জামালপুরে ধীরগতিতে কমছে যমুনার পানি, শুকনো খাবারের সংকট

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর | 2024-07-07 15:35:47

জামালপুরে ধীরগতিতে কমছে যমুনার পানি। গত ২৪ ঘণ্টায় বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে ৭ সেন্টিমিটার কমে এখনো বিপৎসীমার ৮৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি ধীরগতিতে নামায় চরম ভোগান্তিতে পড়েছেন বন্যাদুর্গত এলাকার বাসিন্দারা। তারা শুকনো খাবার ও বিশুদ্ধ পানির সংকটে আছেন।

সরকারের তরফ থেকে শুকনো খাবার, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও অর্থ সহায়তা দেওয়া হলেও তা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল বলে জানিয়েছেন বন্যাদুর্গতরা।

ঝুঁকিপূর্ণ এলাকার পানিবন্দি লোকজন গবাদি পশুপাখি নিয়ে আশ্রয়কেন্দ্র, উঁচু স্থান ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ওপর আশ্রয় নিয়েছেন।

হতদরিদ্র বানভাসি লোকজন অর্ধহারে-অনাহারে অনেকটাই মানবেতর জীবনযাপন করছেন।

জানা গেছে, গত মঙ্গলবার (২ জুলাই) সকাল থেকে যমুনা নদীর পানি বাড়তে শুরু করেছে। টানা পাঁচদিন পানি বেড়ে গতকাল শনিবার (৬ জুলাই) সকাল পর্যন্ত বিপৎসীমার ৯৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

এতে জেলার ৬টি উপজেলার ৪৫টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়ে আড়াই লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়ে।

জামালপুর জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পানি পরিমাপক (গেজ রিডার) আব্দুল মান্নান বিষয়টি বার্তা২৪.কম-কে বলেন, ধীরগতিতে কমছে যমুনার নদীর পানি। গত ২৪ ঘণ্টায় বাহাদুরাবাদ ৭ সেন্টিমিটার পানি কমলেও এখনো বিপৎসীমার ৮৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আলমগীর হোসেন বার্তা২৪.কম-কে বলেন, জেলার ৫টি উপজেলার বন্যার্তদের ৪৮০ মেট্রিক টন চাল, নগদ ৬লাখ টাকা ও ৪ হাজার ৫০ প্যাকেট শুকনো খাবার বিতরণের জন্য বরাদ্দ দেয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর