রোমাঞ্চকর লড়াইয়ে ইংল্যান্ডকে হারাল দক্ষিণ আফ্রিকা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-22 08:48:10

ম্যাচের ভাগ্যটা দুলছিল পেন্ডুলামের মতো করে। শেষ ওভারে তিনটি সম্ভাব্য ফলাফলই খোলা ছিল দক্ষিণ আফ্রিকা আর ইংল্যান্ডের সামনে। শেষমেশ এই রোমাঞ্চকর লড়াইয়ে শেষ হাসিটা হেসেছে দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ডকে হারিয়েছে ৭ রানে।

দক্ষিণ আফ্রিকা ইংলিশদের সামনে লক্ষ্যটা ছুঁড়ে দিয়েছিল ১৬৪ রানের। সে মোমেন্টামটা অবশ্য কাজে লাগাতে পারেনি দক্ষিণ আফ্রিকা। তাদেরকে সেটা করতে দেননি প্রোটিয়া বোলাররা। রাবাদার শিকার হয়ে ফিল সল্ট পাওয়ারপ্লেতেই বিদায় নেন। ৬ ওভার শেষে দলটা তুলতে পারে ৪১ রান। স্কোরবোর্ডটা ১০ ওভার শেষে জানান দিচ্ছিল ইংলিশদের রান ৬০, তিন উইকেটের বিনিময়ে। শুরুর চাপটা মাঝের ওভারে বাড়ায় দক্ষিণ আফ্রিকা। এ সময় কেশভ মহারাজ ৮ রান দিয়ে নেন ২ উইকেট। ফেরান ডেঞ্জারম্যান জস বাটলার আর জনি বেয়ারস্টোকে।

১১তম ওভারে মইন আলীও যখন বিদায় নিলেন, তখন ইংলিশরা তখন রীতিমতো ধুঁকছে। এরপরই প্রতি আক্রমণ শুরু করেন হ্যারি ব্রুক। সঙ্গী হিসেবে পান লিয়াম লিভিংস্টোনকে। দুজন মিলে ৭ ওভারে দলকে এনে দেন ৭৮ রান। তার মধ্যে বার্টম্যানের ওই ওভারটাও আছে।

তবে এরপরই দক্ষিণ আফ্রিকা ম্যাচে ফেরে লিভিংস্টোনকে ফিরিয়ে। ১৭ বলে ৩৩ রান করে রাবাদার বলে ফেরেন তিনি। পরের দুই ওভারে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল ২১ রান। কিন্তু মার্কো ইয়ানসেন ১৯তম ওভারে দিয়ে যান মোটে ৭ রান। শেষ ওভারের চাপটা হ্যারি ব্রুক আর নিতে পারেননি। ৩৭ বলে ৫৩ রান করা ব্রুক ফেরেন আনরিখ নরকিয়ার প্রথম বলেই। এরপর স্যাম কারান একটা চার মেরে আশা জাগিয়েছিলেন ইংল্যান্ড শিবিরে। তবে ওভারের পঞ্চম বল ডট দিয়ে সে আশা ধুলোয় মিশিয়ে দেন নরকিয়া। স্নায়ুক্ষয়ী লড়াইটা শেষমেশ ৭ রানে জেতে দক্ষিণ আফ্রিকা।

এর আগে টস জিতে ইংলিশ অধিনায়ক জস বাটলার ব্যাট করতে পাঠিয়েছিলেন দক্ষিণ আফ্রিকাকে। ওপেনার কুইন্টন ডি কক যেভাবে শুরু করেছিলেন, তাতে প্রোটিয়ারা বড় রানই দেখতে পাচ্ছিল। পাওয়ারপ্লেতে তুলে ফেলেছিল ৬৩ রান। ডি কক নিজে ২২ বলে ফিফটি ছুঁয়ে ফেলেন, করে ফেলেন এবারের বিশ্বকাপে দ্রুততম ফিফটির রেকর্ড।

তবে তার পাশে রিজা হেনড্রিকস অবশ্য বেশ ম্লানই ছিলেন ১৯ রান করতে খেলেছেন ২৫ বল। তাকে দিয়েই দক্ষিণ আফ্রিকার পিছিয়ে পড়ার শুরু। মইন আলীর বলে তিনি বিদায় নেওয়ার এক ওভার পরই ডি কক ফেরেন ৩৮ বলে ৬৫ রান করে।

এরপর থেকে শেষ পর্যন্ত ব্যাটাররা স্রেফ আসা যাওয়ার মিছিল করেছেন। বিরুদ্ধ স্রোতে দাঁড়িয়ে ২৮ বলে ৪৩ রানের ইনিংস খেলেন ডেভিড মিলার। মূলত তার ইনিংসে ভর করেই দক্ষিণ আফ্রিকা শেষমেশ ১৬৩ রানের পুঁজি নিয়ে ইনিংস শেষ করে দক্ষিণ আফ্রিকা। বোলারদের কল্যাণে সে পুঁজিটা সামলে নেয় প্রোটিয়ারা। টানা ৬ষ্ঠ জয় তুলে নিয়ে চলে যায় সেমিফাইনালের হাতছোঁয়া দূরত্বে।

এ সম্পর্কিত আরও খবর