কোটা আন্দোলনে অচল রাজধানীর সড়ক, বিপাকে সাধারণ মানুষ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪ কম, ঢাকা | 2024-07-07 18:29:36

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে রাজধানীর প্রধান সড়কগুলোতে শিক্ষার্থীদের আন্দোলনের প্রভাব পড়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শাহাবাগ অবরোধ করলেও এর প্রভাব পড়েছে রাজধানীর সব সড়কে। 

রোববার (৭ জুলাই)  বিকেল তিনটায় অবরোধ করে শাহাবাগ এলাকার মোড়। তাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে ঢাকা কলেজের শিক্ষার্থীরা সাইন্সল্যাব মোড়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পুরান ঢাকার জজকোর্টের সামনের সড়ক আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাংশ পলাশী মোড়ে অবস্থান নেয়।

শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করলে অচল হয়ে পড়ে ঢাকার যোগাযোগ ব্যবস্থা। অফিস শেষ করে যারা বের হয়েছেন তারা পড়েছেন বিপাকে। সড়ক বন্ধ থাকায় যানজটে আটকা পড়েছে জরুরি রোগী পরিবহন অ্যাম্বুলেন্স ও যাত্রীবাহী গণপরিবহন। সড়ক বন্ধ থাকায় সড়কের একটা অংশে পড়েছে পরিবহন সংকটে।

রাজধানীর বিভিন্ন পয়েন্টে কোটা বাতিলের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের খবর সংগ্রহ করছেন বার্তা২৪.কমের করেসপন্ডেন্টরা। তাদের তথ্যমতে শিক্ষার্থীরা দুপুরের পর থেকে রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নিতে শুরু করে। বেলা দুইটার পর থেকে সড়ক অবরোধ শুরু হলে বন্ধ হয়ে যায় শহরের যোগাযোগ ব্যবস্থা।


ঢাকার পলাশি মোড় থেকে বার্তা২৪.কমের স্টাফ করেসপন্ডেন্ট মাহিম হোসেন জানান, দুপুরের পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে অন্য শিক্ষার্থীরা যোগ দিয়ে পলাশি মোড়ে অবস্থান নেয়। তাদের অবস্থান নেওয়ার পর থেকে এই এলাকায় প্রধান সড়কে স্থবির হয়ে যায়, যান চলাচল। বিপাকে পড়ে যায় এই সড়ক ব্যবহার করা সাধারণ মানুষ।

শাহবাগ এলাকায় ব্লকবাংলা নাম দেওয়া আন্দোলন কাভার করছেন স্টাফ করেসপন্ডেন্ট আসিফ খন্দকার। তিনি জানান, শাহবাগের শিক্ষার্থীরা অবরোধ করে মিছিল নিয়ে বাংলামোটর এলাকায় একটি দল অবস্থান নেয়। তারা এখানে এসে বাংলামোটর, কারওয়ান বাজার ও মগবাজার এলাকার প্রধান সড়ক বন্ধ করে দেয়।

এদিকে শাহাবাগ অবরোধ হলে এর কিছু সময় পরেই বিকেল ৩টায় ইডেন কলেজ থেকে মিছিল নিয়ে নীলক্ষেত মোড় অবরোধ করেন কোটাবিরোধী আন্দোলনের ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা। বিকেল ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইডেন মহিলা কলেজের নারী শিক্ষার্থীরা নীলক্ষেত মোড় অবরোধ করে রাখে। এ সময় রাস্তার দুই পাশেই তীব্র যানজটের সৃষ্টি হয়।

প্রসঙ্গত, ২০১৮ সালে ব্যাপক ছাত্র আন্দোলনের মুখে নবম থেকে ত্রয়োদশ গ্রেডের চাকরি থেকে সব ধরনের কোটা বাতিল করেছিল সরকার। এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ কোটাও বাতিল হয়। তবে গত ৫ জুন মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। এরপর কোটা বাতিলের দাবিতে বিভিন্ন ক্যাম্পাসে শুরু হয় ছাত্র আন্দোলন। বর্তমানে দেশের সব বিশ্ববিদ্যালয় এই আন্দোলন চলমান রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর