টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোর শেষ ষোলোর আলাদা দুটি ম্যাচ আজ রাতে নামবে ইংল্যান্ড ও স্পেন। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

ইউরো চ্যাম্পিয়নশিপ (শেষ ষোলো)
ইংল্যান্ড-স্লোভাকিয়া
রাত ১০টা, সনি স্পোর্টস টেন ২, টি স্পোর্টস

স্পেন-জর্জিয়া
রাত ১টা, সনি স্পোর্টস টেন ২, টি স্পোর্টস

মেয়েদের টেস্ট (৩য় দিন)
ভারত-দক্ষিণ আফ্রিকা
সকাল ১০টা, টি স্পোর্টস অ্যাপ, স্পোর্টস ১৮-১

রোনালদোর কান্না মুছে কোয়ার্টারে পর্তুগাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গোলটা করতে পারলে তখনই শেষ আটের টিকিট কেটে ফেলতে পারত পর্তুগাল। তবে যোগ করা অতিরিক্ত সময়ে পেনাল্টি থেকে গোলটা করতে পারেননি ক্রিশ্চিয়ানো রোনালদো। এরপর তার কান্না আন্তর্জালে ছড়িয়ে গেছে বিদ্যুতের গতিতে।
পর্তুগাল অবশ্য বাদ পড়েনি। ০-০ গোলে নির্ধারিত সময়ে ড্রয়ের পর আলোটা কেড়ে নিয়েছেন তাদের গোলরক্ষক ডিয়োগো কস্তা। স্লোভেনিয়ার বিপক্ষে তার পেনাল্টি সেভের হ্যাটট্রিকে ভর করে টাইব্রেকারে ৩-০ ব্যবধানের জয় পেয়ে গেছে দলটা। চলে গেছে প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে।
রোনালদোর হতাশ হওয়ার কারণ অবশ্য অনেক ছিল ম্যাচটায়। প্রথমার্ধে নিশ্চিত গোলের সুযোগ দুটো নষ্ট করেছেন। এরপর নির্ধারিত সময়ের অন্তিম মুহূর্তে স্লোভেনিয়ান গোলরক্ষক ইয়ান অবলাককে একা পেয়েও গোল করতে পারেননি। নিজের ওপর অখুশী তো হবেনই প্রতিযোগিতাটির সর্বকালের সেরা গোলদাতা!
তবে পর্তুগালের সঙ্গী দুর্ভাগ্যও ছিল। প্রথমার্ধের শেষ শটে জোয়াও পালিনিয়ার শটটা প্রতিহত হয় ক্রসবারে। সঙ্গে রোনালদোর এমন বিবর্ণ রাত মিলিয়ে ডেডলক আর ভাঙতে পারেনি দলটা। ওদিকে স্লোভেনিয়া খেলছিলই খেলাটাকে পেনাল্টি শ্যুট আউটে নিতে। তাই ৯০ মিনিটে আর গোলের দেখা মেলেনি। খেলাটা চলে যায় অতিরিক্ত সময়ে।
সেখানে পেনাল্টি পায় পর্তুগাল। রোনালদো সে সুযোগটাও মিস করেন। তাতে অবশ্য তার ব্যর্থতার চেয়ে অবলাকের কৃতিত্বটাই বেশি। তার পেনাল্টিটা ছিল বেশ ভালো, তা ডান দিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন অবলাক। প্রতিক্রিয়াতে কেঁদেই ফেলেন রোনালদো।
খেলাটা পেনাল্টি শ্যুট আউটে গেলে সেখানে পাদপ্রদীপের আলোয় চলে আসেন ডিয়োগো কস্তা। একে একে তিনটি পেনাল্টি সেভ করে বসেন। ওদিকে রোনালদো এদিন আসেন প্রথম পেনাল্টিটা নিতে, এবার আর ব্যর্থ হননি। পরের দুটো পেনাল্টিতেও গোল করেন ব্রুনো ফের্নান্দেজ আর বার্নার্ডো সিলভা। ফলে পেনাল্টি শ্যুট আউটে ৩-০ ব্যবধানে এগিয়ে থেকে কোয়ার্টার ফাইনালে চলে যায় পর্তুগাল।

;

টিভিতে আজ যেসব খেলা দেখবেন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রাজিল-কলম্বিয়া
আগামীকাল সকাল ৭টা, টি স্পোর্টস/টি স্পোর্টস অ্যাপ
কোস্টারিকা-প্যারাগুয়ে
আগামীকাল সকাল ৭টা, টি স্পোর্টস/টি স্পোর্টস অ্যাপ

উইম্বলডন
১ম রাউন্ড
বিকেল ৪টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১, ২

লঙ্কা প্রিমিয়ার লিগ
গল-জাফনা
বেলা ৩-৩০ মি., টি স্পোর্টস/টি স্পোর্টস অ্যাপ
ক্যান্ডি-কলম্বো
রাত ৮টা, টি স্পোর্টস/টি স্পোর্টস অ্যাপ

ইউরো ২০২৪
রোমানিয়া-নেদারল্যান্ডস
রাত ১০টা, টি স্পোর্টস
অস্ট্রিয়া-তুরস্ক
রাত ১টা, টি স্পোর্টস

;

ইংলিশ পেসারদের মেন্টরের দায়িত্বে অ্যান্ডারসন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংল্যান্ডের হয়ে টেস্টে রেকর্ড ৭০০ উইকেট জেমস অ্যান্ডারসনের নামের পাশে। আন্তর্জাতিক ক্রিকেটে যা তৃতীয় সর্বোচ্চ। আর মাত্র ৮ উইকেট পেলেই অজি কিংবদন্তি শেন ওয়ার্নকে টপকে মুতিয়া মুরালিধরনের পর দ্বিতীয় সর্বোচ্চ উইকেটের মালিক হয়ে যাবেন অ্যান্ডারসন। সেটি করতে অবশ্য মাত্র একটি ম্যাচেই সুযোগ পাচ্ছেন অ্যান্ডারসন। কেননা, লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতেই দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানতে চলেছেন ৪১ বছর বয়সী এই পেসার।

অ্যান্ডারসনের এই অভিজ্ঞতা কাজে লাগাতে চায় ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। এ নিয়ে পরিকল্পনাও করে ফেলেছে তারা। অ্যান্ডারসনকে পেস বোলারদের মেন্টর হিসেবে কাজ কারার প্রস্তাব দেওয়া হয়েছে বোর্ডের পক্ষ থেকে। বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক রব কী নিজে জানিয়েছেন এমন কথা।

অ্যান্ডারসনের অভিজ্ঞতা কাজে লাগানোর পরিকল্পনা নিয়ে রব কী বলেন, ‘জিমি দলের সঙ্গে থেকে যাবে। সে মেন্টর বা পরামর্শক হিসেবে দলকে সাহায্য করবে। ইংলিশ ক্রিকেটের জন্য তার কাছে অনেক কিছু দেওয়ার আছে। আমরা সেই সম্ভাবনার মৃত্যু চাই না। তাই আমরা তার সঙ্গে এ নিয়ে কথা বলেছি। সে এ ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। কেননা, তার কাজ করার অনেক অপশন থাকবে তখন। আর তাছাড়া ইংলিশ ক্রিকেট ভাগ্যবান হবে যদি সে খেলায় থাকতে চায়।’

আগামী ১০ জুলাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডস টেস্ট শেষে দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানবেন অ্যান্ডারসন। এরপর কাউন্টি চ্যাম্পিয়নশিপে ল্যাঙ্কাশায়ারের হয়ে মাঠের খেলায় ফেরার কথা রয়েছে অ্যান্ডারসনের। তবে এর পরপরই অ্যান্ডারসনকে কাজে লাগাতে চায় ইসিসি। এ নিয়ে তার সঙ্গে আলোচনাতেও বসবেন বর কী। ইংল্যান্ড ক্রিকেট দলের কোন বিষয় নিয়ে কাজ করার আগ্রহ আছে অ্যান্ডারসনের তা জানার পর তাকে দায়িত্ব দেবে ইসিবি।

বিষয়টি নিয়ে রব কী বলেন, ‘লর্ডস টেস্টের পরে সে ল্যাঙ্কাশায়ারের সাথে তার বাকি কার্যক্রম চালিয়ে যাবে। তিনি কী করতে চান, তার ভাবনা কি তা জানার জন্য তার সঙ্গে আমরা কথা বলব। তবে এখন পর্যন্ত সে কেবল এই টেস্ট ম্যাচ নিয়েই ভাবছে এবং নিজেকে প্রস্তুত করছে।’

;

কোপা আমেরিকায় নিষিদ্ধ হলেন আরেক আর্জেন্টাইন



Apon tariq
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রাজিল যদি ফুটবলার তৈরির কারখানা হয় তবে আর্জেন্টিনা কোচ তৈরির। যার প্রমাণ মিলে কোপা আমেরিকায় অংশ নেওয়া দলগুলোর কোচিং প্যানেলের দিকে তাকালেই। কোপায় অংশ নেওয়া ১৬টি দলের মধ্যে ৭টি দলের প্রধান কোচের ভূমিকাতেই আছে আর্জেন্টাইন কোচ। বিপরীতে ব্রাজিলের কোচ মাত্র ২ জন। যাতে প্রমাণ হয় কোচ তৈরির ক্ষেত্রে কতটা এগিয়ে আর্জেন্টিনা। তবে এবার কোপায় নিষেধাজ্ঞায় পড়েই বেশি আলোচনায় আসতে হচ্ছে আর্জেন্টাইন কোচদের।

এখন পর্যন্ত কোপায় মোট ৪ জন কোচ নিষিদ্ধ হয়েছেন। শাস্তি পেয়েছেন লাতিন আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থার (কনমেবল)। সেই চারজন কোচই আবার আর্জেন্টাইন। সবশেষ এই নিষেধাজ্ঞার তালিকায় নাম উঠেছে উরুগুয়ের কোচ মার্সেলো বিয়েলসার। উরুগুয়ের গ্রুপপর্বের শেষ ম্যাচে ডাগআউটে দাঁড়াতে পারবেন না তিনি। এমন কি ম্যাচ শেষে সংবাদ সম্মেলনেও আসতে পারবেন না তিনি।

তাকে এই নিষেধাজ্ঞা দেওয়ার কারণ, সবশেষ বলিভিয়ার বিপক্ষে ৫-০ গোলের জয়ের ম্যাচে প্রথমার্ধের বিরতির পর দ্বিতীয়ার্ধের খেলা শুরুর আগে দেরিতে মাঠে এসেছেন তিনি। যার কারণেই তাকে এক ম্যাচ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। সেই সঙ্গে ১৫ হাজার ডলার জরিমানা করা হয়েছে উরুগুয়ে ফুটবল অ্যাসোসিয়েশনকে।

নিষেধাজ্ঞার কারণে গ্রুপপর্বের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তাকে পাচ্ছে না উরুগুয়ে। অবশ্য এতে খুব বেশি প্রভাব পড়ার কথা নয়। কেননা, প্রথম দুই ম্যাচ দাপুটে জয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলেছে দলটি। তবে ম্যাচটি অবশ্য গুরুত্বপূর্ণ যুক্তরাষ্ট্রের জন্য। কেননা, কোয়ার্টারে যেতে এই ম্যাচে জিততেই হবে তাদের। আর সেটি না পারলেও অন্তত উরুগুয়ের সঙ্গে পয়েন্ট ভাগ করতে হবে। তবে সেক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে শেষ ম্যাচে পানামার দিকে। কেননা, যুক্তরাষ্ট্রের সমান ৩ পয়েন্ট পানামারও।

বিয়েলসা অবশ্য প্রথম এই শাস্তি পাননি। এর আগে একই কারণে শাস্তি পেতে হয়েছে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনিকে। সঙ্গে শাস্তি পেয়েছেন চিলির কোচ রিকার্দো কারেগা ও ভেনেজুয়েলার কোচ ফের্নান্দো বাতিস্তা। যারা কিনা সবাই আর্জেন্টাইন।

;