ইসরায়েলের বিরুদ্ধে মুসলিমদের যুদ্ধের ডাক খামেনির

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-28 18:39:50

বিশ্বের মুসলিমদের ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধের ডাক দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

লেবাননভিত্তিক হেজুবুল্লাহ প্রধান (সেক্রেটারি জেনারেল) সায়ীদ হাসান নাসরুল্লাহ ইসরায়েলি সেনাবাহিনীর (আইডিএফ) আকাশপথে হামলায় নিহত হওয়ার পর এক বিবৃতিতে খামেনি এ যুদ্ধের ডাক দেন।

এদিকে, নাসরুল্লাহ নিহত হওয়ার খবরে খামেনি নিরাপদ এলাকায় চলে গেছেন বলে জানা গেছে। সেইসঙ্গে তার নিরাপত্তা আরো জোরদার করা হয়েছে। ইরানের দুই কর্মকর্তা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন।

শনিবার (২৮ সেপ্টেম্বর) টাইমস অব ইসরায়েল, যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স ও ভারতের সংবাদমাধ্যম দ্য হিন্দু এ বিষয়ে খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার (বাংলাদেশ সময় শনিবার, ২৭ সেপ্টেম্বর) লেবাননের রাজধানী দক্ষিণ বৈরুতে ইসরায়েলের সেনাবাহিনীর আকাশপথে হামলায় হেজবুল্লাহর সেক্রেটারি জেনারেল সায়ীদ হাসান নাসরুল্লাহসহ আরো কয়েক নেতা নিহত হন।

হেজবুল্লাহর সাংগঠনিক কাঠামো



ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র আভিচে আড্রেই শনিবার বলেন, শুক্রবার লেবাননের রাজধানী দক্ষিণ বৈরুতের শহরতলিতে আইডিএফের হামলায় হেজবুল্লাহ প্রধান ও দলের সেক্রেটারি জেনারেল সায়ীদ হাসান নাসরুল্লাহসহ কয়েকজন নেতা নিহত হয়েছেন।

নাসরুল্লাহ ৩২ বছর ধরে হেজবুল্লাহর নেতৃত্ব দিয়ে আসছিলেন। ইসরায়েলে যত হামলা চালানো হয়েছে, সব হামলাই তার নির্দেশে পরিচালিত হতো।

এদিকে, আয়াতুল্লাহ আলী খামেনি এক বিবৃতিতে বিশ্বের মুসলিমদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, আপনারা লেবাননের পাশে দাঁড়ান। শয়তানের রাজ্যের (ইসরায়েল) বিরুদ্ধে লড়াইয়ে গর্বিত হেজুবুল্লাহ আমাদের বন্ধু।

খামেনি আরো বলেন, ইসরায়েলে সেনাবাহিনী হেজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যা করেছে। এই অঞ্চলের (মধ্যপ্রাচ্য) ভাগ্য নির্ধারিত হবে প্রতিরাধ যুদ্ধের মাধ্যমেই। হেজবুল্লাহ এই প্রতিরোধের নেতৃত্বে রয়েছে।

এদিকে, ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছ্, হেজবুল্লাহর সদর দফতর বৈরুতের শহরতলি দায়িহেরে একটি আবাসিক ভবনের ভূগর্ভে অবস্থিত।

হেজবুল্লাহ প্রধান ইসরায়েলি সেনাদের পরিচালিত অপারেশন ‘নিউ অর্ডার’-এ নিহত হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর