ডাবল কেবিন পিকআপ পাচ্ছেন সহকারী ভূমি কমিশনাররা

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 12:19:04

ভূমি মন্ত্রণালয়ের ২০৬ জন সহকারী কমিশনাররা পাচ্ছেন ডাবল কেবিন পিকআপ। এজন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে ১০৩ কোটি টাকা ব্যয়ে এসব পিকআপ কিনবে সরকার। রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড এসব পিকআপ সরবরাহ করবে। ফলে প্রতিটি পিকআপ’র দাম পড়বে ৫০ লাখ টাকা।

বুধবার (১৩ মার্চ) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ বিষয়ে একটি ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়। কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভায় সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, ‘সরকারি নিয়ম অনুযায়ী দেশে সরকারি কোনো প্রতিষ্ঠান থাকলে তার মাধ্যমেই বা সরকারি প্রতিষ্ঠান না থাকলে দেশি বেসরকারি প্রতিষ্ঠান থেকে বা দেশি প্রতিষ্ঠান না থাকলে আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে পণ্য কিনতে হয়। এই নিয়ম অনুযায়ী প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে এসব গাড়ি সরবরাহের কাজ দেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘দেশের প্রতিষ্ঠান এসব গাড়ি সরবরাহ করলে অর্থ জেনারেট হবে ও দেশের কর্মসংস্থান সৃষ্টি হবে। সরকারি প্রতিষ্ঠানকে কাজ দিলে ক্রয় ও দামের বিষয়টি বিবেচনা করতে হয়।’

উল্লেখ্য, ভূমি মন্ত্রণালয়ের অধীন এসিল্যান্ড বা সহকারী কমিশনারের (ভূমি) পদ আছে ৫১১টি। তাদের জন্য ইতোমধ্যে ২৮৮টি মিৎসুবিসি এল-২০০ স্পোর্টার ডাবল কেবিন পিকআপ গাড়ি কিনেছে সরকার। বাকি ২২৩ জনের জন্যও গাড়ি ক্রয়ে গত ৮ নভেম্বর নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা কমিটি। এরই অংশ হিসেবে আজকের বৈঠকে ২০৬টি গাড়ি কেনার অনুমোদন দিল সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

ভূমি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সারাদেশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা বা উচ্ছেদ কার্যক্রম পরিচালনায় সহকারী কমিশনারদের (ভূমি) জন্য ৫১১টি কার্যালয়ের সাংগঠনিক কাঠামোতে একটি করে ডাবল কেবিন পিকআপ অন্তর্ভুক্ত করা হয়েছে। এরই অংশ হিসেবে ২০১৭ সালের ২৯ আগস্ট সচিবালয়ে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ও প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ৬০ জন সহকারী কমিশনারের হাতে পিকআপ’র চাবি হস্তান্তর করেন।

এ সম্পর্কিত আরও খবর