বসতঘরে মিলল গোখরা সাপের ৩৫ বাচ্চা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা | 2024-07-01 02:52:33

চুয়াডাঙ্গায় ইদুঁরের গর্ত থেকে একে একে বেরিয়ে এসেছে ৩৫টি গোখরা সাপের বাঁচ্চা।

রোববার (৩০ জুন) রাত ৯টার দিকে চুয়াডাঙ্গা সদর উপজেলার তিতুদহ ইউনিয়নের ছোটশলুয়া গ্রামের মিলন হোসেন নামের এক ব্যক্তির বাড়ি থেকে গোখরার বাঁচ্চাগুলি উদ্ধার করা হয়।

এসময় স্থানীয় সাপুড়ের সহযোগিতায় ওই গর্ত খুড়ে উদ্ধার করা হয় ৪২টি সাপের ডিম। সাপের বাঁচ্চা ও ডিম উদ্ধারের পর থেকে ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

স্থানীয়রা জানান, ছোটশলুয়া গ্রামের পশ্চিমপাড়ার একটি মাটি তৈরি ঘরে বাস করেন মিলন হোসেন। রোববার বিকেলে বাড়িতে থাকা চৌকির নিচের ইদুঁরের গর্ত থেকে একটি গোখরার বাচ্চা বের হয়ে আসে। বাড়ির লোকজন সাপটি দেখতে পেয়ে পিটিয়ে মেরে ফেলে। সন্ধ্যায় একই গর্ত থেকে আরও একটি গোখরার বাচ্চা বাইরে বের হলে মিলন হোসেন স্থানীয় সাপুড়ে ঈসাকে খবর দেন। ঈসা সাপুড়ে দ্রুত ওই বাড়িতে আসেন এবং গর্ত খুড়ে একটি প্রাপ্তবয়স্ক গোখরা ও ৩৪টি গোখরার বাচ্চা উদ্ধার করেন। ওই গর্ত থেকে ৪২টি সাপের ডিমও উদ্ধার হয়। স্থানীয়রা ৩৫টি সাপকেই পিটিয়ে মেরে ফেলে।

ওই বাড়ির মালিক মিলন মিয়া জানান, ‘বিকেলে আমার মেয়ে ঘরে গিয়ে দেখে চৌকির নিচে একটি মুরগী, সেটি তাড়িয়ে দিতে গেলে সাপের বাচ্চাটি তার চোখে পড়ে। এসময় আমরা সাপটি মেরে ফেলি। পরবর্তীতে ঈসা সাপুড়ে গর্ত খুড়ে আরও ৩৪টি গোখরার বাচ্চা খুঁজে পায়। সেখানে ৪২টি ডিমও ছিল।’

পার্শ্ববর্তী গ্রামের হিজলগাড়ীর ঈসা সাপুড়ে বলেন, বর্ষা মৌসুমে সাপের উপদ্রব বেশি হয়, এসময় সবাইকে সতর্ক থাকা উচিত।

তিনি উদ্ধারকৃত প্রাপ্তবয়স্ক সাপটি নিরাপদ ও নির্জন স্থানে ছেড়ে দিবেন বলেন জানান।

এ সম্পর্কিত আরও খবর