নিরাপদ সড়কের দাবিতে ফের মানববন্ধন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-25 09:06:43

রাজধানীর শেরেবাংলা নগরে সড়ক দুর্ঘটনায় ব্র্যাক ইউনিভার্সিটির ছাত্রী ফাহমিদা হক লাবণ্য (২১) নিহতের ঘটনায় এবার নিরাপদ সড়কের দাবিতে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা।

শুক্রবার (২৬ এপ্রিল) দুপুর ১টা থেকে বেলা সাড়ে ৩ টা পর্যন্ত রাজধানীর সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সামনে ব্র্যাক ইউনিভার্সিটি ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ মানববন্ধন কর্মসূচি পালন করেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, রাজধানীতে নিরাপদ সড়ক ব্যবস্থা ফিরিয়ে আনতে আর কত সময় লাগবে। এভাবে কেন তাদের সহপাঠীদের রাস্তায় অকাল মৃত্যুবরণ করতে হচ্ছে। এছাড়া এ ঘটনায় জড়িতদের দ্রুত বিচার প্রক্রিয়ার মধ্যে আনতে হবে।

ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থী আনাফ আসিফ বার্তা২৪.কমকে বলেন, ‘আমরা শুধু এখানে নিরাপদ সড়কের দাবিই করছি না, সঙ্গে মানুষের সচেতনতার বিষয়টিও তুলে ধরছি। আমরা চাই রাজধানীতে বা দেশের কোথাও যেন এমন সড়ক দুর্ঘটনায় আর কেউ নিহত না হয়।’

তিনি আরও বলেন, ‘এ ঘটনার সঙ্গে জড়িত উবার চালককে আটক করা হয়েছে বলে আমরা জানতে পেরেছি। তবে এখনো সেই ঘাতক কাভার্ড ভ্যান চালককে আটক করা যায়নি। আমরা চাই দ্রুত তাকেও যেন পুলিশ আটক করে। একই সঙ্গে জড়িতদের যেন শাস্তি নিশ্চিত করা হয় লাবণ্য নিহত হওয়ার ঘটনায়।

মানববন্ধনে অংশগ্রহণ করা লাবণ্যের সহপাঠী সারতাজ ইসলাম শোভন বার্তা২৪.কমকে বলেন, ‘লাবণ্যের এই অকাল মৃত্যু আমরা মেনে নিতে পারছি না। তাই এ মানববন্ধনে আমরা এসেছি। যেন লাবণ্যের মতো আর কাউকে এভাবে সড়ক দুর্ঘটনায় প্রাণ না দিতে হয়। সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি নিরাপদ সড়ক ব্যবস্থা দ্রুত বাস্তবায়ন করতে।’

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বেলা ১১ টার দিকে শেরেবাংলা নগরের হৃদরোগ হাসপাতালের সামনে একটি কাভার্ড ভ্যানের ধাক্কায় রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবারের মোটসাইকেল আরোহী ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাহমিদা হক লাবণ্য ঘটনাস্থলে নিহত হন।

এ ঘটনায় পলাতক উবারের মোটরসাইকেল চালক সুমনকে বৃহস্পতিবার রাত ১টা ২৫ মিনিটে রাজধানীর মোহাম্মদপুর থেকে আটক করে পুলিশ। এ ঘটনায় শেরেবাংলা নগর থানায় মামলা হয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৯ জুলাই কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে শাহীদ রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হন। এ ঘটনার পর সারাদেশে সড়ক অবরোধ করে নিরাপদ সড়ক আন্দোন করে শিক্ষার্থীরা। লম্বা সময় ধরে এ আন্দোল অব্যাহত থাকে। এর পর সরকারের আশ্বাসে শিক্ষার্থীরা আন্দোলন থেকে সরে দাঁড়ায়।

এরপর গত ১৯ মার্চ রাজধানীর প্রগতি সরণীর বসুন্ধরা আবাসিক গেটের সামনে বাসচাপায় নিহত হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী। এ ঘটনার পর শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম এবং পুলিশ প্রশাসনের আশ্বাসে তার আন্দোলন থেকে সরে দাঁড়ান।

এ সম্পর্কিত আরও খবর