চুলের যত্নে পেঁয়াজের রসের পাঁচ ব্যবহার

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 20:56:31

চুলের পরিচর্যায় প্রাকৃতিক উপাদান পেঁয়াজের রসের ব্যবহার নতুন নয়। তবে এক পেঁয়াজের রসকেই ভিন্ন ভিন্ন উপাদানের সাথে মিশিয়ে ব্যবহার করা যায় বেশ কয়েকভাবে। চুলের বৃদ্ধি, চুল পড়া কমানো, খুশকির সমস্যা দূর করাসহ নানান সমস্যায় পেঁয়াজের রসের পাঁচটি ব্যবহার তুলে আনা হল।

নারিকেল তেল ও পেঁয়াজের রসের মিশ্রণ

hair

চুলের সার্বিক যত্নে নারিকেল তেল সবসময়ই অনবদ্য। বিশেষত নারিকেল তেলের অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান চুলের গোড়ার জন্য খুবই উপকারী। এ কারণে নারিকেল তেলের সাথে পেঁয়াজের রসের মিশ্রণ নারিকেল তেলের অ্যান্টিব্যাকটেরিয়াল ধর্মকে আরও বাড়িয়ে দিতে কাজ করে।

ব্যবহারের জন্য দুই টেবিল চামচ পেঁয়াজের রস, দুই টেবিল চামচ নারিকেল তেল ও পাঁচ ফোঁটা টি ট্রি অয়েলে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ মাথার ত্বকে ম্যাসাজ করে ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে নিতে হবে।

অলিভ অয়েল ও পেঁয়াজের রসের মিশ্রণ

খুশকির সমস্যা কমাতে অলিভ অয়েল খুব ভালো কার্যকর একটি উপাদান। এছাড়া মাথার ত্বক ও চুলকে আর্দ্রতাপূর্ণ রাখতেও অলিভ অয়েলের ব্যবহার হয়ে আসছে।

পেঁয়াজের রসের সাথে ব্যবহারের জন্য তিন টেবিল চামচ পেঁয়াজের রস ও দেড় টেবিল চামচ অলিভ অয়েল একসাথে মিশিয়ে মাথার ত্বক ও চুলে ম্যাসাজ করে দুই ঘন্টা অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে শ্যাম্পু করে নিতে হবে।

ডিম ও পেঁয়াজের রসের মিশ্রণ

hair

চুলের পরিচর্যায় ডিম খুবই পরিচিত একটি উপাদান। ডিমের পুষ্টি উপাদানগুলো সরাসরি চুলের উপর ইতিবাচক প্রভাব বিস্তার করে। বিশেষত ডিমের উচ্চমাত্রার প্রোটিন চুলের জন্য খুবই প্রয়োজনীয়। ডিমের সাথে পেঁয়াজের রসের মিশ্রণ স্বাভাবিকভাবেই চুলের জন্য অন্যতম উপকারী একটি মিশ্রণ।

ব্যবহারের জন্য একটি ডিম ভালোভাবে ফেটিয়ে এতে এক টেবিল চামচ পেঁয়াজের রস, ৩ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি পুরো মাথায় ঘষে ঘষে ম্যাসাজ করে শাওয়ার ক্যাপের সাহায্যে পুরো মাথা ঢেকে নিতে হবে। আধা ঘন্টা অপেক্ষা করার পর চুল শ্যাম্পু করে নিতে হবে।

লেবুর রস ও পেঁয়াজের রসের মিশ্রণ

hair

যাদের মাথায় খুশকির সমস্যাটি বেশি, তাদের জন্য এই মিশ্রণটি খুব ভাল কাজ করবে। এছাড়া লেবুর রসের ভিটামিন-সি কোলাজেন তৈরিতে অবদান রাখে, যা চুলকে মজবুত করে। একইসাথে মাথার ত্বকের pH এর মাত্রাকে সাম্যাবস্থায় রাখতেও লেবুর রস উপকারী।

ব্যবহারের জন্য এক টেবিল চামচ পেঁয়াজের রস ও এক টেবিল চামচ লেবুর রস একসাথে মিশিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করে আধা ঘন্টা অপেক্ষা করতে হবে। এরপর হারবাল শ্যাম্পুর সাহায্যে চুল ধুয়ে নিতে হবে।

আলুর রস ও পেঁয়াজের রসের মিশ্রণ

ত্বকের কালচেভাব দূর করার পাশাপাশি আলুর রস চুলের বৃদ্ধিতেও অবদান রাখে। বিশেষত এতে উপস্থিত ভিটামিন-বি, সি, আয়রন, জিংক ও নায়াসিন চুলের জন্য উপকারী প্রভাব তৈরি করে।

ব্যবহারের জন্য দুই টেবিল চামচ আলুর রস ও এক টেবিল চামচ পেঁয়াজের রস একসাথে মিশিয়ে মাথার ত্বকে ১০ মিনিট সময় নিয়ে ম্যাসাজ করতে হবে। ম্যাসাজ করা শেষে আধা ঘন্টা অপেক্ষা করে চুল ধুয়ে নিতে হবে।

আরও পড়ুন:

রাজকন্যার চুল পেতে ব্যবহার করুন ভাতের মাড়!

চুলের রুক্ষতা কমাবে অলিভ অয়েলের হেয়ার প্যাক

এ সম্পর্কিত আরও খবর