বন্যায় ১৫ জেলায় ২০২৫ মোবাইল টাওয়ার অচল

  বন্যা পরিস্থিতি
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টানা বর্ষণ এবং ভারত থেকে নেমে আসা পানির ঢলে আকস্মিক বন্যায় ব্যাপক বিপর্যয় তৈরি হয়েছে দেশের উত্তর-পূর্বাঞ্চলে। এতে করে ১৫ জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছে মোবাইল অপারেটর কোম্পানিরগুলোর ২০২৫ টাওয়ার। এই সাপোর্ট স্টেশনগুলো বর্তমানে অচলাবস্থায় রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ফেনী এবং খাগড়াছড়ির টাওয়ার।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকেলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন থেকে পাঠানো এক পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়।

বিজ্ঞাপন

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের তথ্যমতে, সারাদেশে বাংলালিংক, গ্রামীনফোন, রবি ও টেলিটকের ১২১৭৯টি টাওয়ারের মধ্যে ১০১৫৪টি সচল রয়েছে। ফেনীতে ৬৫৬ টি সাপোর্ট স্টেশনের মধ্যে মাত্র ১৯০ টি এবং খাগড়াছড়িতে ২০৪ টির মধ্যে ১১৪টি টাওয়ার সচল রয়েছে।

এছাড়া নোয়াখালীতে ১১৫৩টির মধ্যে ৮০৯ টি, লক্ষ্মীপুরে ৭০২টির মধ্যে ৮১৮টি, কুমিল্লায় ২০২৯ টির মধ্যে ১৯২০টি ও ব্রাহ্মণবাড়িয়ায় ৮১৩ টির মধ্যে ৭৮১টি টাওয়ার সচল রয়েছে। চাঁদপুরে ১২১টি, চট্টগ্রামে ১৯৪টি, হবিগঞ্জে ৬টি, মৌলভীবাজারে ৪২টি, সুনামগঞ্জে ২৪টি ও রাঙ্গামাটিতে ৯টি টাওয়ার বন্ধ রয়েছে।

বিজ্ঞাপন

এদিকে অচল টাওয়ারগুলো দ্রুত সচল করার ব্যবস্থা অব্যাহত আছে বলে জনিয়েছে ডাক, টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বর্তমান বন্যা পরিস্থিতিতে ফেনী, কুমিল্লাসহ অন্যান্য অঞ্চলের জনগণের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা এবং ক্ষতিগ্রস্ত টাওয়ার মেরামতের জন্য সংশ্লিষ্ট এলাকার ডাক, টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন দপ্তর সংস্থার কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া বন্যায় প্লাবিত ফেনী, কুমিল্লা ও অন্যান্য অঞ্চলে নিরবচ্ছিন্ন ও মানসম্মত টেলিযোগাযোগ নেটওয়ার্ক নিশ্চিত করতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ বিভিন্ন পদক্ষেপও নিয়েছে।

এদিকে বন্যা কবলিত মানুষের জন্য ফ্রি মিনিট ও ইন্টারনেটের ঘোষণা দিয়েছে দেশের বেসরকারি মোবাইল অপারেটর কোম্পানিগুলো। সে অনুযায়ী, বন্যা কবলিত এলাকার গ্রামীণফোন, বাংলালিংক, রবি এবং এয়ারটেল গ্রাহকরা শর্তসাপেক্ষে নির্ধারিত টকটাইম ও এমবি ফ্রি ব্যবহার করতে পারবেন।