ইউরোর শেষ ষোলোতে কে কার মুখোমুখি 

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-27 12:30:49

ইউরোর ইতিহাসের সবচেয়ে বড় অঘটন দিয়ে গত রাতে শেষ হয়েছে ইউরোপীয় ফুটবলের সবচেয়ে বড় এই টুর্নামেন্টের গ্রুপপর্বের লড়াই। আসরের ২৪ দলের মধ্যে ফিফা র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে পিছিয়ে ৭৪তম থাকা জর্জিয়া গত রাতে গ্রুপ ‘এফ’-এর ম্যাচে ২-০ ব্যবধানে হারিয়ে দিয়েছে র‍্যাঙ্কিংয়ে ষষ্ঠ অবস্থানে থাকা পর্তুগালকে। এই জয়ে প্রথমবারের মতো ইউরো খেলতেই এসেই নক-আউট পর্বে পৌঁছে যায় জর্জিয়া। এদিকে পর্তুগাল শেষ ষোলোর টিকিট কেটে রেখেছিল আরও আগেই। 

এদিকে রাতের আরেক ম্যাচে চেক প্রজাতন্ত্রকে ২-১ ব্যবধানে হারিয়ে গ্রুপ ‘এফ’ থেকে রানার্স-আপ হয়ে শেষ ষোলোতে উঠেছে তুরস্ক। এতেই ইউরোর এবারের আসর পেয়ে গেছে নক-আউট পর্বের ১৬ দল। শেষ ষোলোর দলগুলো হলো জার্মানি, সুইজারল্যান্ড, স্পেন, ইতালি, ইংল্যান্ড, ডেনমার্ক, স্লোভেনিয়া, অস্ট্রিয়া, ফ্রান্স, নেদারল্যান্ডস, রোমানিয়া, বেলজিয়াম, স্লোভাকিয়া, পর্তুগাল, তুরস্ক এবং জর্জিয়া। 

গ্রুপপর্ব থেকেই ছিটকে গেছে শক্তিশালী ক্রোয়েশিয়া। গত ২৫ জুন তাদের বিপক্ষে যোগ করা সময়ের একদম শেষ মুহূর্তে গোল করে গ্রুপ ‘বি’ থেকে রানার্স-আপ হয়ে শেষ ষোলোর টিকিট কেটেছে ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। ২৯ জুন থেকে শুরু হবে কোয়ার্টার-ফাইনালের লড়াই। সেখানে শেষ ষোলোর প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়নদের মুখোমুখি হবে সুইজারল্যান্ড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। এদিকে স্বাগতিক জার্মানি লড়বে ডেনমার্কের বিপক্ষে। 

এক নজরে শেষ ষোলোর পূর্ণাঙ্গ সূচি। 

তারিখ

সময়

ম্যাচ

ভেন্যু

২৯ জুন

রাত ১০টা

সুইজারল্যান্ড-ইতালি

বার্লিন

৩০ জুন

রাত ১টা

জার্মানি-ডেনমার্ক

ডর্টমুন্ড

৩০ জুন

রাত ১০টা

ইংল্যান্ড-স্লোভাকিয়া

গেলসেন         

১ জুলাই

রাত ১টা

স্পেন-জর্জিয়া

কোলন

১ জুলাই

রাত ১০টা

ফ্রান্স-বেলজিয়াম        

ডুসেলডর্ফ

২ জুলাই

রাত ১টা

পর্তুগাল-স্লোভেনিয়া     

ফ্রাঙ্কফুর্ট          

২ জুলাই

রাত ১০টা

রোমানিয়া-নেদারল্যান্ডস  

মিউনিখ

৩ জুলাই

রাত ১টা

অস্ট্রিয়া-তুরস্ক

লাইপজিগ       

 

এ সম্পর্কিত আরও খবর