেস্টটা দিয়ে টিমকে ভাল কিছু কন্ট্রিবিউট করার।‘

;

পন্টিংয়ের পর ভারতকে ‘না’ বলে দিলেন ফ্লাওয়ার



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই ভারতের প্রধান কোচের চেয়ার ছাড়ছেন রাহুল দ্রাবিড়। তার জায়গায় ভারতের প্রধান কোচ হতে যাচ্ছেন কে; তাই নিয়েই চলছে আলোচনা। বাতাসে কান পাতলেই শুনা যাচ্ছে নিত্য নতুন নাম। কখনো জাস্টিন ল্যাঙ্গার কখনো স্টিফেন ফ্লেমিং তো কখনো গৌতম গম্ভীর। তালিকায় নাম উঠেছে রিকি পন্টিং ও অ্যান্ডি ফ্লাওয়ারেরও।

আর এসব গুঞ্জন যে একেবারেই অবান্তর নয় তা সবশেষ জানিয়েছেন পন্টিং। তার কাছে বিসিসিআই প্রস্তাব জানালেও সেটি নাকচ করে দিয়েছেন বলে জানান পন্টিং। এবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কোচ অ্যান্ডি ফ্লাওয়ারও বললেন একই কথা। বিসিসিআইয়ের কোচ নিয়োগের বিজ্ঞপ্তিতে আবেদন করার নূন্যতম ইচ্ছেও নেই তার। স্পষ্ট জানিয়ে দিয়েছেন ফ্র্যাঞ্জাইজি ক্রিকেট নিয়েই ভালো আছেন তিনি।

বেঙ্গালুরুর ডাগআউটে চলতি মৌসুমটা খুব একটা খারাপ কাটেনি সাবেক জিম্বাবুয়ে অধিনায়কের। প্রথম ৮ ম্যাচের মাত্র ১টি তে জয় পাওয়ার পর পরের ৬ ম্যাচে টানা জিতে কঠিন সমীকরণ মিলিয়ে প্লে-অফ নিশ্চিত করে বেঙ্গালুরু। পরে অবশ্য এলিমিনেটর ম্যাচে রাজস্থান রয়্যালসের বিপক্ষে হেরে বাদ পড়তে হয়েছে তার দলকে। এরমধ্যেই নতুন করে ভারতের কোচ হওয়ার গুঞ্জন চলছিল তার নামে।

যা নিয়ে শেষমেশ নিজেই কথা বলেছেন তিনি। স্পষ্ট জানিয়ে দিয়েছেন ভারতের কোচ হওয়ার প্রতি কোনোই আগ্রহ নেই তার। ফ্লাওয়াল বলেন, ‘আমি আবেদন করিনি। করবোও না। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে সম্পৃক্ততা নিয়েই আমি খুশি।’

;

মুরশিদা-সোবহানার সেঞ্চুরি, নারী ডিপিএলে রেকর্ড সংগ্রহ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় দলের জার্সিতে সময়টা ভালো যাচ্ছিল না মুরশিদা খাতুন-সোবহানা মোস্তারির। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ঘরোয়া ক্রিকেটে নিজেদের ঝালিয়ে নেওয়ার শেষ সুযোগ পাচ্ছেন তারা। সেই সুযোগটাকে অবশ্য দারুণভাবেই কাজে লাগিয়েছেন দু’জনে। চলমান নারী ডিপিএলে গুলশান ইয়ুথ ক্লাবের বিপক্ষে মোহামেডানের জার্সিতে দু’জনেই হাঁকিয়েছেন সেঞ্চুরি। আর তাতে নারী ডিপিএলের ইতিহাসে ৩ উইকেটে রেকর্ড ৩৯২ রানের দলীয় সংগ্রহ দাঁড় করিয়েছে মোহামেডান। যেই লক্ষ্য তাড়া করতে নেমে শেষ পর্যন্ত ১৪১ রান তুলতে পেরেছে গুলশান। ম্যাচ হেরেছে ২৫১ রানের বিশাল ব্যবধানে।

ম্যাচে শুরুতে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতেই শত রান পেরিয়ে যায় মোহামেডান। এরপর দলীয় ১৩৫ রানে মোহামেডানকে ঝড়ো শুরু এনে দিয়ে ৪১ বলে ৭৫ রান করা জেসিয়া আক্তার ফিরলেও সোবহানাকে নিয়ে দলকে বড় সংগ্রহের পথে নিয়ে যান মুরশিদা। দু’জনেই পেয়ে যান সেঞ্চুরির দেখা। এই জুটিতে আসে ২৫৭ রান।

সোবহানা শেষ দিকে ১০১ বলে ১২৮ রান করে সাজঘরে ফিরলেও ম্যাচ শেষ করে আসেন মুরশিদা। ম্যাচের শেষ পর্যন্ত তিনি অপরাজিত ছিলেন ১৫৭ বলে ১৭৯ রানে। মুরশিদার ইনিংসটি সাজানো ছিল ২টি ছক্কা ও ২৩টি চারে। অন্যদিকে সোবহানার ইনিংসটি সাজানো ছিল ৭টি ছক্কা ও ৬টি চারে। তাদের দু’জনের সেঞ্চুরিতেই এদিন নারী ডিপিএলে দলীয় সংগ্রহের রেকর্ড গড়ে মোহামেডান।

মোহামেডানের করা ৩ উইকেটে ৩৯২ রানের রেকর্ড গড়ার আগে নারী ডিপিএল ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড ছিল বিকেএসপির দখলে। কেরানীগঞ্জ ক্রিকেটে একাডেমির বিপক্ষে বিকেএসপির ৩২১ রান করে ছিল দলটি।

বোলিংয়ের ম্যাচটা হাতছাড়া হয়ে গিয়েছিল গুলশানের। দেখার ছিল সেই ব্যবধানটা শেষ পর্যন্ত কততে নামিয়ে আনতে পারে গুলশান। এমন দিনে ব্যাটিং ব্যর্থতায় শেষ পর্যন্ত গুলজানের ইনিংস থেমেছে ৪৯.৪ ওভারে ১৪১ রানে। দলের হয়ে সর্বোচ্চ ৩২ রান এসেছে আশার ব্যাট থেকে। মোহামেডান অধিনায়ক সালমা খাতুনের শিকার ২ উইকেট। ৩ উইকেট নিয়েছেন রুমানা আহমেদ।

;

সিরিজ বাঁচাতে রাতে মাঠে নামছেন শান্তরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতি হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ। যেখানে প্রথম ম্যাচে ৫ উইকেটে হেরে ক্রিকেটমহলে রীতিমত লজ্জায় ডুবতে হচ্ছে নাজমুল হাসান শান্তদের। আজ সিরিজের দ্বিতীয় ম্যাচে জয় ছাড়া বিকল্প নেই বাংলাদেশের কাছে।

জিম্বাবুয়ে সিরিজের পর যুক্তরাষ্ট্রেও চোখে পড়েছে বাংলাদেশের টপ-অর্ডারদের ব্যাটিং ব্যর্থতা। জিম্বাবুয়ের সিরিজের শেষ দুই ম্যাচের দল থেকে ছিটকে গেলেও বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন লিটন দাস। নিজেকে আরও একবার প্রমাণ করতে সুযোগ দেওয়া হয় তাকে। কিন্তু এবারও ব্যাট হাতে নিষ্প্রভ তিনি।

প্রথম ম্যাচেও নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি অধিনায়ক শান্তও, ১১ বলে মাত্র ৩ রান এসেছে তার ব্যাট থেকে। তুমুল সমালোচনার শিকার হয়েছেন তিনি। এমনকি তাকে বিশ্রামে বসিয়ে দেওয়ার কথাও বলেছেন সাবেক অধিনায়ক আশরাফুল।

আজ নিজেদের সিরিজে ফেরাতে টপ-অর্ডারদের পালন করতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা। ব্যাটিংয়ের প্রতি বাড়তি নজর থাকবে সফরকারীদের। প্রথম ম্যাচের ভেন্যু হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সেই গড়াবে আজকের ম্যাচটিও। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচ। খেলাটি সরাসরি সম্প্রচার করবে নাগরিক টেলিভিশন।

;