যেসব খাবার ত্বকের তৈলাক্ততা বাড়ায়

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-25 17:43:13

আমার যেসব খাবার খাই, তাই আমাদের শরীর চালাতে সাহায্য করে। এমনকি শুধু অভ্যন্তরীণ নয়; বাহ্যিকভাবেও যেসব উপসর্গ বা লক্ষণ প্রকাশিত হয়, তার অনেকাংশই আমাদের খাদ্যাভ্যাসের উপরে নির্ভর করে।

অনেকের ক্ষেত্রে তাদের অসচেতন খাদ্যতালিকার কারণে ত্বক আরও তৈলাক্ত হতে দেখা যায়। ভারতীয় পুষ্টিবিদ হারলিন গিল এমন কিছু খাবারের কথা উল্লেখ করেছেন, যা ত্বক তৈলাক্ত করার কারণ হতে পারে- 

লবণ: অত্যধিক লবণ ভেতরের পানি ধরে রাখার ক্ষমতা হ্রাস করতে পারে। তাই শরীরের বিভিন্ন অংশ, বিশেষ করে ত্বকের কোষে পানি পৌঁছানো কঠিন হয়ে যায়। দীর্ঘদিন খাবারে অতিরিক্ত লবণ খেলে পানিশূন্যতা বা ডিহাইড্রেশনের সম্ভাবনা থাকে। এর ফলস্বরূপ ত্বক শুষ্ক হয়ে যায় এবং চাকচিক্য নষ্ট হয়ে যায়। এছাড়া, ত্‌বকে নানারকম দাগ সৃষ্টিসহ বলিরেখা দেখা যেতে পারে এবং ত্বক নিস্তেজ দেখায়।

ত্বক অনেকদিন শুষ্ক থাকার ফলে ত্বক আপনাআপনি নিজেকে সুস্থ করার জন্য ‘সিবাম’ নামক একটি পদার্থ নিঃসরণ করে।

রেডমিট: লাল মাংসে অর্থাৎ গরু, ভেড়া, খাসির মাংসও ত্বকের তৈলাক্ততা বাড়ার কারণ হতে পারে। অথ্যাধিক রেডমিট খাওয়ার ফলে হরমোন চলাচলকে প্রভাবিত হতে পারে, যা ত্বকের অপ্রত্যাশিত ক্ষতি করতে পারে। রেডমিট পছন্দকারীদের ত্বকে বিভিন্ন দাগ সৃষ্টিকারী ব্রণ, একজিমা, সোরিয়াসিসের মতো সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা বেশি। খাদ্যতালিকায় লালমাংসের আধিক্যও পানিশূন্যতা সৃষ্টি করতে পারে। এতে কোলাজেন দুর্বল হয়ে ত্বকের ক্ষতিও হতে পারে।

শর্করা এবং চিনি: পরিশোধিত শর্করা মূলত রিফাইনড কার্বোহাইড্রেট নামে পরিচিত। এই জাতীয় খাবার, মূলত প্রক্রিয়াজাত চিনি এবং আটা-ময়দাও ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে। এই খাবারগুলো অন্ত্রে খারাপ ব্যাকটেরিয়ার প্রক্রিয়া বাড়িয়ে তোলে। এর কারণে ত্বকের কোষে তেল নিঃসরণ বেড়ে গিয়ে মুখের ত্বকে ব্রণ বাড়তে পারে। এরফলে ত্বকের তৈলাক্তভাবও বাড়ে।

তথ্যসূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস   

এ সম্পর্কিত আরও খবর