দক্ষিণ আফ্রিকায় জোট সরকার, রামাফোসা ফের প্রেসিডেন্ট

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-15 09:15:30

দক্ষিণ আফ্রিকার বর্তমান প্রেসিডেন্ট সিরিল রামাফোসা দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তবে এবার তাকে সরকার গঠনের জন্য জোট সরকারের ওপর নির্ভর করতে হয়েছে। এতে দেশটিতে প্রথমবারের মতো শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গদের জোট সরকার গঠন হয়েছে। খবর আলজাজিরা। 

স্থানীয় সময় গতকাল শুক্রবার দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টের ভোটাভুটিতে রাষ্ট্রপ্রধান হন তিনি। এর মধ্য দিয়ে দেশটিতে নির্বাচন-পরবর্তী রাজনৈতিক অচলাবস্থার অবসান হলো।

বর্ণবাদী ব্যবস্থার অবসানের ৩০ বছর পর শুক্রবার (১৪ জুন) দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো কোয়ালিশন সরকার গঠন করলো নেলসন ম্যান্ডেলার দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস এএনসি।

রামাফোসার ‘জাতীয় ঐক্যের’ সরকারে জোট গড়েছে দেশটির ঐতিহ্যবাহী আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি), মধ্যডানপন্থী ডেমোক্রেটিক অ্যালায়েন্স (ডিএ) এবং আরও কয়েকটি ছোট দল।

দেশটির সাবেক প্রধান বিরোধী দল ডেমোক্রেটিক এলায়েন্স, ইনকাথা ফ্রিডম পার্টি এবং ও পেট্রোটিয়েক এলায়েন্স, পিএ কে সঙ্গে নিয়ে নতুন সরকারের সংসদ অধিবেশন হয়। এ সময় সংসদ সদস্যদের শপথ পড়ান দেশটির প্রথান বিচারপতি রেমন্ড জুন্ডো।

৪০ শতাংশ ভোট পেয়ে সংখ্যাগরিষ্ঠতা হারানো এএনসিকে সরকার গঠনের জন্য ডেমোক্রেটিক এলায়েন্সকে দিতে হয়েছে ডেপুটি স্পিকারসহ কয়েকটি মন্ত্রণালয়। তবে আইএফপি এবং পিএর সঙ্গে কোন শর্তে ঐক্য হয়েছে তা এখনো পর্যন্ত ঘোষণা করেনি কোনো দলই।

ভোটের শতাংশ অনুযায়ী আগামী পাঁচ বছরের জন্য এএনসির ১৫৯টি, ডিএ ৮৭টি এবং আইএফপির ১৭টি আসন মিলে গঠিত হলো দক্ষিণ আফ্রিকার জোট সরকার।

এ সম্পর্কিত আরও খবর