আমি দ্রাবিড়কে মেয়াদ বাড়াতে বাধ্য করিনি: জয় শাহ

  ক্রিকেট কার্নিভাল


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ ১১ বছর পর আইসিসির কোনো শিরোপার দেখা পেয়েছে ভারত। এই শিরোপা জয়ের কৃতিত্ব যেমন খেলোয়াড়দের, তেমনি কোচ রাহুল দ্রাবিড়েরও আছে বড় অবদান। টি-টোয়েন্টির প্রথম আসরে ভারত তুলে নিয়েছিল ট্রফি, আবারও ১৭ বছর পর তারা পেল শিরোপার দেখা, তাদের উদযাপনটা তাই বাঁধভাঙ্গা হচ্ছে এটাই স্বাভাবিক।

তবে এত আনন্দের মাঝে, দলকে বিশ্বকাপ জিতিয়েও দায়িত্ব ছাড়তে হচ্ছে দলের কোচ রাহুল দ্রাবিড়কে। দলকে সাফল্য এনে দিলে যেখানে মেয়াদ বাড়ানো কিংবা বোনাস পেয়ে থাকেন কোচরা, ঠিক এমন সময়ে চাকরি হারাচ্ছেন ভারতের সাবেক এই ক্রিকেটার।

এই ঘটনা নিয়ে বিসিসিআইকে পড়তে হচ্ছে ভিন্নধর্মী প্রশ্নের মুখে। এমনকি ভারতের ক্রিকেট সমর্থকরাও চান দ্রাবিড়ের কাছেই থাকুক টিম ইন্ডিয়ার দায়িত্ব। তবে সেটা আর সম্ভব নয় বলে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ।

দ্রাবিড়ের কোচিংয়ের দায়িত্ব ছাড়ার ব্যাখ্যা দিয়ে জয় শাহ বলেন, ‘তিনি আমাকে বলেছিলেন যে পারিবারিক প্রতিশ্রুতির কারণে তিনি পদত্যাগ করতে চান। আমরা তার সিদ্ধান্তকে সম্মান করি। আমি তাকে মেয়াদ বাড়াতে বাধ্য করিনি।’

ভারতীয় ক্রিকেটে দ্রাবিড়ের অবদানের কথা তুলে ধরে জয় শাহ বলেন, ‘রাহুল ভাই গত সাড়ে পাঁচ বছর ধরে ভারতীয় ক্রিকেটকে সেবা দিয়েছেন। তিনি তিন বছর জাতীয় ক্রিকেট একাডেমির পরিচালক ছিলেন এবং তারপরে গত আড়াই বছর ধরে তিনি টিম ইন্ডিয়ার প্রধান কোচ হিসাবে দায়িত্ব পালন করেছেন। এই টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জয়ে রোহিত শর্মার মতোই গুরুত্বপূর্ণ রাহুল দ্রাবিড়ের ভূমিকা। তিনি এমন একজন মানুষ, যিনি দলকে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে নিয়ে গিয়েছিলেন। কিন্তু কাজটি শেষ হয়নি বলে চলে যাননি।’

এরইমধ্যে কোচের বিজ্ঞপ্তি শেষে সাক্ষাৎকারও নিয়ে ফেলেছে বিসিসিআই। সেখান থেকে দু’জনকে শর্টলিস্ট করে আগামী কয়েক দিনের মধ্যেই একজনকে প্রধান কোচ হিসেবে ঘোষণা করা হবে বলেও জানিয়েছেন জয় শাহ। নতুন কোচ নিয়োগ নিয়ে জয় শাহ বলেন, ‘সিএসি সাক্ষাৎকার নিয়েছে এবং দুটি নাম শর্টলিস্ট করেছে। আমরা মুম্বাই পৌঁছানোর পরে তারা যা সিদ্ধান্ত নিয়েছে আমরা সে অনুযায়ী এগোব। ভিভিএস লক্ষ্মণ জিম্বাবুয়ে যাচ্ছেন তবে শ্রীলঙ্কা সিরিজ থেকে একজন নতুন কোচ যোগ দেবেন।’

অবসরের গুঞ্জন উড়িয়ে মিলার বললেন, ‘সেরাটা দেওয়া এখনও বাকি’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সদ্যই শেষ হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। গত ২৯ জুন ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রান হারিয়ে ১৭ বছর পর টুর্নামেন্টটিতে দ্বিতীয় শিরোপা জিতেছে ভারত। এদিকে প্রথমবারের মতো কোনো বিশ্বকাপের ফাইনালে উঠেও হতাশ হতে হলো প্রোটিয়াদের। রান তাড়ার শেষ ওভারের প্রথম বলে ডেভিড মিলারের দারুণ এক শটে বাউন্ডারি লাইনে সূর্যকুমার যাদবের নেওয়া এই অসাধারণ ক্যাচেই ফাইনাল হার অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল প্রোটিয়াদের। সেই হারের ক্ষত থেকে এখনও হয়তো বের হতে পারেনি মার্করাম-ক্লাসেনরা।

ব্যক্তিক্রম নয় মিলারের ক্ষেত্রেও। তবে সেই ক্ষত থেকে সেরে ওঠার আগে বেশ বিপাকেই পড়েছেন মিলার। গুঞ্জন উঠেছে তার অবসরে। এবং সেই গুঞ্জনের মাত্রা এতটাই বেশি হয়ে দাঁড়িয়েছিল যে শেষ পর্যন্ত খোদ মিলারকেই বিষয়টা সমাধা করতে আসতে হলো। ইনস্ট্রাগাম স্টোরিতে জানালেন, তিনি অবসর নেননি। 

বিশ্বকাপ ফাইনালের পরপরই একাধিক গণমাধ্যমে এমন খবর ছড়িয়েছিল যে, আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিতে চলেছেন মিলার। তবে শেষ পর্যন্ত বিষয়টি পরিষ্কার করলেন এই প্রোটিয়া তারকা ব্যাটার এবং জানালেন দলের হয়ে এখনও সেরাটা দেওয়া তার বাকিই আছে। 

ইনস্ট্রাগামের সেই স্টোরিতে মিলার জানান, ‘আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে আমার অবসরের গুঞ্জন ভিত্তিহীন। আমি দক্ষিণ আফ্রিকার হয়ে খেলাটা চালিয়ে যাব। আমার সেরাটা দেওয়া এখনও বাকি।’

  ক্রিকেট কার্নিভাল

;

ইউরোর শেষ আটে কে কার মুখোমুখি? 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত রাতেই কোয়ার্টার ফাইনালের শেষ দল দুটি পেয়ে গেছে ইউরোর চ্যাম্পিয়নশিপের এবারের জার্মানি আসর। রোমানিয়াকে  ৩-০ ব্যবধানে উড়িয়ে শেষ আটে পৌঁছেছে নেদারল্যান্ডস। এদিকে শেষ ষোলো পর্বের শেষ ম্যাচে দাপুটে অষ্ট্রিয়াকে ২-১ ব্যবধানে হারিয়ে আসরের শেষ দল হিসেবে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটে তুরস্ক। 

আট দল নিয়েই তাই ইউরো পেয়ে গেছে তাদের সেমিতে ওঠার লড়াইয়ের লাইন-আপ। কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচটিই তর্কসাপেক্ষে আসরের এখন পর্যন্ত সবচেয়ে জমজমাট ম্যাচ হতে চলেছে। সেই ম্যাচটি আসরে দারুণ ছন্দে থাকা স্পেন ও স্বাগতিক জার্মানির বিপক্ষে। ম্যাচটি শুরু হবে আগামী ৫ জুলাই, বাংলাদেশ সময় রাত ১০ টায়। 

এদিকে একই দিন দিবাগত রাত ১টায় নামবে পর্তুগাল ও ফ্রান্স। কোয়ার্টার ফাইনালের বাকি দুই ম্যাচ ইংল্যান্ড-সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডস-তুরস্কের মধ্যে। 

এক নজরে দেখে নিন ইউরোর কোয়ার্টার ফাইনালের পূর্ণাঙ্গ সূচি। 

তারিখ

সময়

ম্যাচ

ভেন্যু

৫ জুলাই

রাত ১০টা

জার্মানি-স্পেন

স্টুটগার্ট          

৬ জুলাই

রাত ১টা

পর্তুগাল-ফ্রান্স 

হামবুর্গ

৬ জুলাই

রাত ১০টা

ইংল্যান্ড-সুইজারল্যান্ড            

ডুসেলডর্ফ

৭ জুলাই

রাত ১টা

নেদারল্যান্ডস-তুরস্ক            

বার্লিন

  ক্রিকেট কার্নিভাল

;

ঘুম কাণ্ডে মুখ খুললেন তাসকিন, আইনি পদক্ষেপ নেওয়ার হুমকি



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপ শেষে দেশে ফিরে ফ্র্যাঞ্চাইজি লিগে ব্যস্ত হয়ে পড়েছে বাংলাদেশ দলের অনেক ক্রিকেটার। এরমধ্যে হঠাৎ বিশ্বকাপের একটা ঘটনাকে কেন্দ্র করে তোলপাড় দেশের ক্রিকেটে। বলা হচ্ছে, বিশ্বকাপের সুপার এইটে ঘুমের কারণে ভারতের বিপক্ষে ম্যাচে খেলতে পারেননি তাসকিন। তার জায়গায় বাধ্য হয়ে খেলাতে হয়েছে জাকের আলি অনিককে। যার খেসারত বাংলাদেশ দলকে দিতে হয়েছে ৫০ রানের বড় ব্যবধানে হেরে। দিন শেষে যা সেমিফাইনালের পথটাও কঠিন করে দিয়েছিল। নয়তো ভারতের বিপক্ষে হারের ব্যবধান কম হলে আফগানদের বিপক্ষে সেমিতে উঠার সমীকরণ আরও অনেক সহজ হতো বাংলাদেশ দলের সামনে।

এই অবস্থায় ঘুম কাণ্ডে আলোচনায় এসে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন তাসকিন। তার নিবেদন নিয়ে উঠেছে প্রশ্ন। চারিদিকে বইছে নিন্দার ঝড়। এই অবস্থায় ঘুম কাণ্ড নিয়ে মুখ খুলেছেন তাসকিন। জানিয়েছেন তার বিরুদ্ধে মিথ্যা গুজব ছড়ানো হচ্ছে গণমাধ্যমে। ভবিষ্যৎতে এমন হলে আইনি পদক্ষেপ নিবেন তিনি। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লম্বা পোস্ট দিয়েছেন তাসকিন। সেই পোস্ট হুবহু তুলে ধরা হলো বার্তা২৪ এর পাঠকদের জন্য।

তাসকিন তার পোস্টে লিখেছেন, আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আমি সম্প্রতি অনলাইনে বিভিন্ন সংবাদ মাধ্যমে জানতে পেরেছি যে সম্প্রতি শেষ হওয়া টি-২০ বিশ্বকাপের একটি ঘটনা নিয়ে অনেক হৈচৈ করা হচ্ছে।

প্রথমত, আমি সবাইকে জানাতে চাই যে বেশিরভাগ সংবাদ এবং তথ্য যা ছড়ানো হচ্ছে তা কেবল গুজব এবং আমি আশা করি ভক্তরা এটি সেইভাবে দেখবেন।

দ্বিতীয়ত, আমি ঘটনাটি সেদিন আসলে কী ঘটেছিল তা পরিষ্কার করতে চাই। আমি স্বীকার করি যে আমি স্বাভাবিকের চেয়ে পরে উঠেছি এবং এর জন্য আমি ইতিমধ্যে পুরো দল এবং ম্যানেজমেন্টের কাছে ক্ষমা চেয়েছি।

আমি সকাল ৮:৩৭ এ উঠেছিলাম এবং ৮:৪৩ এ লবিতে গিয়েছিলাম এবং আমার রাইড প্রস্তুত হওয়ার সাথে সাথে আমি সকাল ৯:০০ এ হোটেল ছেড়েছি। আমি সকাল ৯:৪০ এ স্টেডিয়ামে প্রবেশ করেছি, ম্যাচ টসের ২০ মিনিট আগে সকাল ১০:০০ এ। আমরা সকাল ১০:১৫ এ জাতীয় সঙ্গীত গেয়েছিলাম এবং ম্যাচটি সকাল ১০:৩০ এ শুরু হয়েছিল।

এটি খুবই দুর্ভাগ্যজনক যে এই তথাকথিত ক্রীড়া সাংবাদিকরা গুজবের ভিত্তিতে খবর প্রচার/মুদ্রণ করছে এবং যাচাই না করে আমার ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চেষ্টা করছে যা জাতীয় ক্রিকেট দলের একজন খেলোয়াড় হিসাবে।

যারা আমাকে চেনেন তারা জানেন আমি আমাদের দেশকে কতটা ভালোবাসি এবং বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার জন্য কতটা নিবেদিত, উৎসাহী এবং গর্বিত। আমি জানি আমি সময়মত টিমের বাসে না উঠার একটি অনিচ্ছাকৃত ভুল করেছি, কিন্তু আমি টসের আগেই স্টেডিয়ামে ছিলাম। আমার চূড়ান্ত দলে নির্বাচিত না হওয়াটা টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত ছিলো। যা সঠিক টিম কম্বিনেশন পাওয়ার সাথে সম্পর্কিত এবং এটি আমার টিম বাসে না ওঠার ব্যর্থতার সাথে সম্পর্কিত ছিল না।

তাই, আমি আশা করি মিডিয়া এবং ক্রীড়া সাংবাদিকরা মিথ্যা গল্প লেখার আগে আরও সতর্কতা অবলম্বন করবেন এবং একটি বিষাক্ত পরিবেশ তৈরি করবেন না। এটি কেবল আমাদের খেলোয়াড়দের ক্ষতি করে না বরং আমাদের দেশের সামগ্রিক চিত্রকে ক্ষুণ্ণ করে। আমি বিশ্বাস করি আমরা সবাই সৎ এবং পেশাদার সাংবাদিকতা আশা করি যাতে জাতি হিসেবে এগিয়ে যেতে পারি।

ভবিষ্যতে, আমি আইনিভাবে এই ধরনের বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবো যাতে কেউ আমার ক্রীড়াবিদ বা মানুষ হিসাবে আমার সুনাম বা অখণ্ডতা ক্ষুণ্ণ করার চেষ্টা না করে।

আমার সকল ভক্তদের ধন্যবাদ তাদের অব্যাহত সমর্থনের জন্য।

  ক্রিকেট কার্নিভাল

;

এলপিএলে গেলেন শরিফুল 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) এবারের আসরের ড্রাফটে দল পেয়েছিলেন না পেসার শরিফুল ইসলাম। তবে আসরের একদম শুরুতেই হঠাতই পেলেন ডাক। এলপিএলের আগের আসরে কলম্বো স্ট্রাইকার্সের হয়ে খেলেছিলেন তিনি। তবে এবার আর তাদের হয়ে নয়, ডাক পেলেন ক্যান্ডি ফ্যালকনসে। 

পাকিস্তানি পেসার মোহাম্মদ আলীর বিকল্প হিসেবে ফ্যালকনসের হয়ে খেলবেন শরিফুল। শ্রীলঙ্কার উদ্দেশ্যে আজ (বুধবার) রওনা হওয়ার কথা রয়েছে ২৩ বছর বয়সী এই পেসারের। 

এদিকে ইতিমধ্যেই লঙ্কা প্রিমিয়ার লিগে খেলছেন মুস্তাফিজুর রহমান, তাওহিদ হৃদয় ও তাসকিন আহমেদ। মুস্তাফিজ ও হৃদয় খেলছেন ডাম্বুলা সিক্সার্সের হয়ে। এদিকে তাসকিন আছেন শরিফুলের সাবেক দল কলম্বো স্ট্রাইকার্সে। 

শরিফুলের এবারের দল, ফ্যালকনস ইতিমধ্যেই খেলে ফেলেছে দুটি ম্যাচ। সেখানে একটিতে জয়ে তারা আছে তালিকার তিনে। 

চলতি মাসে বিশ্বের বিভিন্ন ফ্রাঞ্চাইজি লিগে ব্যস্ত সময় পা করবেন বাংলাদেশের ক্রিকেটাররা। সাকিব ইতিমধ্যেই দেশ ছেড়েছেন যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট (এমএলসি)। সেখান থেকে ফিরবেন কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে। এদিকে শরিফুলও এলপিএল শেষ করে ফিরবেন কানাডার লিগটিতে। যেখানে দল পেয়েছেন সাইফউদ্দিন, রিশাদরা।  

  ক্রিকেট কার্নিভাল

;