চট্টগ্রামে অনিয়মের অভিযোগে আবারও বন্ধ সেন্ট্রাল সিটি হাসপাতাল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর পাঁচলাইশে প্রবর্তক মো‌ড় এলাকায় অব‌স্থিত সেন্ট্রাল সিটি হাসপাতাল আগামী ৮ জুলাই থেকে বন্ধ রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য বিভাগ।

নানা অনিয়মের অভিযোগে বৃহস্পতিবার (৪ জুলাই) সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী স্বাক্ষরিত চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়।

এর আগে বুধবার (৩ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. আবু হোসেন মো. মঈনুল আহসান সিভিল সার্জন বরাবর পাঠানো এক চিঠিতে হাসপাতালটি সাময়িক বন্ধের নির্দেশনা দেন।

সি‌ভিল সার্জন ডা. মোহাম্মদ ই‌লিয়াছ চৌধুরী বলেন, এর আগেও হাসপাতালটির নানা অনিয়ম পাওয়া যায়। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের চিঠির প্রেক্ষিতে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। আগামী ৮ জুলাই থেকে প্রতিষ্ঠানটি সাময়িকভাবে বন্ধ থাকবে। পাশাপাশি এ হাসপাতালে ভর্তি রোগীদের অন্য হাসপাতালে রেফারের নির্দেশনাও দেওয়া হয়েছে।

এর আগে, চলতি বছরের ৪ মার্চ এ হাসপাতালে সি‌ভিল সার্জন মোহাম্মদ ই‌লিয়াছ চৌধুরীর নেতৃত্বে অভিযান চালিয়ে একই অভিযোগে এটির কার্যক্রম সাময়িক বন্ধ করে দেওয়া হয়েছিল।

সেসময় সি‌ভিল সার্জন মোহাম্মদ ই‌লিয়াছ চৌধুরী জানিয়েছিলেন, নিয়ম অনুযায়ী যে প‌রিমাণ ডাক্তার থাকার কথা সে প‌রিমাণ ডাক্তারের উপ‌স্থি‌তি আমরা দেখতে পাই‌নি। তাদের ল্যাবেও অযোগ্য লোক কাজ করছে। পর্যাপ্ত প‌রিমাণ নার্স নেই। এসব অ‌ভিযোগে সেন্ট্রাল সি‌টি হাসপাতাল নামে এক হাসপাতাল বন্ধ ঘোষণা করা হয়েছে। আমাদের অ‌ভিযান অব্যাহত থাকবে।

প্রধানমন্ত্রী চীন যাচ্ছেন সোমবার, হতে পারে ২০ সমঝোতা স্মারক সই



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

চার দিনের সফরে সোমবার চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে ২০টি সমঝোতা স্মারক সই হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোববার (৮ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর চীন সফর নিয়ে আয়ো‌জিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

;

বর্ণিল সাজ ও বাদ্যযন্ত্রের তালে রথযাত্রা শুরু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রথযাত্রা শুরু

রথযাত্রা শুরু

  • Font increase
  • Font Decrease

সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসবগুলোর অন্যতম শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা। সনাতনীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। এই বিশ্বাসেই প্রতি বছর পালিত হয় শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা।

প্রতি বছরের ন্যায় এবারও পালিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব রথযাত্রা। বর্ণিল সাজ ও বাদ্যযন্ত্রের তালে রাজধানীর স্বামীবাগ ইসকন মন্দির থেকে রথ নিয়ে যাত্রা শুরু করেছে সনাতন ধর্মাবলম্বীরা।

রোববার (৭ জুলাই) বিকেল ৩টার পর রাজধানীর স্বামীবাগ ইসকন মন্দির থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে শেষ হবে এই যাত্রা। একই সঙ্গে আগামী ১৫ জুলাই বিকেল ৩টায় ঢাকেশ্বরী মন্দির হতে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্বামীবাগ ইসকন মন্দিরে এসে শেষ হবে উল্টো রথযাত্রা।

রথযাত্রায় হাজারো ভক্তের ঢল

সরেজমিনে ইসকন মন্দির ঘুরে দেখা গেছে, এদিন বেলা ২টার পর থেকেই সনাতন ধর্মাবলম্বীরা বিভিন্ন সাজে আসতে শুরু করে ইসকন মন্দির প্রাঙ্গণে। বিভিন্ন সাজে মন্দির প্রাঙ্গণে এসে উপস্থিত হতে থাকে সনাতন ধর্মের অনুসারীরা। বেলা ৩টার পর শুরু হয় রথের দড়ি টানা। বিভিন্ন বাদ্যযন্ত্রের তালে নেচে গেয়ে ঢাকেশ্বরী মন্দিরের উদ্দেশে শুরু হয় যাত্রা।

সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা। বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মাধ্যমে আনন্দমুখর পরিবেশে ৯ দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসবের আয়োজন করা হয়।

রথযাত্রা উপলক্ষে ঢাকায় আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) ৯ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানমালায় রয়েছে হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামানায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, শোভাযাত্রা, পদাবলী কীর্তন, আরতি কীর্তন, ভগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, ধর্মীয় চলচ্চিত্র প্রদর্শন ও ধর্মীয় নাটক মঞ্চায়ন।

ভক্তরা নেচে গেয়ে কীর্তন করতে থাকেন

এদিকে রথযাত্রা উপলক্ষে ট্রাফিক নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

প্রধান রথযাত্রাটি যেসব রাস্তা প্রদক্ষিণ করবে: স্বামীবাগ রোডের স্বামীবাগ আশ্রম থেকে জয়কালি মন্দির মোড় থেকে ইত্তেফাক মোড়, শাপলা চত্বর, দৈনিক বাংলা মোড়, রাজউক ক্রসিং, গুলিস্তান, গোলাপশাহ মাজার, পুলিশ হেডকোয়ার্টার্স, সরকারি কর্মচারী হাসপাতাল, হাইকোর্ট মাজার, দোয়েল চত্বর, কেন্দ্রীয় শহীদ মিনার, জগন্নাথ হল, পলাশী এবং ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে এসে শেষ হবে।

রথযাত্রা উপলক্ষে এই সময়ে উপরোক্ত রোডে চলাচল করা যানবাহনগুলোকে বিকল্প রাস্তা ব্যবহারের জন্য ডিএমপির পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

;

আধা ঘণ্টা পর মেট্রো চলাচল শুরু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মেট্রো চলাচল শুরু

মেট্রো চলাচল শুরু

  • Font increase
  • Font Decrease

বিদ্যুৎ সঞ্চালন লাইনে ত্রুটির কারণে আধা ঘণ্টা বন্ধের পর মেট্রোরেল চলাচল শুরু হয়েছে।

রোববার (৭ জুলাই) দুপুর আড়াইটার দিকে শেওড়াপাড়া স্টেশনে গিয়ে মেট্রো চলাচল বন্ধ দেখতে পান বার্তা২৪.কমের প্রতিবেদক।

পরে মেট্রোরেল কর্তৃপক্ষ জানায় বিদ্যুৎ সঞ্চালন লাইনে ত্রুটির কারণে মেট্রো চলাচল সাময়িকভাবে বন্ধ রয়েছে।

মুফতি এনায়েত উল্লাহ নামের এক চাকরিজীবী বলেন, শেওড়াপাড়া স্টেশনে আধা ঘণ্টা ধরে আটকে আছেন। এসময় স্টেশনে মাইকে ঘোষণা দেওয়া হয়, বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল সাময়িকের জন্য বন্ধ আছে।

মেট্রোরেল চালু হওয়ার পর একজন যাত্রী বলেন, ট্রেন চলাচল শুরু হয়েছে। তবে একটি ট্রেন চলে যাওয়ার পর আরেকটি আসতে বেশ দেরি হচ্ছে।

এর আগে ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ার পর কয়েকজন যাত্রীর সঙ্গে কথা বলে জানা যায়, দুপুরের দিকে মেট্রোরেল চলাচল হঠাৎ বন্ধ হয়ে যায়।

;

মেট্রোরেল চলাচল বন্ধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মেট্রোরেল চলাচল বন্ধ

মেট্রোরেল চলাচল বন্ধ

  • Font increase
  • Font Decrease

বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল বন্ধ হয়ে গেছে। এতে রোববার (৭ জুলাই) দুপুর আড়াইটার দিকে বিভিন্ন স্টেশনে হাজারো যাত্রীকে অপেক্ষা করতে দেখা গেছে।

বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল সাময়িকের জন্য বন্ধ আছে। পরবর্তীতে চালু হলে জানানো হবে বলে মেট্রোরেল কর্তৃপক্ষ জানায়।

মুফতি এনায়েত উল্লাহ নামের এক চাকরিজীবী বলেন, শেওড়াপাড়া স্টেশনে আধা ঘণ্টা ধরে আটকে আছেন। এসময় স্টেশনে মাইকে ঘোষণা দেওয়া হয়, বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল সাময়িকের জন্য বন্ধ আছে।

মেট্রোরেল বন্ধ হয়ে যাওয়ার কারণ জানতে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তাকে ফোন করা হয়। তবে কেউ ফোন ধরেননি।

;