উদ্ভিজ্জ দুধে তৈরি দইয়ের উপকারী নানান দিক

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-07 18:53:31

দই খুবই পুষ্টিকর একটি খাবার। শরীরের নানাবৃত্তীয় কাজে সহযোগীতা করে থাকে এই উপাদান। হজমে সহায়তা ছাড়া নানা উপকারী শারীরিক কার্যক্রমে সরাসরি প্রভাব ফেলে। অনেকে বাড়িতে নিজেরাই দই পেতে খায়। তবে সাধারণত দোকান থেকেই দই কিনে এনে খাওয়া হয়। আধুনিক যুগে এখন বিভিন্ন কোম্পানি বিভিন্ন স্বাদের দই তৈরি করে। এমনকি শুধু বিভিন্ন পশুর দুধ থেকেই নয়, এখন উদ্ভিজ্জ পদার্থের নির্যাস থেকেও দই হয়। নারকেল, চিনাবাদাম, বাদাম দুধ থেকে অহরহ সুস্বাদু দই বানানো হচ্ছে।

ভারতীয় চিকিৎসক গরিমা গয়ালের মতে, এই উদ্ভিজ্জ দই গরু বা মহিষের দুধের তৈরি করা দইয়ের চেয়ে বেশি উপকারী। এছাড়া আয়ুর্বেদিক চর্চাকারী গুরু মনীশ বিশ্বাস করেন, নারকেল দুধ দু’বার সিদ্ধ করে নিয়ে যে দই তৈরি করা হয় তা পাকস্থলির জন্য আরও অনেক বেশি স্বাস্থ্যকর। পুষ্টিবিদ সিলভার শেঠি বলেছেন, ‘উদ্ভিজ্জ দুধের তৈরি দইয়ে কোলেস্টেরল, হরমোন, লেকটোজের মতো ক্ষতিকর উপাদান থাকে না। এছাড়াও, এতে একইরকম স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া থাকে। পাশাপাশি ক্যালসিয়াম, প্রোটিন, স্নেহ এবং ভিটামিন বি কমপ্লেক্সও একইরকম পরিমাণে থাকে। তাই অন্ত্রের স্বাস্থ্য ও হজমে উদ্ভিজ্জ দইও একইরকম কার্যকর। তবে দই তৈরির ক্ষেত্রে পরিমাণ এবং ঘনত্ব কম-বেশি হতে পারে।’ উদ্ভিজ্জ দইতে যা যা থাকে-

প্রোবায়োটিকস: সাধারণ দইয়ের মতো এই দইও গাঁজন প্রক্রিয়ায় তৈরি হয়। এই দইতে অন্ত্রের জন্য উপকারী ব্যাকটেরিয়া উপস্থিত থাকে। ফলে হজমে বেশ উপকারী ভূমিকা পালন করে এই ধরনের দই।   

ল্যাকটোস: যাদের দুগ্ধজাতীয় খাদ্যে এলার্জি আচে বা হজম করতে সমস্যা হয় তাদের উদ্ভিজ্জ দই খাওয়া উচিত। এতে তাদের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ল্যাকটোজের অভাব পূরণ হয়।  

উদ্ভিজ্জ পুষ্টি: প্রায় সময়ই শিশুরা সবজি জাতীয় খাবারে অনীহা প্রকাশ করে। এই ধরনের দই খেলে উদ্ভিজ জাতীয় পুষ্টির অভাবও পূরণ হতে পারে। তথ্যসূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

এ সম্পর্কিত আরও খবর