শেষ ষোলোতেই বিদায় চ্যাম্পিয়ন ইতালির



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোর এর আগের ২০২০ আসরে গ্রুপপর্বেই সুইজারল্যান্ডের বিপক্ষে লড়েছিল ইতালি। সেই ম্যাচে সুইসদের ৩-০ ব্যবধানে উড়িয়েছিল আজ্জুরিরা। শেষ পর্যন্ত জিতেছিল শিরোপাটাও। আসর ঘুরে এবার জার্মানিতে গ্রুপপর্বের বাঁধা পেরিয়ে শেষ ষোলোতে সুইসদের বিপক্ষে নামে লুইস স্পালেত্তির দলটি। তবে এবার আর সেই দাপট ধরে রাখতে পারল না ইতালি। সুইজারল্যান্ডের কাছে ২-০ ব্যবধানে হেরে এবারের আসরে শেষ ষোলো থেকেই বিদায় নিল ২০২০ আসরের চ্যাম্পিয়নরা। 

গ্রুপপর্বে পেরোতেই কঠিন পরীক্ষা দিতে হয়েছিল ইতালিকে। সেখানে তিন ম্যাচের মধ্যে তারা জিতেছে কেবল একটতে। পরে গ্রুপপর্বে শেষ ম্যাচে ম্যাচের যোগ করা একদম শেষ মুহূর্তে ক্রোয়েশিয়ার বিপক্ষে গোল করে ১-১ সমতা এনে শেষ ষোলোতে পৌঁছায় আজ্জুরিরা। তবে শেষ ষোলোতে তাদের বিদায়ের ঘণ্টা বাজিয়ে দেয় সুইসরা। 

বার্লিনের গত রাতে ম্যাচের শুরু থেকেই দাপুটে ফুটবল খেলতে থাকে সুইসরা। ফল পেতেও অপেক্ষা করতে হয়নি লম্বা সময়। ৩৭তম মিনিটে রুবেন ভারগাসের বাড়িয়ে দেওয়া বলকে জালের ঠিকানায় পৌঁছে দিয়ে দলকে এগিয়ে নেন রেমো ফ্রয়লার। প্রথমার্ধ শেষ হয় সেই ১-০ ব্যবধানেই। 

পরে দ্বিতীয়ার্ধের একদম শুরুতে প্রথম গোলে অ্যাসিস্টের পর নিজের গোলের খাতাটাও খুললেন ভারগাস। এতে ৪৬তম মিনিটেই সুইসরা এগিয়ে যায় ২-০ ব্যবধানে। সেখান থেকে একাধিক চেষ্টা করেও শেষ পর্যন্ত সুইসদের রক্ষণে খুব একটা চ্যালেঞ্জ জানাতে পারেনি স্পালেত্তির দলটি। আর এতেই আসরের প্রথম দল হিসেবে কোয়ার্টার-ফাইনালে পৌঁছে যায় সুইজারল্যান্ড। 

কোয়ার্টার ফাইনালে এবার ইংল্যান্ড-স্লোভাকিয়া ম্যাচের জয়ী দলের সঙ্গে লড়বে সুইজারল্যান্ড। সেই ম্যাচটি হবে আগামী ৬ জুলাই বাংলাদেশ সময় রাত ১০টায়। 

আত্মঘাতী গোলে কোয়ার্টারে ফ্রান্স



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বেলজিয়ামের বিপক্ষে ফ্রান্স নেমেছিল গত রাতে। ইউরো ২০২৪ এর শেষ ষোলর এই ম্যাচটাকেই ধরা হচ্ছিল সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ হিসেবে। তবে ম্যাচটা সে রোমাঞ্চটা উপহার দিতে পারল কই? তারকায় ঠাসা দুই দলের লড়াইয়ে শেষমেশ ব্যবধানটা গড়ে দিয়েছে আত্মঘাতী গোল। সেই গোলে ভর করেই ১-০ ব্যবধানের জয় নিয়ে ফ্রান্স চলে গেছে প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে।
গত রাতের এই ম্যাচের শুরু থেকে অবশ্য বেলজিয়ামের ওপর আধিপত্য বিস্তার করেছে ফ্রান্সই। তারা শট নিয়েছিল ১৯টি। তবে লক্ষ্যে থেকেছে মোটে ২টি শট। প্রথমার্ধের শেষ দিকে আঁতোয়ান গ্রিজমানের নিয়েছিলেন শটটা। সেটা ঠেকাতে বেলজিয়াম গোলরক্ষক কোয়েন কাস্তিলসের কোনো সমস্যাই হয়নি।
লক্ষ্যে থাকা দ্বিতীয় শটটাই গড়ে দিল ফ্রান্সের ভাগ্যটা। ৮৫ মিনিটে রান্দাল কোলো মুয়ানির শট নেন। তা অবশ্য সরাসরি জালে জড়ায়নি। ইয়ান ভের্তঙ্গেনের গায়ে লেগে দিক বদলে গোলরক্ষককে ফাঁকি দিয়ে আছড়ে পড়ে জালে। গোলটা কোলো মুয়ানির নামের পাশে যোগ হয়নি তাই, যোগ হয় ‘আত্মঘাতী’ গোলের খাতায়। সেই এক গোলই ম্যাচটা জিতিয়ে দেয় ফ্রান্সকে।
সেখানে তাদের সামনে অপেক্ষা করছে আরও একটা ‘সম্ভাব্য’ হাই ভোল্টেজ ম্যাচ। শেষ আটে তারা খেলবে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের বিপক্ষে।

;

রোনালদোর কান্না মুছে কোয়ার্টারে পর্তুগাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গোলটা করতে পারলে তখনই শেষ আটের টিকিট কেটে ফেলতে পারত পর্তুগাল। তবে যোগ করা অতিরিক্ত সময়ে পেনাল্টি থেকে গোলটা করতে পারেননি ক্রিশ্চিয়ানো রোনালদো। এরপর তার কান্না আন্তর্জালে ছড়িয়ে গেছে বিদ্যুতের গতিতে।
পর্তুগাল অবশ্য বাদ পড়েনি। ০-০ গোলে নির্ধারিত সময়ে ড্রয়ের পর আলোটা কেড়ে নিয়েছেন তাদের গোলরক্ষক ডিয়োগো কস্তা। স্লোভেনিয়ার বিপক্ষে তার পেনাল্টি সেভের হ্যাটট্রিকে ভর করে টাইব্রেকারে ৩-০ ব্যবধানের জয় পেয়ে গেছে দলটা। চলে গেছে প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে।
রোনালদোর হতাশ হওয়ার কারণ অবশ্য অনেক ছিল ম্যাচটায়। প্রথমার্ধে নিশ্চিত গোলের সুযোগ দুটো নষ্ট করেছেন। এরপর নির্ধারিত সময়ের অন্তিম মুহূর্তে স্লোভেনিয়ান গোলরক্ষক ইয়ান অবলাককে একা পেয়েও গোল করতে পারেননি। নিজের ওপর অখুশী তো হবেনই প্রতিযোগিতাটির সর্বকালের সেরা গোলদাতা!
তবে পর্তুগালের সঙ্গী দুর্ভাগ্যও ছিল। প্রথমার্ধের শেষ শটে জোয়াও পালিনিয়ার শটটা প্রতিহত হয় ক্রসবারে। সঙ্গে রোনালদোর এমন বিবর্ণ রাত মিলিয়ে ডেডলক আর ভাঙতে পারেনি দলটা। ওদিকে স্লোভেনিয়া খেলছিলই খেলাটাকে পেনাল্টি শ্যুট আউটে নিতে। তাই ৯০ মিনিটে আর গোলের দেখা মেলেনি। খেলাটা চলে যায় অতিরিক্ত সময়ে।
সেখানে পেনাল্টি পায় পর্তুগাল। রোনালদো সে সুযোগটাও মিস করেন। তাতে অবশ্য তার ব্যর্থতার চেয়ে অবলাকের কৃতিত্বটাই বেশি। তার পেনাল্টিটা ছিল বেশ ভালো, তা ডান দিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন অবলাক। প্রতিক্রিয়াতে কেঁদেই ফেলেন রোনালদো।
খেলাটা পেনাল্টি শ্যুট আউটে গেলে সেখানে পাদপ্রদীপের আলোয় চলে আসেন ডিয়োগো কস্তা। একে একে তিনটি পেনাল্টি সেভ করে বসেন। ওদিকে রোনালদো এদিন আসেন প্রথম পেনাল্টিটা নিতে, এবার আর ব্যর্থ হননি। পরের দুটো পেনাল্টিতেও গোল করেন ব্রুনো ফের্নান্দেজ আর বার্নার্ডো সিলভা। ফলে পেনাল্টি শ্যুট আউটে ৩-০ ব্যবধানে এগিয়ে থেকে কোয়ার্টার ফাইনালে চলে যায় পর্তুগাল।

;

টিভিতে আজ যেসব খেলা দেখবেন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রাজিল-কলম্বিয়া
আগামীকাল সকাল ৭টা, টি স্পোর্টস/টি স্পোর্টস অ্যাপ
কোস্টারিকা-প্যারাগুয়ে
আগামীকাল সকাল ৭টা, টি স্পোর্টস/টি স্পোর্টস অ্যাপ

উইম্বলডন
১ম রাউন্ড
বিকেল ৪টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১, ২

লঙ্কা প্রিমিয়ার লিগ
গল-জাফনা
বেলা ৩-৩০ মি., টি স্পোর্টস/টি স্পোর্টস অ্যাপ
ক্যান্ডি-কলম্বো
রাত ৮টা, টি স্পোর্টস/টি স্পোর্টস অ্যাপ

ইউরো ২০২৪
রোমানিয়া-নেদারল্যান্ডস
রাত ১০টা, টি স্পোর্টস
অস্ট্রিয়া-তুরস্ক
রাত ১টা, টি স্পোর্টস

;

ইংলিশ পেসারদের মেন্টরের দায়িত্বে অ্যান্ডারসন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংল্যান্ডের হয়ে টেস্টে রেকর্ড ৭০০ উইকেট জেমস অ্যান্ডারসনের নামের পাশে। আন্তর্জাতিক ক্রিকেটে যা তৃতীয় সর্বোচ্চ। আর মাত্র ৮ উইকেট পেলেই অজি কিংবদন্তি শেন ওয়ার্নকে টপকে মুতিয়া মুরালিধরনের পর দ্বিতীয় সর্বোচ্চ উইকেটের মালিক হয়ে যাবেন অ্যান্ডারসন। সেটি করতে অবশ্য মাত্র একটি ম্যাচেই সুযোগ পাচ্ছেন অ্যান্ডারসন। কেননা, লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতেই দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানতে চলেছেন ৪১ বছর বয়সী এই পেসার।

অ্যান্ডারসনের এই অভিজ্ঞতা কাজে লাগাতে চায় ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। এ নিয়ে পরিকল্পনাও করে ফেলেছে তারা। অ্যান্ডারসনকে পেস বোলারদের মেন্টর হিসেবে কাজ কারার প্রস্তাব দেওয়া হয়েছে বোর্ডের পক্ষ থেকে। বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক রব কী নিজে জানিয়েছেন এমন কথা।

অ্যান্ডারসনের অভিজ্ঞতা কাজে লাগানোর পরিকল্পনা নিয়ে রব কী বলেন, ‘জিমি দলের সঙ্গে থেকে যাবে। সে মেন্টর বা পরামর্শক হিসেবে দলকে সাহায্য করবে। ইংলিশ ক্রিকেটের জন্য তার কাছে অনেক কিছু দেওয়ার আছে। আমরা সেই সম্ভাবনার মৃত্যু চাই না। তাই আমরা তার সঙ্গে এ নিয়ে কথা বলেছি। সে এ ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। কেননা, তার কাজ করার অনেক অপশন থাকবে তখন। আর তাছাড়া ইংলিশ ক্রিকেট ভাগ্যবান হবে যদি সে খেলায় থাকতে চায়।’

আগামী ১০ জুলাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডস টেস্ট শেষে দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানবেন অ্যান্ডারসন। এরপর কাউন্টি চ্যাম্পিয়নশিপে ল্যাঙ্কাশায়ারের হয়ে মাঠের খেলায় ফেরার কথা রয়েছে অ্যান্ডারসনের। তবে এর পরপরই অ্যান্ডারসনকে কাজে লাগাতে চায় ইসিসি। এ নিয়ে তার সঙ্গে আলোচনাতেও বসবেন বর কী। ইংল্যান্ড ক্রিকেট দলের কোন বিষয় নিয়ে কাজ করার আগ্রহ আছে অ্যান্ডারসনের তা জানার পর তাকে দায়িত্ব দেবে ইসিবি।

বিষয়টি নিয়ে রব কী বলেন, ‘লর্ডস টেস্টের পরে সে ল্যাঙ্কাশায়ারের সাথে তার বাকি কার্যক্রম চালিয়ে যাবে। তিনি কী করতে চান, তার ভাবনা কি তা জানার জন্য তার সঙ্গে আমরা কথা বলব। তবে এখন পর্যন্ত সে কেবল এই টেস্ট ম্যাচ নিয়েই ভাবছে এবং নিজেকে প্রস্তুত করছে।’

;