শুরুর চাপ সামলে এগোচ্ছে দক্ষিণ আফ্রিকা  

  ক্রিকেট কার্নিভাল


স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লক্ষ্যটা ১৭৭ রানের। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের ইতিহাসে যা সর্বোচ্চ। এতে প্রথম কোনো বিশ্বকাপ ট্রফি ঘরে তুলতে রীতিমত রেকর্ডই গড়তে হবে দক্ষিণ আফ্রিকার। তবে রান তাড়ার শুরুতেই বড় ধাক্কা খেল প্রোটিয়ারা। দলীয় ১২ রানের মাথাতেই তারা হারিয়েছে ২ উইকেট। 

সেই চাপ সামলে নিতে অবশ্য ২২ গজে এই মুহূর্তে লড়ছেন ওপেনার কুইন্টন ডি কক ও ট্রিস্টান স্টাবস। শেষ খবর পাওয়া পর্যন্ত ৬ ওভার শেষে ২ উইকেটে ৪২ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। জয়ের জন্য এখান থেকে ৮৪ বলে প্রোটিয়াদের প্রয়োজন ১৩৫ রান। 

কক-স্টাবসের তৃতীয় উইকেটের জুটি ইতিমধ্যেই পৌঁছে গেছে ৩০ রানে। এদিকে ইনিংসের প্রথম ওভারটা বেশ বুঝেশুনেই পার করেন দুই ওপেনার ডি কক ও হেন্ড্রিক্স। তবে দ্বিতীয় ওভারে জাসপ্রীত বুমরাহের দারুণ এক বলে বোল্ড হয়ে ফেরনে হেন্ড্রিক্স। এদিকে পরের ওভারেই প্রোটিয়া অধিনায়ক এইডেন মার্করামকে সাজঘরের রাস্তা দেখান আরেক পেসার আর্শদীপ সিং। সেই চাপ সামলে সময় নিয়ে হাত খুলে খেতে শুরু করেছেন ডি কক-স্টাবস দুজনেই। 

এদিকে এর আগে ফাইনালে টসে জিতে বিরাট কোহলির ৭৬ ও অক্ষর প্যাটেলের ৪৭ রানে চড়ে ১৭৬ রানের বড় সংগ্রহ পেয়েছে ভারত। 

ইংলিশ পেসারদের মেন্টরের দায়িত্বে অ্যান্ডারসন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংল্যান্ডের হয়ে টেস্টে রেকর্ড ৭০০ উইকেট জেমস অ্যান্ডারসনের নামের পাশে। আন্তর্জাতিক ক্রিকেটে যা তৃতীয় সর্বোচ্চ। আর মাত্র ৮ উইকেট পেলেই অজি কিংবদন্তি শেন ওয়ার্নকে টপকে মুতিয়া মুরালিধরনের পর দ্বিতীয় সর্বোচ্চ উইকেটের মালিক হয়ে যাবেন অ্যান্ডারসন। সেটি করতে অবশ্য মাত্র একটি ম্যাচেই সুযোগ পাচ্ছেন অ্যান্ডারসন। কেননা, লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতেই দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানতে চলেছেন ৪১ বছর বয়সী এই পেসার।

অ্যান্ডারসনের এই অভিজ্ঞতা কাজে লাগাতে চায় ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। এ নিয়ে পরিকল্পনাও করে ফেলেছে তারা। অ্যান্ডারসনকে পেস বোলারদের মেন্টর হিসেবে কাজ কারার প্রস্তাব দেওয়া হয়েছে বোর্ডের পক্ষ থেকে। বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক রব কী নিজে জানিয়েছেন এমন কথা।

অ্যান্ডারসনের অভিজ্ঞতা কাজে লাগানোর পরিকল্পনা নিয়ে রব কী বলেন, ‘জিমি দলের সঙ্গে থেকে যাবে। সে মেন্টর বা পরামর্শক হিসেবে দলকে সাহায্য করবে। ইংলিশ ক্রিকেটের জন্য তার কাছে অনেক কিছু দেওয়ার আছে। আমরা সেই সম্ভাবনার মৃত্যু চাই না। তাই আমরা তার সঙ্গে এ নিয়ে কথা বলেছি। সে এ ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। কেননা, তার কাজ করার অনেক অপশন থাকবে তখন। আর তাছাড়া ইংলিশ ক্রিকেট ভাগ্যবান হবে যদি সে খেলায় থাকতে চায়।’

আগামী ১০ জুলাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডস টেস্ট শেষে দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানবেন অ্যান্ডারসন। এরপর কাউন্টি চ্যাম্পিয়নশিপে ল্যাঙ্কাশায়ারের হয়ে মাঠের খেলায় ফেরার কথা রয়েছে অ্যান্ডারসনের। তবে এর পরপরই অ্যান্ডারসনকে কাজে লাগাতে চায় ইসিসি। এ নিয়ে তার সঙ্গে আলোচনাতেও বসবেন বর কী। ইংল্যান্ড ক্রিকেট দলের কোন বিষয় নিয়ে কাজ করার আগ্রহ আছে অ্যান্ডারসনের তা জানার পর তাকে দায়িত্ব দেবে ইসিবি।

বিষয়টি নিয়ে রব কী বলেন, ‘লর্ডস টেস্টের পরে সে ল্যাঙ্কাশায়ারের সাথে তার বাকি কার্যক্রম চালিয়ে যাবে। তিনি কী করতে চান, তার ভাবনা কি তা জানার জন্য তার সঙ্গে আমরা কথা বলব। তবে এখন পর্যন্ত সে কেবল এই টেস্ট ম্যাচ নিয়েই ভাবছে এবং নিজেকে প্রস্তুত করছে।’

  ক্রিকেট কার্নিভাল

;

কোপা আমেরিকায় নিষিদ্ধ হলেন আরেক আর্জেন্টাইন



Apon tariq
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রাজিল যদি ফুটবলার তৈরির কারখানা হয় তবে আর্জেন্টিনা কোচ তৈরির। যার প্রমাণ মিলে কোপা আমেরিকায় অংশ নেওয়া দলগুলোর কোচিং প্যানেলের দিকে তাকালেই। কোপায় অংশ নেওয়া ১৬টি দলের মধ্যে ৭টি দলের প্রধান কোচের ভূমিকাতেই আছে আর্জেন্টাইন কোচ। বিপরীতে ব্রাজিলের কোচ মাত্র ২ জন। যাতে প্রমাণ হয় কোচ তৈরির ক্ষেত্রে কতটা এগিয়ে আর্জেন্টিনা। তবে এবার কোপায় নিষেধাজ্ঞায় পড়েই বেশি আলোচনায় আসতে হচ্ছে আর্জেন্টাইন কোচদের।

এখন পর্যন্ত কোপায় মোট ৪ জন কোচ নিষিদ্ধ হয়েছেন। শাস্তি পেয়েছেন লাতিন আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থার (কনমেবল)। সেই চারজন কোচই আবার আর্জেন্টাইন। সবশেষ এই নিষেধাজ্ঞার তালিকায় নাম উঠেছে উরুগুয়ের কোচ মার্সেলো বিয়েলসার। উরুগুয়ের গ্রুপপর্বের শেষ ম্যাচে ডাগআউটে দাঁড়াতে পারবেন না তিনি। এমন কি ম্যাচ শেষে সংবাদ সম্মেলনেও আসতে পারবেন না তিনি।

তাকে এই নিষেধাজ্ঞা দেওয়ার কারণ, সবশেষ বলিভিয়ার বিপক্ষে ৫-০ গোলের জয়ের ম্যাচে প্রথমার্ধের বিরতির পর দ্বিতীয়ার্ধের খেলা শুরুর আগে দেরিতে মাঠে এসেছেন তিনি। যার কারণেই তাকে এক ম্যাচ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। সেই সঙ্গে ১৫ হাজার ডলার জরিমানা করা হয়েছে উরুগুয়ে ফুটবল অ্যাসোসিয়েশনকে।

নিষেধাজ্ঞার কারণে গ্রুপপর্বের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তাকে পাচ্ছে না উরুগুয়ে। অবশ্য এতে খুব বেশি প্রভাব পড়ার কথা নয়। কেননা, প্রথম দুই ম্যাচ দাপুটে জয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলেছে দলটি। তবে ম্যাচটি অবশ্য গুরুত্বপূর্ণ যুক্তরাষ্ট্রের জন্য। কেননা, কোয়ার্টারে যেতে এই ম্যাচে জিততেই হবে তাদের। আর সেটি না পারলেও অন্তত উরুগুয়ের সঙ্গে পয়েন্ট ভাগ করতে হবে। তবে সেক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে শেষ ম্যাচে পানামার দিকে। কেননা, যুক্তরাষ্ট্রের সমান ৩ পয়েন্ট পানামারও।

বিয়েলসা অবশ্য প্রথম এই শাস্তি পাননি। এর আগে একই কারণে শাস্তি পেতে হয়েছে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনিকে। সঙ্গে শাস্তি পেয়েছেন চিলির কোচ রিকার্দো কারেগা ও ভেনেজুয়েলার কোচ ফের্নান্দো বাতিস্তা। যারা কিনা সবাই আর্জেন্টাইন।

  ক্রিকেট কার্নিভাল

;

হতাশায় শুরু তাওহিদ হৃদয়ের এলপিএল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লঙ্কান প্রিমিয়ার লিগে (এলপিএল) ডাম্বুলা সিক্সার্স দলে এবার ডাক পেয়েছেন দুই টাইগার ক্রিকেটার তাওহিদ হৃদয় ও মুস্তাফিজুর রহমান। গতকাল রবিবার এই ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে দেশ ছেড়েছিলেন তাসকিন আহমেদ সহ মোট তিনজন টাইগার ক্রিকেটার।

আজ বাংলাদেশ সময় রাত ৮টায় হৃদয়-মুস্তাফিজের ডাম্বুলা সিক্সার্স মাঠে নেমেছে কান্ডি ফ্যাল্কন্সের বিপক্ষে। যেখানে টসে হেরে শুরুতে ব্যাট হাতে বেশ হিমশিম খাচ্ছে ডাম্বুলা সিক্সার্স। ব্যাট হাতে নিষ্প্রভ ছিলেন টাইগার অলরাউন্ডার তাওহিদ হৃদয়ও। ২ বলে ১ রান করে দাশুন শানাকার ওভারে এলবিডাব্লিউর শিকার হয়েছেন তিনি।

শেষ খবর পাওয়া পর্যন্ত ৯ ওভার শেষে ডাম্বুলার সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৫৬ রান।

  ক্রিকেট কার্নিভাল

;

ফিরে এলেন টাইগারদের বিশ্বকাপ জেতানো কোচ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে বড় সাফল্যটা এসেছিল ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ পর্যায়ে। সেবার আকবর আলীর নেতৃত্বে বিশ্বকাপ শিরোপা ঘরে তুলেছিল বাংলাদেশের যুবারা। সেই দলের অনেকেই এখন বাংলাদেশ জাতীয় দলের নিয়মিত একাদশেও খেলছে। যার হাত ধরে ক্রিকেটে এতবড় সাফল্যটা পেয়েছিল বাংলাদেশ, সেই নাভিদ নেওয়াজকে আবারও অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এই লঙ্কান কোচ ঢাকায় পা রেখেছেন আজ। বিসিবির কাছ থেকে নিজের দায়িত্ব বুঝে নিয়ে গণমাধ্যমের সঙ্গেও কথা বলেছেন। দ্বিতীয় মেয়াদে বাংলাদেশের যুবাদের দায়িত্ব পেয়ে রোমাঞ্চিত নাভিদ জানিয়েছেন বাংলাদেশ দলকে নিয়ে তার ভবিষ্যৎ পরিকল্পনার কথাও।

তিনি বলেছেন, ‘ঘরে ফিরতে পেরে ভালো লাগছে। বাংলাদেশে প্রতিভাবান ক্রিকেটারদের মধ্যে যথেষ্ট গভীরতা আছে। আমি বাংলাদেশের সব জায়গায় যেতে চাই, প্রতিভাবান ক্রিকেটারদের খুঁজে বের করতে চাই। দু-তিন বছর পর আবার বাংলাদেশে কাজ করতে পারছি, ভালো লাগছে।’

নাভিদের হাত ধরেই অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে সেরা সাফল্য পেয়েছিল বাংলাদেশ। এরপর অবশ্য আর তেমন কোনো সাফল্য নেই। তাই নাভিদকে নতুন করে ফেরানোর মানে ফের বিশ্বমঞ্চে সাফল্য চায় বাংলাদেশ। স্বাভাবিকভাবেই তাই এবার বাড়তি চাপ থাকবে নাভিদের ওপর। তিনি অবশ্য বিষয়টাকে চাপ হিসেবে না নিয়ে চ্যালেঞ্জ হিসেবেই নিচ্ছেন।

যা নিয়ে এই লঙ্কান কোচ বলেন, ‘আমি বর্তমানে মনোযোগ দিতে চাইব, চার বছর আগে যা হয়েছে, তা অতীত। অতীতে ভালো করেছি, তাই সামনেও ভালো করব, বিষয়টা তেমন নয়। বরাবরের মতো বিসিবি এবারও দারুণ কিছু পরিকল্পনা সাজিয়েছে, যা অতীতে সাফল্য এনে দিয়েছে। আশা করছি, এবারও তা কাজে দেবে।’

বাংলাদেশের অনেক ক্রিকেটারই বয়সভিত্তিক পর্যায়ে দারুণ ক্রিকেট খেলে নজরে আসলেও পরে জাতীয় দলে গিয়ে সেই অর্থে নিজেকে মানিয়ে নিতে পারে না। আন্তর্জাতিক ক্রিকেটের চাপে ভেঙে পড়ে। একটা সময় হারিয়েও যায়।

যা নিয়ে নাভিদ বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটের চ্যালেঞ্জটা অন্য রকম। আপনি ১৮-১৯ বছর বয়সে ভালো ক্রিকেটার হলেও ২৫-২৬–এ গিয়ে যে তারকা বনে যাবেন, বিষয়টি তেমন নয়। কতটা পরিশ্রম করছেন, তার ওপর সব নির্ভর করে। ক্রিকেট খেলাটা এখন অনেকটাই বিশ্লেষণনির্ভর। খেলোয়াড়দের নিজের ভুল ধরতে হয়, শোধরাতে হয়। সে জন্য বয়সভিত্তিকের পর বিসিবির এইচপি ও অন্য বয়সভিত্তিক পর্যায়ের কার্যক্রম আছে। যেন বিশ্বকাপ ও এশিয়া কাপের মতো জায়গায় ছেলেরা আত্মবিশ্বাস নিয়ে খেলতে পারে, নিজেদের ঘাটতি মেটাতে পারে।’

  ক্রিকেট কার্নিভাল

;