সীমান্তে ‘দেয়াল’ তুলছে উত্তর কোরিয়া

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-21 14:51:55

দক্ষিণ কোরিয়া সীমান্তের কাছে বেশ কয়েকটি স্থানে স্থাপনা নির্মাণ করছে উত্তর কোরিয়া। ধারণা করা হচ্ছে, সীমান্তে দেয়াল তুলছে পিয়ংইয়ং। স্যাটেলাইটের চিত্রে এমনটা দেখা গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

স্যাটেলাইট ছবিগুলোতে দেখা গেছে, সীমান্তের কাছে বেশ কয়েকটি স্থানে স্থাপনা নির্মাণ করা হচ্ছে। এ ছাড়া নিরস্ত্রীকরণ এলাকার (ডিএমজেড) ভেতরের কিছু জায়গা পরিষ্কার করা হয়েছে। বিষয়টিকে দক্ষিণ কোরিয়ার সঙ্গে দীর্ঘকালীন যুদ্ধবিরতির লঙ্ঘন বলে মনে করছেন বিশ্লেষকেরা।

এমন এক সময় স্যাটেলাইট চিত্রগুলো সামনে এসেছে, যখন দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। উত্তর কোরিয়ার ময়লাভর্তি বেলুন পাঠানো, এর জবাবে দক্ষিণ কোরিয়ার লাউড স্পিকার বাজানো। উত্তর কোরিয়ার সাম্প্রতিক কার্যকলাপকে ‘অস্বাভাবিক’ বলছেন বিশেষজ্ঞদের অনেকে।

স্যাটেলাইট ছবিগুতে দেখা গেছে, সীমান্তের পূর্ব প্রান্তের কাছাকাছি প্রায় ১ কিলোমিটার এলাকায় তিনটি জায়গায় দেয়ালের মতো স্থাপনা তোলা হয়েছে। এ ছাড়া সেখানে একটি নতুন রাস্তা তৈরি করা হয়েছে। তবে এসব স্থাপনা কবে থেকে নির্মাণ শুরু হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। সবশেষ ২০২৩ সালের নভেম্বরে ধারণ করা ছবিতে এসব স্থাপনা দেখা যায়নি।

এ সম্পর্কিত আরও খবর