বাংলামোটর অবেরোধ, দর্শকের ভূমিকায় পুলিশ

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-07-07 17:47:01

রাজধানীর বাংলামোটর মোড় অবরোধ করেছে কোটাবিরোধী আন্দোলনকারীরা। রোববার (৭ জুলাই) বিকেল সোয়া ৫টায় শাহবাগের দিক থেকে খন্ড খন্ড মিছিল নিয়ে বাংলামোটর মোড় অবরোধ করে শিক্ষার্থীরা।

বাংলামোটর এলাকায় বাড়তি পুলিশ মোতায়েন করা থাকলেও তারা কোন রকম বাঁধা দেওয়ার চেষ্টা করেনি। এতে করে নির্বিঘ্নে শিক্ষার্থীরা বাংলামোটর মোড় দখল করে স্লোগান দিয়ে যাচ্ছে।

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে ‌বাংলা ব্লকেড কর্মসূচি ঘোষণা করে শিক্ষার্থীরা। দুপুর ৩টার দিকে মিছিল নিয়ে শাহবাগে অবস্থান নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হাজারো শিক্ষার্থী। শিক্ষার্থীদের অবস্থানের কারণে সায়েন্সল্যাব, মিরপুর সড়ক, মতিঝিলের দিকে যাওয়ার রাস্তা বন্ধ হয়ে যায়। এতে তীব্র যানজটের সৃষ্টি হয় শাহবাগ এলাকায়।

এর আগে, দুপুর সাড়ে ৩টার দিকে ঢাবির কেন্দ্রীয় লাইব্রেরির সামনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ও বিভাগ থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’–এর ব্যানারে মিছিল নিয়ে সংগঠিত হন শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি থেকে শুরু হয়ে মুহসিন হল, ভিসি চত্বর, টিএসসি, রাজু ভাস্কর্য হয়ে শাহবাগে গিয়ে শেষ হয়।

আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র নাহিদ ইসলাম ৬ জুলাই 'বাংলা ব্লকেড' কর্মসূচি ঘোষণা দেন। তিনি বলেছিলেন শুধু শাহবাগ মোড় নয় ঢাকা শহরের সায়েন্সল্যাব, চানখারপুল, নীলক্ষেত, মতিঝিল প্রতিটি পয়েন্টে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নেমে আসবেন। ঢাকার বাইরের শিক্ষার্থীরা জেলায়–জেলায়, বিশ্ববিদ্যালয়গুলো মহাসড়কগুলো অবরোধ করবেন।

এ সম্পর্কিত আরও খবর