বিশ্বকাপের আসরসেরা একাদশে আধিপত্য ভারতের, নেই প্রোটিয়াদের কেউ 

  ক্রিকেট কার্নিভাল


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের অপরাজিত চ্যাম্পিয়ন হলো ভারত। আসরজুড়ে ধরে রাখা পারফর্মের দাপটের প্রভাব এবার পড়ল বিশ্বকাপ সেরা একাদশে। সেখানে চ্যাম্পিয়ন ভারতের দল থেকে জায়গা মিলেছে ৬ জনেই। তবে নেই আরেক ফাইনালিস্ট দক্ষিণ আফ্রিকার কোনো ক্রিকেটার। 

এদিকে প্রোটিয়াদের কোনো ক্রিকেটার জায়গা না পেলেও প্রথমবারের মতো সেমি-ফাইনালে ওঠা আফগানিস্তান দলের আছেন তিনজন। বাকি একজন করে আছেন অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ দল থেকে। 

ওপেনিংয়ে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে আছেন আফগানদের উইকেটরক্ষক ব্যাটার। রোহিত এই বিশ্বকাপ একাদশেরও অধিনায়ক। ৮ ম্যাচে তিনি করেছেন আসরের দ্বিতীয় সর্বোচ্চ ২৫৭ রান এবং আরেক ওপেনার গুরবাজ ২৮১ রান নিয়ে আছেন সেই তালিকার শীর্ষে। 

এদিকে টপ-অর্ডারের বাকি দুই ব্যাটার নিকোলাস পুরান ও সূর্যকুমার যাদব। তিন অলরাউন্ডারের দুটিই পেসার। অজিদের হয়ে দারুণ ছন্দে থাকা মার্কাস স্টয়নিস ছাড়া আরেক নাম ফাইনালের ভারতের জয়ের নায়ক হার্দিক পান্ডিয়া। এছাড়া একমাত্র বাঁহাতি স্পিনার হিসেবে আছেন অক্ষর প্যাটেল। 

মূল বোলারদের মধ্যে একমাত্র স্পিনার আফগানদের কাপ্তান রশিদ খান। বাকি তিনজনই পেসার। টুর্নামেন্টসেরা যশপ্রীত বুমরাহ ছাড়া বাকি দুই নাম আর্শদীপ সিং ও ফজলহক ফারুকি। এছাড়া মূল দলে প্রোটিয়াদের কেউ না থাকলেও দ্বাদশ খেলোয়াড় হিসেবে আছেন আনরিখ নর্কিয়া।

বিশ্বকাপ সেরা একাদশ:
রোহিত শর্মা (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), নিকোলাস পুরান, সূর্যকুমার যাদব, মার্কাস স্টয়নিস, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রশিদ খান, যশপ্রিত বুমরাহ, আর্শদীপ সিং, ফজলহক ফারুকি।

ঘুম কাণ্ডে মুখ খুললেন তাসকিন, আইনি পদক্ষেপ নেওয়ার হুমকি



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপ শেষে দেশে ফিরে ফ্র্যাঞ্চাইজি লিগে ব্যস্ত হয়ে পড়েছে বাংলাদেশ দলের অনেক ক্রিকেটার। এরমধ্যে হঠাৎ বিশ্বকাপের একটা ঘটনাকে কেন্দ্র করে তোলপাড় দেশের ক্রিকেটে। বলা হচ্ছে, বিশ্বকাপের সুপার এইটে ঘুমের কারণে ভারতের বিপক্ষে ম্যাচে খেলতে পারেননি তাসকিন। তার জায়গায় বাধ্য হয়ে খেলাতে হয়েছে জাকের আলি অনিককে। যার খেসারত বাংলাদেশ দলকে দিতে হয়েছে ৫০ রানের বড় ব্যবধানে হেরে। দিন শেষে যা সেমিফাইনালের পথটাও কঠিন করে দিয়েছিল। নয়তে ভারতের বিপক্ষে হারের ব্যবধান আরও কম হলে আফগানদের বিপক্ষে সেমিতে উঠার সমীকরণ আরও অনেক সহজ হতো।

এই অবস্থায় ঘুম কাণ্ডে আলোচনায় এসে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন তাসকিন। তার নিবেদন নিয়ে উঠেছে প্রশ্ন। চারিদিকে বইছে নিন্দার ঝড়। এই অবস্থায় ঘুম কাণ্ড নিয়ে মুখ খুলেছেন তাসকিন। জানিয়েছেন তার বিরুদ্ধে মিথ্যা গুজব ছড়ানো হচ্ছে গণমাধ্যমে। ভবিষ্যৎতে এমন হলে আইনি পদক্ষেপ নিবেন তিনি। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লম্বা পোস্ট দিয়েছেন তাসকিন। সেই পোস্ট হুবহু তুলে ধরা হলো বার্তা২৪ এর পাঠকদের জন্য।

তাসকিন তার পোস্টে লিখেছেন, আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আমি সম্প্রতি অনলাইনে বিভিন্ন সংবাদ মাধ্যমে জানতে পেরেছি যে সম্প্রতি শেষ হওয়া টি-২০ বিশ্বকাপের একটি ঘটনা নিয়ে অনেক হৈচৈ করা হচ্ছে।

প্রথমত, আমি সবাইকে জানাতে চাই যে বেশিরভাগ সংবাদ এবং তথ্য যা ছড়ানো হচ্ছে তা কেবল গুজব এবং আমি আশা করি ভক্তরা এটি সেইভাবে দেখবেন।

দ্বিতীয়ত, আমি ঘটনাটি সেদিন আসলে কী ঘটেছিল তা পরিষ্কার করতে চাই। আমি স্বীকার করি যে আমি স্বাভাবিকের চেয়ে পরে উঠেছি এবং এর জন্য আমি ইতিমধ্যে পুরো দল এবং ম্যানেজমেন্টের কাছে ক্ষমা চেয়েছি।

আমি সকাল ৮:৩৭ এ উঠেছিলাম এবং ৮:৪৩ এ লবিতে গিয়েছিলাম এবং আমার রাইড প্রস্তুত হওয়ার সাথে সাথে আমি সকাল ৯:০০ এ হোটেল ছেড়েছি। আমি সকাল ৯:৪০ এ স্টেডিয়ামে প্রবেশ করেছি, ম্যাচ টসের ২০ মিনিট আগে সকাল ১০:০০ এ। আমরা সকাল ১০:১৫ এ জাতীয় সঙ্গীত গেয়েছিলাম এবং ম্যাচটি সকাল ১০:৩০ এ শুরু হয়েছিল।

এটি খুবই দুর্ভাগ্যজনক যে এই তথাকথিত ক্রীড়া সাংবাদিকরা গুজবের ভিত্তিতে খবর প্রচার/মুদ্রণ করছে এবং যাচাই না করে আমার ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চেষ্টা করছে যা জাতীয় ক্রিকেট দলের একজন খেলোয়াড় হিসাবে।

যারা আমাকে চেনেন তারা জানেন আমি আমাদের দেশকে কতটা ভালোবাসি এবং বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার জন্য কতটা নিবেদিত, উৎসাহী এবং গর্বিত। আমি জানি আমি সময়মত টিমের বাসে না উঠার একটি অনিচ্ছাকৃত ভুল করেছি, কিন্তু আমি টসের আগেই স্টেডিয়ামে ছিলাম। আমার চূড়ান্ত দলে নির্বাচিত না হওয়াটা টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত ছিলো। যা সঠিক টিম কম্বিনেশন পাওয়ার সাথে সম্পর্কিত এবং এটি আমার টিম বাসে না ওঠার ব্যর্থতার সাথে সম্পর্কিত ছিল না।

তাই, আমি আশা করি মিডিয়া এবং ক্রীড়া সাংবাদিকরা মিথ্যা গল্প লেখার আগে আরও সতর্কতা অবলম্বন করবেন এবং একটি বিষাক্ত পরিবেশ তৈরি করবেন না। এটি কেবল আমাদের খেলোয়াড়দের ক্ষতি করে না বরং আমাদের দেশের সামগ্রিক চিত্রকে ক্ষুণ্ণ করে। আমি বিশ্বাস করি আমরা সবাই সৎ এবং পেশাদার সাংবাদিকতা আশা করি যাতে জাতি হিসেবে এগিয়ে যেতে পারি।

ভবিষ্যতে, আমি আইনিভাবে এই ধরনের বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবো যাতে কেউ আমার ক্রীড়াবিদ বা মানুষ হিসাবে আমার সুনাম বা অখণ্ডতা ক্ষুণ্ণ করার চেষ্টা না করে।

আমার সকল ভক্তদের ধন্যবাদ তাদের অব্যাহত সমর্থনের জন্য।

  ক্রিকেট কার্নিভাল

;

এলপিএলে গেলেন শরিফুল 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) এবারের আসরের ড্রাফটে দল পেয়েছিলেন না পেসার শরিফুল ইসলাম। তবে আসরের একদম শুরুতেই হঠাতই পেলেন ডাক। এলপিএলের আগের আসরে কলম্বো স্ট্রাইকার্সের হয়ে খেলেছিলেন তিনি। তবে এবার আর তাদের হয়ে নয়, ডাক পেলেন ক্যান্ডি ফ্যালকনসে। 

পাকিস্তানি পেসার মোহাম্মদ আলীর বিকল্প হিসেবে ফ্যালকনসের হয়ে খেলবেন শরিফুল। শ্রীলঙ্কার উদ্দেশ্যে আজ (বুধবার) রওনা হওয়ার কথা রয়েছে ২৩ বছর বয়সী এই পেসারের। 

এদিকে ইতিমধ্যেই লঙ্কা প্রিমিয়ার লিগে খেলছেন মুস্তাফিজুর রহমান, তাওহিদ হৃদয় ও তাসকিন আহমেদ। মুস্তাফিজ ও হৃদয় খেলছেন ডাম্বুলা সিক্সার্সের হয়ে। এদিকে তাসকিন আছেন শরিফুলের সাবেক দল কলম্বো স্ট্রাইকার্সে। 

শরিফুলের এবারের দল, ফ্যালকনস ইতিমধ্যেই খেলে ফেলেছে দুটি ম্যাচ। সেখানে একটিতে জয়ে তারা আছে তালিকার তিনে। 

চলতি মাসে বিশ্বের বিভিন্ন ফ্রাঞ্চাইজি লিগে ব্যস্ত সময় পা করবেন বাংলাদেশের ক্রিকেটাররা। সাকিব ইতিমধ্যেই দেশ ছেড়েছেন যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট (এমএলসি)। সেখান থেকে ফিরবেন কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে। এদিকে শরিফুলও এলপিএল শেষ করে ফিরবেন কানাডার লিগটিতে। যেখানে দল পেয়েছেন সাইফউদ্দিন, রিশাদরা।  

  ক্রিকেট কার্নিভাল

;

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের ম্যাচ কবে কখন?



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

১৬ দল নিয়ে শুরু হওয়া কোপা আমেরিকার গ্রুপ পর্ব শেষ। এই পর্বের শেষে মিলল আট কোয়ার্টার ফাইনালিস্টের দেখা। ফলে লাইন আপও ঠিক হয়ে গেছে। 

এ গ্রুপ থেকে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা আর কানাডা উঠেছে শেষ আটে। বি গ্রুপ থেকে দুই সেরা দল হচ্ছে মেক্সিকো আর ইকুয়েডর। 

সি গ্রুপ থেকে এবারের আসরের অন্যতম ফেভারিট উরুগুয়ে, সঙ্গে উত্তর আমেরিকার দেশ পানামা উঠে এসেছে কোয়ার্টার ফাইনালে। ওদিকে ডি গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে শেষ আটে এসেছে কলম্বিয়া আর ব্রাজিল এসেছে রানার্স আপ হয়ে। 

এক নজরে কোয়ার্টার ফাইনালের লাইন আপ
আর্জেন্টিনা-ইকুয়েডর ৫ জুলাই সকাল ৭টা
মেক্সিকো-কানাডা ৬ জুলাই সকাল ৭টা
কলম্বিয়া-পানামা ৭ জুলাই ভোর ৪টা
উরুগুয়ে-ব্রাজিল ৭ জুলাই সকাল ৭টা

  ক্রিকেট কার্নিভাল

;

শেষ আটে উরুগুয়ের বিপক্ষে ভিনিসিয়ুসকে পাচ্ছে না ব্রাজিল 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপার গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে শুরুতেই গোল পেয়ে যায় ব্রাজিল। টুর্নামেন্টটিতে ৪৫ বছর যখন আগে গোল করে একটি ম্যাচেও হারেনি তখন বেশ নির্ভারই ছিল সেলেসাওরা। যদিও শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত স্কোরলাইন পায়নি দরিভাল জুনিয়রের দল। ম্যাচটি শেষ হয়েছে ১-১ ব্যবধানে। 

এই ড্রয়ে গ্রুপ ‘ডি’-থেকে রানার্স-আপ হয়ে শেষ আটে পাড়ি জমায় ব্রাজিল। সেখানে সেমিতে উঠার লড়াইয়ে এবার উরুগুয়ের বিপক্ষে নামবে তারা। আগামী ৭ জুলাই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৭টায়। 

কোয়ার্টার-ফাইনালে ওঠার আগেই অবশ্য এক দুঃসংবাদ হাজির হয়ে যায় ব্রাজিলের জন্য। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে বিপক্ষে দলের ফুটবলারদের সঙ্গে বিবাদে জড়িয়ে হলুদ কার্ড দেখেন ভিনিসিয়ুস। আর এতেই পড়েন নিষেধাজ্ঞার মুখে। আগের ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষ হলুদ কার্ড দেখেছিলেন রিয়াল মাদ্রিদের তারকা ফরোয়ার্ড। দুই হলুদ কার্ড মিলিয়ে টুর্নামেন্টে এক ম্যাচ নিষিদ্ধ হন তিনি এবং ডাগআউটে বসেই কাটাতে হবে ২৩ বছর এই তারকাকে। 

এদিকে সবশেষ আসরগুলোতে খুব একটা ছন্দে না থাকলেও টুর্নামেন্টের ১৬তম শিরোপার লক্ষ্যে আসরের শুরুটা দারুণ পেয়েছে উরুগুয়ে। তিন ম্যাচের তিনটিতেই জিতে হয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন। এতে সেমিতে ওঠার লড়াইয়ে সেলেসাওদের কঠিন চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত ভালভার্দে-রদ্রিগেজরা। 

  ক্রিকেট কার্নিভাল

;